Bartaman Patrika
বিদেশ
 
 

 সিরিয়ার বেঁচে যাওয়া শিশুদের ঠাঁই হয়েছে খোলা আকাশের নীচে, গাছতলায়।

মার্কিন মুলুকে জোর চর্চা
২০২০ সালে কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী?

মৃণালকান্তি দাস: গত বছর লন্ডনে ঝটিকা সফরকালে ট্রাম্প একটা বিষয় স্পষ্ট করে দিয়েছিলেন। জানিয়ে দিয়েছিলেন, ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ফের অংশ নিতে চান। স্বভাববিরুদ্ধ বিনয়ের সঙ্গে ট্রাম্প মন্তব্য করেছিলেন, ‘সবাই চায় আমি দাঁড়াই। তবে অনেক কিছুই বিবেচনা করতে হবে। স্বাস্থ্য তার মধ্যে অন্যতম।’ অধিকাংশ বিশ্লেষকের একমত, নাটকীয় কোনও দুর্ঘটনা না ঘটলে আগামী নির্বাচনে ট্রাম্পই হবেন তাঁর দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী। সিনেটর জেফ ফ্লেকের মতো রিপাবলিকান পার্টির কোনও কোনও ট্রাম্পবিরোধী রাজনীতিক ইঙ্গিত দিয়েছেন তাঁরা ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাবেন। তবে দলের সমর্থকদের দশজনের ন’জনই ট্রাম্পের কাজে সন্তুষ্ট। তাঁরা যে ট্রাম্পকেই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দেখতে চাইবেন, তাতে কোনও সন্দেহ নেই।
অন্যদিকে, প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে এখনই পর্যন্ত মোট ২১ জন বাছাইপর্বে নিজেদের নাম ঘোষণা করেছেন। এঁদের মধ্যে ৪০ শতাংশ জনসমর্থন নিয়ে সকলের চেয়ে এগিয়ে ৭৬ বছরের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। বয়সের এই মনস্তাত্ত্বিক প্রতিবন্ধকতাটুকু অতিক্রম করতে পারলে তিনি প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন, এ কথা অধিকাংশ ডেমোক্র্যাটিক নির্বাচনী বিশেষজ্ঞ মনে করেন। তিনি নিজেকে বারাক ওবামার যোগ্য উত্তরসূরি বলে ভাবেন। সেই কারণে ওবামার সময়ে যে গণতান্ত্রিক কোয়ালিশন গঠিত হয়েছিল, তাঁরা তাকেই সমর্থন জোগাবেন। এই অঙ্ক কষে অত্যন্ত পরিকল্পিতভাবে তিনি অগ্রসর হচ্ছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বঘোষিত সমাজতন্ত্রী সিনেটর বার্নি স্যান্ডার্স। তাঁর প্রতি ডেমোক্র্যাটিক ভোটারদের সমর্থন রয়েছে ২১ শতাংশ। এই দু’জন ছাড়া অন্য কারও ৭ থেকে ৮ শতাংশের বেশি জনসমর্থন নেই। বাইডেনের এগিয়ে থাকার কারণ বাছাইপর্বে ডেমোক্র্যাটিক ভোটাররা এমন একজনকে খুঁজছেন, যিনি ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারেন। লড়াই যেন হয় সেয়ানে-সেয়ানে।
২০১৬ সালের নির্বাচনে স্যান্ডার্স তাঁর প্রগতিশীল রাজনৈতিক কর্মসূচির জন্য আমেরিকার নবীন ভোটারদের নজর কেড়েছিলেন। তাঁদের সমর্থনেই অভাবিত তহবিল সংগ্রহে সক্ষম হয়েছিলেন তিনি। এবারে অবস্থা ভিন্ন। ডেমোক্র্যাটদের মূল লক্ষ্য যেভাবেই হোক ট্রাম্পকে পরাজিত করা। এর জন্য তাঁরা মধ্যপন্থী বাইডেনের নানা অতীত দুর্বলতা উপেক্ষা করতেও প্রস্তুত। জনমতে এই মুহূর্তে এগিয়ে থাকলেও স্যান্ডার্সকে উপেক্ষা করা অবশ্য বাইডেনের পক্ষে সম্ভব হবে না। তরুণদের চোখে তিনি এখনও বিদ্রোহী নায়ক। বাছাইপর্বের নির্বাচনে নিজের অবস্থান সংহত করতে স্যান্ডার্স কিছুটা অপ্রত্যাশিত তীব্রতায় বাইডেনের সমালোচনা করে চলছেন। বাইডেন এর আগে ত্রিদেশীয় বাণিজ্য চুক্তি নাফটা ও চীনের সঙ্গে স্থায়ী বাণিজ্য চুক্তি সমর্থন করেছিলেন। স্যান্ডার্সের অভিযোগ, এই দুই চুক্তির ফলে আমেরিকার শ্রমিকশ্রেণি ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্ভবত ৪০ লাখের মতো কর্মসংস্থান খোয়া গিয়েছে। স্বাস্থ্যবিমার প্রশ্নে বাইডেনের প্রস্তাবেরও সমালোচনা করেছেন স্যান্ডার্স। এই পরিকল্পনা মোটেই বাস্তবের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলে মন্তব্য তাঁর।
বাছাইপর্ব অনেকটা দূরপাল্লার দৌড়। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি আইওয়ায় প্রথম বাছাইপর্বের নির্বাচন হবে। এই সময়ের মধ্যে অবস্থা অনেকটা বদলেও যেতে পারে। অতীতে দেখা গিয়েছে, প্রথমে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত দৌড়ে পিছিয়ে পড়েছেন অনেকে। তবে এই মুহূর্তের নির্বাচনী হাওয়া থেকে এমন ভাবা অসম্ভব নয় যে বাইডেন ও স্যান্ডার্সের মধ্যেই ডেমোক্র্যাটিক বাছাইপর্বের প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকবে।
২০১৮ সালের নির্বাচনে মহিলা ও সংখ্যালঘু ভোটাররা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ডেমোক্র্যাটিক পার্টির তৃণমূল পর্যায়ের অনেকে আশা করেছিলেন, ২০২০ সালের নির্বাচনে মহিলা ও সংখ্যালঘু প্রার্থীরা অনেক বেশি নজর কাড়বেন। ডেমোক্র্যাটিক পার্টির যে ২১ জন প্রার্থী বাছাইপর্বে নিজেদের নাম ঘোষণা করেছেন, তাঁদের মধ্যে সিনেটর কমলা হ্যারিস ও সিনেটর কোরি বুকার এই যোগ্যতার মাপকাঠিতে উতরে যান। কিন্তু দু’জনের কেউ এখনও তেমন জনসমর্থন আদায় করতে পারেননি। এই অবস্থায় বাস্তবতা স্বীকার করে কেউ কেউ কমলা হ্যারিসকে জো বাইডেনের রানিংমেট হিসেবে দেখার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। ৫৪ বছরের হ্যারিস শুধু একজন আফ্রিকান-আমেরিকানই নন, তিনি বাইডেনের তুলনায় অনেক বেশি প্রগতিশীল। ফলে, দলের বামঘেঁষা অংশ, যারা বাইডেনের ব্যাপারে সন্দিহান, তারা হ্যারিসকে বাইডেনের পাশে দেখলে হয়তো কিছুটা আশ্বস্ত হবে। এই মনোভাব ব্যক্ত করে ম্যারিল্যান্ডের ডেমোক্র্যাটিক কংগ্রেস সদস্য অ্যান্থনি ব্রাউন বলেছেন, এঁরা দুজনে একজোট হলে সবদিক দিয়েই ‘ভারসাম্য’ অর্জিত হয়।
ডোনাল্ড ট্রাম্প নিজেও আগাম ঘোষণা করে দিয়েছেন, ২০২০ সালে তাঁকে বাইডেনের সঙ্গেই লড়তে হবে। একাধিক সূত্রে বলা হয়েছে, মধ্যপন্থী ও শ্রমজীবী শ্বেতকায় আমেরিকানদের মধ্যে বাইডেনের বিপুল জনসমর্থনে ট্রাম্প কিছুটা হলেও উদ্বিগ্ন। বাইডেন ইতিমধ্যে একাধিক শ্রমিক ইউনিয়নের সমর্থন অর্জন করেছেন। ২০১৬ সালে এদের অনেকেই ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছিল। আগামী বছর হোয়াইট হাউস দখল করতে হলে ডেমোক্র্যাটদের তাদের এই হারিয়ে যাওয়া সমর্থকদের ফের নিজদের শিবিরে ফিরিয়ে আনতে হবে। অনেকেই বলছেন, কাজটা এই মুহূর্তে অন্য যে–কারও চেয়ে বাইডেনের পক্ষেই সম্ভব।
ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ের তালিকার শীর্ষে রয়েছেন ম্যাসাচুসেটস থেকে নির্বাচিত প্রগতিশীল হিসেবে পরিচিত সিনেটর এলিজাবেথ ওয়ারেন। ৬৯ বছরের ডেমোক্র্যাট ওয়ারেন তাঁর কঠোর ট্রাম্পবিরোধী অবস্থানের কারণে দলের প্রগতিশীলদের কাছে প্রিয়পাত্র। মহিলাদের কাছে তিনি পছন্দের। হিলারি প্রেসিডেন্ট হতে না পারায় যাঁরা মনঃকষ্টে রয়েছেন, ওয়ারেন তাঁদের জন্য সান্ত্বনার কারণ হতে পারেন। এই মুহূর্তে তাঁর প্রধান লক্ষ্য, আগামী বছর নির্বাচনী প্রচারের আনুষ্ঠানিক শুরুর আগে যতটা সম্ভব চাঁদার বাক্স ভরে তোলা। দলকে এক করার ব্যাপারেও তিনি গুরুত্বপূর্ণ নেতৃত্ব দিচ্ছেন। সম্প্রতি নেভাডায় এক সভায় ওয়ারেন বলেন, ‘ট্রাম্প আমলে যে জঞ্জাল সৃষ্টি হয়েছে, তা পরিষ্কার করতে চায় ঐক্যবদ্ধ ডেমোক্র্যাটিক পার্টি। আমি সেই কাজেই মনোনিবেশ করতে চাই।’ ওয়ারেনের এই মন্তব্য উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস টিপ্পনী কেটেছে, সে জঞ্জাল পরিষ্কারে তিনিই যে সেরা প্রার্থী, শুধু সে কথাটা বলাই বাদ রেখেছেন।
তবে এই রাজনৈতিক ক্রিয়াকলাপের একটি অজ্ঞাত উপাদান হবেন বারাক ওবামা। কে না জানে, ওবামাই এখনও ডেমোক্র্যাটিক পার্টিতে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। ফলে, শেষ পর্যন্ত ওবামা যার পাশে দাঁড়াবেন তাঁর পাল্লাই হবে ভারি।

আদিম আলদাবরা প্রজাতির পাখি
বিলুপ্তির হাত থেকে রক্ষা পেল যে পাখি

 লন্ডন: আলদাবরা আতোল হল ভারত মহাসাগরে অবস্থিত চারটি প্রবাল দ্বীপগুচ্ছ। একসময় সেখানে ওড়ার সক্ষমতাহীন আলদাবরা রেল (ফ্লাইটলেস রেল) পাখিদের বসবাস ছিল। এতদিন ধারণা ছিল, ১ লাখ বছরেরও বেশি সময় আগে সেখান থেকে আদিম প্রজাতির পাখিগুলো পুরোপুরিভাবে বিলুপ্ত হয়ে গিয়েছে।
বিশদ

 ভূমধ্যসাগর যখন মৃত্যুফাঁদ

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির সঙ্গে দেখা হয় তার। তিন মাস সেখানে একটি কক্ষে আটক থাকার পর একটি নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় ডুবে যায় তাদের নৌকা।
বিশদ

‘ঘুষ’ ফিরিয়ে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!

 ড্রাগন নিয়ে গবেষণার জন্য পদক্ষেপ নিতে সরকারের কাছে চিঠি লিখেছিল ১১ বছরের মেয়ে ভিক্টোরিয়া। শুধু চিঠি নয়, চিঠির সঙ্গে ‘ঘুষ’ হিসেবে নিউজিল্যান্ডের মুদ্রায় ৫ ডলারও পাঠিয়েছিল সে। কিন্তু চিঠির সঙ্গে পাঠানো সেই ঘুষ ফিরিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন! প্রধানমন্ত্রী আরডার্নের দপ্তর এই তথ্য জানিয়েছে।
বিশদ

যুদ্ধ করলে ইরান শেষ হয়ে যাবে: ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২০ মে (পিটিআই): আমেরিকার সঙ্গে যুদ্ধ করতে এলে ইরান শেষ হয়ে যাবে। হুমকির সুরে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর হুঁশিয়ারি, ‘আমেরিকাকে ভয় দেখাতে এলে ফল ভালো হবে না।’ ক্রমবর্ধমান চাপানউতোরের জেরে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।
বিশদ

  আফগানিস্তানে জঙ্গি হামলায় হত ৩ পুলিসকর্মী

 কাবুল, ২০ মে (এপি): আফগানিস্তানের কাবুলে জঙ্গি হামলায় মৃত্যু হল তিন পুলিসকর্মীর। রবিবার রাতে কাবুলের কাছে দোঘাবাদ এলাকায় চেক পয়েন্টে পাহারা দেওয়ার সময় এই পুলিসকর্মীদের উপর হামলা চালায় জঙ্গিরা। কাবুল পুলিসের মুখপাত্র বসির মুজাহিদ জানিয়েছেন, জঙ্গিরা প্রথমে পুলিসকে লক্ষ্য করে হাত গ্রেনেড ছোঁড়ে।
বিশদ

এনটিজে যোগে ধৃতদের মধ্যে রয়েছে
শ্রীলঙ্কার সংসদের এক আধিকারিকও

কলম্বো, ২০ মে (পিটিআই): ইস্টার রবিবারে আত্মঘাতী বিস্ফোরণের পর প্রশাসনিক সক্রিয়তা শুরু হয়েছে গোটা শ্রীলঙ্কাজুড়ে। আইএস হামলার দায়স্বীকার করলেও সেদেশের সরকারে দাবি এর পিছনে ছিল নিষিদ্ধ ইসলামিক জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে)।
বিশদ

 কুকুরের নাম রাখা নিয়ে কারাদণ্ড

 বেজিং: চীনে পোষা কুকুরের ‘বেআইনি’ নাম রাখায় এক ব্যক্তিকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মূলত, সরকার ও সরকারি কর্তাদের ‘অবজ্ঞা’ করে কুকুরের নাম রাখায় তাঁকে এই শাস্তির মুখোমুখি হতে হচ্ছে। বেজিং নিউজের প্রতিবেদন অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম ব্যান।
বিশদ

অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে জয়ী প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ জোট

মেলবোর্ন, ১৯ মে (পিটিআই): সমস্ত ভোট পরবর্তী সমীক্ষা ফেল। অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে সবাইকে চমকে দিল প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন শাসক দল কনজারভেটিভ জোট। সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হওয়ায় তাঁদের ক্ষমতায় প্রায় নিশ্চিত। বিধ্বস্ত বিরোধী দল লেবার পার্টি। হারের কারণে নেতা বিল শর্টেনকে সরিয়ে দিল তারা।
বিশদ

20th  May, 2019
পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের খোঁজ মিলল না

 করাচি, ১৯ মে (পিটিআই): খোঁজাখুঁজিই সার। পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের সন্ধান পাওয়া গেল না। রবিবার পাক সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। করাচি উপকূলের কাছে আরব সাগরে তেল-গ্যাস ভাণ্ডার খুঁজে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

20th  May, 2019
জেলবন্দি খালেদা জিয়া গুরুতর অসুস্থ, জানাল উদ্বিগ্ন বিএনপি

 ঢাকা, ১৯ মে (পিটিআই): জেলবন্দি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। তাঁর দল বিএনপির তরফে জানানো হয়েছে, জেলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্য গত এক সপ্তাহে খালেদা এতটাই অসুস্থ হয়ে পড়েছেন যে, তিনি জীবন ও মৃত্যুর মাঝামাঝি অবস্থায় রয়েছেন।
বিশদ

20th  May, 2019
মা ডায়নার মৃত্যু নিয়ে মুখ খুললেন উইলিয়াম

লন্ডন, ১৮ মে (এপি): মা ডায়নার মৃত্যু নিয়ে মুখ খুললেন যুবরাজ উইলিয়াম। তিনি জানান, মায়ের মৃত্যু এমন একটি যন্ত্রণা, যার সঙ্গে অন্য কোনও যন্ত্রণার তুলনা করা সম্ভব নয়।
বিশদ

19th  May, 2019
 ব্রিটেনে নয়া অস্ত্র আইন, কৃপান ব্যবহারে ছাড় শিখদের

লন্ডন, ১৮ মে (পিটিআই): নয়া অস্ত্র আইন লাগু হল ব্রিটেনে। চলতি সপ্তাহে রানী দ্বিতীয় এলিজাবেথ এই বিষয়ে সম্মতি দিয়েছেন। নয়া আইনে শিখ সম্প্রদায়কে ছাড় দেওয়া হয়েছে। ধর্মীয় কারণে কৃপান ও তরোয়াল ব্যবহারের ক্ষেত্রে তাদের কোনও আইনি সমস্যার মুখে পড়তে হবে না বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। 
বিশদ

19th  May, 2019
শ্রীলঙ্কাকে সহযোগিতার আশ্বাস ভারতের

 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ জন ভারতীয়।
বিশদ

19th  May, 2019
কেআইআইএফবি মসালা বন্ডের তালিকাভুক্তি
লন্ডন স্টক এক্সচেঞ্জে কেরলের সিপিএম মুখ্যমন্ত্রী

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৭ মে: দেশে লোকসভা নির্বাচন চলাকালীন লন্ডনে এলেন কেরলের বাম মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। শুক্রবার সকালে বাজার খোলার সময় লন্ডন স্টক এক্সচেঞ্জে ঘণ্টা বাজান তিনি । কেরল ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফান্ড বোর্ড (কেআইআইএফবি)-এর মসালা বন্ডের তালিকাভুক্তি উপলক্ষেই সেখানে হাজির হয়েছিলেন সিপিএমের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
বিশদ

18th  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM