Bartaman Patrika
বিনোদন
 

তন্ময়কে ছাড়া ছবিটা হয় না

স্বরলিপি ভট্টাচার্য: ১৯৯৭। নভেম্বর। রামোজি ফিল্ম সিটি থেকে ডাক এল বেহালার ছেলেটার কাছে। ছোট থেকে ছবি আঁকতে ভালোবাসত সে। সরকারি আর্ট কলেজে ইন্ডিয়ান পেন্টিং নিয়ে পড়াশোনাও শেষ করেছে। কিন্তু কমার্শিয়ালে আগ্রহ বরাবরের। ১৯৯৬-এর মে মাসে আর্ট ডিরেক্টর গৌতম বসুর হাত ধরে ইন্ডাস্ট্রিতে পা পড়েছিল সেই ছেলের। কিন্তু কিছুদিন পর আর ইন্ডাস্ট্রিকে ভালো লাগেনি। তবে রামোজি থেকে ডাক আসার পর বদলে গেল জীবন। ‘রামোজি ফিল্ম সিটি আর্টের স্বর্গ। আমি ওখানে গিয়েছিলাম একটা ফোন নম্বর সম্বল করে। ট্রেন থেকে নেমে দেখলাম, আমার নামের প্ল্যাকার্ড নিয়ে একজন দাঁড়িয়ে আছেন’, লাল চায়ে চুমুক দিয়ে বললেন তন্ময় চক্রবর্তী। বাংলা ইন্ডাস্ট্রির প্রথম সারির আর্ট ডিরেক্টর।
এখনও পর্যন্ত মুক্তিপ্রাপ্ত প্রায় একশোর উপর বাংলা ছবিতে কাজ করেছেন তন্ময়। এছাড়া বলিউড, হলিউডও রয়েছে তালিকায়। তন্ময় যে বিভাগের কর্মী, সেটা ছাড়া একটা ছবি তৈরি করা অসম্ভব। কিন্তু তন্ময়কে কতজন চেনেন? তাঁর পরিশ্রম স্বীকৃতি পায় কি? প্রশ্ন শুনে হাসলেন। তারপর সোজা তাকিয়ে মৃদুভাষী তন্ময় বললেন, ‘এটা কষ্ট দেয়। তবে এখন অভ্যস্ত হয়ে গিয়েছি। ছবির রিভিউয়ে শেষ অনুচ্ছেদ আগে পড়ি। কারণ যদি আর্ট ডিরেক্টরের নাম দেওয়ার প্রয়োজন মনে করেন কেউ, তাহলে সেটা ওখানেই থাকে। আবার অনেক সময় থাকেও না। অনেক পরিচালক এসে বলেন, ‘তন্ময় এটা তোর ছবি।’ তারপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় আমাদের নাম বলতে ভুলে যান। আবার ‘গয়নার বাক্স’-এ রিনাদিকে (অপর্ণা সেন) স্টেজে বলতে শুনেছিলাম, তন্ময়কে ছাড়া ছবিটা হয় না।’
টালিগঞ্জ এলাকার যে ঘরে বসে তন্ময় কথা বলছিলেন, তা মিউজিয়াম সম। আদতে সেটাই তাঁর অফিস। নানা জায়গা থেকে নানা জিনিস সংগ্রহ করে রাখেন। কবে, কোনটা কাজে লাগবে তা নিজেও জানেন না। একজন আর্ট ডিরেক্টরের কাজ সম্পর্কে সাধারণ দর্শকের ধারণা ঠিক কী? মজার অভিজ্ঞতা ভাগ করে নিলেন তন্ময়। ‘সম্প্রতি এক সহকারীর বিয়েতে গিয়ে শুনলাম, একজন জানতে চাইছেন, বর কী করে? উত্তরে আর একজন বলছেন, স্টুডিওপাড়ায় ছবি আঁকে। এটাই আমজনতার কাছে আর্ট ডিরেক্টরের কনসেপ্ট। তবে এটুকু বুঝতে পারি, ছবিটা দেখতে ভালো, এই বিষয়টা এখন দর্শক বুঝতে পারেন।’ 
কেরিয়ারের শুরুতে গৌতম বসু তন্ময়কে বলেছিলেন, ‘কাজ কর, পেমেন্ট চাইবে না।’ আজ তন্ময়ের কাছে নতুনরা কাজের জন্য আসেন। তাঁদেরকেও কি এমন কথা বলেন? ‘আমার ইউনিটে কেউ একদিন কাজ করলেও টাকা দিই। সে যেন না বলে, তন্ময়দার কাছে টাকা পেতাম, দেয়নি। গৌতমদা নিজের যুক্তিতে ঠিকই বলেছিলেন। সেসময় দেখেছি ম্যানেজাররা অ্যাটাচি নিয়ে আসতেন। ক্যাশ দিয়ে ভাউচারে সই করাতেন। ২০০০-এর পর বেশিরভাগই কর্পোরেট হয়ে গিয়েছে’, উত্তর দিলেন শিল্পী।
এত বছরের কেরিয়ারে এমন একজনের আস্থা অর্জন করেছেন তন্ময়, যা তাঁর কাছে জাতীয় পুরস্কারের শামিল। স্পষ্ট বললেন, ‘সমীর চন্দ আমার দ্রোণাচার্য। আমি ওঁর একলব্য শিষ্য। নানা কারণে পাকাপাকি ভাবে আমার মুম্বই যাওয়া হয়নি। সমীরদা বলেছিল, ‘তুই আর মুম্বই আসিস না। কলকাতায় কাজের লোক নেই। আমি কাজ পাঠাচ্ছি।’ মীরা নায়ারের ‘নেমসেক’, মণিরত্নমের ‘যুবা’  পাঠিয়েছিলেন। বলতেন, ‘তন্ময় আছে কলকাতায়, ও করে দেবে।’ এটা আমার কাছে জাতীয় পুরস্কার পাওয়ার মতো।’ 
বাংলা কাজ করবেন বলে জাতীয় স্তরের বহু কাজ ছেড়ে দেন তন্ময়। কিন্তু তাঁর সাধের টলিউড এখনও তৈরি নয়। আক্ষেপের সুরে বললেন, ‘কলকাতায় আমরা ‘ইন্ডাস্ট্রি’ বলি বটে। কিন্তু ইন্ডাস্ট্রি এখনও তৈরিই হয়নি। মুম্বই আসল ইন্ডাস্ট্রি। ১৯৬০ হোক, ২০২৩ বা অষ্টাদশ শতক- যা নিয়ে কাজ হবে, তার সব প্রপসের সাপোর্ট রয়েছে।’ 
ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় থেকে গ্রুপ থিয়েটার করতেন। পরিচালক হতে চেয়েছিলেন। সেই ইচ্ছেটা আজও লালন করেন? ‘আর্ট ডিরেকশনের মধ্যে ডিরেকশন শব্দটা রয়েছে। আর্ট ডিরেক্টর মানে কিন্তু শুধু আজ্ঞা পালন নয়। স্ক্রিপ্ট পড়ে যেন লাইট কোথা থেকে আসবে, ক্যারেক্টার কোথায় বসবে- নিজের ভাবনা আর্ট ডিরেক্টর বোঝাতে পারেন’, বললেন আত্মবিশ্বাসী তন্ময়।
06th  June, 2023
আমার মতো অভিনেতারা সিনেমা হল পান না

জি ফাইভে মুক্তি পেয়েছে নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ছবি ‘রাউতু কা রাজ’। লন্ডনে বসে এক ভার্চুয়াল আড্ডায় নানা কথা শেয়ার করলেন অভিনেতা।
বিশদ

20th  July, 2024
জ্যাকলিনের বিশেষ নাচ

ওটিটি হোক অথবা বড়পর্দা— এখন চরিত্র নির্ভর চিত্রনাট্যের চাহিদা বেশি। নাচ, গানে জমজমাট ছবির সংখ্যা এখন হাতে গোনা। এই পরিস্থিতির মধ্যেও জমাটি নাচের সুযোগ পেলেন বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ।
বিশদ

20th  July, 2024
ভ্যালেন্টাইনের অপেক্ষায়

২০২৫-এর ভ্যালেন্টাইন ডে-র জন্য এখন থেকেই অপেক্ষা শুরু করলেন বলিউড অভিনেতা শাহিদ কাপুর। কারণ আগামী বছর ১৪ ফেব্রুয়ারি মুক্তি পাবে তাঁর নতুন থ্রিলার ‘দেবা’।
বিশদ

20th  July, 2024
ফের অনিশ্চিত?

অল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পা ২’ ছবির মুক্তি ফের অনিশ্চিত। চলতি বছর ১৫ আগস্ট এই ছবির মুক্তি পাওয়ার কথা ছিল। তবে কিছু অংশের শ্যুটিং বাকি থাকায় তা পিছিয়ে ডিসেম্বর মাসের ৬ তারিখ চূড়ান্ত করা হয়েছিল।
বিশদ

20th  July, 2024
সম্মানিত রামচরণ

ভারতকে বিশ্বমঞ্চে গর্বিত করলেন দক্ষিণী অভিনেতা রামচরণ। ১৫তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন-এ ‘গেস্ট অব অনার’-এর সম্মান পেলেন তিনি। ভারতীয় শিল্প সংস্কৃতিতে অবদানের জন্যও পুরস্কৃত হলেন নায়ক।
বিশদ

20th  July, 2024
সুস্মিতার মেয়ের হাতেখড়ি

মা বিশ্বসুন্দরী সুস্মিতা সেন। অভিনেত্রী হিসেবেও রঙিন তাঁর কেরিয়ার। বড় মেয়ে রেনেও যে বিনোদন জগতেই নিজের পেশা খুঁজে নিতে চান সে ইঙ্গিত আগেই দিয়েছিলেন সুস্মিতা।
বিশদ

20th  July, 2024
ইয়ামির কামব্যাক

রণবীর সিং, সঞ্জয় দত্ত, আর মাধবন, অর্জুন রামপাল, অক্ষয় খান্না— এমনই মাল্টিকাস্টার ছবি তৈরি করছেন পরিচালক-প্রযোজক আদিত্য ধর। এবার অ্যাকশন থ্রিলার ঘরানার এই ছবিতে যুক্ত হল আরও একটি নাম। ইয়ামি গৌতম। প্রধান নায়িকার ভূমিকায় থাকবেন তিনি।
বিশদ

20th  July, 2024
বলিউডে ফাওয়াদের ফেরা সময় নির্ভর

পাক অভিনেতা ফাওয়াদ খান স্বল্প সংখ্যক কাজ করেছেন বলিউডে। ‘খুবসুরত’, ‘কাপুর অ্যান্ড সনস্-এ তাঁর অভিনয় এখনও মনে রেখেছেন দর্শক। শুধু তাই নয়, ভারতে তাঁর অনুরাগীর সংখ্যা প্রচুর।
বিশদ

20th  July, 2024
পিছিয়ে গেল বায়োপিক

মীনা কুমারীর বায়োপিক তৈরি করবেন ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা। ২০২৩ নাগাদ এই খবর প্রকাশ্যে আসে। শোনা যায়, মুখ্য চরিত্রে কৃতী শ্যাননকে কাস্ট করেছেন মণীশ। বিশদ

17th  July, 2024
শাহরুখের ডেডিকেশন

ডেডিকেশন। এই একটা শব্দে শাহরুখ খানকে ব্যাখ্যা করতে চান কোরিওগ্রাফার বসকো মার্টিস। ভিকি কৌশলের আসন্ন ছবি ‘ব্যাড নিউজ’-এর ‘তওবা তওবা’ গানে বসকোর তৈরি স্টেপ এখন ভাইরাল।
বিশদ

17th  July, 2024
বিয়ের পর আবেগপ্রবণ হয়েছি: ভিকি

মুক্তির অপেক্ষায় ‘ব্যাড নিউজ’। ছবির মুখ্য অভিনেতা ভিকি কৌশল খোলাখুলি আড্ডায় ভাগ করে নিলেন নানা অজানা কথা।
বিশদ

17th  July, 2024
ভিন্ন শিল্পকলা শিখছেন সামান্থা

মার্শাল আর্ট, তরবারি চালনা, ঘোড়ায় চড়া, ব্যালে ডান্স, তিরন্দাজি— খুব কম সময়ের ব্যবধানে এত কিছু শিখে নিতে হচ্ছে অভিনেত্রী সামান্থা রুথ প্রভুকে। কারণ?
বিশদ

17th  July, 2024
পোস্ট ওয়েডিংয়ে অক্ষয়

করোনা আক্রান্ত হয়েছিলেন অক্ষয় কুমার। সে কারণে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে উপস্থিত হতে পারেননি অভিনেতা। তবে বিয়ের অনুষ্ঠানে শামিল থাকতে না পারলেও পোস্ট ওয়েডিংয়ের অনুষ্ঠানে স্ত্রী টুইঙ্কল খান্নার সঙ্গে হাজির থেকে পুরোদমে আনন্দ করলেন তিনি।
বিশদ

17th  July, 2024
কাস্টিং কাউচের শিকার

ফিল্ম ইন্ডাস্ট্রির কাস্টিং কাউচ নিয়ে কখনও প্রকাশ্যে সোচ্চার হয়েছেন অভিনেতারা। কখনও বা নীরব থেকেছেন নানা স্বার্থে। শুধুমাত্র অভিনেত্রীদেরই কাস্টিং কাউচ সামলাতে হয়, এমন নয়।
বিশদ

17th  July, 2024
একনজরে
শনিবার বেলা সাড়ে ১১টায় কড়া নিরাপত্তার ঘেরাটোপে বিহারের গ্যাংস্টার সুবোধ সিংকে আসানসোল থেকে বারাকপুর আদালতে নিয়ে আসা হয়। তাকে কোর্ট লকআপে সশস্ত্র পুলিসি পাহারায় আলাদা ...

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় শনিবার বিচার ভবনের বিশেষ পিএমএলএ আদালতে তোলা হয়েছিল ধৃত তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে। শুনানি শেষে তিনি আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ‘তৈলাক্ত বাঁশে উঠছি দু’ফুট। ...

 উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য সহ পাঁচজনকে পলাতক ঘোষণা করল লখনউয়ের বিশেষ এমপি-এমএলএ আদালত। দীপক কুমার স্বর্ণকার নামে এক ব্যক্তিকে হেনস্তা এবং খুনের হুমকি সংক্রান্ত মামলায় এই নির্দেশ দিয়েছে আদালত। ...

মাছ ব্যবসায়ীকে গুলি চালানোর ঘটনায় দু’জন মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল কোতোয়ালি থানার পুলিস। ধৃতদের নাম সৈকত হালদার ও কুণাল হালদার। ধৃতদের শনিবার কৃষ্ণনগর আদালতে তোলা হয়। জিজ্ঞাসাবাদের জন্য ধৃতদের সাতদিনের পুলিস হেফাজতে নেওয়া হয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৮: মোগল সম্রাট আওরঙ্গজেব দিল্লীর সিংহাসনে আরোহণ করেন
১৮১৬: জার্মান বংশোদ্ভূত ইংরেজ উদ্যোগপতি ও রয়টার সংবাদসংস্থার প্রতিষ্ঠাতা পল রয়টারের জন্ম
১৮৩১: নেদারল্যান্ডের অন্তর্গত বেলজিয়াম স্বাধীনতা লাভ করে
১৮৬৬: লন্ডনে কলেরায় শতাধিক লোকের মৃত্যু হয়
১৮৮৩: ভারতের প্রথম রঙ্গমঞ্চ স্টার থিয়েটারের উদ্বোধন
১৮৮৪: লর্ডসে প্রথম ক্রিকেট টেস্ট ম্যাচ শুরু হয়
১৮৮৮: ব্রিটিশ নাগরিক জন বয়েড ডানলপ বায়ুচালিত টায়ার আবিষ্কার করেন
১৮৯৯: মার্কিন ঔপন্যাসিক আর্নেস্ট হেমিংওয়ের জন্ম
১৯০৬:  ব্যারিস্টার এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রথম সভাপতি উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৩০: গীতিকার আনন্দ বক্সির জন্ম
১৯৩৪: ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
১৯৩৫ - বাঙালি সঙ্গীতজ্ঞ দিনেন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৪৫: বিখ্যাত দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেট তারকা ব্যারি রিচার্ডসের জন্ম
১৯৪৭: ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার চেতন চৌহানের জন্ম
১৯৬৮: অসমের করিমগঞ্জে দিব্যেন্দু ও জগন্ময় বাংলা ভাষার মর্যাদা রক্ষায় শহীদ হন
১৯৬৯: চাঁদে পৌঁছাল মানুষ
১৯৯৩: কলকাতার রাজপথে আন্দোলনে পুলিসের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু
২০০৯: গায়িকা গাঙ্গুবাঈ হাঙ্গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৩ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৬.৮৮ টাকা ১০৯.৫৬ টাকা
ইউরো ৯০.০২ টাকা ৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ১৪৩১, রবিবার, ২১ জুলাই, ২০২৪। পূর্ণিমা ২৬/৪০ দিবা  ৩/৪৭। উত্তরাষাঢ়া নক্ষত্র ৪৭/৪৮ রাত্রি ১২/১৪। সূর্যোদয় ৫/৭/১০, সূর্যাস্ত ৬/১৮/৪১। অমৃতযোগ প্রাতঃ ৬/১ গতে ৯/৩১ মধ্যে রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১ মধ্যে পুনঃ ১/২ গতে ১/৫৫ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১২/৫ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে। 
৫ শ্রাবণ, ১৪৩১, রবিবার, ২১ জুলাই, ২০২৪। পূর্ণিমা অপরাহ্ন ৪/১৬। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৫৪। সূর্যোদয় ৫/৬, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৬ গতে ৯/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৬ মধ্যে ও ১২/৫৯ গতে ১/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/৫২ গতে ৭/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ৩/১ মধ্যে। বারবেলা ১০/৪ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ১/৪ গতে ২/২৫ মধ্যে। 
১৪ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৬৫৮: মোগল সম্রাট আওরঙ্গজেব দিল্লীর সিংহাসনে আরোহণ করেন ১৮১৬: জার্মান বংশোদ্ভূত ইংরেজ ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। বৃষ: কাজকর্মে শুভফল লাভের সম্ভাবনা। মিথুন: প্রীতি অনুষ্ঠানে ...বিশদ

07:50:00 AM

কে হলেন ভারতীয় ফুটবল দলের নতুন কোচ?
ভারতীয় সিনিয়র ফুটবল দলের নতুন কোচ কে হবেন, তা জানার ...বিশদ

20-07-2024 - 08:02:33 PM

শিশু শিক্ষা কেন্দ্রে নিম্নমানের চাল দেওয়ার অভিযোগ, বিক্ষোভ অভিভাবকদের
একাধিক অভিযোগ তুলে জলপাইগুড়ির ময়নাগুড়ি ব্লকের সাপটিবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের লোহার ...বিশদ

20-07-2024 - 03:30:32 PM

জম্মু-কাশ্মীরে পৌঁছলেন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী
পূর্বনির্ধারিত কর্মসূচি মতোই জম্মু-কাশ্মীরে পৌঁছে গেলেন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী। আজ, ...বিশদ

20-07-2024 - 03:28:16 PM

তাঁতিদের থেকে শাড়ি কেনা শুরু রাজ্য সরকারের
পুজোর বাজার ধরতে আগেভাগেই তাঁতিদের থেকে শাড়ি কেনা শুরু করলো ...বিশদ

20-07-2024 - 03:13:46 PM