Bartaman Patrika
প্রচ্ছদ নিবন্ধ
 

মানে-বদল

ডঃ সায়ন্তন মজুমদার: আসছে অশোক, পলাশ, শিমুল, পারুলে রাঙানো ৮ ফাল্গুন। আজ না হয় ফেব্রুয়ারির একুশের বদলে বাংলা তারিখটাই আগে থাকুক। একটি ভূখণ্ডের স্বাধীনতার জন্য নয়, শুধুমাত্র ভাষার জন্য মানুষ শহীদ হয়েছেন। সেই মহান বিপ্লব শহীদ শব্দটির ধর্মীয় তকমা মুছে দিয়েছে। বদলে করে তুলেছে দেশের জন্য প্রাণ বিসর্জনকারী হিসেবে। আরবি এই শব্দটির আসল অর্থ ইসলাম বা ঈশ্বরের প্রতি আনুগত্যের সাক্ষী। যে কারণে আজও নামাজের আজানে শাহাদাত বা সাক্ষ্যদানের কথা বলা হয়ে থাকে।
এমন কিছু শব্দই মূল আলোচ্য। যেগুলির প্রকৃত অর্থ আমরা মনে রাখিনি। একসময় বাংলা নামের প্রতিবেশী দেশটি ভাষা ও মুক্তি আন্দোলনের মাধ্যমে বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। আজ সেখানে যা ঘটে চলেছে, তার ঠিক আগের সময়ের কথা বলি। তৎকালীন প্রধানমন্ত্রীর কথায় উঠে এসেছিল রাজাকারদের প্রতি ক্ষোভ। সেই রাজাকার কারা? পূর্ব পাকিস্তানের জেনারেল টিক্কা খানের গড়া আধাসেনারা ‘রাজাকার’ নামে পরিচিত ছিল। মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনীদের উপর অমানবিক নির্যাতনে অভিযুক্ত ছিল তারা। অথচ রাজাকার শব্দটির প্রকৃত অর্থটি কিন্তু খুব সুন্দর—স্বেচ্ছাসেবক।
ভারতের পূর্বদিকের মতো পশ্চিম দিকের প্রতিবেশী একটি রাষ্ট্রের ক্ষেত্রেও একই দৃষ্টান্ত রয়েছে। আফগানিস্তানের তালিবান গোষ্ঠী যে একটি নৃশংস জঙ্গি সংগঠন, সে প্রমাণ আফগান জনসাধারণের পাশাপাশি প্রায় পনেরোশো বছরের প্রাচীন বুদ্ধমূর্তিও টের পেয়েছিল। এই ফেব্রুয়ারিতেই বামিয়ানের সেই মূর্তি ধ্বংসের ফতোয়া জারির পঁচিশ বছর হতে চলল। কিন্তু যাবতীয় অশান্তির হোতা এই ‘তালিবান’ শব্দটির মূল অর্থ শিক্ষার্থী। অবশ্য অন্যায় রাজনীতি ও রাষ্ট্রনীতির সঙ্গতে ছাত্রদল ভীষণ বিভীষিকার কারণ হতেই পারে।
এখন পাড়ায় পাড়ায় বাচ্চাদের জন্য কিন্ডারগার্টেন স্কুল খোলার হিড়িক পড়ে গিয়েছে। জার্মান এই শব্দটির অর্থ আদতে ছিল ‘শিশুদের বাগান’। সদ্য শেষ হওয়া মহানগরীতে বছরের প্রথম বড় উৎসব বইমেলার এই বছরের থিম কান্ট্রি জার্মানির পরিপ্রেক্ষিতে এর জিগির তোলা বেশ প্রাসঙ্গিক। জিগির বা জিকির বলতে আমরা প্রচার বুঝি। এই আরবি শব্দটির অর্থ ‘ঈশ্বরের নামজপ’। শুধুমাত্র বইকে ঘিরে এত এলাহি জৌলুস সত্যিই বিস্ময়কর। বাংলায় এই জৌলুস শব্দটির মানে আড়ম্বর বা জাঁকজমক। কিন্তু আদিতে সেই আরবি শব্দটির একটি অর্থ ছিল—রাজ্যাভিষেক। আবার বড় বা বিশাল ব্যাপার বোঝাতে আমরা এলাহি শব্দটি প্রায়ই ব্যবহার করি, যার প্রকৃত অর্থ ঈশ্বর।
চলতি মাসের সাপেক্ষে কিছু শব্দ নিয়ে আলোচনা করা যাক। বাংলায় বহু ব্যবহারের ফলে সেই সমস্ত শব্দের সঠিক প্রতিশব্দ পাওয়াই ভার। মাসপয়লা ও মাসের মাঝে বেরিয়েছে কেন্দ্র ও রাজ্যের বাজেট। ফরাসি ভাষা থেকে আসা এই শব্দটির মানে ছিল ছোট ব্যাগ বা থলে। জিনিসপত্রের দাম বেড়ে ব্যাগ-পকেটে যতই টান পড়ুক না কেন, আর্থিক আয়-ব্যয় বিবরণীর থেকে বাজেট শব্দই বাঙালির অভিধানে ঢুকে পড়েছে। এই দাম শব্দটির মূলে রয়েছে গ্রিক ভাষার একটি শব্দ ‘দ্রাখ্মে’, যা এক রকমের মুদ্রাকে বোঝাত। তারপর সংস্কৃত ‘দ্রম্য’, প্রাকৃত ভাষার ‘দম্ম’ হয়ে বাঙালিকে এখন তার ‘দাম’ দিতে হচ্ছে।
বিয়ের মরশুমে গয়নার জন্য স্যাকরারাই আমাদের প্রধান ভরসা। তার উৎপত্তির মূলেও রয়েছে এক রকমের মুদ্রা—আরবি সিক্কা। সিক্কাকার থেকেই স্যাকরা নামের উদ্ভব। আবার এই বিয়ে এবং বিবাহ আগেকার দিনে এক ছিল না। যে অনুষ্ঠানে কোনও কিছু বা কাউকে বিশেষভাবে বহন করা হতো, তাকেই বলা হত বিবাহ। কারণ মণ্ডপ থেকে কনেকে ঘোড়ায় তুলে নিয়ে যেত পাত্র। তাই একে বলা হতো উদ্বাহ বন্ধন। তখন সংস্কৃত ভাষায় বর মানে সদ্য বিবাহিত ব্যক্তিকে না বুঝিয়ে কন্যা নির্বাচনকারীকে বোঝানো হতো। বিয়ে প্রসঙ্গে কনের কথা আসবেই। আগে বাড়ির পরিচারিকা সম্পর্কে অনেকে ‘ঝি’ শব্দটি ব্যবহার করতেন। কিন্তু কয়েকশো বছর আগে ঝি মানে সকল কন্যাদেরই বোঝানো হতো। এখন অবশ্য একথা বললে যে কেউ নারী হেনস্থার কেস খেয়ে যেতে পারে। বর্তমানে সেই শব্দের অর্থবোধের অবনমন ঘটলেও আমরা অন্য শব্দের সঙ্গে জুড়ে শব্দটি ব্যবহার করে থাকি। যেমন—ভাইঝি, বোনঝি, ননদিনী প্রসঙ্গে ঠাকুরঝি শব্দে। ঠিক যেমন মুনিষ বলতে আমরা মজুর বুঝলেও আখেরে শব্দটির মূলে কিন্তু রয়েছে মনুষ্য বা সকল মানুষ।
বিয়ের কথা ছেড়ে ভালোবাসার কথায় আসি। বিশেষ করে এ মাসেই তো সাড়ম্বরে পালিত হয় ভ্যালেন্টাইনস সপ্তাহ। বর্তমানে সেন্ট ভ্যালেন্টাইনের অনুষঙ্গে এর মানে প্রেমিক-প্রেমিকাকে বোঝালেও মূল ল্যাটিন শব্দ অনুযায়ী তার অর্থ ছিল শক্তি। এখন ধরে নেওয়া যেতে পারে তা ভালোবাসা বা সোহাগের শক্তি। সেই সোহাগ শব্দটি কিন্তু এসেছে সৌভাগ্য শব্দ থেকে। দু’টির মধ্যে রয়েছে নিবিড় যোগ। আসল সোহাগ পাওয়ার জন্য সৌভাগ্যের দরকার তো হয়ই। যাই হোক, সেই সোহাগী সপ্তাহের মধ্যে প্রেমপ্রস্তাব জ্ঞাপনের দিনও রয়েছে। তার জন্য একটু নিরিবিলি বা নির্জন জায়গা প্রয়োজন। এই নিরিবিলি বলতে আগে কিন্তু বোঝাত আবিল বা দূষণমুক্ত। যা সংস্কৃত ‘নিরাবিল’ শব্দ থেকে এসেছিল।
প্রায় সাতশো বছর আগে বাঙালি প্রেমের প্রস্তাব পাঠাত পান-সন্দেশ দিয়ে। পান শব্দের উৎপত্তি সংস্কৃত পর্ণ শব্দ থেকে, যার অর্থ পাতা। আবার সংস্কৃতে সন্দেশ বলতে বোঝাত যা সঠিকভাবে সবকিছু জানায় অর্থাৎ সংবাদ। তখন ডাকবিভাগ ছিল না, তাই সংবাদবাহকের হাতে কিছু মিষ্টি তুলে দেওয়া হতো। ধীরে ধীরে বাংলায় তাই সন্দেশের অর্থ দাঁড়ায় মিষ্টি জাতীয় খাবার। কিন্তু হিন্দিতে তা চিঠি হয়েই রয়ে গিয়েছে।
প্রণয়-প্রস্তাব দানের সময় মন একটু উদ্বেল বা বিচলিত, কিছুটা অশান্ত থাকাই স্বাভাবিক। কিন্তু সংস্কৃতে উদ্বেল বলতে অশান্ত না বুঝিয়ে বোঝানো হতো বেলাভূমিকে অতিক্রম করে। তবে ভাবের দিক থেকে এটা সত্যি যে দুর্গম মরুযাত্রার মতো কষ্ট কাটিয়েই তো দারুণ প্রেমসাগরের বেলাভূমিতে পৌঁছানো যায়। দারুণ বলতে আগেকার বাঙালি কিন্তু কাঠের শক্ত জিনিসকে বুঝত। এখন হয়তো তারা রঙিন কাঁচের বোতলের তরলকেই আত্মস্থ করে বেশি। যাই হোক, সকলেই সেই প্রেমদরিয়ায় পাড়ি জমাতে পারে না। অনেককেই চিৎপটাং হতে হয়। এই চিৎপটাং শব্দটি কিন্তু এসেছে সংস্কৃত চিত্রপটাঙ্গ থেকে। অর্থ ছিল চিত্রপট বা ছবির মতো অঙ্গ যার।
বাঙালির প্রেম দিবস সরস্বতী পুজো দিয়ে শুরু হওয়া ফেব্রুয়ারি শেষ হবে শিব-পার্বতীর বিয়ের রাত্রি অর্থাৎ মহাশিবরাত্রি দিয়ে। মাঝে ছিল শবেবরাত বা সৌভাগ্য রাতের পরব। প্রতি বছর বহু মানুষ শিবরাত্রির ভক্ত হন। এই ভক্ত শব্দটি অনেক আগে কিন্তু দু’টি অর্থে ব্যবহৃত হতো। একটির ব্যবহার আজও রয়েছে কিন্তু যে অর্থটি লোপ পেয়েছে সেটি হল খাদ্য। সংস্কৃত ‘ভক্ত’, প্রাকৃত ভাষায় ‘ভত্ত’ হয়ে ভেতো বাঙালির ভাতে পরিণত হয়েছে। এখন ভাতের সঙ্গে ডালের কথা আসবেই। তার মধ্যে ১০ ফেব্রুয়ারি ছিল বিশ্ব ডাল দিবস। আর বাঙালি তো চালে-ডালে খিচুড়ি পাকাতে ওস্তাদ। এই ডাল কিন্তু সংস্কৃত শব্দ ‘দল’ থেকে এসেছে, যার অর্থ আলাদা করা বা ভাঙা বা পেষাই করা। আবার লুচির মূল উপাদান ময়দা শব্দটির যোগান কিন্তু হয়েছে গ্রিক শব্দ ‘সেমিদালিস’ থেকে। আবার সেখান থেকেই পায়েসের উপকরণ সিমাইকেও পেয়েছে বাঙালি।
শিবরাত্রিতে প্রতি প্রহরে শিবের মাথায় জল ঢালতে দুহিতারা যাবে মন্দিরে। প্রাচীন যুগে মন্দির বলতে শুধুমাত্র হিন্দুদের দেবতার বাড়ি বোঝাতো না, সকল মানুষের বাড়িই মন্দির নামে পরিচিত ছিল। অর্থাৎ রাম ও রহিম উভয়ের বাড়িই ছিল মন্দির। আবার দুহিতা মানে আমরা কন্যা বুঝলেও আগে এটি শুধুমাত্র গরুর দুধ দোহনকারী মেয়েদেরকেই বোঝানো হতো। শিবঠাকুরের পুজোর ভোগে কেউ কেউ খাজা নিবেদন করেন। ভোগ শব্দের মূলে ছিল উপভোগ বা যে কোনও খাদ্য। পরবর্তীতে তা হয়ে দাঁড়ায় শুধুমাত্র দেবতাকে নিবেদিত খাদ্যসামগ্রী। আবার সংস্কৃতের সেই ‘খাদ্য’ শব্দই প্রাকৃত ভাষায় ‘খাজ্জ’ হয়ে বাঙালির পাতে খাজায় পরিণত হয়েছে।
16th  February, 2025
ভাষাইলি রে

আর মাত্র কয়েকটা দিন পরেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ ফেব্রুয়ারি। বাংলা ভাষাভাষী প্রত্যেকটি নাগরিকের কাছে চোখ ভেজা আনন্দের দিন।
বিশদ

16th  February, 2025
রাজা হবুচন্দ্রের বংশধর

যদি বলি, এটি আমারই পূর্বজদের নিয়ে লেখা একটা ছড়া, আমার সাংস্কৃতিক উত্তরাধিকার? তখন তা শুধু রসে-বশে গল্পের খোরাকই নয়, একপ্রকার আত্ম-পরিচয়ের স্মারকও হয়ে ওঠে নাকি? এ ছড়া তো মাত্র গত শতকের কথা। ইতিহাসের আরও গভীরে আর্যপূর্ব যুগের লোককাহিনীতে যদি নিজের পূর্বজদের সন্ধান পাওয়া যায়, তবে কেমন হবে? তখন কী আমাদের দু’দেশের সমবর্তী সংস্কৃতি, কল্পনা, এবং ঐতিহ্যকে আর রাজনৈতিক সীমারেখায় আটকে রাখা যাবে?
বিশদ

09th  February, 2025
কম্বলদাদু,  হনুজেঠু ও  লেপসাহেব

আমাদের  পাশের বাড়িতে থাকতেন অমরদাদু। শীত পড়লেই তিন-তিনটে নানা রঙের কম্বল নিয়ে বাড়ির ছাতে গিয়ে কম্বলমুড়ি দিয়ে বসে পড়তেন  দাদু। পাড়ার সবাই দাদুকে ‘কম্বলদাদু’ নামে একডাকে চিনতেন।
বিশদ

02nd  February, 2025
সাধারণতন্ত্র  ৭৫

একমাস আগে, ২৫ জুন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ২২ জুলাই পার্লামেন্টে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী সামনে বসে থাকা বিরোধীদের দিকে তাকিয়ে বললেন, ‘আপনারা এতকাল আমাকে আক্রমণ করে বলতেন আমি নাকি ডিক্টেটর। স্বৈরাচারী। অথচ আমি মোটেই স্বৈরাচারী ছিলাম না।’ একটু থেমে তাকালেন  সকলের দিকে।
বিশদ

26th  January, 2025
মেহফিল-এ ডোভার লেন
সায়নদীপ ঘোষ

পাঁচের দশকের একদম শুরুর দিকের কথা। সিংহি পার্কের বিজয়া সম্মিলনি। নাটক, আধুনিক গান আর শাস্ত্রীয় সঙ্গীত মিলিয়ে তিনদিনের জমজমাট অনুষ্ঠান। দেখা গেল, শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি পাড়ার মানুষদের আগ্রহ সবথেকে বেশি। সই দেখে পাড়ার যুবকরা ঠিক করলেন, শাস্ত্রীয় সঙ্গীতের বার্ষিক অনুষ্ঠান করতে হবে। বিশদ

19th  January, 2025
‘না’ বলার সুযোগ ছিল না
পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়

আটের দশকের কথা। ডোভার লেনে বাজাবেন উস্তাদ জাকির হুসেন। কিন্তু কোনও কারণে আসতে পারেননি উনি। এদিকে অনুষ্ঠানের মাত্র কয়েক ঘণ্টা বাকি। তিন ঘণ্টা আগে বাড়িতে হাজির উদ্যোক্তারা। ‘না’ বলার কোনও সুযোগ ছিল না। গাড়ি করে নিয়ে গেলেন। বিশদ

19th  January, 2025
দার্জিলিংয়ে স্বামীজি

স্বাস্থ্য উদ্ধারের জন্য চারবার দার্জিলিং গিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। আতিথ্য নিয়েছিলেন মহেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের ‘বলেন ভিলা’য়, বর্ধমানরাজের প্রাসাদ ‘চন্দ্রকুঠী’তে। সেই ‘বলেন ভিলা’ আজ নিশ্চিহ্ন। কেমন আছে ‘চন্দ্রকুঠী’? খোঁজ নিলেন অনিরুদ্ধ সরকার  
বিশদ

12th  January, 2025
শীতের সার্কাস
কৌশিক মজুমদার

আমাদের দক্ষিণবঙ্গে শীত আসে দেরিতে, যায় তাড়াতাড়ি। জয়নগর থেকে মোয়া আসা শুরু হয়েছে। স্বর্ণচূড় ধানের খই দিয়ে তৈরি, উপরে একফালি বাদামি কিশমিশ। রোদের রং সোনা হয়েছে। সকালের রোদ বাড়তে বাড়তে পা ছুঁলেই মিষ্টি এক উত্তাপ। বিশদ

05th  January, 2025
বছর শেষে কোন পথে দেশ
সমৃদ্ধ দত্ত

‘তালা খুলে দাও!’ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে বললেন অরুণ নেহরু। ১৯৮৬ সালের জানুয়ারির শেষ সপ্তাহ। শাহবানু মামলা নিয়ে হিন্দুরা অত্যন্ত ক্ষুব্ধ। খোদ কেন্দ্রীয় গোয়েন্দা ও গুপ্তচর সংস্থাগুলি তেমনই রিপোর্ট দিচ্ছে। রাজীব গান্ধী উদ্বিগ্ন। তিনি বুঝতে পারছেন, ক্রমেই রাজনীতির মধ্যে হিন্দুত্ব প্রবেশ করছে। বিশদ

29th  December, 2024
আকাশ ছোঁয়ার শতবর্ষ

কলকাতা বিমানবন্দরের ১০০ বছর! গড়ের মাঠের এয়ারফিল্ড থেকে দমদমার মাঠে বিমানবন্দর গড়ে ওঠার কাহিনি রূপকথার মতো। সেই অজানা ইতিহাসের খোঁজে অনিরুদ্ধ সরকার
বিশদ

22nd  December, 2024
অজানা আতঙ্ক ডিজিটাল অ্যারেস্ট
সৌম্য নিয়োগী

পুলিস নেই, হাতকড়া নেই, গারদ নেই... স্রেফ ইন্টারনেট যুক্ত কম্পিউটার বা ট্যাবলেট নিদেনপক্ষে একটা স্মার্টফোন থাকলেই ব্যস— ইউ আর আন্ডার অ্যারেস্ট থুড়ি ডিজিটাল বিশদ

15th  December, 2024
আজমিরের দরবারে
সমৃদ্ধ দত্ত

 

আজমির দরগায় কি মহাদেবের মন্দির ছিল? আচমকা এমন এক প্রশ্ন ঘিরে তোলপাড় দেশ। যুক্তি, পাল্টা যুক্তির মধ্যেই ইতিহাসের পাতায় চোখ বোলাল ‘বর্তমান’ বিশদ

08th  December, 2024
উমা থেকে দুর্গা

বিভূতিভূষণের সেই দুর্গা বইয়ের পাতা থেকে উঠে এল সত্যজিতের ছবিতে। সারা জীবনে একটি ছবিতে অভিনয় করে ইতিহাস হয়ে আছেন। কিন্তু নতুন প্রজন্ম মনে রাখেনি তাঁকে। ১৮ নভেম্বর নিঃশব্দে চলে গেলেন তিনি। ‘পথের পাঁচালী’-র দুর্গা, উমা দাশগুপ্তকে নিয়ে লিখেছেন সুখেন বিশ্বাস।
বিশদ

01st  December, 2024
পাগল হাওয়া
দেবজ্যোতি মিশ্র

কবি, গীতিকার, সুরকার, সঙ্গীতকার... কোনও বিশেষণই তাঁর জন্য যথেষ্ট নয়। তিনি সলিল চৌধুরী। শতাব্দী পেরিয়েও বাঙালি জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে তাঁর গান। জন্মশতবর্ষের সূচনায় ‘গুরুবন্দনা’য় কলম ধরলেন দেবজ্যোতি মিশ্র বিশদ

24th  November, 2024
একনজরে
সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন বা সার্ক-এর পুনরুজ্জীবনে ভারতকে সক্রিয় হওয়ার অনুরোধ করল বাংলাদেশ। রবিবার ওমানের রাজধানী মাসকটে অষ্টম ইন্ডিয়ান ওশান কনফারেন্স অনুষ্ঠিত হয়। ...

নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়, অর্পিতা মুখোপাধ্যায় সহ অভিযুক্তদের বিরুদ্ধে বন্ধ এজলাসে দ্বিতীয় পর্যায়ে শুনানির দিন ধার্য হল আগামী ১৮ মার্চ। ...

দিল্লির বুরারি কাণ্ডের ছায়া কর্ণাটকে। ফ্ল্যাট থেকে মিলল একই পরিবারের চার সদস্যের মৃতদেহ! ঘটনাটি মাইসুরুর বিশ্বেশ্বরাইয়া নগরের। এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতরা হলেন চেতন (৪৫), তাঁর স্ত্রী রূপালী (৪৩), মা প্রিয়ম্বদা (৬২) ও ছেলে কুশল (১৫)। ...

আলুর অভাবী বিক্রি বন্ধ করতে মাঠে নামল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। চাষিদের কাছ থেকে সুফল বাংলা স্টলে সরাসরি আলু কেনা হচ্ছে। সোমবার ন’কুইন্টাল আলু কেনা হয়েছে। পূর্ব বর্ধমানের জেলাশাসক আয়েশা রানি এ বলেন, এখন পোখরাজ আলু উঠছে। জেলার বিভিন্ন প্রান্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তি ভাগাভাগিতে লাভবান হবেন । ব্যবসায়িক ক্ষেত্রটি কম বেশি চলবে। শিক্ষার্থীদের পক্ষে দিনটি শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৪:  মোঙ্গল সম্রাট কুবলাই খানের মৃত্যু
১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৫৬৪: ইতালীয় ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি মাইকেলেঞ্জেলোর মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণ পরমহংদেবের জন্ম
১৮৯৪: ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম বিপ্লবী রাজনীতিক ও সমাজতান্ত্রিক ব্যক্তিত্ব রফি আহমেদ কিদোয়াইয়ের জন্ম
১৯২৭:  বিশিষ্ট সঙ্গীত পরিচালক ও সুরকার মহম্মদ খৈয়াম হাশমির (যিনি খৈয়াম নামেই পরিচিত) মৃত্যু।
১৯৩০: প্লুটো গ্রহ আবিষ্কৃত হয়
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
১৯৭৬: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশের নাগিরকত্বে ভূষিত করা করা হয়
১৯৭৭: অভিনেত্রী কাবেরি বসুর মৃত্যু
১৯৯৭:  হিন্দুস্তানী শাস্ত্রীয় সংগীতের (ফারুকাবাদ ঘরানার) সঙ্গীতশিল্পী পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষের মৃত্যু 
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের
২০১৬: শাস্ত্রীয় সংগীতশিল্পী তথা পদ্মভূষণ আবদুল রশিদ খানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৫.৮৬ টাকা ৮৭.৬০ টাকা
পাউন্ড ১০৭.৩১ টাকা ১১১.০৭ টাকা
ইউরো ৮৯.৩৪ টাকা ৯২.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৮৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৮৫,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৮১,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৬,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৬,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন, ১৪৩১, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৫। ষষ্ঠী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ৩/৩৩ দিবা ৭/৩৬। সূর্যোদয় ৬/১০/৩০, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৭ গতে ৩/৩৮ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন, ১৪৩১, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৫। ষষ্ঠী শেষরাত্রি ৪/৫২। স্বাতী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/১৩, সূর্যাস্ত ৫/৩০। অমৃতযোগ দিবা ৮/১৩ গতে ১০/৩৫ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/২৯ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/২২ মধ্যে ও ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২ মধ্যে ও ১/১৬ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৫ গতে ৮/৪১ মধ্যে।   
১৯ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রকাশ্যে সলমন খানের 'সিকান্দর'-এর প্রথম পোস্টার

12:17:35 AM

রাশিয়া-আমেরিকার বৈঠকের পরেই সৌদি সফর পিছিয়ে দিলেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি

11:03:59 PM

খড়্গপুর স্টেশনে আটকে পড়ল একাধিক এক্সপ্রেস ট্রেন
ঝড় বৃষ্টির কারণে ওভারহেড তারে গাছ পড়ে যাওয়ায় বিপত্তি। খড়্গপুর ...বিশদ

10:52:00 PM

ডব্লুপিএল: গুজরাতের বিরুদ্ধে ৫ উইকেটে জিতল মুম্বই

10:45:00 PM

কয়লা বোঝাই মালগাড়ির বগিতে আগুন, ঝাড়গ্রামে চাঞ্চল্য
ঝাড়গ্রাম স্টেশনে দাঁড়িয়ে থাকা কয়লা বোঝাই মালগাড়ির বগিতে অগ্নিকাণ্ড। আজ, ...বিশদ

10:43:00 PM

জলপাইগুড়ি কোতোয়ালি থানার গৌরীহাট, গোরাপাড়াসহ একাধিক জায়গায় হানা দিয়ে চোলাই নষ্ট করল আবগারি দপ্তর

09:20:00 PM