Bartaman Patrika
প্রচ্ছদ নিবন্ধ
 

মলিন মানুষ
সন্দীপন বিশ্বাস

সারা বাড়ি আনন্দে গমগম করছে। আত্মীয়-স্বজনদের ভিড়ে যেন উৎসবের হাট বসেছে। বাড়ির একমাত্র ছেলে শুভদীপের বিয়ে। বিয়ের দিন সবাই সেজেগুজে প্রস্তুত। এখনই বর বেরবে। দেরি হয়ে যাচ্ছে। বাবা তাড়া দিচ্ছে শুভদীপকে। ‘তাড়াতাড়ি বেরো। এতটা পথ যেতে হবে। সময়মতো পৌঁছতে না পারলে সমস্যা হয়ে যাবে।’ 
শুভদীপ মাথায় টোপর চাপিয়ে মায়ের সামনে এসে দাঁড়াল। প্রণাম করে বলল, ‘মা তোমার জন্য দাসী আনতে যাচ্ছি।’ মা ছেলেকে আশীর্বাদ করে বলল, ‘ওকথা বলতে নেই বাবা। এখন তো আর সেই যুগ নেই। এখন তুই তোর জীবনসঙ্গিনী নিয়ে আয়, যে আমাদের এই সংসারে সকলের মধ্যে একজন হয়ে থাকবে।’ 
শুভদীপ বলল, ‘মা, তুমি তো সংস্কারহীন একজন মানুষ। আমাকে সেভাবেই বড় করেছো। তবু আমার বিয়েতে তুমি যেতে পারলে না? সেই সংস্কারের মধ্যেই নিজেকে আটকে রাখলে!’
মলিন মুখে মা হেসে বললেন, ‘কিছু কিছু সংস্কার সংসারের পক্ষে মঙ্গল বাবা।’ শুভদীপের বুঝতে বাকি রইল না, মায়ের মন সংস্কার মুক্ত হওয়ায় সংসারের বা সমাজের নানা বাধার নিষ্পেষণ তাঁকে সহ্য করতে হয়। এসব বাধা মা অক্লেশে মেনে নিতে পারেন। কিন্তু পরবর্তীকালে ছেলের বিয়েতে যাওয়ার জন্য হয়তো বাবার থেকেই সবচেয়ে কটু কথাটা শুনতে হবে মাকে। সুতরাং সংস্কারহীন হওয়া সত্ত্বেও অশান্তি এড়াতে ছেলের বিয়েতে গেলেন না মা। 
বাঙালিদের জীবনে এ এক অবাক করা সংস্কার! মা ছেলেকে গর্ভে ধারণ করে, তাকে মানুষ করে। কিন্তু সেই সন্তানের জীবনের সবথেকে আনন্দের দিনে মা উপস্থিত থাকতে পারে না। এ এক অত্যন্ত নিষ্ঠুর প্রথা। মাতৃত্বের পক্ষে সবথেকে অবমাননাকর একটা কুসংস্কার। কিন্তু সন্তানের কল্যাণ কামনায় মাকে এই সংস্কার মানতেই হয়। কেন? সংস্কারের প্রথম শর্তটাই হল, ছেলের বিয়েতে মা উপস্থিত থাকলে নাকি ছেলের অমঙ্গল হয়। কী অন্ধ এবং মধ্যযুগীয় একটা রুচিহীন সংস্কার! আচ্ছা, মেয়ের বিয়েতে তাহলে মা উপস্থিত থাকলে কোনও দোষ থাকে না কেন?
আসলে আমাদের কুসংস্কারগুলো সবই অন্ধ। শিক্ষা বা যুক্তি দিয়ে তার বিচার চলে না। সেই মধ্যযুগীয় কুসংস্কার আজও আমাদের শিক্ষিত মনের অন্ধকার স্তর দিয়ে বয়ে চলেছে। এর পিছনে রয়েছে পুরুষতান্ত্রিক সমাজের ভাবনা এবং ব্রাহ্মণ্যবাদের আধিপত্য।
আমাদের পঞ্জিকা অনুযায়ী মলমাস পালন করা হয়। বলা হয়, মলমাসে কোনও শুভ কাজ করতে নেই। তাতে দোষ লাগে। সম্ভবত সেই একই দৃষ্টিভঙ্গি থেকে সমাজে মেয়েদেরও কিছু কিছু শুভ কাজে তাদের ‘অশুচি’ বলে চিহ্নিত করে দেওয়া হয়। বিশেষ করে বিধবা এবং ঋতুমতী মহিলারাই বাঁধা পড়ে যান ভিত্তিহীন নিয়মতন্ত্রের নানা নিগড়ে। সংসারে থেকেও তাঁরা থাকেন মলিন মানুষ হয়েই।
রাখি পূর্ণিমার আগে থেকে কিশোরী শকুন্তলার খুব আনন্দ। ভাইয়ের হাতে রাখি বেঁধে দেবে। স্কুলের পয়সা জমিয়ে সে ভাইয়ের জন্য একটা সুন্দর গিফ্ট কিনে সেটা লুকিয়ে রেখেছে। ভাইকে সারপ্রাইজ দেবে। কিন্তু শকুন্তলা ভাইয়ের হাতে রাখি বেঁধে দিতে পারল না। মা বলল, ‘আর হবে না। শরীর খারাপ নিয়ে ভাইয়ের হাতে রাখি বাঁধার মতো শুভ কাজ করা যায় না।’ কিশোরী শকুন্তলা কথাটা শুনেই ভেঙে পড়ল। ভাসল চোখের জলে।
প্রতি মুহূর্তে এমনই অসংখ্য ‘অশুচি’ মেয়ে আমাদের সমাজে অপমানিত হচ্ছে। প্রাচীন যুগ থেকেই তা চলে আসছে। নারীকে এক পণ্য হিসাবে দেখা হতো। তাই মহাভারতে যুধিষ্ঠির দ্রৌপদীকে বাজি ধরতে পারেন। বাজিতে হেরে যাওয়ার পর রজঃস্বলা দ্রৌপদীকে সভার মাঝে অপমানিত করলেও বিদ্বজ্জনরা তার প্রতিবাদ করেননি। কেউ কেউ নারীত্বের এই অপমান উপভোগও করেছিলেন। সেই লাঞ্ছনার সময় মহাভারতের বীরগণ দ্রৌপদীকে ‘অশুচি’ ভাবেননি। বিভিন্ন শাস্ত্রকার, বেদভাষ্য, মনু মেয়েদের নানাভাবে পিছন থেকে টেনে ধরতে চেয়েছেন। আসলে সমস্ত নিয়মতন্ত্রের মধ্যে রয়েছে পুরুষের পেশিশক্তির প্রকাশ এবং আধিপত্যবাদের চেষ্টা। 
কেরলের কনকদুর্গা নামের মেয়েটা এক সময় সংবাদপত্রের শিরোনামে উঠে এসেছিলেন। সাধারণ এই মেয়েটি দীর্ঘদিনের এক সংস্কার ও নারীত্বের অবমাননা দূর করতে প্রয়াসী হয়েছিলেন। কেরলের শবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সি মেয়েদের প্রবেশ নিষেধ। সুপ্রিম কোর্ট মেয়েদের প্রবেশাধিকারের পক্ষে রায় দিলেও মন্দিরের পুরোহিত এবং অসংখ্য ভক্ত তা মেনে নিতে পারেননি। কিন্তু কনকদুর্গা এবং বিন্দু আম্মিনি পুলিসের প্রহরায় মন্দিরে প্রবেশ করেন। তাই নিয়ে রাজ্যে হইহই কাণ্ড। কট্টর হিন্দুত্ববাদীরা হরতালের ডাক দিলেন। আর নিজের ঘরের দরজাই বন্ধ হয়ে গেল কনকদুর্গার সামনে। মন্দির থেকে বাড়ি ফিরে আসার পর রাগে তাঁর শাশুড়ি চ্যালাকাঠ দিয়ে মেরে কনকদুর্গার মাথা ফাটিয়ে দেয়।  
শুধু কি শবরীমালা? এমন অনেক মন্দির আছে ভারতজুড়ে। কর্ণাটকের ম্যাঙ্গালোরে অন্নপ্পা স্বামীর মন্দিরেও মেয়েরা প্রবেশ করতে পারে না। কেরলের শ্রীপদ্মনাভস্বামী মন্দির কিংবা মহারাষ্ট্রে শিরডির কাছে শিংনাপুরের শনি মন্দিরের গর্ভগৃহেও মেয়েরা প্রবেশ করতে পারে না। এছাড়া হিমাচল প্রদেশের হামিরপুরের ধৌলাগিরি পাহাড়ে বাবা বালকনাথ মন্দির, রাজস্থানের পুষ্করের কার্তিকেয় মন্দির, অন্ধ্রপ্রদেশের ভবানী দীক্ষা মণ্ডপমে মেয়েরা অচ্ছ্যুৎ। বারবার মেয়েদের বুঝিয়ে দেওয়া হচ্ছে, তুমি ঋতুমতী, তাই তুমি অপবিত্র। এর কোনও যুক্তিসঙ্গত ব্যাখ্যা নেই। অন্য সব মন্দিরে যদি মেয়েদের প্রবেশাধিকার থাকে, তবে এইসব মন্দিরেই বা থাকবে না কেন? 
মেয়েদের পৌরোহিত্য করার কোনও অধিকার ব্রাহ্মণরা দেননি। মেয়েরা বাড়ির পুজো করলেও পুরোহিত বৃত্তি গ্রহণ করায় অনেক বাধা ছিল। ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ চলচ্চিত্রে শবরীর পুরোহিত হওয়ার লড়াই, বিয়ে দেওয়ার অধিকার আদায়ের লড়াই এক প্রতিবাদের মতো। সেই লড়াই আজ অনেকটাই যেন সফল হয়েছে। এখন বাস্তব জীবনে বহু মহিলা পৌরোহিত্য করছেন, বিয়ের আসরে মাঙ্গলিক মন্ত্রে দু’টি হৃদয়কে জোড়া দেওয়ার কাজ করছেন। 
বিধবারা এক সময় সমাজে নানা শুভ কাজে অপাংক্তেয় ছিলেন। গৌরীদানের পর অল্প বয়সে একটি মেয়ে বিধবা হলে তাকে কী অসহনীয় নিয়মের পীড়ন সহ্য করতে হতো, তা বাংলা সাহিত্যের বিভিন্ন কাহিনিতে আছে।
আদিকাল থেকেই দেখা যায়, পুরুষ যেহেতু শারীরিকভাবে বলবান, তাই সে চিরকাল নারীর ওপর প্রভুত্ব করে গিয়েছে। নারীকে সে কার্যত ক্রীতদাস হিসেবেই বিবেচনা করে এসেছে। মনুবাদী ন্যায়শাস্ত্র হল একটি ব্রাহ্মণ্যবাদী শাস্ত্র। এতে মেয়েদের সম্পর্কে যা বলা হয়েছে, তা এক কথায় চরম অপমানজনক। 
তাই একদল পুরুষ যখন বলে, ‘নারী হল নরকের দ্বার’, আবার অন্যদল বলে, ‘নারী তুমি অর্ধেক আকাশ।’ তখনই বোঝা যায়, আমাদের ভাবনায় কোনও সামঞ্জস্য এখনও আসেনি। তাই পদে পদে মেয়েদের নানা ধরনের জীবন-যন্ত্রণায় শামিল হতে হয়। আজ তো ভয়ঙ্করভাবে বেড়ে গিয়েছে অনার কিলিংয়ের ঘটনা।  
বাংলা রেনেসাঁ এবং পরবর্তী সময়ে রামমোহন, বিদ্যাসাগর, স্বামী বিবেকানন্দ, ভগিনী নিবেদিতা, লেডি অবলা বসু সহ বেশ কিছু মানুষ নারী জাগরণে সচেষ্ট হয়েছিলেন। তাঁরা বুঝেছিলেন সমস্ত বাধা পেরতে গেলে মেয়েদের শিক্ষার প্রয়োজন। হাঁচি, কাশি, টিকটিকির মধ্যে সংস্কারকে আটকে রাখলে বাঙালি কুয়োর ব্যাঙ হয়েই থাকবে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘স্ত্রীর পত্র’-এর মধ্য দিয়ে পুরুষতন্ত্রের খবরদারির বিরুদ্ধে প্রতিবাদ ঘোষিত হয়েছে। আশাপূর্ণা দেবীর ‘প্রথম প্রতিশ্রুতি’, ‘সুবর্ণলতা’ ও ‘বকুল কথা’ উপন্যাসে সত্যবতী, সুবর্ণলতা ও বকুল তিনটি চরিত্রই যেন সামাজিক কুসংস্কার, অন্যায় এবং কণ্ঠরোধের বিরুদ্ধে তুমুল প্রতিবাদ।     
বছর কুড়ি আগে মেদিনীপুরের সরবেড়িয়ার কাছে একটি গ্রামে আলাপ হয়েছিল লক্ষ্মী বাগদির সঙ্গে। খেতে কাজ করে। লক্ষ্মীকে গ্রামের মাতব্বররা ডাইনি অপবাদ দিয়ে ৫ হাজার টাকা জরিমানা করেছিল। কারণ গ্রামে মুরগি মরে যাচ্ছিল। তখনও বার্ড ফ্লু’র নাম এভাবে ছড়ায়নি। সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছিল, লক্ষ্মী ডাইনির জন্যই মুরগি মরে যাচ্ছে। লক্ষ্মী পাঁচ হাজার টাকা দিতে পারেনি। প্রাণের ভয়ে গভীর রাতে মরদের হাত ধরে সে পালিয়ে এসেছিল সরবেড়িয়ায়। 
শুধু কি নারীরা? পুরুষরা অচ্ছুত থাকেনি! সূতপুত্র কর্ণের সঙ্গে অর্জুন দ্বন্দ্বযুদ্ধে অবতীর্ণ হননি। একলব্যের মতো এক দলিত শিক্ষার্থীকে দ্রোণাচার্য অস্ত্রশিক্ষা দিতে রাজি হননি। একলব্যের দক্ষতা ছিল অর্জুনের কাছেও ঈর্ষণীয়। তাই গুরুদক্ষিণার নামে দ্রোণাচার্য একলব্যের দক্ষতাকে শেষ করে দিয়েছিলেন।
তৃষ্ণার্ত সন্ন্যাসী আনন্দকে জল দিতে গিয়ে হাত কেঁপেছিল চণ্ডালকন্যা প্রকৃতির। সন্ন্যাসী শিখিয়েছিলেন, মানুষের স্পর্শে জল কখনও অশুচি হয় না। মানুষও কখনও অস্পৃশ্য হয় না। নতুন এক মানবিক সম্মানে সম্মানিত হয়েছিল প্রকৃতি। চণ্ডালিকার প্রকৃতি নিজেকে নতুন করে আবিষ্কার করেছিল।  
এই অচ্ছুত মানসিকতা ভেদ করার চেষ্টা করেছিলেন শ্রীচৈতন্য। ধর্ম আন্দোলনের মধ্য দিয়ে। তিনি আদ্বিজ-চণ্ডালকে বুকে টেনে নিয়েছিলেন। পরবর্তীকালে রেনেসাঁর মধ্য দিয়ে মানবিকতার আলোক বিচ্ছুরিত হলেও আমরা কিন্তু মধ্যযুগীয় ক্ষুদ্র সংস্কারের গণ্ডি ভেঙে পুরোপুরি বেরিয়ে আসতে পারিনি। 
08th  September, 2024
পাগল হাওয়া
দেবজ্যোতি মিশ্র

কবি, গীতিকার, সুরকার, সঙ্গীতকার... কোনও বিশেষণই তাঁর জন্য যথেষ্ট নয়। তিনি সলিল চৌধুরী। শতাব্দী পেরিয়েও বাঙালি জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে তাঁর গান। জন্মশতবর্ষের সূচনায় ‘গুরুবন্দনা’য় কলম ধরলেন দেবজ্যোতি মিশ্র বিশদ

24th  November, 2024
হারানো বইয়ের খোঁজে

সন্দীপদা, মানে ‘কলকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্রের’ স্থাপক এবং লিটল ম্যাগাজিন সংগ্রাহক সন্দীপ দত্ত চলে গেছেন প্রায় দেড় বছর হল। বছর চারেক আগে খোলামেলা এক আড্ডায় সন্দীপদা বলেছিলেন, “৭২এ স্কটিশে বাংলা অনার্স পড়ার সময় আমি মাঝেমাঝেই ন্যাশনাল লাইব্রেরিতে যেতাম। মে মাসের একটা ঘটনা। … দেখলাম বহু পত্রিকা একজায়গায় জড়ো করা আছে।
বিশদ

17th  November, 2024
ট্রাম্পের আমেরিকা
মৃণালকান্তি দাস

‘ইফ হি উইনস’, এই শিরোনামেই টাইম ম্যাগাজিন গত মে মাসে সংখ্যা প্রকাশ করেছিল। সেই সংখ্যায় সাংবাদিক এরিক কোর্টেলেসা জানিয়ে দিয়েছিলেন, প্রেসিডেন্ট হওয়ার পথে বহুযোজন এগিয়ে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বিশদ

10th  November, 2024
ভাইজানের বিপদ
সমৃদ্ধ দত্ত

এই গ্রুপটাকে সবাই একটু ভয় পায়। কলেজের মধ্যে এই চারজন সর্বদাই একসঙ্গে থাকে। পাঞ্জাব ইউনিভার্সিটির ক্যান্টিনে চলে আসে দুপুর গড়াতেই। আর সেখানেই তাদের ঘোরাফেরা সবথেকে বেশি। হুড খোলা একটা মাহিন্দ্রা জিপ চালায় যে, তার আসল নাম বলকারান ব্রার। বিশদ

03rd  November, 2024
কাজীর কালীবন্দনা
সায়ন্তন মজুমদার

ভয়ে হোক বা ভক্তিতে, মা কালীর মধ্যে কিন্তু একটা ব্যাপার আছে। যে কারণে কেরেস্তানি কবিয়াল অ্যান্টনি ফিরিঙ্গি সাহেবের লেখা পদেও ‘শ্যামা সর্বনাশী’কে পাওয়া যায়, শোনা যায় ‘জয় কালীর ডঙ্কা’। আবার ত্রিপুরার নারায়ণপুরের মৃজা হুসেন আলিকে জয় কালীর নামে যমকেও তাচ্ছিল্য করতে দেখি। বিশদ

27th  October, 2024
শুভ বিজয়া
কৌশিক মজুমদার 

বিজয়ার থেকেই ধীরে ধীরে দিনগুলো, রাতগুলো কেমন অদ্ভুত ঝিমধরা ক্লান্ত লাগে। প্রতি মুহূর্তে মনে হয় যেন এবার আরও অনেক কিছু করার ছিল, জীবনপাত্র উছলিয়া ভরার ছিল। ভরা হল না।  বিশদ

20th  October, 2024
শ্রী শ্রী দুর্গা সহায়
সোমা চক্রবর্তী

১৯৮৬। তখন প্রাইমারি স্কুলে পড়ি। ছুটিতে দু’বেলা আর অন্যান্য দিন সন্ধ্যায় পড়তে বসা— এই ছিল রোজের রুটিন। পুজোর অপেক্ষায় থাকতাম সারা বছর। কারণ, আমাদের বাড়িতে নিয়ম ষষ্ঠী থেকে নবমী বই ছোঁয়া যাবে না। দশমীর দিন যাত্রা করে আবার পড়া শুরু। বিশদ

20th  October, 2024
নানা রঙের দশভুজা
দেবযানী বসু 

মহিষাসুরমর্দিনী দেবী দুর্গা! বেদ, পুরাণ, তন্ত্র, মহাকাব্য—সর্বত্র তাঁর মহিমার জয়গান। মতভেদও কম নেই। আর তা শুধু আবির্ভাব নয়, গাত্রবর্ণ নিয়েও। বেদ-পুরাণের বর্ণনায় দেবী গৌরবর্ণা, স্বর্ণবর্ণা, পীতবর্ণা, অতসীবর্ণা। বিশদ

06th  October, 2024
পুজোর টানে ফেরা
সুকান্ত ঘোষ

মহালয়ার ভোর। ঘুম থেকে উঠেই ঘরে চালিয়ে দিয়েছি ‘বীরেনবাবু স্পেশাল’। বেশ জোরে। খানিক পরেই দরজায় টোকা। খুলতেই দেখি, আমার ডানপাশের ঘরের জোসেফ ও বাঁ পাশের ঘর থেকে ফাউস্টো ঘুম ঘুম চোখে দাঁড়িয়ে। ঘরে ঢুকল দু’জনে। বিশদ

29th  September, 2024
কল্যাণীর বিভূতিভূষণ

মুরাতিপুর গ্রাম। তাঁর মামার বাড়ি। জন্মস্থানও। গ্রামটি আর নেই। সেখানেই গড়ে উঠেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ১৩০ তম জন্মবার্ষিকীতে এমন অনেক অজানা কাহিনি লিখলেন সুখেন বিশ্বাস।
বিশদ

22nd  September, 2024
স্বপ্ন হলেও সত্যি
কলহার মুখোপাধ্যায়

মামা বলল, ‘আগে ভালো করে লাটাই ধরতে শেখ, তারপর ঘুড়ি ওড়াবি।’ বাবা বলল, ‘আগে ভালো করে সিট বেল্ট বাঁধতে শেখ, তারপর গাড়ির স্টিয়ারিং ধরবি।’   পাড়ার ন্যাপাদা বলল, ‘মাঠে ঠিকমতো দৌড়তে শেখ আগে, তারপর বলে পা দিবি
বিশদ

15th  September, 2024
ঘুড়ির পিছে ঘোরাঘুরি
রজত চক্রবর্তী

আরও আরও উপরে। আরও উপরে। ওই আমাদের বাড়ি ছোট হয়ে যাচ্ছে ক্রমশ। বুল্টিদের বাড়ির ছাদ ছোট্ট হয়ে গিয়েছে। দড়িতে টাঙানো বুল্টির লাল জংলা ফ্রক আর দেখা যাচ্ছে না। করদের মাঠ, পুকুর, আম-জাম-পাকুড়-লিচুগাছেদের ভিড়, বাড়িগুলো সব ছোট ছোট, শুধু ছাদের পর ছাদ।
বিশদ

15th  September, 2024
মলমাস
রোহিণী ধর্মপাল 

জিন্স পরিহিতা রীতিমতো আধুনিকা বললেন, ‘ঠাকুরমশাই, গৃহপ্রবেশে কোনও ত্রুটি রাখতে চাই না। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ হলে আমাদের খুব সুবিধা হয়।’ অফিসের ফোন আসায় একটু দূরে দাঁড়িয়ে কথা বলছিলেন সঙ্গী যুবক। এবার ফোনটা মিউট করে সুবেশ ছেলেটি বললেন, ‘তারপরেই আসলে আবার আমাদের অস্ট্রেলিয়া ফিরতে হবে তো! বিশদ

08th  September, 2024
যব ছোড় চলে...

আজ, ১ সেপ্টেম্বর নবাব ওয়াজেদ আলি শাহের মৃত্যুদিন। ১৩৭ বছর আগে নির্বাসিত নবাবের মৃত্যু ঘিরে আজও রয়েছে হাজারো প্রশ্ন। মেটিয়াবুরুজ ঘুরে সেই অতীতের অনুসন্ধান করলেন অনিরুদ্ধ সরকার।
বিশদ

01st  September, 2024
একনজরে
৪৩তম ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে প্যাভিলিয়ান গড়ে লগ্নিকারীদের সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)। এনআইএসএম, বিএসই, এনএসই, এমসিএক্স, এনএসডিএল, অ্যামফির মতো বেশ কয়েকটি সংস্থার সহায়তায় তারা যে প্যাভিলিয়নটি তৈরি করেছে, তার নাম ‘ভারত কা শেয়ার ...

ট্যাব কেলেঙ্কারির পুনরাবৃত্তি যাতে ‘বাংলার বাড়ি’ প্রকল্পে না হয় তারজন্য আঁটঘাট বাধছে নবান্ন। এই প্রকল্পে উপভোক্তাদের নামের তালিকা প্রশাসন তৈরি করেছে। তা বিডিও, এসডিও এবং ডিএম অফিসে টাঙনো হচ্ছে। ...

গয়েরকাটা ও বিন্নাগুড়িতে চা বলয়ে খুঁজেই পাওয়া যাচ্ছে না বিজেপিকে। সর্বত্রই তৃণমূলের জয়জয়কার। মাদারিহাট বিধানসভা উপ নির্বাচনের বুথ ভিত্তিক ফলাফলে স্পষ্ট, জলপাইগুড়ি জেলার অধীন দুই পঞ্চায়েতে চা বাগান এলাকায় কার্যত উধাও হয়ে গিয়েছে পদ্ম পার্টি।  ...

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার লক্ষ্যে শুরুটা ভালো করেছিল রিয়াল মাদ্রিদ। তবে তারপরই ছন্দপতন। চার ম্যাচে দু’টি হার। বাকি দুই ম্যাচে জয়ের সুবাদে ছয় পয়েন্ট নিয়ে টেবিলের ১৮ নম্বরে রয়েছে গতবারের চ্যাম্পিয়নরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পত্নীর স্বাস্থ্যহানিতে চিন্তা বৃদ্ধি। পারিবারিক ক্ষেত্রে আত্মীয়দের সঙ্গে সম্পর্কে শীতলতা। কাজকর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৮২ - উইলিয়াম শেক্সপিয়রের বিবাহ
 ১৭৯৫- গেরাসিম লেবেদেফের উদ্যোগে কলকাতার মঞ্চে প্রথম অভিনীত হল নাটক
১৮৫২ - কম্পিউটার প্রোগ্রামিং ধারণার একজন প্রবর্তক  অগাস্টা অ্যাডার মৃত্যু
১৮৭৮- কবি যতীন্দ্রমোহন বাগচির জন্ম
১৮৮৮ - কবিপুত্র তথা বিশিষ্ট ভারতীয় বাঙালি কৃষিবিজ্ঞানী,শিক্ষাবিদ ও লেখক রথীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৯৫ - বিশিষ্ট বিজ্ঞানী আলফ্রেড নোবেল তাঁর সমস্ত সম্পত্তি উইল করে নোবেল পুরস্কার প্রদানের জন্য তহবিল গঠন করেন।
১৯০৭ - বিশিষ্ট ভারতীয় হিন্দি ভাষার কবি ও লেখক হরিবংশ রাই বচ্চনের জন্ম
১৯১৩- চিত্রশিল্পী চিত্রানিভা চৌধুরির জন্ম
১৯১৪ - ব্রিটেনে প্রথম মহিলা পুলিস নিয়োগ হয়।
১৯৪০- অভিনেতা ও মার্শাল আর্ট শিল্পী ব্রুস লি’র জন্ম
১৯৫২- সুরকার বাপ্পি লাহিড়ির জন্ম
১৯৮৪- অভিনেতা ও গায়ক অসিতবরণের মৃত্যু
১৯৮৬- ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নার জন্ম
১৯৯২ - এই দিন থেকে ব্রিটেনের রানী আয়কর দিতে শুরু করেন।
২০০৮- ভারতের সপ্তম প্রধানমন্ত্রী ভি পি সিংয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.৪৩ টাকা ৮৫.১৭ টাকা
পাউন্ড ১০৪.১৯ টাকা ১০৭.৯০ টাকা
ইউরো ৮৬.৭৫ টাকা ৯০.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ অগ্রহায়ণ,১৪৩১, বুধবার, ২৭ নভেম্বর ২০২৪। দ্বাদশী অহোরাত্র। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/১/৫৮, সূর্যাস্ত ৪/৪৭/১৬। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ৮/১১ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/২৯ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৪৫ গতে ৭/২৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ৩/২১ মধ্যে। বারবেলা ৮/৪২ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/২৪ গতে ১২/৪৪ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/২২ মধ্যে। 
১১ অগ্রহায়ণ,১৪৩১, বুধবার, ২৭ নভেম্বর ২০২৪। দ্বাদশী শেষরাত্রি ৬/২। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৩৮ গতে ৮/২০ মধ্যে ও ১০/২৮ গতে ১২/৩৫ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৬ মধ্যে ও ৮/২৫ গতে ৩/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৬ গতে ৭/৩৮ মধ্যে ও ১/১৭ গতে ৩/২৪ মধ্যে। কালবেলা ৮/৪৪ গতে ১০/৫ মধ্যে ও ১১/২৫ গতে ১২/৪৬ মধ্যে। কালরাত্রি ২/৪৪ গতে ৪/২৪ মধ্যে।  
২৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় সর্বনিম্ন শীতলতম রাত, বুধবারে ১০.৪ ডিগ্রির ঠাণ্ডায় দাঁতকপাটি দিল্লিবাসীর

11:44:29 PM

বাংলাদেশের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ে সরব আফ্রিকান-আমেরিকান অভিনেত্রী ও গায়িকা ম্যারি মিলবেন

10:34:00 PM

অসমের শ্রীভূমিতে দুটি গাড়ি থেকে ৭৬ হাজার ইয়াবা উদ্ধার

09:53:00 PM

আইএসএল: মহামেডানকে ২-১ গোলে হারাল বেঙ্গালুরু

09:39:00 PM

৫৫তম গোয়া ফিল্ম ফেস্টিভাল (আইএফএফআই): উপস্থিত পরিচালক মধুর ভাণ্ডারকর

09:30:00 PM

উত্তাল বঙ্গোপসাগর, তামিলনাড়ুতে ট্রাক্টরের সাহায্যে মাছ ধরার নৌকাগুলিকে জল থেকে ডাঙায় তোলা হল

09:26:00 PM