Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

তীব্র গরমেও কলেজগুলিতে ক্লাস পুড়য়াদের উপস্থিতির হার তলানিতে

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: এমন তীব্র গরমেও কলেজ খোলা। পড়ুয়াদের ক্লাসে হাজিরা দিতে হিমশিম অবস্থা। উপস্থিতির হার একধাক্কায় অনেকটা কমে গিয়েছে। একে ভোটের আবহাওয়ায় রাস্তায় বাস কম। তার উপর নিয়মিত ক্লাসে হাজিরা দিতে হচ্ছে। সবমিলিয়ে বাঁচা-মরা অবস্থা পড়ুয়াদের। এই অবস্থায় কলেজে এসে বিকল্প ব্যবস্থার কাতর আর্জি রাখছেন সকলে। সামগ্রিক দিক বিচার করে বীরভূমের একটি কলেজ অনলাইনের ব্যবস্থা করলেও বাকি সব কলেজেই একইভাবে ক্লাস চলছে। এই নিয়ে নিরুপায় পড়ুয়াদের মধ্যে অসন্তোষ দেখা দিচ্ছে। 
দেখা যাচ্ছে, জেলায় গরমের পারদ ৪৩ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। তীব্র রোদ ও গরম বাতাসে রাস্তাঘাটে বেরলে হাত-পা পুড়ে যাওয়ার জোগাড়। সকাল ১০টা থেকেই রাস্তাঘাট শুনশান হয়ে যাচ্ছে। দাবদাহে নাজেহাল হয়ে যাচ্ছে ছোট থেকে বড় সকলেই। এই অবস্থায় সরকারি স্কুলগুলি বন্ধ রয়েছে। কিন্তু কলেজ? জেলার প্রতিটি কলেজই একইভাবে খোলা রয়েছে। সেই সঙ্গে ক্লাসে হাজিরা দেওয়ার কড়া চাপ। বাধ্য হয়ে পড়ুয়াদের ক্লাসে আসতে হচ্ছে। কিন্তু এই গরমে ক্লাসে বসেও টেকা দায় হয়ে যাচ্ছে পড়ুয়া থেকে অধ্যাপক প্রত্যেকের। দু’এক জায়গায় পড়ুয়াদের অসুস্থতার কথাও শোনা যাচ্ছে। অনেকেই সংশ্লিষ্ট বিভাগ ও কলেজ কর্তৃপক্ষকে লিখিত আকারে বিকল্প কিছু ভাবনার আর্জি জানাচ্ছেন। অনেকেই এখন অনলাইন ক্লাস নেওয়ার আবেদন জানাচ্ছেন। বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও সিদ্ধান্ত না জানানোয় ক্ষুব্ধ পড়ুয়া থেকে অধ্যাপক সকলেই।
সোমবার সিউড়ি বিদ্যাসাগর কলেজে ক্লাস করতে এসে ইংরেজি বিভাগের দ্বিতীয় সেমিস্টারের ছাত্রী আজমিরা খাতুন অসুস্থ হয়ে পড়েন। গরমের কারণেই আজমিরা অসুস্থ হন বলে মনে করা হচ্ছে। এমনিতে কলেজের ঠান্ডা পানীয় জলের মাত্র দু’’টি মেশিন রয়েছে। এর মধ্যে একটি অফিসের ভিতরে আর একটি মেয়েদের কমন রুমে। অরবিন্দ ভবনের মতো অত বড় বিল্ডিংয়ে কোনও জলের মেশিন নেই।  দু’টি মেশিনই অকেজো অবস্থায় পড়ে রয়েছে। এই অবস্থাতে পড়ুয়াদের নাজেহাল অবস্থা হচ্ছে। কলেজের পড়ুয়া নাদিম হুসেন, তামান্না দাসরা বলেন, এভাবে চলতে থাকলে সবাই অসুস্থ হয়ে যাব। ক্লাসে এই গরমে বসে মনঃসংযোগ করা যাচ্ছে না। তারপর আসা যাওয়ার এই সমস্যা। অনলাইন ছাড়া আর কোনও উপায় নেই। এই প্রসঙ্গে কলেজের অধ্যক্ষ তপন কুমার পরিচ্ছা বলেন, আমার কলেজে উপস্থিত স্বাভাবিক। 
অন্যদিকে, পড়ুয়াদের অসুবিধার কথা ভেবে এগিয়ে এসেছে দুবরাজপুরের হেতমপুর কৃষ্ণচন্দ্র কলেজ। তারা অফলাইনের পরিবর্তে এই ক’টা দিন অনলাইনে ক্লাস করাচ্ছে। কলেজের অধ্যক্ষ গৌতম চট্টোপাধ্যায় বলেন, পড়ুয়ারা লিখিত আকারে আবেদন রেখেছিল। এরপর আমরা টির্চাস কাউন্সিল ও গর্ভনিং বডির সঙ্গে বৈঠক করি। মিলিতভাবে সিদ্ধান্ত নিই অনলাইনে ক্লাস করানোর। তবে সকালের দিকে প্রতিদিন স্কলারশিপ সহ অন্যান্য কাজের জন্য কলেজ খোলা রয়েছে। অন্যান্য প্র্যাকটিক্যাল ক্লাসগুলোও হচ্ছে। এই প্রসঙ্গে মল্লারপুর টুরকু-হাঁসদা-লেপসা হেমব্রম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুমন মুখোপাধ্যায় বলেন, গরমে সমস্যা তো হচ্ছেই। কিন্তু এই নিয়ে আমরা কিছু সিদ্ধান্ত নিতে পারব না। নানুরের খুজুটিপাড়া কলেজের অধ্যক্ষ আতায়ুর রহমান বলেন, উপস্থিতির হার প্রায় ৪০ শতাংশ কমেছে। কিন্তু যেমন স্বাভাবিক নিয়মে কলেজ চলে, তেমনই চলছে। তবে অত্যাধিক গরমে সকলেরই অসুবিধা হচ্ছে। এখন সবটাই নির্ভর করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের উপর।

30th  April, 2024
বর্ধমান মেডিক্যালে প্রসূতি বিভাগের পাশে ধোঁয়ায় আতঙ্ক

বৃহস্পতিবার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রসূতি বিভাগের পাশে ধোঁয়া দেখা যাওয়ায় আতঙ্ক ছড়ায়। দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে আসে। দমকলকর্মীরা দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। সুপার তাপস ঘোষ বলেন, ক্ষয়ক্ষতি কিছু হয়নি
বিশদ

আজ তমলুক শহরে অভিষেকের রোড শো

আজ, শুক্রবার তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তমলুক শহরে রোড শো করবেন। তমলুক লোকসভার তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের সমর্থনে ওই মিছিল হবে। বেলা ১টায় ওই কর্মসূচি শুরু হওয়ার কথা
বিশদ

মৎস্যবন্দরে আন্দোলন প্রত্যাহার অস্থায়ী কর্মীদের

জনপ্রতিনিধি ও নেতার আশ্বাস পেয়ে রামনগরের শঙ্করপুর মৎস্যবন্দরের অস্থায়ী কর্মীরা দেড় মাস পরে আন্দোলন প্রত্যাহার করলেন। বৃহস্পতিবার রামনগর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাইচরণ সার ও ব্লক তৃণমূল সহ-সভাপতি বিশ্বজিৎ জানা ওই কর্মীদের সঙ্গে দেখা করেন।
বিশদ

শালবনীতে এখনও গড়ে উঠল না ইস্পাত কারখানা, হতাশ জমিদাতারা

প্রায় দেড় দশক পার। এখনও ভারী শিল্প এল না শালবনীতে। বাংলার দাদা আশ্বস্ত করলেও ইস্পাত কারখানার এখন ঠান্ডা ঘরেই। দীর্ঘ ১৭ বছরে কত ভোট এল গেল, সিপিএম, মাওবাদী হয়ে পরিবর্তনের সরকার ক্ষমতায়। কিন্তু ‘ইস্পাত-যন্ত্রণা’ রয়েই গেল শালবনীর বুকে। 
বিশদ

গিজার সারাতে গিয়ে প্রতারকদের খপ্পরে, ৩ লক্ষ গায়েব বৃদ্ধের

গিজারের সার্ভিসিং করার জন্য ভুয়ো সাইটে ঢুকে প্রতারণার ফাঁদে পড়লেন এক বৃদ্ধ। তিন লক্ষেরও বেশি টাকা খোয়া গিয়েছে ওই বৃদ্ধের। তবে বহু চেষ্টার পর এক লক্ষ টাকা আদায় করা সম্ভব হয়েছে।
বিশদ

দেবের সমর্থনে ডেবরায় বাড়ি বাড়ি প্রচারে তৃণমূল

ঘাটাল লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী দীপক অধিকারী তথা দেবের সমর্থনে ডেবরায় অভিনব প্রচারের উদ্যোগ নিল তৃণমূল। বৃহস্পতিবার এক সঙ্গে ২৬৫টি বুথে প্রচার চালায় দল। প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে এই বিধানসভায় পিছিয়ে ছিলেন দেব
বিশদ

আজ খড়্গপুর শহরে পদযাত্রা মমতার

আজ শুক্রবার বিকেল ৪টেয় জুন মালিয়ার সমর্থনে খড়্গপুর শহরে পদযাত্রা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। খড়্গপুর কলেজ থেকে সুভাষপল্লি বিএনআর ময়দান পর্যন্ত মোট তিন কিলোমিটার রাস্তায় হাঁটবেন মমতা।
বিশদ

পূর্বস্থলীতে দুর্লভ পাখি, ছবি তুলতে ভিড় জমিয়েছেন আলোকচিত্রীরা

শুধু শীতকাল নয়, সারা বছর ধরেই এবার পূর্বস্থলীর পাখিরালয় পর্যটকদের সেরা ডেস্টিনেশন হতে চলেছে। সারা বছর ধরেই দেখা মিলছে নানা প্রজাতির পাখির। পক্ষীপ্রেমী আলোকচিত্রীদের পছন্দের জায়গা হতে চলেছে পূর্বস্থলীজুড়ে।
বিশদ

গুসকরায় টানা ৭ ঘণ্টা লেভেল ক্রসিং বন্ধে ভোগান্তির মুখে বড় গাড়িচালকরা

রেলের কাজের জন্য গুসকরা শহরের লেভেল ক্রসিং টানা সাত ঘণ্টা করে বন্ধ রাখা হচ্ছে। বুধবার থেকে রাত ১০টা বাজলেই কাজের জন্য লেভেল ক্রসিং বন্ধ থাকছে। ২১মে পর্যন্ত, অর্থাৎ সাতদিন এটাই চলবে।
বিশদ

বর্ধমানের যুবককে ছুরির কোপ

বর্ধমানের বাবুরবাগে এক যুবকের গলায় ছুরি মারার অভিযোগ উঠেছে কাকার বিরুদ্ধে। অভিযুক্ত এলাকা থেকে চম্পট দিয়েছে। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ওই যুবকের চিকিৎসা করানো হয়।
বিশদ

গুসকরায় ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু

আউশগ্রাম থানার গুসকরার নদিপট্টি এলাকায় প্রেমিকের সঙ্গে মনোমালিন্যের জেরে গলায় ফাঁস লাগিয়ে এক মাধ্যমিক পরীক্ষার্থী আত্মঘাতী হয়েছে। মৃতার নাম মৌমিতা সরকার(১৫)। সে এবার গুসকরা হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় বসেছিল
বিশদ

বর্ধমানের যুবককে ছুরির কোপ

বর্ধমানের বাবুরবাগে এক যুবকের গলায় ছুরি মারার অভিযোগ উঠেছে কাকার বিরুদ্ধে। অভিযুক্ত এলাকা থেকে চম্পট দিয়েছে। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ওই যুবকের চিকিৎসা করানো হয়।
বিশদ

আউশগ্রামে মারধর ও টাকা কেড়ে নেওয়ার অভিযোগে গ্রেপ্তার যুবক

মারধর ও টাকা কেড়ে নেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে আউশগ্রাম থানার অধীন গুসকরা বিট হাউসের পুলিস। ধৃতের নাম ভোলানাথ বাউরি। তার বাড়ি উপর তেলোতায়। সেখান থেকেই বৃহস্পতিবার ভোরে তাকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে কেড়ে টাকা উদ্ধার হয়েছে বলে পুলিসের দাবি।
বিশদ

দার্জিলিং মেলে যাত্রীর মোবাইল চুরি, বর্ধমান স্টেশনে অভিযুক্ত গ্রেপ্তার

দূরপাল্লার ট্রেনের সংরক্ষিত কামরা থেকে মহিলা যাত্রীর মোবাইল চুরির ঘটনায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে বর্ধমান জিআরপি। ধৃতের নাম মুকেশ বেদ। হুগলির পাণ্ডুয়া থানার খারাজিপাড়ায় তার বাড়ি।
বিশদ

Pages: 12345

একনজরে
অবসর অবশ্যম্ভাবী! বিরাট কোহলি তা ভালোভাবেই জানেন। তবে ব্যাট-প্যাড তুলে রাখার আগে কোনও আক্ষেপ রাখতে চান না তিনি। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পোস্ট করা ভিডিওতে ...

কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়ি গ্রামীণ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ ও উন্নত চিকিৎসা পরিষেবার দাবিতে সরব হলেন এলাকার বাসিন্দারা। বিষয়টি নিয়ে সম্প্রতি স্বাস্থ্যদপ্তরে ই-মেল করেছেন তাঁরা। ...

আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালের জামিন নিয়ে সন্তুষ্ট নন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবারই এব্যাপারে কেজরিকে ‘বিশেষ সুবিধা’ দেওয়ার অভিযোগ করেছিলেন। যদিও এব্যাপারে সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, কারও ক্ষেত্রে কোনও ব্যতিক্রমী সিদ্ধান্ত নেওয়া হয়নি। ...

গঙ্গার নীচ দিয়ে কীভাবে চলছে মেট্রো? বালিগঞ্জের বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনলোজিক্যাল মিউজিয়ামে (বিআইটিএম) গেলে তা দেখা যাবে। শনিবার বিশ্ব সংরক্ষণশালা দিবস। এই বিশেষ দিন উপলক্ষ্যে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসায় অগ্রগতি আশা করা যায়। মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের কর্মের প্রয়োগ পদ্ধতি নিয়ে সমস্যা হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৭০: গণিতজ্ঞ ও মাউন্ট এভারেস্ট- এর উচ্চতা নিরূপণকারী ও আবিষ্কারক রাধানাথ শিকদারের মৃত্যু
১৮৯৭ : রবীন্দ্রনাথের স্নেহধন্যা বিশিষ্ট গায়িকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান কেএলএম চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৪৫:  প্রাক্তন ক্রিকেটার ভাগবত চন্দ্রশেখরের জন্ম
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২৫ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.৩৪ টাকা ৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী ৯/৩৫ দিবা ৮/৪৯। পূর্বফল্গুনী নক্ষত্র ৪০/৪৮ রাত্রি ৯/১৮। সূর্যোদয় ৪/৫৯/২৯, সূর্যাস্ত ৬/৬/৩১। অমৃতযোগ দিবা ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৮/১৬ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১০/১৫ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৫০ গতে ১০/১২ মধ্যে। 
৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী দিবা ৯/২২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৯/৫৫। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ গতে ৬/৪২ মধ্যে ও ৯/২২ গতে ১০/১৬ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে। 
৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জন্য পরিত্যক্ত হায়দরাবাদ বনাম গুজরাতের ম্যাচ

16-05-2024 - 10:26:16 PM

আইপিএল: হায়দরাবাদ বনাম গুজরাতের ম্যাচে বৃষ্টির জন্য  টসে দেরি

16-05-2024 - 07:16:01 PM

দেশটাকে বিক্রি করে দিচ্ছে বিজেপি: মমতা বন্দ্যোপাধ্যায়

16-05-2024 - 05:02:36 PM

এই ভোটে বিজেপিকে বিদায় দিন: মমতা বন্দ্যোপাধ্যায়
 

16-05-2024 - 04:54:00 PM

তৃণমূলকে ভোট দিলে মানুষ বাঁচে, বিজেপিকে ভোট দিলে মানুষ কাঁদে: মমতা বন্দ্যোপাধ্যায়

16-05-2024 - 04:52:00 PM

দেশটাকে ভিখারি করে দেবে  বিজেপি: মমতা বন্দ্যোপাধ্যায়

16-05-2024 - 04:49:55 PM