Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিপুর
উম-পুনে ভেঙেছে মাথা গোঁজার ঠাঁই,
দুশ্চিন্তায় ঘুম নেই বহু গ্রামবাসীর 

সংবাদদাতা, রানাঘাট: উম-পুনের তাণ্ডবে উড়ে গিয়েছে মাথা গোঁজার একমাত্র ঠাঁই। দুশ্চিন্তায় ঘুম উড়েছে শান্তিপুর ব্লকের বহু পরিবারের। অনেকের অভিযোগ, ত্রাণের সামান্য ত্রিপলও তাঁরা পাননি। ভিজে গিয়েছে বাড়িতে থাকা গুরুত্বপূর্ণ নথিপত্র থেকে সন্তানদের পড়াশোনার বইখাতা সহ সবকিছু। আবহাওয়া দপ্তর ফের বৃষ্টির ভ্রুকুটির কথা জানানোয় ভয় আর আশঙ্কা দানা বেঁধেছে এই সমস্ত এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মনে। তাঁদের কথায়, ফের যদি বৃষ্টি আসে তবে ভেজা ছাড়া আর কোন উপায় থাকবে না।
গত বুধবারের ঘূর্ণিঝড়ের পর কেটে গিয়েছে বেশ কয়েকটি দিন। এখনও স্বাভাবিক ছন্দে ফিরতে পারেনি শান্তিপুর ব্লকের বেশ কয়েকটি গ্রাম। জায়গায় জায়গায় পড়ে রয়েছে গাছ, বিদ্যুতের খুঁটি। কোথাও গাছ পড়ে বাড়ি ভেঙেছে। কোথাও আবার উড়ে গিয়েছে টিনের চাল। এলাকার অনেকের বক্তব্য, আয়লা, বুলবুলের থেকে অনেক বেশি শক্তিশালী ছিল উম-পুন। সুপার সাইক্লোনের দাপটে কতটা লণ্ডভণ্ড হয়েছে এলাকা সেটা এখানকার মানুষের হাহাকারে স্পষ্ট। ঘূর্ণিঝড়ে ভেঙে গিয়েছে ঘরবাড়ি। ব্লকের বহু বাড়ি আংশিক এবং সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির তালিকায় রয়েছে চাষের জমি, ফলের গাছ। বহু গ্রামে এখনও বিদ্যুৎ কেবল ও মোবাইল পরিষেবা স্বাভাবিক হয়নি। শান্তিপুর থানা এলাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে পুলিসের উদ্যোগে ড্রোন ওড়ানো হয়। শান্তিপুর ব্লকে বুধবারের ঘূর্ণিঝড়ে ৭৮০টি বাড়ি সম্পূর্ণ এবং ২৮৫৩টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। রানাঘাটের মহকুমা শাসক হরসিমরন সিং বলেন, উম-পুনের দাপটে আমাদের মহকুমায় চাষে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এছাড়াও বাড়ি, প্রচুর গাছ, বিদ্যুতের খুঁটি পড়ে গিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের ত্রিপল দেওয়া হচ্ছে।
প্রশাসন ও বিদ্যুৎ দপ্তরের কর্মীরা এলাকা স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনতে যথাসাধ্য চেষ্টা করে গেলেও পরিষেবা নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে। শান্তিপুরের দাদ্দেনিকারী পাড়ায় ঝড়ের দিন রাতে ঘুমের মধ্যে চাপা পড়েন গৃহবধূ ফরিদা বেওয়া। পরে তাঁকে উদ্ধার করা হয়। তাঁর শরীরে আঘাত লাগে। ঝড়ে শান্তিপুর রেল কোয়ার্টারের বাসিন্দা দিলীপ বাসফোরের আসবাবপত্র, টিভি সহ ভেঙে পড়ে ঘর। শান্তিপুর শহরের গোপালপুর পঞ্চায়েতের নৃসিংহপুর এলাকার বেশ কিছু টিন, টালি দেওয়া বাড়ি ভেঙে পড়ে। নৃসিংহপুর পুরাতন হালদারপাড়ার বাসিন্দা পেশায় ব্যবসায়ী মিঠুন হালদার, প্রতিবন্ধী যুবক পেশায় দিনমজুর বিশ্বজিৎ হালদার বলেন, মাথা গোঁজার একমাত্র ঠাঁই ঘরে গাছ পড়ে পাকা দেওয়াল সহ টিনের চাল ভেঙে গিয়েছে। আমরা আগে থেকে পাশে এক আত্মীয়ের বাড়িতে গিয়ে ওঠায় প্রাণে রক্ষা পেয়েছি। বাড়ি ফিরে দেখি সমস্ত জিনিস জলে ভিজে গিয়েছে। প্রশাসনের থেকে এখনও কোনও সাহায্য পাইনি। শান্তিপুর ব্লকের ঘোড়ালিয়া এলাকার বাসিন্দা পঙ্কজ রায় বলেন, ঝড়ে বিশাল বড় একটা গাছ পড়ে কারখানা ভেঙে গিয়েছে। কারখানার পাশেই বাড়ি। সেখানেও গাছের কিছুটা অংশ পড়ে সিঁড়ির ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। একেই লকডাউনে ব্যবসার পরিস্থিতি খারাপ। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। এত ক্ষতি কীভাবে সামাল দেব জানি না। 

27th  May, 2020
পরিযায়ী শ্রমিকদের নিয়ে পূর্ব বর্ধমানে আতঙ্ক
হোম কোয়ারেন্টাইন ৫০ হাজার ছাড়াল 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: দেশের বিভিন্ন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকেরা ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষা যেমন বাড়ছে, তেমনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে হোম কোয়ারেন্টাইনের সংখ্যাও।  
বিশদ

27th  May, 2020
এবার বেসরকারি সংস্থার মাধ্যমে মদের
হোম ডেলিভারির উদ্যোগ রাজ্যের 

সুমন তেওয়ারি, আসানসোল: মদের হোম ডেলিভারির চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন শহরতলির দোকানদাররা। পরিষেবা আরও উন্নত করতে এবার বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হতে উদ্যোগী রাজ্য সরকার।
বিশদ

27th  May, 2020
পুরুলিয়া
ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের
জেলাতেই কাজ দেওয়ার প্রস্তুতি শুরু 

সংবাদদাতা, পুরুলিয়া: ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের জেলাতেই কাজ দেওয়ার প্রস্তুতি শুরু করেছে পুরুলিয়া জেলা প্রশাসন। ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে শ্রমিকদের কাজ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এবিষয়ে বিভিন্ন ব্লক ও পঞ্চায়েত স্তরে প্রস্তুতির কাজও শুরু হয়েছে।  
বিশদ

27th  May, 2020
কালনার কোয়ারেন্টাইন সেন্টারে পরিযায়ী
শ্রমিকদের রান্না করে খাওয়াচ্ছে তৃণমূল 

সংবাদদাতা, কালনা: কালনার কৃষ্ণদেবপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের কোয়ারেন্টাইন সেন্টারে থাকা পরিযায়ী শ্রমিকদের রান্না করা খাবার দিচ্ছেন কৃষ্ণদেবপুর অঞ্চল তৃণমূল কংগ্রেসের কর্মীরা।  
বিশদ

27th  May, 2020
নাদনঘাটে করোনা আক্রান্ত যুবকের গ্রামে
আতঙ্ক, ২১ দিন বাজার বন্ধের নির্দেশ 

সংবাদদাতা, পূর্বস্থলী: কোয়ারেন্টাইন সেন্টারে থাকাকালীন এক যুবকের করোনা সংক্রমণের পর আতঙ্কে সিঁটিয়ে রয়েছেন নাদনঘাটের জাহান্নগর স্কুলপাড়ার বাসিন্দারা। পুলিস ২১ দিনের জন্য আশেপাশের সমস্ত দোকানপাট, বাজার বন্ধ করার নির্দেশ দিয়েছে।  
বিশদ

27th  May, 2020
হোটেল-রেস্তরাঁ বন্ধ, ঘরোয়া খাবার হোম
ডেলিভারি করে স্বনির্ভর হচ্ছেন গৃহবধূরা 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: লকডাউনে বন্ধ হোটেল থেকে বিভিন্ন রেস্তরাঁ। এই সুযোগে ঘরোয়া রান্না হোম ডেলিভারি করে বাজার ধরতে মরিয়া আসানসোল, দুর্গাপুরের গৃহবধূরা। সোশ্যাল সাইটে নিজেদের পেজ বানিয়ে সুস্বাদু রান্নার ছবি পোস্ট করে চলছে প্রচার।
বিশদ

27th  May, 2020
ভেরিতে কোনওরকমে দাঁড়িয়ে খুঁটি,
সবংয়ে বিপজ্জনকভাবে বিদ্যুৎ সরবরাহ 

সংবাদদাতা, খড়্গপুর: সবংয়ের মোহার, বিষ্ণুপুর ও ভেমুয়া পঞ্চায়েত এলাকায় ধানের জমিতে মাছের ভেরি হয়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ নিয়ে সমস্যা দেখা দিয়েছে। জলের নীচে মাটি নরম হয়ে যাওয়ায় বিদ্যুতের খুঁটিগুলিও দুর্বল হয়ে পড়েছে।  
বিশদ

27th  May, 2020
পরিযায়ী শ্রমিকদের এখন পদ্মায় মাছ
ধরতে নিষেধাজ্ঞা সীমান্তরক্ষা বাহিনীর 

সুখেন্দু পাল, বহরমপুর: পদ্মায় ইলিশ মাছ ধরার মরশুম এখনও শুরু হয়নি। বর্ষা আসতে বেশ কিছুদিন দেরি রয়েছে। তবে শুধু বর্ষা নয়, মুর্শিদাবাদের জলঙ্গির চরকাটমারি, সাগরপাড়া, শিরচর, খাসমহলের বহু পরিবার সারাবছর এই নদীর উপর নির্ভর করে থাকেন। 
বিশদ

27th  May, 2020
ভগবানপুরে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে
বোমাবাজি, পুলিসকর্মী সহ জখম ৪ 

সংবাদদাতা, কাঁথি: তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে হাতাহাতি ও বোমাবাজির জেরে ভগবানপুর থানার লালপুর এলাকায় উত্তেজনা ছড়াল। ঘটনায় দুই মহিলা ও এক পুলিসকর্মী সহ চারজন জখম হন।  
বিশদ

27th  May, 2020
জঙ্গিপুরে আক্রান্তের সংখ্যা বাড়লেও
বাজারে-দোকানে ঠাসা ভিড়, আতঙ্ক 

সংবাদদাতা, জঙ্গিপুর: জঙ্গিপুর মহকুমায় করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়লেও হুঁশ ফিরছে না সাধারণ মানুষের। লকডাউন অমান্য করে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম তোয়াক্কা না করে প্রতিদিন বাইরে বেরচ্ছেন বহু মানুষ। গ্রাম থেকে শহরের দোকানগুলিতে উপচে পড়ছে ভিড়। 
বিশদ

27th  May, 2020
বোলপুরে ডেঙ্গু প্রতিরোধে নিকাশি
ব্যবস্থায় জোর নতুন প্রশাসক বোর্ডের 

সংবাদদাতা, শান্তিনিকেতন: বোলপুর শহরজুড়ে ডেঙ্গু রোগ প্রতিরোধে নিকাশি ব্যবস্থায় জোর দিতে চলেছে পুরসভা পরিচালনের নতুন প্রশাসক বোর্ড। পুরসভার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর গত সোমবার নতুন প্রশাসক বোর্ড গঠিত হয়েছে। 
বিশদ

27th  May, 2020
বড়জোড়ায় সাপের কামড়ে শিশুর
মৃত্যু, গাফিলতির অভিযোগে বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: মঙ্গলবার দুপুরে বড়জোড়ার ঘুটগোড়িয়ায় বাড়ির সামনের রাস্তায় খেলার সময় বিষাক্ত সাপের কামড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম আস্তিক মণ্ডল(৫)। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর ১টা নাগাদ বাড়ির সামনের রাস্তায় আস্তিক খেলা করছিল।  
বিশদ

27th  May, 2020
দু’মাসের মধ্যে বাঁকুড়ায় বাকি থাকা
২০ হাজার শৌচালয় তৈরির নির্দেশ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: লকডাউন শিথিল হতেই বাঁকুড়ায় বাকি থাকা ২০হাজার শৌচালয় আগামী দু’মাসের মধ্যে সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর। দপ্তর সূত্রে জানা গিয়েছে, ২০১৯-’২০ আর্থিক বছরে মিশন নির্মল বাংলা প্রকল্পে বাঁকুড়া জেলায় প্রায় ৮৪ হাজার শৌচালয় তৈরির অনুমোদন দেওয়া হয়।
বিশদ

27th  May, 2020
অণ্ডালে কোলিয়ারিতে কয়লা চাপা
পড়ে ইসিএল কর্মীর মৃত্যু, বিক্ষোভ 

সংবাদদাতা, দুর্গাপুর: অণ্ডাল থানার ইসিএলের কাজোড়া এরিয়ার পরাশকোল কোলিয়ারির খনিগর্ভে সোমবার রাতে কয়লা চাপা পড়ে একজন কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনায় দুজন কর্মী গুরুতর জখম হন। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম ঋতুরাজ পাণ্ডে(৪৬)। তাঁর বাড়ি কাজোড়া এলাকায়। 
বিশদ

27th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে পঙ্গপালের হামলার কোনও সতর্কবার্তা এখনও জারি করেনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রক। কিন্তু, রাজ্য কৃষিদপ্তরের আধিকারিকরা বলছেন, উত্তর ও পশ্চিম ভারতের রাজ্যগুলির তুলনায় অনেক ...

সংবাদদাতা, গাজোল, রতুয়া ও পতিরাম: জামাইষষ্ঠীতে মালদহের বাজারগুলিতে পোল্ট্রির মাংসের দাম বাড়ল প্রায় দ্বিগুণ। দু’এক সপ্তাহ আগেও ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহরের বাজারগুলিতে পোল্ট্রির মুরগীর ...

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক, তীর্থ যাত্রী বা চিকিৎসার কাজে বাইরে যাওয়া মানুষজনকে নিয়ে একের পর এক ট্রেন আসছে হাওড়া স্টেশনে। প্রায় প্রতিদিনই কমপক্ষে একটি ট্রেন তো ঢুকছেই হাওড়ায়। ...

নয়াদিল্লি, ২৭ মে: বিভিন্ন হোটেলের শ্রেণিবিন্যাস ও অনুমোদনের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বর্ধিত করল পর্যটন মন্ত্রক। এই অনুমোদনের মেয়াদ থাকে পাঁচ বছর। মন্ত্রক জানিয়েছে, বর্তমানে আতিথেয়তা শিল্প একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এগচ্ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যাধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৬.৬১ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৪.১২ টাকা
ইউরো ৮১.২৯ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৬/১৯ রাত্রি ১১/২৮। পুষ্যা নক্ষত্র ৬/১৬ দিবা ৭/২৭। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ২/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৪ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ৮/৫৩। পুষ্যানক্ষত্র প্রাতঃ ৫/৩৫ পরে অশ্লেষানক্ষত্র শেষরাত্রি ৪/৪৫। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১৩ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক ...বিশদ

07:03:20 PM

লকডাউন নিয়ে মতামত জানতে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 

10:24:41 PM

গুজরাতে করোনায় আক্রান্ত আরও ৩৬৭ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৫,৫৭২ 

09:18:00 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,৫৯৮ জন, মোট আক্রান্ত ৫৯,৫৪৬ 

08:49:48 PM

১৭ জুন শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ

08:41:00 PM

উম-পুন: সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে চিঠি ফিরহাদ হাকিমের 
উম-পুন উত্তর কলকাতায় দ্রুত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ ...বিশদ

07:33:14 PM