Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পূর্ব মেদিনীপুরে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করতে
১৪২জন অফিসার-ইঞ্জিনিয়ার সহ বিভিন্ন
এজেন্সির প্রায় ২০০০ কর্মী দিনরাত কাজ করছেন 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: উম-পুন বিধ্বস্ত পূর্ব মেদিনীপুর জেলায় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করার লক্ষ্যে ১৪২জন অফিসার ও ইঞ্জিনিয়ারের পাশাপাশি ২০০টি এজেন্সি-র অধীন প্রায় ২০০০ কর্মী দিনরাত কাজ করে চলছেন। জেলার পাঁচটি পুরসভা এলাকার কিছু অংশে পরিষেবা মোটামুটি ঠিক হলেও গ্রামীণ এলাকায় বহু জায়গায় এখনও বিদ্যুৎ পৌঁছনোই যায়নি। নন্দীগ্রাম, খেজুরি, কাঁথির একাধিক গ্রাম রয়েছে, যেখানে একটিও বিদ্যুতের খুঁটি আস্ত নেই। কার্যত নতুন করে গ্রামীণ বিদ্যুতায়নের কাজ করতে হবে। সেই কাজ সম্পূর্ণ করতে আরও কয়েক মাস সময় লাগবে। পশ্চিম মেদিনীপুর জেলায় গ্রামীণ এলাকায় বিদ্যুৎ সংযোগের কাজে যুক্ত ঠিকাদার সংস্থাকেও এই সঙ্কটকালে পূর্ব মেদিনীপুর আনা হয়েছে।
বিদ্যুৎ বণ্টন সংস্থার তমলুকের রিজিওনাল ম্যানেজার শ্যামল হাজরা বলেন, ৪০হাজারের বেশি ইলেক্ট্রিক পোস্ট ভেঙে পড়েছে। দু’হাজারের বেশি ট্রান্সফর্মার ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক হাজার কিলোমিটার বিদ্যুতের তার ছিঁড়ে গিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হতে খানিকটা সময় লাগবে। আমরা নিরবচ্ছিন্নভাবে কাজ করে চলছি। যেখানে খুঁটি এবং অন্যান্য সরঞ্জাম পাওয়া যাবে, জরুরি ভিত্তিতে সেসব সংগ্রহ করে পুনর্গঠনের কাজ করার নির্দেশ আছে। আমরা ইতিমধ্যেই চার হাজার খুঁটি এবং ৫০০কিলোমিটার তার পেয়েছি। এরকম ভয়াবহ বিপর্যয় এর আগে কখনও হয়নি।
পূর্ব মেদিনীপুর জেলায় বিদ্যুৎ বণ্টন সংস্থার চারটি ডিভিশনের অধীন ২৮টি সাপ্লাই অফিস রয়েছে। উম-পুন সাইক্লোনে সবক’টি সাপ্লাই এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মহিষাদলের গেঁওখালিতে পাম্পের সাহায্যে রূপনারায়ণ নদ থেকে জল তুলে হলদিয়া শিল্পাঞ্চলে জল সরবরাহ করা হয়। গেঁওখালিতে প্রচুর পরিমাণ গাছ ও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় গোটা এলাকায় বিদ্যুৎ বিপর্যয় নেমে আসে। যেকারণে সেখানে পাম্প চালানো যায়নি। কার্যত নির্জলা অবস্থা গোটা হলদিয়া শিল্পাঞ্চলের। শুক্রবার রাত থেকে শনিবার সারাদিন সেখানে ভেঙে পড়া বিদ্যুতের খুঁটি সরিয়ে মেরামতের কাজ চলে। ডব্লুবিএসইডিসিএলের রিজিওনাল ম্যানেজারের তদারকিতে ৪৮ঘণ্টার বেশি সময় ধরে কাজ হয়। শনিবার রাতে সেখানে সংযোগ আনা গিয়েছে বলে শ্যামলবাবু জানান।
উম-পুন এর ছোবলে নন্দীগ্রাম ও খেজুরি একেবারে তছনছ হয়ে গিয়েছে। নন্দীগ্রাম সুপার স্পেশালিটি হাসপাতাল সহ গোটা তল্লাট বিদ্যুৎহীন। হাসপাতালে সংযোগ আনার জন্য দু’দিন প্রচুর ভেঙে পড়া খুঁটি সরানো হয়েছে। বসানো হয়েছে নতুন খুঁটি। মাকড়শার জালের মতো ঝুলে থাকা তার ঠিকঠাক করা হয়েছে। শনিবার সন্ধ্যা নাগাদ সেখানে বিদ্যুৎ সংযোগ আনা হয়েছে বলে বিদ্যুৎ বণ্টন সংস্থার রিজিওনাল ম্যানেজার জানান। তবে, নন্দীগ্রাম, খেজুরি, দেশপ্রাণ ব্লকের অনেক গ্রামে একটিও ইলেক্ট্রিক পোস্ট আস্ত নেই। দুর্গত ওইসব এলাকায় পৌঁছতে আরও বেশ খানিকটা সময় লাগবে।
এদিকে বিদ্যুৎ না থাকায় মানুষজন ধৈর্য হারিয়ে ফেলছেন। বিদ্যুৎ বিপর্যয়ের কারণে পাম্প অচল। জল মিলছে না। গরমের মধ্যে জল না পাওয়ায় মানুষ ক্ষিপ্ত হয়ে উঠছেন। অবরোধ, বিক্ষোভ শুরু হয়েছে নানাপ্রান্তে। পরিষেবা স্বাভাবিক করার লক্ষ্যে বিরামহীন লড়ে যাচ্ছেন বিদ্যুৎ বণ্টন সংস্থার ১৪২জন ইঞ্জিনিয়ার, অফিসার থেকে ২০০টি ঠিকাদার সংস্থার প্রায় দু’হাজার কর্মী।
তমলুক, হলদিয়া, কাঁথি, এগরা এবং পাঁশকুড়া পুরসভার কিছু জায়গায় এখনও পর্যন্ত পরিষেবা মোটামুটি স্বাভাবিক করা হয়েছে। পুরসভা এলাকায় মূলত পাম্পের সাহায্যে জল তুলে সরবরাহ করা হয়। কিন্তু, বিদ্যুতের অভাবে ওই কাজ বিঘ্নিত হচ্ছিল। তবে, আপাতত পুরসভা এলাকায় পরিষেবা স্বাভাবিক হওয়ার পথে। তবে, গ্রামীণ এলাকায় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হতে আরও বেশ খানিকটা সময় লাগবে। কারণ দুর্গত প্রচুর গ্রামে এখনও যেতেই পারেননি মেনটেন্যান্সের কাজে নিযুক্ত কর্মীরা। প্রত্যেক সাপ্লাই এলাকায় শ’য়ে শ’য়ে খুঁটি ভেঙে পড়ে রয়েছে। ছেঁড়া সুতোর মতো কয়েক হাজার কিলোমিটার তার পড়ে আছে। শ্যামলবাবু বলেন, উম-পুনের পর আমার বাড়িতে এখনও বিদ্যুৎ আসেনি। আমাদের একটাই অনুরোধ, একটু ধৈর্য ধরুন। আমাদের খানিকটা সময় দিন।  

লালবাগ
জমিতে জল জমে থাকায় সব্জি,
ফুলে পচন শুরু, আতান্তরে চাষিরা  

সংবাদদাতা, লালবাগ: সুপার সাইক্লোন উম-পুনের প্রভাবে লালবাগ মহকুমার নবগ্রাম ব্লকে বোরো ধান, তিল এবং সব্জির ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড় পাকা ধানে মই দিয়ে গিয়েছে। ধানের জমিতে জল দাঁড়িয়ে রয়েছে। ফলে জমিতে কেটে রাখা ধান থেকে কল বেরতে শুরু করেছে। 
বিশদ

মুরারইয়ে নজরদারি চালাতে পুলিস-প্রশাসনের বৈঠক 

সংবাদদাতা, রামপুরহাট: সংক্রমণ রোধে নন হোম কোয়ারেন্টাইন বা হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের উপর নজরদারি আরও জোরদার করতে রবিবার বৈঠক করল মুরারই থানার পুলিস ও ব্লক প্রশাসন। 
বিশদ

পূর্ব বর্ধমানে বিভিন্ন মসজিদ ও ঈদগাহ
কমিটির তরফে ঈদের জমায়েত নিষিদ্ধ করা হল 

সংবাদদাতা, বর্ধমান ও কালনা: একে অপরকে আলিঙ্গন করার ঈদের সেই চিরাচরিত দৃশ্য এবার দেখা যাবে না কোনও ইদগাহে বা নামাজস্থলে। ইতিমধ্যেই গোটা রাজ্যের ইমামদের পক্ষ থেকে সমস্ত মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে আবেদন করা হয়েছে পবিত্র ঈদের নামাজ বাড়িতেই পড়ার জন্য।  
বিশদ

বাঁকুড়ার ৩ পুরসভার প্রশাসক বোর্ডের দায়িত্বে চেয়ারম্যানরাই 

নিজস্ব প্রতিনিধি বাঁকুড়া: বাঁকুড়ার তিন পুরসভায় বর্তমান চেয়ারম্যানদেরই প্রশাসক কমিটির চেয়ারপার্সন হিসেবে বসানোর নির্দেশ দিল পুর ও নগরোন্নয়ন দপ্তর। সম্প্রতি দপ্তরের তরফে বাঁকুড়া, বিষ্ণুপুর ও সোনামুখী পুরসভায় এই নির্দেশিকা এসে পৌঁছেছে।
 
বিশদ

ধাত্রীগ্রামের কোয়ারেন্টাইন সেন্টারে থাকা পরিযায়ী
শ্রমিকদের খাওয়ানোর দায়িত্ব নিলেন মন্ত্রী 

সংবাদদাতা, কালনা: চতুর্থ দফার লকাডাউন শুরুর পর থেকেই কালনা মহকুমাজুড়ে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সংখ্যা ক্রমশ বাড়ছে। এর ফলে সরকারি কোয়ারেন্টাইন সেন্টারগুলিতে পরিযায়ী শ্রমিকদের ভিড় সামাল দিতে কার্যত হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে।  
বিশদ

পশ্চিম মেদিনীপুর
১২৬ কোটি টাকার রাস্তা তৈরির কাজ থমকে 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: লকডাউনের জেরে নির্মাণ সামগ্রী অমিল। ফলে, পশ্চিম মেদিনীপুর জেলায় প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনার ১২৬ কোটি টাকার রাস্তা তৈরির কাজ শিকেয় উঠেছে।  
বিশদ

রামপুরহাট মেডিক্যালে রক্ত পৃথকীকরণ মেশিন থাকলেও
পরিষেবা অমিল, সমস্যায় রোগী, চিকিৎসকরা 

সংবাদদাতা, রামপুরহাট: রক্তের উপাদান আলাদা না করতে পারার জন্য একদিকে যেমন অনেক রোগীকে নাকাল হতে হচ্ছে। আবার চিকিৎসকদেরও নানান অসুবিধায় পড়তে হচ্ছে। অনেক সময় শুধুমাত্র এই কারণের জন্য রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে বর্ধমানে ‘রেফার’ করতে হচ্ছে।  
বিশদ

এখনও পুরুলিয়ায় করোনা আক্রান্তের
খোঁজ মেলেনি: অতিরিক্ত জেলাশাসক 

সংবাদদাতা, পুরুলিয়া: গুজব ছড়ালেও এখনও পর্যন্ত পুরুলিয়া জেলায় একজনও করানো আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি। রবিবার একথা স্পষ্টভাবে জানান পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক(জেলা পরিষদ)আকাঙ্ক্ষা ভাস্কর। তিনি এদিন বলেন, পুরুলিয়ায় কোনও করোনা আক্রান্তের খোঁজ মেলেনি। 
বিশদ

বিহারের শ্রমিকদের বাসে করে বাড়ি পাঠাল প্রশাসন 

সংবাদদাতা, বিষ্ণুপুর: ইটভাটার মালিক খাবার না দেওয়ায় কোতুলপুর থেকে হেঁটে ফেরার পথে বিহারে যাচ্ছিলেন শতাধিক শ্রমিক। রবিবার জয়পুরের জুজুড়ে তাঁদের থামানো হয়। পরে ব্লক প্রশাসনের পক্ষ থেকে খাবার দিয়ে তাঁদের বাসে করে বাড়ি পাঠানোর ব্যবস্থা করা হয়।
বিশদ

ঈদের পরেই শুরু হচ্ছে এসটিকেকে রোড
সম্প্রসারণের কাজ, ছাড়পত্র রাজ্যের 

সংবাদদাতা, কাটোয়া: ঈদের পরেই ফের জোরকদমে শুরু হবে এসটিকেকে রোড সম্প্রসারণের কাজ। লকডাউনের জেরে আটকে থাকা এসটিকেকে রোড ছাড়াও কাটোয়ার একাধিক গুরুত্বপূর্ণ রাজ্য সড়ক সংস্কারের কাজ চালুর অনুমতি দিয়েছে রাজ্য সরকার। 
বিশদ

চলতি সপ্তাহেই শেষ হচ্ছে ঘাটাল
মহকুমার ৫ পুরসভার মেয়াদ 

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমার পাঁচটি পুরসভারই মেয়াদ চলতি সপ্তাহে শেষ হয়ে যাচ্ছে। করোনা-পরিস্থিতির জন্য নির্বাচন হয়নি। তাই অন্যান্য জায়গার মতো পুরসভায় দু’জনের একটি করে কমিটি করে নতুন চেয়ারপার্সন নিয়োগ করা হবে। প্রত্যেক পুরসভাতেই এই মর্মে যুগ্ম সচিবের চিঠি চলে এসেছে।  
বিশদ

মেদিনীপুর শহরে বাড়ি থেকে ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার মৃতদেহ উদ্ধার, রহস্য 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: শুক্রবার রাতে মেদিনীপুর শহরের বেড়বল্লভপুর এলাকায় বাড়ি থেকে এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার মৃতদেহ উদ্ধার হয়। বাড়ির লোকজন দরজা ভেঙে তাঁকে উদ্ধার করেন। ঘরের মেঝেয় বিবস্ত্র অবস্থায় তাঁর দেহটি পড়েছিল। তাঁর মৃত্যুর কারণ নিয়ে রহস্য তৈরি হয়েছে।  বিশদ

24th  May, 2020
আরামবাগে করোনা আক্রান্ত আরও ১১ পরিযায়ী শ্রমিক 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: শনিবার আরামবাগে আবার নতুন করে ১১জন পরিযায়ী শ্রমিকের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। ১০জন শ্রমিকের বাড়ি খানাকুলে। এর মধ্যে খানাকুল-১ ব্লকের দু’জন ও আটজনের বাড়ি খানাকুল-২ ব্লকে।  বিশদ

24th  May, 2020
উম-পুনের দু’দিন পরেও পশ্চিম
মেদিনীপুরে আড়াই লক্ষ পরিবার অন্ধকারে 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: উম-পুন এর তাণ্ডবের দু’দিন পরও পশ্চিম মেদিনীপুর জেলার প্রায় আড়াই লক্ষ পরিবার এখনও অন্ধকারে। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়া, তার ছিঁড়ে যাওয়ার কারণে এই সব পরিবারে এখন বিদ্যুৎ আসেনি। এই গরমে বাড়িতে বিদ্যুৎ না থাকায় বাসিন্দারা চরম দুর্ভোগের মধ্যে রয়েছেন।  বিশদ

24th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনের দানবীয় তাণ্ডবে বসিরহাট মহকুমায় নদীবাঁধ ভেঙে নোনা জলে প্লাবিত হয়েছে কয়েক হাজার একর চাষযোগ্য জমি। ওইসব জমিতে ফের কবে চাষ শুরু করা যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম উবেছে বিভিন্ন ব্লকের ভুক্তভোগী কৃষকদের।   ...

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৪ মে (পিটিআই): সুপার সাইক্লোন উম-পুনে ভারত এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখপ্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস।   ...

সংবাদদাতা, ইটাহার: ২০ লক্ষ টাকা ব্যয়ে রায়গঞ্জ শহরে বাস-বে বানাচ্ছে রায়গঞ্জ পুরসভা। জানা গিয়েছে, রায়গঞ্জের মোহনবাটি বাজার এলাকায় নেতাজি সুভাষ রোডের পাশে বাজারে ঢোকার মুখে ওই নতুন বাস-বে বা লেন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব থাইরয়েড দিবস১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম১৮৯৯: বিদ্রোহী কবি কাজী ...বিশদ

07:03:20 PM

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM