Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহারে ছ’টি পুরসভায় ভোট
দু’টিতে বাম-কং জোটের আসন রফা প্রক্রিয়া চূড়ান্ত হয়নি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারে তৃণমূল কংগ্রেস ও বিজেপিকে ঠেকাতে বাম-কংগ্রেস জোট বাঁধলেও এখনও ওই জোটের আসন রফা চূড়ান্ত হয়নি। তুফানগঞ্জ ও মাথাভাঙা নিয়ে তারা এখনও রফা সূত্র খুঁজে পায়নি। কংগ্রেস আসন নিয়ে সমঝোতা মোটামুটি সেরে নিয়েছে। কিন্তু বামেরা নিজেদের মধ্যে এখনও আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছে। কবে সমস্যা মিটবে সেবিষয়ে সিপিএম এখনও স্পষ্ট কোনও বার্তা দিতে পারেনি। তবে এই সমস্যা আলোচনার মধ্যমে দ্রুত মিটে যাবে, এমনটাই দাবি জেলা সিপিএম নেতৃত্বের।
কোচবিহারের ছ’টি পুরসভায় এবার ভোট হচ্ছে। পুরভোটে বাম-কংগ্রেস জোট করে লড়াই করবে বলে সিদ্ধান্ত হয়েছে। সেই মর্মে তারা বেশকয়েক দিন ধরেই নিজেদের মধ্যে আলোচনা চালাচ্ছে। এর আগে একটি কনভেশনও তারা করেছে। কিন্তু সেখানেও নিজেদের মধ্যে আসন সমঝোতার বিষয়টি তারা চূড়ান্ত করতে পারেনি। ভোটের দিনক্ষণ ঘোষণার আগে যাতে রফা সূত্র বেরয় সেদিকে তাকিয়ে আছেন নিচুতলার কর্মীরা।
জেলা বামফ্রন্টের আহ্বায়ক অনন্ত রায় বলেন, আমরা কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করেছি। সেই সমঝোতা ভালো হয়েছে। চারটি পুরসভায় আমাদের আসন সমঝোতা হয়ে গিয়েছে। তুফানঞ্জ ও মাথাভাঙা নিয়ে এখনও আলোচনা চলছে। খুব দ্রুত সেটিও চূড়ান্ত হয়ে যাবে।
জোট সূত্রে জানা গিয়েছে, তুফানগঞ্জে বামেরা আটটি, কংগ্রেস দু’টি, ফরওয়ার্ড ব্লক ও আরএসপি একটি করে আসনে লড়বে। মাথাভাঙায় সিপিএম আটটি, কংগ্রেস দু’টি, ফব ও সিপিআই একটি করে আসনে লড়বে বলে ঠিক হয়েছে। তবে এবিষয়ে এখনও চূড়ান্ত আসন রফা হয়নি বলে সিপিএম জানিয়েছে। এই পুরসভা দু’টি আসন রফা নিয়ে আরও আলোচনা করইে সমাধানে তারা আসতে চায়। অপরদিকে কোচবিহারে সিপিএম সাতটি, ফব ছ’টি, কংগ্রেস পাঁচটি ও সিপিআই ও আরএসপি একটি করে আসনে লড়বে। দিনহাটা পুরসভায় ফব আটটি, সিপিএম পাঁচটি, কংগ্রেস তিনটি আসনে লড়াবে। মেখলিগঞ্জে সিপিএম, কংগ্রেস ও ফব প্রত্যেকে তিনটি করে আসনে লড়বে। হলদিবাড়িতে কংগ্রেস পাঁচটি, সিপিএম চারটি ও ফব দু’টি করে আসনে লড়বে।
কোচবিহারের ছ’টি পুরসভায় বাম ও কংগ্রেস জোট করে লড়লে স্বাভাবিকভাবেই শাসক দল তৃণমূল ও বিজেপি কিছুটা হলেও চাপের মধ্যে থাকবে বলে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে। সেকারণেই তারা আগে থেকেই জোটবদ্ধ হয়ে আসন রফার সূত্র খুঁজতে বার বার নিজেদের মধ্যে আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছে।
দিন কয়েক আগেই কোচবিহারের সুকান্ত মঞ্চে জোটের কনভেশন হয়। সেখানে কংগ্রেস নেতা সুখবিলাস বর্মা উপস্থিত ছিলেন। এরপর রবিবার ও সোমবার জেলার বিভিন্ন জায়গায় দলীয় বৈঠকে যোগ দেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। কিন্তু বামেরা কবে সবক’টি পুরসভার আসন রফার চূড়ান্তরূপ দিতে সক্ষম হবে তানিয়ে এখনও ধন্দ রয়েই গিয়েছে। তবে সিপিএমের দাবি, নির্বাচন ঘোষণা হলেই তারা তাদের প্রার্থী ঘোষণা করে দেবে।
 

25th  February, 2020
জলপাইগুড়ি
অসুস্থ মোহন, পুরভোটে মুখ নিয়ে বিপাকে তৃণমূল 

মনসুর হাবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: জলপাইগুড়ি পুরসভা নির্বাচনের মুখে ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে পুর চেয়্যারমান মোহন বসুর অসুস্থতা। সম্প্রতি মস্তিকে রক্তক্ষরণের কারণে মোহনবাবু খুবই অসুস্থ হয়ে পড়েন। ক’দিন আগেই দিল্লি থেকে তিনি চিকিৎসা করিয়ে বাড়িতে ফেরেন।  
বিশদ

জলপাইগুড়ির রেসকোর্স পাড়ায় পানীয় জলের সমস্যা, পুরভোটের মুখে ক্ষুব্ধ বাসিন্দারা 

বিএনএ, জলপাইগুড়ি: পুরভোটের মুখে রেসকোর্স পাড়ায় পানীয় জলের সমস্যায় বেকায়দায় পড়েছে তৃণমূল কংগ্রেস পরিচালিত জলপাইগুড়ি পুরসভা। বছর খানেক ধরে এই এলাকায় পানীয় জলের কলে গতি নেই। ধীর গতিতে জল পড়ায় বাসিন্দারা ক্ষুব্ধ।  
বিশদ

দুষ্কৃতী চক্রের সঙ্গে যুক্ত জনপ্রতিনিধি, তথ্য ফাঁস নিয়ে উদ্বেগে প্রশাসন 

বিএনএ, মালদহ: কালিয়াচক-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান মাদক কাণ্ডে গ্রেপ্তার হওয়ার পর মালদহ জেলা পুলিস ও প্রশাসনের কর্তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। জেলার সীমান্ত এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে প্রশাসনিক বৈঠকে প্রধানরাও উপস্থিত থাকেন। তাঁদের সামনে অনেক গোপন বিষয় নিয়ে আলোচনা করা হয়। 
বিশদ

নিশিগঞ্জ বাজারে আগুনে ভস্মীভূত একটি দোকান
 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার গভীর রাতে মাথাভাঙা-২ ব্লকের নিশিগঞ্জ বাজারে আগুনে ভস্মীভূত হয় একটি দোকান। রাত ১২টা নাগাদ নিশিগঞ্জ বাজারের মার্কেট কমপ্লেক্সের ভিতরে একটি স্টেশনারি দোকানে আগুন লাগে। স্থানীয়রা আগুন দেখতে পেয়ে নিশিগঞ্জ পুলিস ফাঁড়ি ও মাথাভাঙা দমকল কেন্দ্রে খবর দেয়। 
বিশদ

ফালাকাটা
বিল্ডিং মেরামতের তালিকায় নেই একটিও
প্রাথমিক স্কুলের নাম, ক্ষোভ শিক্ষামহলে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বেহাল স্কুল ভবন মেরামতের জন্য শিক্ষাদপ্তর প্রাথমিক স্কুলগুলিকে প্রয়োজন মতো টাকা দিচ্ছে। কোন প্রাথমিক স্কুল কত টাকা পাবে তার তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় ফালাকাটা ব্লকের কোনও প্রাথমিক স্কুলের নাম নেই।  
বিশদ

ডাম্পারের ধাক্কায় নিগমনগরে ছাত্রীর মৃত্যু 

সংবাদদাতা, দিনহাটা: স্কুল থেকে বাড়ি ফেরার পথে ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল এক ছাত্রীর। মঙ্গলবার দুপুরে দিনহাটার নিগমনগর ঘাটপাড়ে দুর্ঘটনাটি ঘটে। মৃত ওই ছাত্রীর নাম মান্তু সিংহ(১৭)। দুর্ঘটনার পর ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা ঘাতক গাড়িটিকে আটক করে বিক্ষোভ দেখান।  
বিশদ

পুরভোটে প্রার্থী হওয়া নিয়ে দিনহাটায়
আদি-নব্য তৃণমূলীদের বিরোধ প্রকাশ্যে 

সংবাদদাতা, দিনহাটা: আসন্ন পুরসভা নির্বাচনে প্রার্থী হওয়া নিয়ে দিনহাটায় তৃণমূল কংগ্রেসের বিরোধ প্রকাশ্যে এসেছে। এবারের পুরভোটে শাসক দল তৃণমূলের কারা প্রার্থী হবেন তা নিয়েই মূলত ওই দলের অন্দরে বিরোধ শুরু হয়েছে। 
বিশদ

বালুরঘাট আবাস যোজনা কাণ্ড
বাড়ি বাড়ি ‘তদন্তে’ সুকান্ত, পুরসভা তালিকা
প্রকাশ না করলে আন্দোলনের হুমকি 

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট পুরসভার আবাস দুর্নীতি নিয়ে এবার নিজেই এলাকা ঘুরে ঘুরে ‘তদন্ত’ শুরু করলেন স্থানীয় সংসদ সদস্য বিজেপির সুকান্ত মজুমদার। মঙ্গলবার শহরের একাধিক ওয়ার্ড ঘুরে সুকান্তবাবু দাবি করেন, বালুরঘাট পুরসভায় আবাস যোজনার ঘর নিয়ে চরম দুর্নীতি করেছে তৃণমূল।  
বিশদ

শিবির করে ড্রাইভিং লাইসেন্স দিচ্ছে পরিবহণ দপ্তর 

বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার প্রতিটি ব্লকে শিবির করে ড্রাইভিং লাইসেন্স দিচ্ছে পরিবহণ দপ্তর। এরমধ্যে ব্যক্তিগত গাড়ির পাশাপাশি কমার্শিয়াল গাড়ির জন্যও ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে। 
বিশদ

বিজেপি ও তৃণমূলের সংঘর্ষ, জখম ৫ 

সংবাদদাতা, গঙ্গারামপুর: পুরসভা নির্বাচনের আগে এলাকায় প্রভাব বজায় রাখতে গঙ্গারামপুরে সংঘর্ষে জড়াল তৃণমূল ও বিজেপি। সোমবার রাতে ওই ঘটনায় দু’পক্ষের পাঁচজন আহত হয়েছেন। এব্যাপারে পুলিসে অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনায় দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলেছে।  
বিশদ

উত্তর দিনাজপুর
এখনও পর্যন্ত পূর্ণাঙ্গ জেলা কমিটিই
গঠন করতে পারেনি বিজেপি, ক্ষোভ 

সংবাদদাতা, ইসলামপুর: পুরভোটের দামামা বেজে গিয়েছে। আসন্ন নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলি প্রস্তুতি শুরু করলেও উত্তর দিনাজপুর জেলায় চূড়ান্ত আগোছাল অবস্থায় রয়েছে। এখনও পর্যন্ত তারা দলের পূর্ণাঙ্গ জেলা কমিটিই গঠন করতে পারেনি। 
বিশদ

গ্রামীণ সড়কের নামে কৃষকের জমি দখলের অভিযোগ হরিশ্চন্দ্রপুরে 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর থানার হলদিবাড়ি থেকে ইশাদপুর পর্যন্ত বাংলা গ্রামীণ সড়ক যোজনার রাস্তার জন্য জোর করে কৃষকের জমি দখল করার অভিযোগ উঠেছে। হলদিবাড়ি গ্রামের বাসিন্দা কার্তিক দাস বলেন, এই রাস্তা নির্মাণের জন্য তাঁর চার কাঠা জমি দখল করা হয়েছে। 
বিশদ

ইউজিসির চেয়ারম্যানের সঙ্গে দেখা করল
জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সঙ্ঘ 

বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা সরব হয়েছে।  
বিশদ

বাহারি ফুল গাছ থেকে শুরু করে ব্যাডমিন্টন কোর্ট, রয়েছে শিশুদের খেলার সরঞ্জামও
সেজে উঠেছে উত্তর মালদহের একাধিক থানা 

সিদ্ধার্থশঙ্কর সরকার  পুরাতন মালদহ, সংবাদদাতা: বাহারি ফুল গাছ থেকে শুরু করে ব্যাডমিন্টন কোর্ট, বাহারি আলোয় সেজে উঠেছে উত্তর মালদহের একাধিক থানা। থানা চত্বরে সুবাস ছড়াচ্ছে চন্দ্রমল্লিকা থেকে বিদেশি ফুল, অপরূপ শোভা প্রদর্শন করছে গাঁদা, গোলাপও।  বিশদ

25th  February, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বারাসত: সংস্কার কাজের জন্য আগামী শুক্রবার থেকে বনগাঁ ও বাগদার সংযোগকারী আষাড়ু ব্রিজ বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার বিকেলে বনগাঁ মহকুমাশাসকের অফিসে ব্রিজ বন্ধ করার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।   ...

লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...

সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচের ব্যাপারে দপ্তরগুলির উপর আরও বিধিনিষেধ চাপানো হল। সম্প্রতি অর্থ দপ্তরের বৈঠকের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM