Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পাঁচ মাস আগে কৃষক বন্ধু প্রকল্পের চেক পেলেও মেলেনি টাকা, ক্ষোভ 

সোমেন পাল, গঙ্গারামপুর, সংবাদদাতা: পাঁচ মাস আগে কৃষক বন্ধু প্রকল্পের চেক পেলেও ব্যাঙ্ক থেকে মিলছে না টাকা। সমস্যায় পড়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরের প্রায় তিনশো কৃষক। এদিকে নতুন করে আবার দ্বিতীয় দফার কৃষক বন্ধু প্রকল্পের চেক জমা দিয়েছেন কৃষকরা। আদতে কতদিনে কৃষক বন্ধু প্রকল্পের প্রথম দফার টাকা মিলবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন হরিরামপুর ব্লকের কয়েকশো কৃষক। ব্লকের কৃষকদের একাংশ জানিয়েছেন, গত সেপ্টেম্বর মাসের প্রথম দিকে ব্লক কৃষিদপ্তর থেকে কৃষক বন্ধু প্রকল্পের চেক দেওয়া হয়। সেই চেক হরিরামপুরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় জমা করেন কৃষকরা। এরপর কয়েক মাস কেটে গেলেও সেই চেকের টাকা ব্যাঙ্কের খাতায় জমা পড়েনি। ফলে চেকের খোঁজে মাঝেমাঝেই ব্যাঙ্কে গিয়ে হয়রান হতে হচ্ছে তাঁদের।
এরমধ্যেই দ্বিতীয় দফার কৃষক বন্ধু চেক এসে গিয়েছে। সেই চেক হাতে পেলেও এখনও প্রথম দফার চেকের টাকাই তো পাওয়া যায়নি। তাই দ্বিতীয় চেকের টাকা পেতে গিয়েও সমস্যা হবে কি না, তা নিগে দুশ্চিন্তায় রয়েছেন এলাকার কৃষকরা। যদিও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখা অধিকর্তা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। এদিকে এব্যাপারে খোঁজ নিতে গিয়ে জানা গিয়েছে যে চাষিরা আদৌ প্রথম দফার চেকের টাকা পেয়েছেন কি না, সেকথা জানেই না ব্লক কৃষিদপ্তর। তবে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন ব্লক কৃষি আধিকারিক। কি কারণে কৃষকদের কৃষক বন্ধু প্রকল্পের ন্যায্য পাওনা আটকে রাখা হলো, তার কোনও সদুত্তর মেলেনি ব্যাঙ্ক ও কৃষিদপ্তর থেকে।
হরিরামপুরের ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ম্যানেজার রাজেশকুমার সিং বলেন, কোন কৃষকেরা চেক জমা দিয়ে টাকা পাননি, তা ওনারা ব্যাঙ্কে আসলে তবেই জানা যাবে। কৃষকেরা যদি টাকার জন্য ব্যাঙ্কে ঘুরতে থাকেন তবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। চেক জমা দিলে গ্রাহকরা ব্যাঙ্ক থেকে টাকা পাবেনই। চিন্তার কারণ নেই।
হরিরামপুর ব্লক কৃষি আধিকারিক তথাগত দাস বলেন, কৃষক বন্ধু প্রকল্পের প্রথম কিস্তির চেক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে জমা দিয়ে ঘুরছেন টাকা পাচ্ছেন না এমন কোনও অভিযোগ তো আমরা পাইনি। তবে আমরা তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করব।
হরিরামপুর ব্লকের কৃষক ফসিউর রহমান বলেন, আমি ১১ সেপ্টেম্বর কৃষক বন্ধু প্রকল্পের চেক তুলেছি ব্লক কৃষিদপ্তর থেকে। তার দু’দিন পর হরিরামপুরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় চেক জমা দিয়েছি। এখনও টাকার জন্য ঘুরছি। ব্যাঙ্কে গেলে ব্যাঙ্কের আধিকারিকরা বলেন, চেকে ভুল রয়েছে। কয়েক দিনের মধ্যেই টাকা পেয়ে যাবেন। এই কয়েকদিন করে করে এতোগুলি মাস পার হয়ে গিয়েছে। আবার দ্বিতীয় দফার কৃষক বন্ধুর চেক পেয়ে গিয়েছি। সেটাও জমা দিয়েছি। সেটার টাকাও যে কবে পাবো বুঝতে পারছি না। ব্যাঙ্ক ও কৃষিদপ্তরে সমস্ত বিষয় জানানো হয়েছে। টাকা না দিলে আমাদের কেন হয়রান করা হচ্ছে? আমাদের সোজাসুজি বলে দিক যে টাকা দেওয়া হবে না।
আরও এক কৃষক অসিমুদ্দিন সরকার বলেন, আমরা তো প্রায় পাঁচ মাস আগে চেক জমা দিয়েছি। আমাদের সঙ্গে আমাদের গ্রামের অনেকেই চেক জমা দিয়েছেন অন্য ব্যাঙ্কে। তাঁরা তো টাকা পেয়ে গিয়েছেন। আমাদের ব্যাঙ্কের খাতা রয়েছে হরিরামপুরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। ওই ব্যাঙ্কে যাঁরা চেক জমা দিয়েছেন, তাঁদের এই সমস্যা হয়েছে বলে শুনেছি। আমাদের গ্রামের শতাধিক কৃষক ওই ব্যাঙ্কে চেক জমা দিয়ে এখন টাকা পাচ্ছেন না। এখন রবি ফসল লাগানোর সময়। কৃষক বন্ধুর টাকা পেলে আমরা চাষের কাজে লাগাতে পারতাম। সব কাজ ফেলে ব্যাঙ্কে টাকার জন্য ঘুরতে হচ্ছে। দ্বিতীয় দফার চেক নেওয়ার সময় কৃষিদপ্তরে সব কথা জানানো হয়েছে।
 

এনআরসি ও সিএএর বিরোধিতায় গাজোলে আইনটিটিইউসি’র মিছিল 

সংবাদদাতা, গাজোল: মঙ্গলবার,গাজোল ব্লকের তৃণমূল ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে এনআরসি ও সিএএর বিরোধিতা করে প্রতিবাদ মিছিল করা হয়। এদিন দুপুরে থানা মোড়ে হয়ে ব্লক সদরের একাধিক জায়গায় মিছিলটি পরিক্রমা করে। কর্মী সমর্থকেরা প্ল্যাকার্ড হাতে নো এনআরসি, নো সিএএ স্লোগানে গর্জে ওঠেন। 
বিশদ

আলিপুরদুয়ারে পৃথক পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু, জখম স্কুল শিক্ষক 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার সকালে মধু জঙ্গলের কাছে হাসিমারা-হ্যামিল্টনগঞ্জ রাজ্য সড়কের পাশে গাছের সঙ্গে ধাক্কা লেগে মোটর বাইক আরোহী এক যুবকের মৃত্যু হয়। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম সুমিত সরকার(১৭)। দুর্ঘটনায় জখম হয়েছেন মৃতের সঙ্গী। 
বিশদ

রায়গঞ্জের ঘড়ি মোড়ে ১০৫ ফুট উঁচু স্তম্ভে উড়বে জাতীয় পতাকা 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ শহরের প্রাণকেন্দ্র ঘড়িমোড় এলাকায় ১০৫ ফুট উঁচু ধাতব স্তম্ভ উড়বে জাতীয় পতাকা। এজন্য প্রাথমিকভাবে পুরসভার তরফে ১০ লক্ষ টাকা বাজেটও বরাদ্দ করা হয়েছে। রায়গঞ্জ পুরসভার তরফে ইতিমধ্যেই এলাকায় রাজ্য সড়কের মাঝে গর্ত খুঁড়ে পতাকা বসানোর কাজ শুরু হয়েছে। 
বিশদ

মালদহ থেকে কলকাতাগামী আরও ট্রেনের জোরালো দাবি 

সংবাদদাতা, মালদহ: পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুমিত শর্মার কাছে গৌড় এক্সপ্রেসের পাশাপাশি কলকাতা ও মালদহের মধ্যে আরও একটি নতুন ট্রেনের দাবি করলেন দক্ষিণ মালদহের কংগ্রেসের সংসদ সদস্য আবু হাসেম খান চৌধুরি (ডালু)।  
বিশদ

ময়নাগুড়িতে কৃষক বন্ধু প্রকল্পের চেক বিলি শুরু হল 

সংবাদদাতা, ময়নাগুড়ি: মঙ্গলবার থেকে ময়নাগুড়ি ব্লকের শুরু হল কৃষক বন্ধু প্রকল্পের চেক বিলি। এদিন ময়নাগুড়ি কৃষি দপ্তরে এই চেক বিতরণ করা হয়। এদিন চেক বিলির কর্মসূচি ঘিরে কৃষি দপ্তরে কৃষকদের লম্বা লাইন চোখে পড়ে। সাপটিবাড়ি-২, মাধবডাঙা-২ ও ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের কৃষকদের এদিন চেক বিলি করা হয়। 
বিশদ

তৃণমূলের বিবাদে আটকে কাজ, ফের বৈঠক ২৪শে 

বিএনএ, মালদহ: আগামী শুক্রবার, ২৪ জানুয়ারি চেয়ারম্যান ইন কাউ঩ন্সিলের বৈঠক ডাকল ইংলিশবাজার পুরসভা। সেই বৈঠকেই স্থির হবে পরবর্তী বোর্ড মিটিংয়ের দিনক্ষণ। জানা গিয়েছে, আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই ডাকা হতে পারে বোর্ড মিটিং। 
বিশদ

হবিবপুরের রাস্তায় যাত্রীবাহী বাস উল্টে জখম ১২ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মঙ্গলবার দুপুর হবিবপুর ব্লকের আকতৈল গ্রাম পঞ্চায়েতের চিলাহার গ্রামে মালদহ নালাগোলা সড়কের ওপর একটি যাত্রীবাহী বাস উল্টে কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। স্থানীয় বাসিন্দারা আহতদের উদ্ধার করে বুলবুলচণ্ডী গ্রামীণ হাসপাতালে নিয়ে যান। 
বিশদ

মেধাবী পড়ুয়াদের পুরস্কার প্রদান ইংলিশবাজারে 

সংবাদদাতা, ইংলিশবাজার: একটি বেসরকারি সংগঠনের পরিচালনায় মঙ্গলবার ইংলিশবাজারের দুর্গাকিঙ্কর সদনে শিশু এবং কিশোর কিশোরীদের মেধা অন্বেষণে সফল প্রতিযোগীদের পুরস্কার বিতরণ করা হয়। সেইসঙ্গে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যারও আয়োজন করা হয়েছিল। 
বিশদ

কর্ণজোড়ার কিশোর নিখোঁজ, উদ্বেগে পরিবার 

বিএনএ, রায়গঞ্জ: গত ১৮ জানুয়ারি থেকে নিখোঁজ কিশোর বাড়ি না ফেরায় উদ্বিগ্ন পরিবার। হারিয়ে যাওয়া ছেলেকে ফিরে পেতে কর্ণজোড়া ফাঁড়িতে মিসিং ডায়েরি করেছে তার পরিবার। রায়গঞ্জের কর্ণজোড়ার বাসিন্দা ১৭ বছরের কিশোর সুমিত জমাদার তিনদিন আগে বাড়ি থেকে সাইকেল নিয়ে বেরিয়ে আর ঘরে ফেরেনি। 
বিশদ

বালুরঘাট স্টেডিয়াম পরিদর্শন জেলাশাসকের 

সংবাদদাতা, তপন: মঙ্গলবার দুপুরে বালুরঘাট স্টেডিয়ামের বিকাশ ময়দান পরিদর্শন করলেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল। 
বিশদ

আজ থেকে বালুরঘাটে বইমেলা শুরু 

সংবাদদাতা, পতিরাম: আজ, বুধবার থেকে বালুরঘাটে বইমেলা শুরু হচ্ছে। বইমেলাকে ঘিরে জেলার বইপ্রেমীরা উচ্ছ্বসিত। বালুরঘাট হাইস্কুল মাঠে আয়োজিত এই বইমেলায় ৭০টি স্টল থাকছে। সপ্তাহব্যাপী এই বইমেলা চলবে। প্রতিদিন বইমেলার মঞ্চে কবিতা পাঠ, আবৃত্তি, নৃত্য, ক্যুইজ সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। 
বিশদ

রায়গঞ্জে অধ্যাপকদের বিক্ষোভ 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের একাংশ মঙ্গলবার বিভিন্ন দাবিতে উপাচার্যের দপ্তরের সামনে অবস্থান বিক্ষোভ করেন। আন্দোলনকারীদের পক্ষে অধ্যাপক দেবাশিস বিশ্বাস বলেন, রাজ্য সরকার পে কমিশন নিয়ে আমাদের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে।
বিশদ

কোচবিহারে বেসরকারি হাসপাতালে ভাঙচুর
রোগীর মৃত্যু ঘিরে তাণ্ডব, লাঠি
কাঁদানে গ্যাস, আক্রান্ত পুলিস 

বিএনএ, কোচবিহার: রোগী মৃত্যুকে কেন্দ্র করে সোমবার দুপুরে কোচবিহারের চকচকার একটি বেসরকারি হাসপাতাল চত্বর রণক্ষেত্র হয়ে উঠল। হাসপাতালে ভাঙচুর, চত্বরে থাকা অ্যাম্বুলেন্স, গাড়ি ও মোটর বাইক ও পুলিসের গাড়ি ভাঙচুর করা হয়।
বিশদ

21st  January, 2020
রাস্তায় কুড়িয়ে পাওয়া দামি মোবাইল ফোন
মালিকের হাতে তুলে দিলেন ট্রাফিক হোমগার্ড 

সংবাদদাতা, ময়নাগুড়ি: হারিয়ে যাওয়া মোবাইল মালিকের হাতে ফিরিয়ে দিয়ে সততার নজির গড়লেন ময়নাগুড়ি থানায় কর্মরত এক হোমগার্ড। সোমবার সকালে বাজার থেকে বাড়ি ফেরার সময় আনন্দনগর পাড়ার বাসিন্দা সুভাষ বিশ্বাসের পকেট থেকে দামি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনটি বাজারের ট্রাফিক পয়েন্টের কাছে পড়ে যায়। বাড়ি গিয়ে মোবাইল না পাওয়ায় বিভিন্ন জায়গায় খোঁজ খবর শুরু করে সুভাষবাবু।  
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 পাপ্পা গুহ, উলুবেড়িয়া: মানবধর্ম সবথেকে বড় ধর্ম। আপনারা যদি মানুষকে সঠিকভাবে সেবা করতে পারেন, তাহলে এর থেকে বড় কাজ আর হবে না। মঙ্গলবার সকালে উলুবেড়িয়া ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM