Bartaman Patrika
রাজ্য
 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বাতিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জনাদেশ মেনে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন, এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে না। তিনি বলেন, পরীক্ষা নিয়ে মতামত জানানোর জন্য যে তিনটি ই-মেল আইডি রবিবার দেওয়া হয়েছিল, তাতে ২৪ ঘণ্টায় প্রায় ৩৪ হাজার ই-মেল এসেছে। তার মধ্যে ৭৯ শতাংশে ছিল পরীক্ষা বাতিলের দাবি। অগত্যা সেটাই মেনে নিল রাজ্য সরকার। মূল্যায়ন পদ্ধতি পরে ঘোষণা হবে। এরপরই হাইমাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষা বাতিল ঘোষণা করেছেন মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি আবু তাহের কামরুদ্দিন।
করোনা আবহে পরীক্ষার বিপক্ষে সিংহভাগ ছাত্রছাত্রী। শুধু তাই নয়, তারা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বেশ একজোটও। তাই মতামত নেওয়া হলে পরীক্ষার বিপক্ষেই যে ভোট বেশি পড়বে, তা ওয়াকিবহাল মহল আগে থেকেই ধরে রেখেছিল। কিন্তু সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করার আর্জি জানিয়েছে। সংগঠনের দাবি, ছাত্রছাত্রীদের টিকা দিয়ে, পরীক্ষাকেন্দ্র স্যানিটাইজ করে এবং শারীরিক দূরত্ববিধি মেনে পরীক্ষা নেওয়া হোক। না হলে একটা প্রজন্ম ধ্বংস হয়ে যাবে। শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্যমঞ্চও পরীক্ষা বাতিলের বিপক্ষে সওয়াল করেছে।
তবে সরকারের এই সিদ্ধান্তে খুশি কংগ্রেসের ছাত্র সংগঠন ছাত্র পরিষদ। তারা বিবৃতি পাঠিয়ে মুখ্যমন্ত্রী তথা রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছে। আর ব্যাপারটার অন্য ব্যাখ্যা দিচ্ছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। তারা প্রশ্ন তুলেছে, ২৪ ঘণ্টায় আসা ৩৪ হাজার ই-মেল কখন পড়া হল? তাহলে কি সব আগে থেকেই ঠিক ছিল? জনগণের মতামত নেওয়াটা স্রেফ লোকদেখানো ছিল? যদিও এই তত্ত্ব সমর্থন করছে না শিক্ষক সংগঠনগুলি। বরং তাদের আক্ষেপ, আলাদা করে শিক্ষকদের মতামত না নেওয়ার জন্য।
পরীক্ষা বাতিলের পর আসে মূল্যায়নের প্রশ্ন। রাজ্য সরকার স্নাতক স্তরে প্রবেশিকা পরীক্ষা বেশ কয়েক বছর ধরেই বাতিল করেছে। তাই উচ্চ মাধ্যমিক বা দ্বাদশ শ্রেণির পরীক্ষার নম্বরের ভিত্তিতেই কলেজে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়। নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জয়দেব ষড়ঙ্গী বলেন, দেখতে হবে ছাত্রছাত্রীরা যাতে বঞ্চিত না হয়।  একাদশের পরীক্ষার নম্বর এবং উচ্চ মাধ্যমিকের প্রজেক্ট ও প্র্যাকটিক্যালের নম্বর নিয়ে কোনও বিজ্ঞানসম্মত গড় বের করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে বলে মনে হয়। তবে যে পদ্ধতিতেই মূল্যায়ন করা হোক, ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর যেন মাধ্যমিকের চেয়ে কম না হয়। অর্থাৎ মাধ্যমিকে গণিতে যে যত পেয়েছে, উচ্চ মাধ্যমিকে তাকে সেই নম্বরের চেয়ে যেন কম না দেওয়া হয়। বহু স্কুলই একাদশে চেপে নম্বর দেয়। প্রজেক্ট এবং প্র্যাকটিক্যালের ক্ষেত্রেও সে কথা খাটে। তাই কোনও বিষয়ে নম্বর দেওয়ার সময় মাধ্যমিকে সেই ছাত্র ছাত্রী কত পেয়েছে, সেটা যেন দেখা হয়। 

08th  June, 2021
দ্বিতীয় দফাতেও সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন

কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতেই দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে। দ্বিতীয় দফাতেও প্রতি বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। কমিশনের তরফে জানান হয়েছে, ২৬ এপ্রিল দ্বিতীয় দফার ভোট নিরাপত্তায় মোট ২৭২ কোম্পানি বাহিনী থাকবে। বিশদ

16th  April, 2024
ফের আইপিএস বদলের নির্দেশে ক্ষুব্ধ মমতা

ফের রাজ্যে আইপিএস অফিসার বদলির নির্দেশ দিল নির্বাচন কমিশন। সোমবার মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি আইপিএস শ্রী মুকেশকে নির্বাচনী প্রক্রিয়া থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। ভোটের সঙ্গে যুক্ত নয় এমন কোনও পদে তাঁকে নিয়োগের নির্দেশ দিয়েছে কমিশন। বিশদ

16th  April, 2024
এবার দেশে বর্ষাকালে বেশি বৃষ্টির পূর্বাভাস কেন্দ্রের মৌসম ভবনের

এবার দেশে বর্ষাকালে (জুন থেকে সেপ্টেম্বর) সার্বিকভাবে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির পূর্বাভাস দিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। দেশে বেশি মাত্রায় বৃষ্টিপাত মূলত যে তিনটি পরিস্থিতির উপর নির্ভর করে, তার সবই এবার ইতিবাচক। তাই এই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। বিশদ

16th  April, 2024
উচ্চশিক্ষায় রাজ্য ও রাজ্যপালের সংঘাতে শ্বেতপত্র প্রকাশ করবে সিটিজেন্স কমিশন

রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। বিশদ

16th  April, 2024
বাস্তব ও প্রতিশ্রুতির টানাপোড়েনেই জমজমাট চা বলয়ের নির্বাচনী লড়াই

একদিকে পাট্টা ও চা-বাগানের জমির অধিকার। অন্যদিকে, চা-সুন্দরী ও অবসরকালীন বয়সসীমা বৃদ্ধি। পাশাপাশি চা শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি লাগু।
বিশদ

15th  April, 2024
কয়েক দিন গরম বেশি থাকবে, কিছু স্থানে তাপপ্রবাহের আশঙ্কা

দক্ষিণবঙ্গ জুড়ে আগামী কয়েকদিন তাপমাত্রা  চড়া থাকবে। রবিবার প্রায় সর্বত্রই তাপমাত্রা বেড়েছে। বাঁকুড়া, পানাগড়, বারাকপুরে সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা শনিবারের তুলনায় বেড়ে ৩৭.৯ ডিগ্রি হয়। 
বিশদ

15th  April, 2024
এবার আয়করও! তমলুক সফরের আগে তল্লাশি অভিষেকের কপ্টারে

ভোট যত এগিয়ে আসছে, ততই যেন মরিয়া হয়ে উঠছে কেন্দ্রীয় এজেন্সিগুলি। অভিযোগ, তৃণমূল কংগ্রেসকে বিপাকে ফেলতে চেষ্টার কোনও খামতি রাখছে না তারা। ইডি, সিবিআই, এনআইএ’র পর এবার সেই কাজে নেমে পড়ল আয়কর দপ্তর! টার্গেট তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধায়।
বিশদ

15th  April, 2024
বিজেপি বিসর্জনের দামামা বাজালেন তৃণমূল সুপ্রিমো

বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন। নতুন বছরকে স্বাগত জানিয়ে জলপাইগুড়ির চালসায় পদযাত্রা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  April, 2024
‘স্বচ্ছ ভারত’ গড়তে ত্রিশূল হাতে নিয়েই প্রচারে দিলীপ 

বিতর্কের কেন্দ্রবিন্দুতে থেকেই প্রচারের ঝাঁজ বাড়ানোর কৌশল নিয়েছেন বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ।
বিশদ

15th  April, 2024
নিরাপত্তার ঘেরাটোপে বিজেপির দুই সাংসদ

ঘটনাটা কয়েকমাস আগের। ভিন রাজ্যে ছেলের চিকিৎসা করানোর জন্য কিছু আর্থিক সহযোগিতার প্রয়োজন ছিল সিতাইয়ের নিরঞ্জন বর্মনের (নাম পরিবর্তিত)।
বিশদ

15th  April, 2024
পুরুলিয়া কেন্দ্রে প্রার্থী পরিবর্তনের দাবি জানিয়ে শাহকে চিঠি

পুরুলিয়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থীকে পরিবর্তনের দাবিতে অমিত শাহকে চিঠি পাঠালেন বিজেপির পুরুলিয়া জেলা কমিটির প্রাক্তন সদস্য মনোজ মাহাত।
বিশদ

15th  April, 2024
এবার জুতো পালিশ করে নজর কাড়লেন বিজেপি প্রার্থী সুভাষ

লোকসভা ভোটের মধ্যেই নববর্ষ। সেই উপলক্ষ্যে সোমবার মন্দিরে মন্দিরে পুজো দিলেন প্রার্থীদের অনেকে। আম্বেদকরের জন্মদিবসের শোভাযাত্রায় অংশ নিয়ে বিজেপি প্রার্থী সুভাষ সরকার জুতো পালিশ করে নজর কাড়েন।
বিশদ

15th  April, 2024
বিজেপির দুই নেতা-নেত্রীর গাড়িতে মিলল ৯ লক্ষ টাকা

বিজেপির দুই নেতা নেত্রীর গাড়ি থেকে মিলল ৯ লক্ষ টাকারও বেশি। ওই টাকার কোনও হিসেব দিতে পারেননি ওই নেতা-নেত্রীরা। গোটা ঘটনায় জেলার রাজনৈতিক মহলে শোরগোল পড়েছে। 
বিশদ

15th  April, 2024
বাংলা নববর্ষের দিনে অকাল রথযাত্রা কাকদ্বীপে

বাংলা নববর্ষে কাকদ্বীপে অকাল রথযাত্রাকে ঘিরে উন্মাদনায় ভাসলেন এলাকাবাসী। রবিবার বিকেল ৪টে নাগাদ কাকদ্বীপ গৌড়ীয় সেবাশ্রমের উদ্যোগে এই রথযাত্রার আয়োজন করা হয়।
বিশদ

15th  April, 2024

Pages: 12345

একনজরে
অপহরণের ১৪ দিনের মাথায় বিয়ের প্রস্তাব দিয়েছিল এক হামাস জঙ্গি। বলেছিল, ‘সবাইকে মুক্তি দেওয়া হবে। কিন্তু তুমি এখানে আমার সঙ্গে থাকবে আজীবন। তুমিই আমার সন্তানদের ...

পুকুর খনন করতে গিয়ে অজানা জন্তুর হাড়গোড় উঠে আসতেই শুক্রবার চাঞ্চল্য ছড়ায় ফালাকাটা ব্লকের দেওগাঁও গ্রাম পঞ্চায়তের বেলতলি ভাণ্ডানি গ্রামে। স্থানীয়দের দাবি, ওই হাড় পূর্ণবয়স্ক গণ্ডারের হতে পারে ...

জল্পনাই সত্যি হল। আইএসএলে ব্যর্থতার জেরে কোচ ইভান ভুকোমানোভিচকে ছেঁটে ফেলল কেরল ব্লাস্টার্স। শুক্রবার বিবৃতি দিয়ে তা জানিয়েও দেওয়া হয়। উল্লেখ্য, চলতি আইএসএলে ভালো শুরু করলেও ক্রমশ ছন্দ হারায় দক্ষিণের এই ফ্র্যাঞ্চাইজি দল ...

লোকসভা ভোটের মধ্যেই বড়সড় ঘোষণা একগুচ্ছ দলিত আম্বেদকরপন্থী সংগঠনের। মহারাষ্ট্রে  বিরোধী জোটকে সমর্থন করছে প্রায় ৪৮টি দলিত আম্বেদকরপন্থী (বৌদ্ধ) সংগঠন। বিজেপি বিরোধী ভোটের বিভাজন এড়াতেই তাদের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক মঙ্গল অনুষ্ঠান ও পুজোপাঠে আনন্দলাভ। বন্ধু বিবাদের যোগ আছে। বিদ্যাচর্চায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬: মুঘল সম্রাট বাবর দিল্লির সুলতানকে পরাজিত করেন
১৬৬৭: অন্ধ এবং দরিদ্র ইংরেজ কবি জন মিলটন তার প্যারাডাইজ লস্ট কাব্যের স্বত্ব ১০ পাউন্ডে বিক্রয় করেন
১৮৭৮: কলকাতা বিশ্ববিদ্যালয় নারীশিক্ষা দানের ব্যবস্থা করে ও নারীদের এন্ট্রান্স পরীক্ষায় বসার সম্মতি প্রদান করে
১৮৮১: দাদাঠাকুর ওরফে শরচ্চন্দ্র পণ্ডিতের জন্ম
১৮৯৭: বাঙালি ঐতিহাসিক, ছন্দবিশারদ ও রবীন্দ্রবিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেনের জন্ম
১৯১২ : ভারতীয় অভিনেত্রী, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক জোহরা সেহগলের জন্ম
১৯৩৫: বাঙালি ভূতত্ববিদ, বিজ্ঞানী ও সমাজকর্মী প্রমথনাথ বসুর মৃত্যু  
১৯৩৬: ইংরেজি গণিতবিদ, জীববিজ্ঞানী ও দার্শনিক  কার্ল পিয়ারসনের মৃত্যু
১৯৬০: সাহিত্যিক রাজশেখর বসু ওরফে ‘পরশুরাম’-এর মৃত্যু
১৯৬২:  বাঙালি রাজনীতিবিদ এ. কে. ফজলুল হকের মৃত্যু
১৯৬৮: দাদাঠাকুর ওরফে শরচ্চন্দ্র পণ্ডিতের মৃত্যু
১৯৭২: অ্যাপোলো ১৬ মহাকাশযান পৃথিবীতে ফিরে আসে
১৯৮১: জেরক্স পার্ক বাজারে আনে কম্পিউটারের মাউস
১৯৮৯: বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ৫০০ মানুষ নিহত হয়
১৯৯২: রাশিয়া ও অন্যান্য প্রজাতন্ত্রগুলো আইএমএফ ও বিশ্বব্যাংকে যোগ দেয়
১৯৯৩: ডাকারে যাওয়ার পথে লিবরেভিল্লেতে বিমান দুর্ঘটনায় মারা যান জাম্বিয়া জাতীয় ফুটবল দলের সমস্ত সদস্য
১৯৯৪: দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনে প্রথম ভোট দেওয়ার সুযোগ পান কৃষ্ণাঙ্গ নাগরিকরা
২০০৬: নিউ ইয়র্ক সিটিতে যেখানে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ছিল সেখানে ফ্রিডম টাওয়ার তৈরির কাজ শুরু হয়
২০০৯: ভারতীয় অভিনেতা, পরিচালক ও প্রযোজক ফিরোজ খানের মৃত্যু
২০১৭: অভিনেতা বিনোদ খান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৮ টাকা ৮৪.২২ টাকা
পাউন্ড ১০২.৫৬ টাকা ১০৫.৯৯ টাকা
ইউরো ৮৭.৯৩ টাকা ৯১.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ১৪৩১, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪। তৃতীয়া ৭/৫০ দিবা ৮/১৯। জ্যেষ্ঠা নক্ষত্র ৫৮/১৩ রাত্রি ৪/২৮। সূর্যোদয় ৫/১০/৪৬, সূর্যাস্ত ৫/৫৭/৪৯। অমৃতযোগ দিবা ৯/২৭ গতে ১২/৫১ মধ্যে। রাত্রি ৮/১২ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/২৭ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৪১ মধ্যে। বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৪/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২২ মধ্যে পুনঃ ৩/৪৫ গতে উদয়াবধি। 
১৪ বৈশাখ, ১৪৩১, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪। তৃতীয়া দিবা ৬/৪০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ২/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে। কালবেলা ৬/৪৭ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে ও ৪/২৩ গতে ৫/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/২৩ মধ্যে ও ৩/৪৭ গতে ৫/১১ মধ্যে। 
১৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

26-04-2024 - 11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

26-04-2024 - 11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

26-04-2024 - 11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

26-04-2024 - 10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

26-04-2024 - 10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

26-04-2024 - 10:29:44 PM