Bartaman Patrika
কলকাতা
 

একসঙ্গে বহু মানুষের ভিড় ঠেকাতেই আলিপুরে
কমানো হল প্রথম শ্রেণির এফিডেভিটের কাজ

সুকান্ত বসু, কলকাতা: সাধারণ সময়ে আলিপুর আদালতে দৈনিক সাড়ে চারশো থেকে পাঁচশো প্রথম শ্রেণির এফিডেভিট বা হলফনামা করা হতো। করোনার প্রকোপ বৃদ্ধির কারণে চলতি সপ্তাহ থেকে দৈনিক একশোটি হলফনামার কাজ বেঁধে দিল আদালত।‌ কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে আসা মানুষজনের ভিড় ঠেকাতেই আদালতের এই কড়া পদক্ষেপ। জানালেন আলিপুরের আইনজীবী সংগঠনের কর্তারা। 
আদালত সূত্রের খবর, ইতিমধ্যেই কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলা ও মহকুমা আদালতের বিভিন্ন বিচারক, বেঞ্চ ক্লাক ও আইনজীবীরা করোনায় আক্রান্ত। ফলে নানা আদালতের আইনি প্রক্রিয়া প্রায় থমকে গিয়েছে। তাই সুরক্ষার প্রশ্নে আলিপুরে আদালত ও আইনজীবীর সংগঠন সঠিক পদক্ষেপই নিয়েছে বলে মনে করছেন প্রবীণ আইনজীবীদের একাংশ। তাঁদের কথায়, পরিস্থিতি স্বাভাবিক না-হলে হলফনামার সংখ্যাটা কোনও মতেই বাড়ানো ঠিক হবে না। সাধারণ মানুষ ও  বিচারপ্রার্থীর সংখ্যা যত বাড়বে, এখানে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কাও থাকবে। 
আলিপুর আদালতের অধীনে রয়েছে কলকাতা পুলিস এবং দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন থানা।‌ স্বভাবতই বিরাট এলাকার মামলা এবং অন্যান্য প্রয়োজনে অসংখ্য মানুষ এখানে আসেন। প্রথম শ্রেণির এফিডেভিট বিচারকের উপস্থিতিতেই করাতে হয়। স্বভাবতই আদালত চত্বরে সাধারণ মানুষ ও বিচার প্রার্থীদের বেজায় ভিড় জমে যায়। এতে উদ্বেগ বাড়ছিল। সবাই চাইছিলেন একটু লাগাম টানা হোক। তবে হলফনামার কাজ কমিয়ে দেওয়ার ফলে গত কয়েকদিনে সমস্যারও সৃষ্টি হয়েছে। সমস্যায় পড়া লোকজন চান, পরিস্থিতি যেন তাড়াতাড়ি স্বাভাবিক হয়। 
বুধবার আলিপুর ডিএম অফিসের সামনে বাঁশদ্রোণীর বাসিন্দা অরূপরতন আইচ বলেন, আমার স্ত্রীর দু’টি সরকারি নথি সংশোধনের প্রয়োজন। এজন্য সংশ্লিষ্ট দপ্তর প্রথম শ্রেণির হলফনামা চেয়েছে। কিন্তু এখানে এসে জানতে পারলাম একদিনে একশোটির বেশি হলফনামা হবে না। আমরা তার পিছনে পড়ে গিয়েছি। ফলে কাজটা আজ হবে না। অগত্যা ফিরেই যাচ্ছি। একটি প্রথম শ্রেণির হলফনামার জন্য, দেখা গেল, পঞ্চসায়রের বাসিন্দা গৃহবধূ মনোরমা পোদ্দার এক ল-ক্লাকের কাছে কাকুতি-মিনতি করছেন। ল-ক্লাকটি বলেন, পাবলিক নোটারি দিয়ে কাজ হলে আজই হতে পারে কিন্তু প্রথম শ্রেণির হলফনামা আজ কোনওমতেই হবে না। রাজাবাগানের বাসিন্দা বৃদ্ধ অসীম পালকেও দেখা গেল একই কারণে কঠিন সমস্যায় পড়েছেন। একই দৃশ্য দেখা গেল আলিপুরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসের বাইরে। বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে কিছু মানুষ। বেজায় মুখ ভার তাঁদের। রীতিমতো ক্ষোভ প্রকাশ করতে করতেও বেরিয়ে যাচ্ছেন কেউ কেউ। 
রাজ্য বার কাউন্সিল সদস্য ইন্দ্রনীল বসু ও আলিপুর আদালতের বার অ্যাসোসিয়েশনের অন্যতম কর্তা সুব্রত সরদার বলেন, সাধারণ মানুষের সমস্যার কথা বুঝতে পারছি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এছাড়া উপায়ই-বা কী ছিল? অন্যদিকে, প্রশ্ন উঠেছে, এই পরিস্থিতিতে কোনও অসাধু চক্র সক্রিয় হয়ে উঠবে না তো? কিছু আইনজীবী বলেন, বিষয়টি আমাদের নজরে এলে এবং লিখিত অভিযোগ পেলে উপযুক্ত আইনি পদক্ষেপই করা হবে। 

সীমান্তে শিশু সহ গ্রেপ্তার ৩
 

সীমান্তে এক শিশু সহ তিন বাংলাদেশি মহিলাকে গ্রেপ্তার করল বিএসএফ। সূত্র মারফত জানা গিয়েছে, স্বরূপনগর থানা এলাকার সীমান্তে শনিবার রাতে ওই বাংলাদেশিদের গ্রেপ্তার করেন বিএসএফ জওয়ানরা।
বিশদ

আজ থেকে বারাকপুর সহ আট পুরসভায় 
সপ্তাহে দু’দিন বন্ধ থাকবে বাজার-দোকান

বারাকপুর মহকুমাজুড়ে করোনা সংক্রমণের গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী। সংক্রমণ নিয়ন্ত্রণে ইতিমধ্যে বিভিন্ন পুরসভা পৃথক দিনে বাজার ও দোকান বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল।
বিশদ

কিশোরীকে ধর্ষণ,
ধৃত মা ও প্রেমিক

১৪ বছরের এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল মায়ের প্রেমিকের বিরুদ্ধে। এই চাঞ্চল্যকর ঘটনায় গোপালনগর থানার পুলিস নাবালিকার মা ও তার প্রেমিক দিন ইসলামকে গ্রেপ্তার করেছে।
বিশদ

লট এইটে আগুন ডাক্তারদের বারাকে

গঙ্গাসাগর মেলা উপলক্ষে কাকদ্বীপের লট নম্বর আটে একটি অস্থায়ী হাসপাতালের পাশে ডাক্তার ও নার্সদের থাকার জন্য তৈরি করা বারাকে আগুন লাগে।
বিশদ

মানবিক উদ্যোগ অভিষেকের,
শিশু ভর্তি হাসপাতালে

সদ্যোজাত এক শিশুকে বাঁচাতে এগিয়ে এলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগে শিশুটি ভর্তি হল বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে।
বিশদ

আত্মঘাতী তরুণ

গলায় শাড়ির ফাঁস লাগানো অবস্থায় এক তরুণের ঝুলন্ত দেহ উদ্ধার করল গরফা থানার পুলিস। মৃতের নাম রাজা দাস (১৯)।
বিশদ

৩৬টি স্মার্টফোন উদ্ধার, গ্রেপ্তার ৪

এক ব্যক্তি নিজের ফোন হারিয়েছিলেন নৈহাটি স্টেশনে। ওই ঘটনার তদন্তে নেমে চারজনকে গ্রেপ্তার করে ৩৬টি স্মার্টফোন উদ্ধার করল নৈহাটি জিআরপি।
বিশদ

বিজেপিকে কটাক্ষ রেজাউল করিমের

ওমিক্রনের থেকেও ভয়ঙ্কর বিজেপি। মানুষ ওদের আসল রূপ টের পেয়ে গিয়েছে। তাই সামনে পাঁচ রাজ্যের নির্বাচনেই বিজেপির শোচনীয় পরাজয় হবে।
বিশদ

কসবায় চুরি

কসবার কলুপারায় বাড়িতে চুরি ঘটনা। পুলিস সূত্রে খবর, নগদ তিন লক্ষ টাকা ও সোনার গয়না হাতিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। চুরি যাওয়া গয়নার মূল্য প্রায় আড়াই লক্ষ টাকা।
বিশদ

পুকুর থেকে বৃদ্ধার মৃতদেহ উদ্ধার

খানাকুলের বালিপুরে পুকুর থেকে উদ্ধার হল এক বৃদ্ধার মৃতদেহ। বৃদ্ধার নাম নির্মলা চৌধুরী (৭৪)। রবিবার সকাল থেকে ওই বৃদ্ধার খোঁজ পাওয়া যাচ্ছিল না।
বিশদ

ভষ্মীভূত কারখানা ও গোডাউন
 

আগুনে ভস্মীভূত হয়ে গেল পাঁচলা থানার ধামসিয়ায় একটি শিল্প তালুকের ভিতরে থাকা প্লাইউড কারখানা এবং একটি বহুজাতিক সংস্থার গোডাউন।
বিশদ

অবশেষে বক্সারে বাড়ি ফিরলেন
মানসিক ভারসাম্যহীন যুবক

তিন মাস  নিরুদ্দেশ থাকার পর অবশেষে বিহারে ঘরে ফিরলেন মানসিক ভারসাম্যহীন এক যুবক। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিহার থেকে এসে ওই যুবক হিঙ্গলগঞ্জের বাজার ও কালীবাড়ি এলাকায় উদ্দেশ্যহীনভাবে ঘুরছিলেন।
বিশদ

তিলজলায় ফার্নিচার কারখানায় আগুন

তিলজলা থানা এলাকার একটি কাঠের ফার্নিচারের কারখানায় অগ্নিকাণ্ডের জেরে চাঞ্চল্য ছড়াল। রবিবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ কারখানা থেকে ধোঁয়া বের হতে দেখেন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

দুর্ঘটনায় মৃত্যু চালক ও খালাসির,
৫ ঘণ্টা পর ট্রাক থেকে উদ্ধার দেহ

রাস্তার ধারের নয়ানজুলিতে মুখ থুবড়ে পরল একটি ট্রাক। সেটির সামনের অংশ দুমড়েমুচড়ে এমন অবস্থা হয়েছিল যে, চালক ও খালাসিকে আসন থেকে বের করা অসম্ভব হয়ে গিয়েছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্যের হেরোইন ‘হাব’ লালগোলায় কারবারে টান চলছে। একের পর এক কারখানায় ঝাঁপ বন্ধ হয়ে গিয়েছে। বিগত ছ’মাসে শতাধিক হেরোইন কারবারি গ্রেপ্তার হয়েছে। ...

বিহারের নালন্দায় বিষ মদ খেয়ে মৃত্যু হয়েছে আরও সাতজনের। সবমিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ১১। রাজ্যে মদ বিক্রি নিষিদ্ধ থাকা  সত্ত্বেও কীভাবে বারে বারে বিষ ...

আজ সোমবার ময়নাগুড়ির দুর্ঘটনাস্থল পরিদর্শনে আসতে পারে ফরেন্সিক দল। রেল সূত্রে এ খবর জানা গিয়েছে।  ...

হুগলির পর বোলপুরের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে বিনিয়োগের জন্য আয়োজিত সিনার্জিও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে সাফল্য ও সুনাম বৃদ্ধি। ব্যবসায় অগ্রগতি ও প্রসার। অর্থাগম যোগ শুভ। স্বাস্থ্য বিশেষ ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪১ - বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম মাউন্ট এভারেস্ট রাখা হয়
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 
২০১১ - অভিনেত্রী গীতা দের মৃত্যু
২০১৪ - অভিনেত্রী সুচিত্রা সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  January, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  January, 2022

দিন পঞ্জিকা

৩ মাঘ, ১৪২৮, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২। পূর্ণিমা ৫৭/১৮ শেষ রাত্রি ৫/১৮। পুনর্ব্বসু নক্ষত্র ৫৫/৩৫ রাত্রি ৪/৩৭। সূর্যোদয় ৬/২৩/৬, সূর্যাস্ত ৫/১০/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪১ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/৫১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/০ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৪৮ মধ্যে। কালরাত্রি ১০/৭ গতে ১১/৪৭ মধ্যে। 
৩ মাঘ, ১৪২৮, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২। পূর্ণিমা শেষরাত্রি ৪/৪৮। পুনর্ব্বসু নক্ষত্র শেষরাত্রি ৪/৪১। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/৯। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৯ গতে ৪/৩৮ মধ্যে। কালবেলা ৭/৪৬ গতে ৯/৭ মধ্যে ও ২/২৮ গতে ৩/৪৯ মধ্যে। কালরাত্রি ১০/৮ গতে ১১/৪৮ মধ্যে। 
১৩ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। রাজ্যে গত ...বিশদ

08:14:13 PM

মন্ত্রী গৌতম দেব করোনা পজিটিভ

06:59:00 PM

আবুধাবিতে বিস্ফোরণ, মৃত ২ ভারতীয়
আজ, সোমবার আবুধাবিতে একটি তেলের ডিপোয় ড্রোন হামলা। এই ঘটনায় ...বিশদ

05:06:00 PM

কোচবিহারে মহিলাকে হেনস্থা, অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে পুলিস-জনতা খণ্ডযুদ্ধ
কোচবিহারের ঘুঘুমারিতে মহিলাকে হেনস্থার অভিযোগে উত্তেজনা। অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে রাস্তা ...বিশদ

03:39:53 PM

২০ ফেব্রুয়ারি পাঞ্জাব বিধানসভার ভোট
পিছিয়ে গেল পাঞ্জাব বিধানসভার নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ২০ ...বিশদ

02:41:00 PM

মাথাভাঙায় বোমা উদ্ধার, চাঞ্চল্য
মাথাভাঙা শহর সংলগ্ন ঠাকুরপাড়া এলাকায় ঝোপের মধ্যে বস্তাবন্দি বোমা উদ্ধারকে ...বিশদ

02:21:00 PM