Bartaman Patrika
কলকাতা
 

শহরে কন্টেইনমেন্ট
জোন কমল ১৬টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক ধাক্কায় শহরে সংক্রামিত এলাকার সংখ্যা ৩৯ থেকে কমে হল ২৩টি। মাঝের হপ্তা দুয়েক টানা বৃদ্ধির পর এবার এক ঝটকায় ১৬টি অঞ্চল কমে যাওয়ায়, কিছুটা হলেও পুরসভার কাছে স্বস্তি। প্রশাসনিক নানা উদ্যোগ, লকডাউনের সাফল্য, মত সংশ্লিষ্ট মহলের। কিন্তু তালিকা বলছে, দিনকে দিন শহরের হাতেগোনা কয়েকটি এলাকাতে ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে সংক্রমণ। কাঁকুড়গাছি, ফুলবাগান, বাইপাস সংলগ্ন পাটুলি, মুকুন্দপুর অঞ্চলে নিয়মিতভাবে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ফলে, কন্টেইনমেন্ট জোনের তালিকাতেও প্রতিদিন এইসব অঞ্চলের নাম ওপরের দিকে থাকছে। ফলে, শহরের অন্যত্র যেভাবে সংক্রমণ বাগে আনা সম্ভব হয়েছে, সেই পথে কন্টেইনমেন্ট অঞ্চলে আরও কড়াকড়ি চাইছে পুর-প্রশাসন।
নতুন তালিকায়, আটটি কন্টেইনমেন্ট জোন বা সংক্রামিত এলাকা রয়েছে ৩ নম্বর বরোয়। পাঁচটি কন্টেইনমেন্ট এলাকা ১২ নম্বর বরোয়। চারটি সংক্রামিত এলাকা ৮ নম্বর বরোয় এবং তিনটি সংক্রামিত এলাকা রয়েছে ৯ নম্বর বরোয়। অন্যদিকে, একটি করে সংক্রামিত এলাকা রয়েছে ১১, ১০ ও ১৬ নম্বর বরোয়। একটিও বস্তি এলাকা নেই নয়া তালিকায়। উল্লেখ্য, আগস্ট মাসের শুরুতেই এক ধাক্কায় জোন বেড়ে জোন হয়েছিল ৩৭টি। তারপর সেটা পৌঁছায় ৩৯টি। এবার প্রায় হপ্তা দুয়েক পর কন্টেইনমেন্ট জোনের তালিকা থেকে বাদ গেল ১৬টি এলাকা। ১, ২, ৪, ৫, ৬, ৭, ১৩ ,১৪ ও ১৫ এই ৯টি বরোতে কোনও সংক্রামিত এলাকা নেই। নতুন সংক্রমিত এলাকার তালিকায় সবই বহুতল বা বসত বাড়ি।
কাঁকুড়গাছি, ফুলবাগান, পাটুলি, বাঘাযতীন, বালিগঞ্জ, আলিপুর মূলত এই অঞ্চলগুলোতে কেন্দ্রীভূত হয়েছে সংক্রামিত এলাকার সংখ্যা। সবচেয়ে বেশি কন্টেইনমেন্ট অঞ্চল রয়েছে ১২ নম্বর বরোর ১০১ নম্বর ওয়ার্ডে। দেখা যাচ্ছে, মূলত পূর্ব এবং দক্ষিণ-পূর্ব কলকাতাতেই সংক্রমণের হার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। শহরের অন্যত্র আক্রান্তের খোঁজ মিলছে বিক্ষিপ্তভাবে। তাই, এই সমস্ত অঞ্চলে বিশেষ নজরদারি চালানো হচ্ছে বলেই জানাচ্ছে পুর- কর্তৃপক্ষ। তবে শহরের একটা বড় অংশে সংক্রমণ মোটামুটি নিয়ন্ত্রণে এসেছে। সেক্ষেত্রে নিয়মিত সোয়াব টেস্ট, নতুন করে শুরু হওয়া অ্যান্টিজেন টেস্ট, সাপ্তাহিক লকডাউন সহ প্রশাসনের নানাবিধ উদ্যোগ সাফল্যের মুখ দেখছে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।
এই প্রসঙ্গে কলকাতা পুরসভার স্বাস্থ্যবিভাগের দায়িত্বপ্রাপ্ত তথা প্রশাসক বোর্ডের সদস্য অতীন ঘোষ বলেন, এই কম-বৃদ্ধি চলতেই থাকে। কোনও একটি এলাকাতে দিনের-পর-দিন আক্রান্তের খোঁজ মিললে, সেই এলাকা কন্টেইনমেন্ট করে দেওয়া হচ্ছে। শহরের অন্যত্র সংক্রমণ কমলেও, ওই নির্দিষ্ট এলাকাগুলিতে বেশি করে কেস সামনে আসছে। গত সপ্তাহ আগেও যেখানে প্রতিদিন ৭০০-৮০০ করে আক্রান্ত হচ্ছিলেন কলকাতায়, সেখানে এখন সংখ্যাটা দৈনিক গড়ে ৫০০ থেকে সাড়ে ৫৫০ মধ্যে ঘোরাফেরা করছে। স্বাভাবিকভাবেই সংক্রমিত এলাকার তালিকা কমবে। 

অশোকনগরের অগ্নিদগ্ধ গৃহবধূর মৃত্যু
দেগঙ্গায় পণ দিতে না পারায় বধূকে বিষ
খাইয়ে খুনের অভিযোগ, অভিযুক্ত স্বামী

 জোর করে কীটনাশক খাইয়ে এক গৃহবধূকে মেরে ফেলার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে দেগঙ্গার বেড়াচাঁপা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের যাদবপুর পশ্চিমপাড়ায়।
বিশদ

এলাহাবাদ থেকে ট্রাক নিয়ে বেরিয়ে নিখোঁজ,
৬ মাস পর হিঙ্গলগঞ্জে উদ্ধার ভবঘুরে অবস্থায়

করোনা পর্ব শুরুর আগে ট্রাক নিয়ে এলাহাবাদের বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। স্মৃতিশক্তি হারিয়ে গিয়েছিল, রাস্তায় রাস্তায় ঘুরছিলেন। অবশেষে তাঁকে উদ্ধার করা হল হিঙ্গলগঞ্জের বাজার থেকে। ওই ব্যক্তির উচ্চারণ শুনে তাঁর পরিজনদের হদিশ করলেন ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিও’র সদস্যরা।
বিশদ

ফুলবাগানে অভিজাত আবাসন থেকে
করোনা আক্রান্তের রক্তাক্ত দেহ উদ্ধার

আবাসনের নীচেই পাওয়া গেল বৃদ্ধের রক্তাক্ত মৃতদেহ। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে ফুলবাগান থানা এলাকার নারকেলডাঙা মেন রোডের একটি আবাসনে। মৃতের নাম রামকিশোর কেজরিওয়াল (৭৩)। তিনি আবার করোনা আক্রান্ত ছিলেন।
বিশদ

সল্টলেকে মাস্ক ছাড়াই বাজারে,
সামাজিক দূরত্বের বিধি শিকেয়

করোনার প্রকোপ দিন দিন বাড়ছে রাজ্যে। এই রোগে মৃত্যুর সংখ্যা প্রায় দু’হাজারের গণ্ডি পেরিয়েছে। কিন্তু পরিস্থিতি ভয়াবহ হলেও সল্টলেকের মানুষের সচেতনতা বাড়ছে না। বরং সল্টলেকের প্রায় প্রতিটি বাজারেই প্রতিদিনই দেখা মিলছে সেই চেনা ভিড়ের।
বিশদ

করোনা পরীক্ষা বাড়াতে
উদ্যোগী কলকাতা পুরসভা

 করোনা পরীক্ষা আরও বাড়াতে তৎপর কলকাতা পুরসভা। সোয়াব-আইটিপিসিআর টেস্টের পাশাপাশি নতুন করে শুরু হয়েছে কুইক অ্যান্টিজেন টেস্ট। বর্তমানে ১৬টি বরোতে বিভিন্ন সেন্টারে ঘুরিয়ে-ফিরিয়ে প্রতিদিন অ্যান্টিজেন টেস্ট চলছে।
বিশদ

লক্ষাধিক টাকা লুট, গুলি
করে খুন ফলতায়

 ভরদুপুরে গুলি করে খুন করা হল এক ঠিকাদারকে। বুধবার ফলতা থানার বড়খালি মোড়ের কাছে এই ঘটনা ঘটে। মৃতের নাম গৌরাঙ্গ কয়াল (৩২)।
বিশদ

ট্রেন না চলায় বন্ধ কলকাতায় পরিচারিকার
কাজ, ম্যানগ্রোভকে ঘিরেই জীবিকা অর্জন
ক্যানিং মহকুমা

 একদিকে ঝড়ঝঞ্ঝায় রক্ষাকবচ, অন্যদিকে জীবিকার সূত্রও বটে। সুন্দরবনের ম্যানগ্রোভই এখন ক্যানিং মহকুমার কয়েক হাজার মহিলার রুজিরুটির একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে। এই মহিলারা কলকাতায় পরিচারিকার কাজ করতেন। কিন্তু লকডাউনে ট্রেন চলাচল বন্ধ। ফলে কাজে যেতে পারছেন না। তাই বিকল্প হিসেবে ১০০ দিনের প্রকল্পে ম্যানগ্রোভ বীজ সংগ্রহ এবং চারাগাছ রোপণ করে তাঁরা রুটিরুজি জোগাড় করছেন।
বিশদ

ওসি’র নাকি করোনা, গুজবের ঠেলায়
থানায় আসছেন না অভিযোগকারীরা
মথুরাপুর

  করোনা দাপট দেখাচ্ছে। অপরাধও কম হচ্ছে না। কিন্তু অভিযোগকারীরা কেউই তেমন দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর থানামুখী হচ্ছেন না। কারণ, গুজব রটেছে ওসি নাকি করোনা আক্রান্ত। বিশদ

করোনা হাসপাতাল করা সম্ভব নয়,
শ্রমজীবী হাসপাতাল জানাল রাজ্যকে
বেলুড়

 বেলুড়ের শ্রমজীবী হাসপাতালে ১০০ শয্যার করোনা চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছিল হাওড়া জেলা প্রশাসন। এর জন্য জেলাশাসকের তরফে নির্দেশিকাও জারি করা হয়। বিশদ

সকাল ও সন্ধ্যায় অ্যান্টি ক্রাইম ওয়ার্ক
বাড়াতে থানাগুলিকে নির্দেশ সিপি’র

 সকাল ও সন্ধ্যায় শহরের রাস্তায় কম সংখ্যায় পুলিস কর্মী থাকছেন। এর সুযোগ নিচ্ছে দুষ্কৃতীরা। যে কারণে এই দুই সময় ছিনতাই ও অন্যান্য অপরাধের ঘটনা ঘটছে। যা নিয়ে উদ্বিগ্ন নগরপাল অনুজ শর্মা। বিশদ

ভাঙড়ে মিড ডে মিলে ওজনে কম
খাদ্যসামগ্রী, প্রধান শিক্ষক তালাবন্দি

 বরাদ্দের তুলনায় মিড ডে মিলের চাল-ডাল কম দেওয়ার অভিযোগে ব্যাপক উত্তেজনা ছড়াল ভাঙড় ২ নম্বর ব্লকের কোচপুকুর এলাকায়। কোচপুকুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন মোল্লার বিরুদ্ধে সরব হন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

করোনা পরীক্ষার নামে প্রতারণা, অভিযুক্তের জামিন ঘিরে শোরগোল 

কোভিড পরীক্ষার নামে বিভিন্ন লোকের থেকে বাড়তি টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার সৌমিত্র চৌধুরীর জামিন নিয়ে প্রশ্ন উঠল। শহরের এক বেসরকারি হাসপাতালের প্রাক্তন কর্মী এই সৌমিত্র। বিশদ

শিশুকন্যাকে আটকে টাকা দাবি,
মহিলা সহ দু’জনের জেল হেফাজত

 চার বছরের এক শিশুকন্যাকে জোর করে আটকে রেখে তার মায়ের কাছ থেকে চার লাখ টাকা চাওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয় এক মহিলা সহ দু’জনকে। সোমবার ব্যাঙ্কশাল আদালত তাদের ১৪ আগস্ট পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিল। বিশদ

জ্বর নিয়ে প্রায় ২৪ ঘণ্টা ফুটপাতে, শেষে হাসপাতলে ঠাঁই হল বৃদ্ধের 

প্রায় একদিন ফুটপাতে পড়ে রইলেন বৃদ্ধ। স্থানীয়রা নির্বিকার। পথচলতি মানুষও তথৈবচ। অবশেষে প্রায় ২৪ ঘন্টা পর অচেতন বৃদ্ধকে নিয়ে যাওয়া হল আর জি কর হাসপাতালে। বিশদ

Pages: 12345

একনজরে
 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...

 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

ওড়িশার সেই লাল গাঁজা এখান থেকে ম্যাটাডর, ছোট গাড়িতে লোড হয়ে চলে যাচ্ছে বিহার, উত্তরপ্রদেশের মতো ভিন রাজ্যে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। বৃষ: গৃহে শুভ কাজ হবে। মিথুন: ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব হাতি দিবস১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম ১৮৮৮: ...বিশদ

07:03:20 PM

২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:17 PM