Bartaman Patrika
কলকাতা
 
 

শিক্ষার্থীদের তুলির টানে নানাবিধ কল্পচিত্রে সেজে উঠেছে আরামবাগের সরস্বতীপুজোর মণ্ডপ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র। 

দাম বেড়েছে প্রতিমার
সরস্বতীর পাশে দাঁড়িয়ে
সেলফির হিড়িক পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজোর প্রাক-সন্ধ্যায় কোলাহলে মুখর হয়ে উঠল কুমোরটুলি। মঙ্গলবার সকাল থেকেই ভিড় লেগে ছিল পটুয়াপাড়ায় সরস্বতী প্রতিমা কেনার জন্য। বেলা যতই গড়িয়েছে, ভিড় ততই বেড়েছে বনমালী সরকার স্ট্রিট, কুমোরটুলি স্ট্রিট, রবীন্দ্র সরণীতে মৃৎশিল্পীদের ঘরে। ছোট থেকে বড়—নানা আঙ্গিকের প্রতিমা নিয়ে বিভিন্ন মণ্ডপ, শিক্ষা প্রতিষ্ঠানের দিকে পা বাড়ালেন উদ্যোক্তারা। অনেকে বাড়ির পুজোর জন্যও প্রতিমা কিনতে এসেছেন। দেখা হল ইউনিফর্ম পরা স্কুল কলেজের পড়ুয়াদের সঙ্গে। তবে তাদের অনেকেই ব্যস্ত হয়ে পড়েছিল ছবি তুলতে। কেউ মৃৎশিল্পীর সঙ্গে, কেউ আবার প্রতিমাকে পাশে রেখে তুলল সেলফি।
সেলফির হুড়োহুড়িতে খানিক বিরক্তিও প্রকাশ করতে দেখা গেল কয়েকজন শিল্পীকে। বনমালি সরকার স্ট্রিটে শিল্পী শম্ভু পালের স্টুডিওয় তিন তরুণী মোবাইলে নানা কায়দায় ছবি তুলছিলেন সরস্বতীর। এক সময় বিরক্ত হয়ে ওই শিল্পী বলে উঠলেন, এখন যান, আমাদের এখন নাওয়া খাওয়ার সময় নেই। একথা শোনার পর আর দাঁড়াননি ওই তরুণীরা।
কুমোরটুলি স্ট্রিটে মায়ের সঙ্গে সরস্বতী প্রতিমা কিনতে এসেছিল চতুর্থ শ্রেণীর ছাত্র রাজতুল্য মিত্র। শ্যামবাজার ফড়িয়াপুকুরের শিবদাস ভাদুড়ি স্ট্রিটের বাসিন্দা ওই ছাত্র বলল, বাড়িতে গিয়েই সাজাতে হবে, অনেক কাজ বাকি। কাঁকুড়গাছির ধনদেবী খান্না রোডের বাসিন্দা অনার্সের ছাত্রী অন্তরা সরকার বললেন, সরস্বতী পুজোর জন্য আমি সারা বছর অপেক্ষা করে থাকি। বড় মাপের একটি আর্টের প্রতিমা নিয়েছেন তিনি। কুলিরাই তা ম্যাটাডরে তুলছিলেন। তিনি তাঁদের বলছিলেন, দেখবেন, তুলতে গিয়ে যেন প্রতিমার কোনও ক্ষতি না হয়। শিল্পী সনাতন পালের ঘরের সামনে ঠায় দাঁড়িয়েছিলেন কাশীপুরের রতনবাবু রোডের বাসিন্দা সঞ্জয় পাল। তিনি বললেন, গতবার ১০ ফুটের প্রতিমা কিনলেও এবার দামের ঠেলায় ছোট প্রতিমায় কিনতে হচ্ছে। পাইকপাড়ার তপন সাঁতরা মেয়ের আব্দার রাখতে এসেছিলেন কুমোরটুলিতে। আশা ছিল, বড় মাপের ঠাকুর কেনার। কিন্তু তাঁরও অবস্থা সঞ্জয়বাবুর মতো। শেষ পর্যন্ত তাঁকেও তুলনায় ছোট প্রতিমা নিয়ে ফিরতে হল।
গত বছরের তুলনায় এবার প্রতিমার দাম অনেকটাই বেশি। মৃৎশিল্পী রমা পাল, জবা পালদের কথায়, প্রতিমা তৈরির প্রতিটি সরঞ্জামের দাম বেড়েছে। ফলে প্রতিমার দাম বাড়ানো ছাড়া আমাদের অন্য কোনও পথ খোলা নেই। গত বছর যে প্রতিমার দাম দু’ হাজার টাকা ছিল, এবার সেই প্রতিমাই আড়াই হাজার টাকার নীচে বিক্রি করা যাচ্ছে না। ছোট প্রতিমার দামও বেড়েছে। পাঁচশো টাকার ছোট প্রতিমার দাম বেড়ে হয়েছে ছ’শো টাকা। গতবারের হাজার টাকার প্রতিমা এবার বিকিয়েছে ১২০০ থেকে ১৫০০ টাকায়।
 

সরস্বতী ঠাকুর কিনে আনা থেকে পুজো নিয়ে মাতোয়ারা ছিল
বাবা-মাকে ছেড়ে আবাসিক স্কুলে পড়ার অভিমানে সপ্তম শ্রেণীর ছাত্র আত্মঘাতী

বিএনএ, চুঁচুড়া: বাবা-মা’কে ছেড়ে আবাসিক স্কুলে থাকার দুঃখে-অভিমানে ১২ বছরের এক নাবালক আত্মঘাতী হল। বুধবার দুপুরে ওই মর্মান্তিক ঘটনা ঘটেছে চন্দননগরের ঝাঁপানতলাতে। এদিন দুপুরে বাড়ির শৌচাগার থেকে ওই নাবালকের ঝুলন্ত দেহ তার আত্মীয়রা উদ্ধার করেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম সম্রাট পাল (১২)। 
বিশদ

বইমেলার উদ্বোধনী মঞ্চে মমতার ১৩টি বই প্রকাশ
রাশিয়ার সঙ্গে শিল্প-বাণিজ্য সম্পর্ক জোরদার করতে উদ্যোগী মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সন্ধ্যায় সল্টলেক সেন্ট্রাল পার্কে ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন হল। অনুষ্ঠানের মঞ্চ থেকেই রাজ্যের সঙ্গে রাশিয়ার শিল্প-বাণিজ্য সম্পর্ক জোরদার করার ব্যাপারে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের বইমেলার থিম রাশিয়া।  
বিশদ

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তুমুল
স্লোগান-বিক্ষোভ, ফিরে গেলেন রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আমন্ত্রিত হয়ে এসেও তুমুল ছাত্রবিক্ষোভের জেরে ফিরে যেতে হল রাজ্যপাল জগদীপ ধনকারকে। মঙ্গলবার নজরুল মঞ্চে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে নিজের হাতে ডি লিট দিতে পারলেন না তিনি। সেখানকার গেস্ট রুমে বসে ডি লিটের শংসাপত্রে সই করেই ফিরে যেতে হয় ধনকারকে।
বিশদ

সমাবর্তন অনুষ্ঠানে পড়ুয়াদের আন্দোলন
নিয়ে ক্ষোভপ্রকাশ বিশিষ্টদের একাংশের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যেভাবে একদল পড়ুয়া বিক্ষোভ দেখালেন, তাতে একটা সময় মনে হচ্ছিল সমাবর্তন পণ্ডই হয়ে যাবে। এই মঞ্চ তো প্রতিবাদ দেখানোর জায়গা নয়। মঙ্গলবারের এই ঘটনা নিয়ে পড়ুয়াদের ভূমিকার সমালোচনা করে এমনই মত ব্যক্ত করেছেন উপস্থিত বিশিষ্টদের একাংশ। 
বিশদ

সোনারপুরে গণধর্ষণ করে খুনের
অপরাধে দুই দাদার ফাঁসির সাজা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক ছাত্রীকে খুনের পর ধর্ষণের ঘটনায় বলাগড়ের দু’জনের ফাঁসির সাজা ঘোষণা হয়েছে সোমবার। ঠিক একদিন পর, মঙ্গলবার নাবালিকাকে অপহরণ, গণধর্ষণ করে খুনের ঘটনায় দু’জনের ফাঁসির সাজা ঘোষণা করল বারুইপুর মহকুমা আদালত। এদিন সাজা ঘোষণার সময় জেলার অতিরিক্ত জেলা দায়রা বিচারক (ফাস্ট ট্র্যাক কোর্ট) রমেন্দ্রনাথ মাখাল বলেন, অপহরণের পর এ ধরনের নৃশংস খুন আইনের চোখে বিরলতম।
বিশদ

মধ্যমগ্রামে টেগোর কালচারাল সেন্টারের উদ্বোধন 

বিএনএ, বারাসত: মঙ্গলবার সন্ধ্যায় মধ্যমগ্রাম পুরসভার ১০ নম্বর ওয়ার্ডে টেগোর কালচারাল সেন্টারের উদ্বোধন হল। উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ব্রাত্য বসু, সংসদ সদস্য কাকলি ঘোষদস্তিদার, জেলাশাসক চৈতালী চক্রবর্তী, বিধায়ক তথা মধ্যমগ্রাম পুরসভার চেয়ারম্যান রথীন ঘোষ সহ অন্যরা উপস্থিত ছিলেন।  
বিশদ

হাওড়ায় ২টি লক্ষ্মী পেঁচা উদ্ধার 

সংবাদদাতা, উলুবেড়িয়া: বিভিন্ন পাখির হাত থেকে মাছ বাঁচাতে পুকুরে টাঙিয়ে রাখা জালে আটকে পড়ল একটি লক্ষ্মী পেঁচা। মঙ্গলবার সকালে উদয়নারায়ণপুরের পালিয়াড়া গ্রামের এক বাসিন্দা তা দেখেন। জালে জড়িয়ে যাওয়ায় পেঁচাটির পায়ে ক্ষতের সৃষ্টি হওয়ায় তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসা হয়।
বিশদ

আট পুরসভায় ভোট আটকানোর ছক তৃণমূলের, অভিযোগ বিজেপির
বারাকপুর কর্পোরেশন গঠন নিয়ে নগরোন্নয়ন দপ্তরে চিঠি জেলাশাসকের 

বিএনএ, বারাকপুর: আটটি পুরসভা নিয়ে বারাকপুর পুরনিগম বা কর্পোরেশন গড়া যেতে পারে বলে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তরে চিঠি পাঠালেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক। পুরভোটের আগে কর্পোরেশন গড়ার তৎপরতা দেখে বিরোধীদের অভিযোগ, বারাকপুরেও ভোট আটকাতেই শাসক দলের এই চক্রান্ত। ৮টি পুরসভায় ভোট করতে চাইছে না তৃণমূল।  
বিশদ

বেলেঘাটা: স্তন্যপানজনিত সমস্যার জেরেই কি খুন শিশুকন্যা, খতিয়ে দেখছে পুলিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশুকন্যার জন্মের পর থেকেই স্তন্যপান করানো নিয়ে একটা সমস্যা চলছিল। বাচ্চাটি নাকি পর্যাপ্ত দুধ পাচ্ছিল না। এমনকী খুনের ঠিক দশ মিনিট আগেও স্তন্যপানকে কেন্দ্র করে শিশুটি কেঁদে উঠেছিল।
বিশদ

সরকারি চাকরি দেওয়ার নামে প্রতারণা, ফেয়ারলি প্লেস থেকে ধৃত চক্রের ৬ জন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেল, স্বাস্থ্য দপ্তর, স্কুলশিক্ষা সহ বিভিন্ন সরকারি জায়গায় চাকরি পাইয়ে দেওয়ার নাম করে বেকার যুবক-যুবতীদের কাছ থেকে টাকা নিয়ে চলছিল বড়সড় প্রতারণা। সেই অভিযোগে ফেয়ারলি প্লেসে ইস্টার্ন রেলওয়ের সদর দপ্তর থেকে সোমবার ছয়জনকে গ্রেপ্তার করল হেয়ার স্ট্রিট থানার পুলিস। 
বিশদ

বাগুইআটিতে ফ্ল্যাটের পরিচারিকাকে খুনের চেষ্টা আবাসনের নিরাপত্তাকর্মীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আধা সেনার প্রাক্তন কর্মী নিরাপত্তারক্ষীর হাতেই আক্রান্ত হলেন আবাসনের পরিচারিকা। হাতে, ঘাড়ে কুপিয়ে পরিচারিকাকে খুনের চেষ্টা করার অভিযোগ উঠল বাগুইআটির অর্জুনপুরে। মঙ্গলবার দুপুরে বাগুইআটি থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একটি অভিজাত আবাসনে ঘটনাটি ঘটেছে। 
বিশদ

প্রতিবেশীর কন্যাকে লজেন্স দেওয়ার পরিণতিতে জেলবন্দিকে মুক্তির নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্নায়ুরোগে ভোগা পাঁচ বছরের মেয়েকে কেন লজেন্স দেওয়া হলো? এই প্রশ্নে লজেন্সদাতার স্ত্রী ও মেয়েটির মা’র মধ্যে তীব্র বাদানুবাদ। পরিণতিতে লজেন্সদাতার বিরুদ্ধে পকসো আইনে মামলা ও সাজাপ্রাপ্তি।  
বিশদ

বিপুল পরিমাণ ভারতীয় মুদ্রা সহ বিমানবন্দরে আটক তিন বাংলাদেশি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল পরিমাণ ভারতীয় মুদ্রা সহ তিন বাংলাদেশিকে আটক করল সিআইএসএফ। বুধবার দুপুরে কলকাতা বিমানবন্দরে ওই তিন যাত্রীর কাছ থেকে মোট ১১ লক্ষ টাকা উদ্ধার হয়েছে। তাঁরা রিজেন্ট এয়ারওয়েজ সংস্থার উড়ানে ঢাকা যাচ্ছিলেন।
বিশদ

হাওড়া পুরসভার নির্বাচন প্রক্রিয়া
নিয়ে গুরুতর প্রশ্ন উঠল হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া পুরসভার আসন্ন ভোট নিয়ে গুরুতর প্রশ্ন হাজির হল কলকাতা হাইকোর্টে। নির্বাচনী প্রক্রিয়ার শুরুতেই ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠায় আগামী দুই সপ্তাহের মধ্যে রাজ্য নির্বাচন কমিশনকে লিখিতভাবে অভিযোগের জবাব দিতে বললেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকরা হাতে নতুন রেশন কার্ড পাওয়ার পর এবার রেশন দোকানে গেলেই খাদ্যসামগ্রী পেয়ে যাবেন। এব্যাপারে উদ্যাোগী হয়েছে খাদ্যদপ্তর। মঙ্গলবার খাদ্যভবনে এব্যাপারে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ।  ...

পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। বৃষ: সৃষ্টিশীল কর্মে আনন্দ অনুসন্ধান। মিথুন: কে বন্ধু, কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম১৯৬৬: ব্রাজিলের ফুটবলার ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM