Bartaman Patrika
দেশ
 

বিহারে গ্রেপ্তার নাগরিকত্ব আন্দোলনের অন্যতম মুখ 

জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র শারজিলের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহিতা’র মামলা হয়েছে দিল্লি সহ একাধিক রাজ্যে। তাঁর সন্ধান করছিল অসম, অরুণাচল প্রদেশ, উত্তরপ্রদেশ সহ বিভিন্ন রাজ্যের পুলিস। অবশেষে বিহারের জেহানাবাদ জেলায় নিজের গ্রামের বাড়িতে পুলিসের হাতে ধরা পড়লেন তিনি।
বিহার পুলিসের ডিজি গুপ্তেশ্বর পাণ্ডে জানিয়েছেন, জেহানাবাদে নিজের জন্মভূমি কাকো গ্রামে গ্রেপ্তার হয়েছেন শারজিল। আগের দিন রাতেও তাঁর গ্রামের বাড়িতে হানা দিয়েছিল পুলিস। তখন শারজিলের ভাইকে জিজ্ঞাসাবাদের জন্য্ আটক করা হয়। এদিনই শারজিলকে বিহার আদালতে পেশ করা হয়েছে। আইআইটি-মুম্বই থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক হওয়ার পর উচ্চশিক্ষার জন্য জেএনইউয়ে গিয়েছিলেন শারজিল ইমাম। ক্রমে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলনের মুখ হয়ে ওঠেন। জেএনইউয়ের পাশাপাশি উত্তরপ্রদেশ, বিহারে আন্দোলনের প্রথম সারিতে দেখা যেত তাঁকে। শাহিনবাগ আন্দোলনের সহ-আহ্বায়ক ছিলেন। বিতর্কিত বক্তব্যে শারজিল বলেছিলেন, ‘যদি পাঁচ লক্ষ মানুষ একসঙ্গে আসেন, তাহলে উত্তর-পূর্বকে দেশ থেকে চিরদিনের মতো বিচ্ছিন্ন করে দেব। চিরদিনের মতো না হলেও অন্তত মাস খানেকের জন্য বিচ্ছিন্ন হয়ে যাবে। তার জন্য রেল লাইনে যত পারুন পাথর ফেলুন। রাস্তা কেটে দিন। তাহলেই সব আলাদা হয়ে যাবে। অসমকে পৃথক করা আমাদের দায়িত্ব। তখনই সরকার আমাদের কথা শুনবে। অসমে মুসলিমদের দুর্দশা আমরা জানি। তাঁদের ডিটেনশেন ক্যাম্পে রাখা হচ্ছে।’
শারজিলের গ্রেপ্তার প্রসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, ‘মত প্রকাশের অধিকার সবার আছে। কিন্তু দেশের স্বার্থবিরোধী কিছু করা উচিত নয়। ওঁর বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। তাই গ্রেপ্তার করা হয়েছে। এবার আদালত চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।’
 

অনুরাগ ঠাকুর এবং প্রবেশ ভার্মার প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করতে নির্বাচন কমিশনের কাছে আর্জি কংগ্রেসের 

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি (পিটিআই): প্ররোচনামূলক বক্তব্য রাখার অভিযোগে বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং সাংসদ প্রবেশ ভার্মার প্রচারের উপর নিষেধাজ্ঞা চেয়ে মঙ্গলবার নির্বাচন কমিশনে আর্জি জানাল দিল্লি কংগ্রেস। 
বিশদ

করোনা ভাইরাস
চীন থেকে ভারতীয়দের আনতে
তৈরি রাখা হয়েছে বিমান

মুম্বই ও নয়াদিল্লি, ২৮ জানুয়ারি (পিটিআই): করোনা ভাইরাসের সংক্রমণের প্রেক্ষিতে ভারতীয় নাগরিকদের চীনের উহান শহর থেকে ফিরিয়ে আনতে মুম্বইয়ে ৪২৩ আসনের একটি জাম্বো বিমান তৈরি রেখেছে এয়ার ইন্ডিয়া। মঙ্গলবার সরকারি সূত্রে এমনটাই জানানো হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের খবর ছড়িয়ে পড়তেই কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে। 
বিশদ

সঞ্চয়ে কর ছাড় বৃদ্ধির আশা, মিলতে পারে
প্রথম বাড়ির ইএমআইতে বাড়তি সুবিধাও

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: বাজেটে মধ্যবিত্ত ও চাকুরিজীবীকে সুসংবাদ দিতে করছাড় এবং বেশ কিছু ভর্তুকির সুবিধা দেওয়ার পথেই হাঁটতে চলেছে কেন্দ্র। সরকারি সূত্রে জানা যাচ্ছে, ব্যক্তিগত আয়করে এবার সরাসরি কিছু ছাড় দেওয়া হবে। সেইসঙ্গে দীর্ঘদিন পর আয়করের স্তরবিন্যাসে পরিবর্তনের সম্ভাবনাও প্রবল। অর্থাৎ বার্ষিক ১০ লক্ষ টাকার বেশি আয়ের ক্ষেত্রে কমতে পারে কর। 
বিশদ

৫০ বছর পর ভারতে
দেখা যেতে পারে চিতা

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি (পিটিআই): ভারতে আসতে চলেছে আফ্রিকান চিতা! কোনও চিড়িয়াখানায় নয়, জঙ্গলে ঘুরে বেড়াবে সেই চিতা! মঙ্গলবার ভারতের সর্বোচ্চ আদালত এবিষয়ে কেন্দ্রকে সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে। দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি বি আর গাভাই এবং সূর্যকান্তের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই নির্দেশ দিয়ে জানিয়েছে, তিন সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে দেওয়া হচ্ছে। 
বিশদ

ঐতিহাসিক অবিচার সংশোধন
করতেই সিএএ, দাবি মোদির

নয়াদিল্লি ও গান্ধীনগর, ২৮ জানুয়ারি (পিটিআই): প্রতিবেশী দেশে ধর্মীয় নিপীড়নের শিকার সংখ্যালঘুরা। তাঁদের উপর হওয়া ‘ঐতিহাসিক অবিচার’ সংশোধন করতেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এনেছে সরকার। মঙ্গলবার নয়াদিল্লিতে ন্যাশনাল ক্যাডেট কর্পসের (এনসিসি) এক অনুষ্ঠানে হাজির হয়ে এভাবেই সিএএ-র প্রচার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাফ জানালেন, প্রতিবেশী দেশগুলির সংখ্যালঘু বাসিন্দাদের দেওয়া পূর্ব প্রতিশ্রুতি পূরণে এই কাজ করা হয়েছে।
বিশদ

অর্থনীতির কিছুই বোঝেন না মোদি, মন্তব্য রাহুলের 

জয়পুর, ২৮ জানুয়ারি (পিটিআই): অর্থনীতি সম্পর্কে কোনও ধারণাই নেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। মঙ্গলবার রাজস্থানে এক জনসভায় বক্তব্য রাখার সময় এমনই ভাষায় আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মোদি সরকারের আমলে আর্থিক মন্দা নিয়ে সরব বিরোধীরা।
বিশদ

প্রথম হাইস্পিড রেল করিডর সম্পূর্ণ হবে ২০২৩ সালের ডিসেম্বরে
আমেদাবাদ-মুম্বইয়ের পর আরও ৬টি রুটে দ্রুত গতির বুলেট ট্রেন চালানোর উদ্যোগ নেবে কেন্দ্র, নজরে বাংলার তিনটি রুট 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: আমেদাবাদ-মুম্বইয়ের পর দেশের আরও ছ’টি রুটে হাইস্পিড রেল প্রকল্প গড়তে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, এক্ষেত্রে নজরে রয়েছে বাংলার তিনটি রুটও। যেগুলি হল, চেন্নাই-কলকাতা, দিল্লি-কলকাতা এবং মুম্বই-কলকাতা। 
বিশদ

রুল চূড়ান্ত করা নিয়ে জেরবার কেন্দ্র
নাগরিকত্বের আবেদনে দিতে হবে ধর্মের প্রমাণপত্র?
কী ধরনের নথি চাওয়া হবে, জোর জল্পনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: সংশোধিত নাগরিকত্ব আইনের বিধি (রুলস) নির্ধারণ নিয়ে রীতিমতো জেরবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কারণ, নথিপত্র। বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে ধর্মীয় অত্যাচারের কারণে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসে অন্ততপক্ষে পাঁচ বছর একটানা বসবাসকারী উদ্বাস্তুরাই নাগরিকত্বের আবেদন করতে পারবেন বলে আইনে বলা হয়েছে। 
বিশদ

জেলে যৌন হেনস্তার অভিযোগ
নির্ভয়া কাণ্ডে অপরাধী মুকেশ সিংয়ের
আর্জি খারিজের পক্ষে কেন্দ্রীয় সরকার

নয়াদিল্লি, ২৯ জানুয়ারি (পিটিআই): ফাঁসি পিছতে একের পর এক অজুহাত। চেষ্টায় খামতি রাখছে না নির্ভয়া কাণ্ডের চার অপরাধী। পত্রপাঠ রাষ্ট্রপতি ক্ষমাভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন। এই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে নির্ভয়া কাণ্ডের অন্যতম অপরাধী মুকেশ সিং। মঙ্গলবার তার নতুন অভিযোগ, জেলের মধ্যে যৌন হেনস্তার শিকার হতে হয়েছে।
বিশদ

অমিত শাহ বলেছিলেন বলে দলে নিয়েছি, প্রশান্ত কিশোর সম্পর্কে বিস্ফোরক মন্তব্য নীতীশ কুমারের 

পাটনা, ২৮ জানুয়ারি: সিএএ-এনআরসি ইস্যুতে বারবার সরব হয়েছেন প্রশান্ত কিশোর। দলের সহ সভাপতির এহেন কাজে বিড়ম্বনায় পড়েছেন জেডিইউ সভাপতি নীতীশ কুমার। অবশেষে চাপের মুখে প্রশান্তকে কার্যত একঘরে করার সিদ্ধান্ত নিচ্ছে দল। মঙ্গলবার বিহারের মুখ্যমন্ত্রী সেকথা পরিষ্কার করে দিয়েছেন। 
বিশদ

কৃষিতে বড় সংস্কারের পথে হাঁটতে পারে কেন্দ্র,
বাজেটে বড় ঘোষণার সম্ভাবনা 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: কৃষিক্ষেত্রে বড়সড় সংস্কারের পথে হাঁটতে চলেছে কেন্দ্র। কৃষকদের উৎপাদিত খাদ্যশস্যের ওপর চালু থাকা এমএসপি (ন্যূনতম সহায়ক মূল্য) প্রথা বদলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ইউরিয়া সারে ভর্তুকিও বিপুলভাবে কাটছাঁট করতে চাইছে কেন্দ্র।
বিশদ

পুলিস পরিচয় দিয়ে উত্তরপ্রদেশে দুই বোনকে অপহরণ করে শ্লীলতাহানির অভিযোগ 

সম্ভল, ২৮ জানুয়ারি (পিটিআই): পুলিস পরিচয় দিয়ে উত্তরপ্রদেশে দুই মহিলাকে অপহরণ ও শ্লীলতাহানির অভিযোগ উঠল। সম্ভলের সহকারী পুলিস সুপার অলোক জয়সওয়াল বলেন, শনিবার রাতে বছর কুড়ির দুই বোনকে গাড়ি নিয়ে তাঁদের বাড়ি থেকে অপহরণ করে চার ব্যক্তি।
বিশদ

ধর্মের নামে মানুষকে ভাগ নয়, সিএএ-র সমালোচনায় সরব হলেন বিজেপি বিধায়ক 

ভোপাল, ২৮ জানুয়ারি: ধর্মের ভিত্তিতে দেশের মানুষকে বিভাজন করা ঠিক নয়। বিরোধী নয় স্বয়ং বিজেপির বিধায়কই বলছেন এই কথা। মঙ্গলবার এই ভাষাতেই সিএএ বিরোধিতায় সরব হয়েছেন মধ্যপ্রদেশের বিজেপি বিধায়ক নারায়ণ ত্রিপাঠি। ভোপালে নাগরিকত্ব আইন প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমি গ্রামের ছেলে।  
বিশদ

প্রতিবেশী দেশে নির্যাতিত মুসলিমদেরও সিএএ-র আওতায় আনার দাবি মায়াবতীর 

লখনউ, ২৮ জানুয়ারি (পিটিআই): আদনান স্বামীর উদাহরণ তুলে ধরে এবার প্রতিবেশী দেশের নির্যাতিত মুসলিমদেরও নাগরিকত্ব আইনের আওতায় আনার দাবি করলেন বিএসপি নেত্রী মায়াবতী।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: স্থানীয় এক দুষ্কৃতী গোষ্ঠীর সঙ্গে বিরোধের জেরে পাকিস্তানে খুন হল ভারতে ‘ওয়ান্টেড’ খলিস্তান লিবারেশন ফোর্সের (কেএলএফ) এক শীর্ষ নেতা। পাকিস্তানের পুলিস সূত্রে খবর, হত কেএলএফ জঙ্গির নাম হরমিত সিং ওরফে হ্যাপি পিএইচডি।   ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। বৃষ: সৃষ্টিশীল কর্মে আনন্দ অনুসন্ধান। মিথুন: কে বন্ধু, কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম১৯৬৬: ব্রাজিলের ফুটবলার ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM