Bartaman Patrika
কলকাতা
 

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা। শেষ দফার নির্বাচনের আগে মঙ্গলবার রাজ্য রাজনীতির প্রধান দুই যুযুধান প্রতিপক্ষের প্রচারের মাঝে পিছিয়ে থাকল না বাম শিবিরও। এদিন কলকাতা ও সংলগ্ন দুই ২৪ পরগনার কেন্দ্রগুলিতে শীর্ষ বাম নেতৃত্ব রীতিমতো সমাবেশ ও রোড শো-এর মাধ্যমে তাদের প্রার্থীদের হয়ে প্রচার সারল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, মহম্মদ সেলিম, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বর্ষীয়ান নেতা বিমান বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতারা কার্যত এদিন ঝাঁপিয়ে পড়েন প্রচারে। তাঁদের সঙ্গ দেন ফ্রন্টের শরিক দলের নেতারাও। সমাবেশগুলিতে তাঁদের ভাষণের মূল সুর ছিল একটাই—সাম্প্রদায়িক মেরুকরণের ফাঁদে পা দেওয়ার জন্য নির্বাচনের শুরু থেকেই চিত্রনাট্য তৈরি করেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। সাধারণ মানুষের স্বার্থের কথা সংসদে তুলে ধরতে বামেরাই হল আসল বিকল্প। তাই পারস্পরিক বিভাজনের পথে না হেঁটে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তি হিসেবে বাম প্রার্থীদেরই জয়ী করা উচিত।
এদিন সীতারাম ইয়েচুরি ডায়মন্ডহারবার কেন্দ্রের দলীয় প্রার্থী ডাঃ ফুয়াদ হালিমের সমর্থনের জিঞ্জিরাবাজার থেকে বজবজ নিউ সেন্ট্রাল জুটমিল পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা জুড়ে রোড শো করেন। রোড শো শেষে ইয়েচুরি এক জনসভায় ভাষণ দেন। তিনি বলেন, মোদি সরকারের অবসান অনিবার্য। এবার কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ সরকার তৈরি হবেই। আর সেই সরকারকে নিয়ন্ত্রণে বামপন্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এজন্যই এবার বাংলা থেকে বামপন্থীদের জেতানো আরও বেশি জরুরি। ইয়েচুরি এদিন যাদবপুরে সুকান্ত সেতুর মোড়ে বিকাশ ভট্টাচার্যের সমর্থনে আরও একটি সভায় ভাষণ দেন।
ইয়েচুরির পাশাপাশি এদিন প্রকাশ কারাত দক্ষিণ কলকাতার দলীয় প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়ের সমর্থনে বেহালা ও লর্ডস মোড়ে দুটি সমাবেশ করেন। বিমানবাবু মথুরাপুরে সভা করেন দলের প্রার্থীর সমর্থনে। সূর্যবাবুও দুটি সভা করেন উত্তর কলকাতার প্রার্থী কনীনিকা ঘোষের সমর্থনে।
15th  May, 2019
সন্ময়ের বাড়িতে বিজেপি প্রতিনিধিদল

 বিএনএ, বারাকপুর: শনিবার কংগ্রেস নেতা সন্ময় বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এল বিজেপির প্রতিনিধিদল। এদিন আগরপাড়ার ইলিয়াস রোডে সন্ময়বাবুর বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন তাঁরা।
বিশদ

  ছিনতাইবাজ সন্দেহে যুবককে মার, গ্রেপ্তার ২ উত্তরপাড়ায়

 বিএনএ, চুঁচুড়া: ছিনতাইবাজ সন্দেহে এক যুবককে গণপিটুনি দেওয়ার ঘটনায় দুই যুবককে গ্রেপ্তার করল উত্তরপাড়া থানার পুলিস। শুক্রবার রাতে ওই দুই যুবককে পুলিস গ্রেপ্তার করে শনিবার আদালতে হাজির করে।
বিশদ

বেআইনি নির্মাণের কিছু মামলায় সঠিক তদন্ত না করে চার্জশিট, ক্ষোভ বিচারকের

 সুকান্ত বসু, কলকাতা: বেআইনি নির্মাণ সংক্রান্ত কয়েকটি মামলায় সঠিক তদন্ত না করে কোর্টে চার্জশিট পেশ করায় ক্ষোভ প্রকাশ করলেন বিচারক। সম্প্রতি কয়েকটি মামলায় কলকাতা মিউনিসিপ্যাল কোর্টে সিনিয়র ম্যা঩জিস্ট্রেট প্রদীপকুমার অধিকারীর এজলাসে তদন্তকারী অফিসাররা (আইও) কোর্টে চার্জশিট পেশ করতে এসে ভর্ৎসনার মুখে পড়েন। বিশদ

রাজারহাট-সল্টলেক
টেমস নদীর ব্রিজ, টেস্টটিউব বেবি,
কামাখ্যা মন্দিরের থিমে কালীপুজো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজোয় আলোয় ভাসবে রাজারহাট। বেশ কয়েকটি ক্লাবের উদ্যোগে এখানে দশকের পর দশক চোখ ধাঁধানো মণ্ডপ তৈরি হয়। এবার সেই রেশের পারদকে আরও চড়িয়ে রাজারহাট-নিউটাউনের কালীপুজোয় থিমের চমক দর্শকদের মন ভরাবে। ক্লাবগুলি থিমের উদ্ভাবনীতে একে অপরকে টেক্কা দিতে পুরোপুরি তৈরি।
বিশদ

দিনভর প্রিন্সকে দেবাঞ্জনের গতিবিধি জানান
প্রেমিকা, শেষ খবর দেন গাড়ি থেকে নেমেই

নিমতার খুনে সুপারি কিলার, সন্দেহ পুলিসের

বিএনএ, নিমতা: নবমীর গোটা দিন ‘প্রেমিক’ দেবাঞ্জন দাসের সঙ্গে কাটালেও দিনভর তাঁদের লোকেশন আপডেট প্রাক্তন প্রেমিক প্রিন্স সিংকে জানিয়ে যাচ্ছিলেন প্রেমিকা। এমনকী নাইটক্লাব থেকে মধ্যরাতে ফেরার সময় দেবাঞ্জনের গাড়ি থেকে নামার পরও শেষ লোকেশন আপডেট প্রিন্সকে দিয়েছিলেন ওই তরুণী।
বিশদ

19th  October, 2019
গুলির নমুনা মিলল
দেবাঞ্জনের মৃত্যুর ১১ দিন পর নিমতা
থানায় গাড়ি পরীক্ষা ফরেন্সিক দলের

 বিএনএ, নিমতা: ঘটনার ১১ দিন পর ফরেন্সিক দল দেবাঞ্জন দাসের গাড়িটি পরীক্ষা করল। ফরেন্সিক পরীক্ষায় এত বিলম্ব কেন? তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। শুক্রবার ফরেন্সিক দল গাড়ি থেকে গুলির নমুনা পেয়েছে বলে সূত্রে জানা গিয়েছে। পুলিস একপ্রকার নিশ্চিত যে, গাড়িতেই খুন করা হয়েছে দেবাঞ্জনকে।
বিশদ

19th  October, 2019
টোটকা, পুঁটে, নিমকি ছদ্মনামে
দেদার বিকোচ্ছে চকোলেট বোমা

 নিজস্ব প্রতিনিধি, চম্পাহাটি: শব্দবাজি ‘চকোলেট’ তৈরি থেকে খোলা বাজারে বিক্রি বন্ধের জন্য আইন ও পুলিস-প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।
বিশদ

19th  October, 2019
বেলগাছিয়ায় যুবককে বাঁচাল আরপিএফ
সেন্ট্রাল স্টেশনে আত্মহত্যার চেষ্টা,
মেট্রো চলাচল ব্যাহত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা। শুক্রবার বিকেল চারটে নাগাদ সেন্ট্রাল মেট্রো স্টেশনে এই ঘটনা ঘটে। বছর পনেরোর এক কিশোর দমদমগামী মেট্রোর সামনে ঝাঁপ দেয়। এর জেরে প্রায় আধঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

19th  October, 2019
জগদ্ধাত্রী পুজোর জন্য পরিকাঠামো উন্নয়নে
চন্দননগর পুরসভার বরাদ্দ চার কোটি টাকা

 বিএনএ, চুঁচুড়া: জগদ্ধাত্রী পুজোকে সামনে রেখে চার কোটি টাকা ব্যয়ে শহরের পরিকাঠামো সংস্কার করছে চন্দননগর পুরসভা। রাস্তা, নিকাশি, সাফাই, আলো থেকে পানীয় জল পরিষেবা উন্নত করার জন্যে ওই টাকায় কাজ শুরু হয়েছে। এর মধ্যে শুধু রাস্তা সংস্কারের জন্যই প্রায় ২ কোটি ২০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

19th  October, 2019
দেগঙ্গার গ্রামে মা-মেয়ে সহ বাড়ির লোককে বেঁধে, মারধর করে ডাকাতি

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে দেগঙ্গার যাদবপুর গ্রামে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। প্রায় ১৫ জনের দুষ্কৃতী দল পরিবারের সদস্যদের বেঁধে রেখে, মারধর করার পর সোনা ও রুপোর গহনা ও নগদ টাকা নিয়ে চম্পট দেয়। এই ঘটনায় এলাকাবাসীর মধ্যে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। বিশদ

19th  October, 2019
  টালা ব্রিজের জেরে যাত্রী দুর্ভোগ কমাতে বিকল্প পরিবহণে উদ্যোগী রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ দিয়ে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ার জেরে যাত্রী দুর্ভোগ কমাতে আরও বিকল্প পরিবহণের ব্যবস্থা করতে উদ্যোগী হল রাজ্য সরকার। আরও অটো রিকশ, ছোট গাড়ি, মিনি ও মিডি বাস প্রভৃতি চালানোর ব্যবস্থা হচ্ছে বলে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী শুক্রবার জানিয়েছেন।
বিশদ

19th  October, 2019
  বসিরহাট ও বাদুড়িয়ায় প্রচুর মাদক উদ্ধার, বাংলাদেশি সহ গ্রেপ্তার ৯ কারবারি

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে বসিরহাট ও বাদুড়িয়া থানা এলাকা থেকে বসিরহাট জেলা পুলিস আন্তর্জাতিক মাদক পাচার চক্রের এক পান্ডা সহ মোট ৯ জন কারবারিকে গ্রেপ্তার করেছে। ধৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ কোডেইন মিক্সচার, চোলাই মদ, ফেনসিডিল পুলিস উদ্ধার করেছে।
বিশদ

19th  October, 2019
  শ্রীরামপুরে তরুণীকে ব্লেড চালিয়ে পাকড়াও যুবক

 বিএনএ, চুঁচুড়া: মহিলাদের শরীরের পশ্চাৎভাগে ব্লেড চালিয়ে রক্তাক্ত করে আনন্দ পেত সে। শুক্রবারও সেই মতলবেই এক তরুণীর শরীরে ব্লেড চালিয়ে ছিল ওই যুবক। আগে কয়েকবার ভিড়ের কারণে বেঁচে গেলেও এবার জখম তরুণীর সাহসিকতায় ধরা পড়ে গেল কার্যত বিকারগ্রস্ত ওই যুবক। বিশদ

19th  October, 2019
  দু’টি বেআইনি নির্মাণ: বাড়ির মালিকদের জেল ও জরিমানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে বেআইনি নির্মাণের দু’টি মামলায় দুই বাড়ির মালিকদের কারাবাসের সঙ্গে জরিমানার নির্দেশ দিল আদালত। শুক্রবার কলকাতা মিউনিসিপ্যাল কোর্টের সিনিয়র ম্যাজিস্ট্রেট প্রদীপকুমার অধিকারী ওই আদেশ দিয়েছেন। দু’টি ক্ষেত্রেই আদালত ওই বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দেয়।
বিশদ

19th  October, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে। ...

 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার পুরসভার বেশকিছু ওয়ার্ডের ভিতরের রাস্তার অবস্থা একেবারে বেহাল হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে এই রাস্তাগুলি বেহাল হয়ে থাকার কারণে বাসিন্দাদের মনে ক্ষোভ দানা বেঁধেছে।  ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেল মন্ত্রক প্রতিটি জোনকেই ভাড়া ছাড়া অন্যান্য খাতে আয় বৃদ্ধির রাস্তা খুঁজতে নির্দেশ দিয়েছিল। সেই পথে চলে বিজ্ঞাপন সহ বিভিন্ন খাতে ইতিমধ্যেই আয় বাড়িয়েছে একাধিক জোন। ভাড়া ছাড়া অন্য খাতে আয় বৃদ্ধিতে এবার অব্যবহৃত জমিতে পুকুর কেটে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

06:16:00 PM

করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM

শ্রীরামপুরে লকেটের গাড়ি আটকানোর অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে 
সংকল্প যাত্রায় অংশগ্রহণের পথে শ্রীরামপুরের বটতলায় লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি আটকানোর ...বিশদ

04:32:00 PM

রাঁচি টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, দঃ আফ্রিকা ৯/২ (প্রথম ইনিংস) 

04:19:41 PM