Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পুরুলিয়ায় এবার অনলাইনে মেটানো যাবে কর

সংবাদদাতা, পুরুলিয়া: এবার পুরসভার কর দিতে আর লাইনে দাঁড়াতে হবে না বাসিন্দাদের। অনলাইনে নিজেদের কর জমা করতে পারবেন পুরুলিয়া শহরের বাসিন্দারা। অনলাইনে কর দেওয়ার পদ্ধতি সম্পর্কে পুরসভার কর্মীদের ওয়াকিবহাল করলেন চেয়ারম্যান সহ পুরসভার আধিকারিক। তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। 
পুরসভায় কর জমা দিতে এসে অনেক সময় হয়রানির শিকার হতে হয় বাসিন্দাদের। কখনও লম্বা লাইন পড়ে। আবার কখনও কর জমা দেওয়াকে কেন্দ্র করে বিভিন্ন অভিযোগ ওঠে। কর জমা দেওয়ার পদ্ধতি আরও সহজ করতেই অনলাইন সিস্টেম চালু করল পুরুলিয়া পুরসভা। চেয়ারম্যান নব্যেন্দু মাহালি বলেন, পুরুলিয়া পুরসভার সম্পত্তিকর নির্ধারিত রয়েছে। ভ্যালুয়েশনবোর্ড এই কর নির্ধারণ করে থাকে। এতদিন ধরে এই কর দেওয়ার পদ্ধতি অফলাইন ছিল। বাসিন্দারা পুরসভায় গিয়ে কর জমা দিতে পারতেন। আবার বাড়ি থেকেও কর সংগ্রহ করা হতো। এই কর সংগ্রহ আরও সরলীকরণ করতে অনলাইন পদ্ধতি চালু করা হয়েছে। মেশিনের মাধ্যমে ট্যাক্স কালেক্টররা বাড়িতে গিয়ে কর সংগ্রহ করে নেবেন। অনলাইনে সরাসরি টাকা জমা হবে। 
চেয়ারম্যান বলেন, কর সংগ্রহের কিছু ক্ষেত্রে হাতে টাকা থেকে যাওয়া, পরে করের চালান পুরসভায় জমা দেওয়া এরকম অনেক ঝুঁকি ছিল। অনেক পেপার ওয়ার্ক করতে হতো। নগদ টাকা জমা নিলেও তা সঙ্গে সঙ্গেই মেশিনের মাধ্যমে এন্ট্রি করতে হবে। অনিয়মের কোনও প্রশ্নই থাকবে না।

30th  June, 2024
বিষাক্ত পার্থেনিয়াম ও আগাছায় ভরেছে মাঝদিয়া কলেজ, বাড়ছে সাপের উপদ্রব

বিষাক্ত পার্থেনিয়াম ও আগাছায় ভরে গিয়েছে কলেজ ক্যাম্পাস। সেখান থেকে ছড়িয়ে পড়ছে তার পার্শ্ববর্তী এলাকায়। মাঝদিয়া সুধীররঞ্জন লাহিড়ি মহাবিদ্যালয় এখন সাপের আখড়ায় পরিণত হয়েছে। অভিযোগ, কলেজ কর্তৃপক্ষের উদাসীনতায় কার্যত বেহাল অবস্থা কলেজের।
বিশদ

আরামবাগ স্টেশন লাগোয়া রাস্তায় আলোর দাবি

আরামবাগ প্রফুল্লচন্দ্র সেন রেলস্টেশন লাগোয়া পিচ রাস্তায় আলোর ব্যবস্থা নেই। ফলে সন্ধ্যার পর থেকে বাসিন্দাদের অন্ধকার রাস্তা দিয়ে বাড়ি ফিরতে বা ট্রেন ধরতে হচ্ছে। অভিযোগ, রেল কর্তৃপক্ষকে বারবার সমস্যার কথা জানানো হলেও শুধু আশ্বাস দেওয়া হচ্ছে।
বিশদ

বাঁকুড়া জেলায় অটিস্টিক শিশুদের চিহ্নিত করতে মেডিক্যাল বোর্ড

বাঁকুড়ায় অটিস্টিক শিশুদের পাশে দাঁড়াতে তৎপর জেলা প্রশাসন। এধরনের শিশুদের চিহ্নিত করতে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাঠরত শিশুদের উপর সমীক্ষা হয়েছে। তাতেই ৩১৫জন শিশুকে চিহ্নিত করা হয়েছে, যাদের অটিস্টিক স্পেকট্রাম ডিসঅর্ডার রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।
বিশদ

রঘুনাথপুরে বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত, খোঁজ প্রশাসনের

রঘুনাথপুর-২ ব্লকে প্রায়ই বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হচ্ছে। সমস্যায় পড়ছেন সাধারণ মানুষজন। সোমবার রঘুনাথপুর-২  ব্লকের জয়েন্ট বিডিও শুভদীপ বৈদ্য, পঞ্চায়েত সমিতির সভাপতি রিম্পা চক্রবর্তী চেলিয়ামার বিদ্যুৎ দপ্তরের স্টেশন ম্যানেজারের সঙ্গে দেখা করে বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হওয়ার কারণ জানতে চান
বিশদ

হাসপাতাল চত্বর, বাসস্ট্যান্ড ও বিভিন্ন বাজার এলাকা দ্রুত পরিষ্কারের নির্দেশ

আরামবাগ নদীনালা কবলিত এলাকা। ফি বছর বর্ষায় ডেঙ্গুর প্রকোপ বাড়ে। তাই এবার আগেভাগেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে চলেছে প্রশাসন। সোমবার মহকুমা প্রশাসনিক ভবনে এসডিও সুভাষিনী ই ডেঙ্গু মোকাবিলা নিয়ে বৈঠক করেন
বিশদ

সোনামুখীতে বজ্রাঘাতে প্রৌঢ়ার মৃত্যু

সোনামুখীর নাড়াডাঙা গ্রামে বজ্রাঘাতে এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। মৃতের নাম লক্ষ্মী হাঁসদা(৫১)। বাজ পড়ে তাঁদের খড়ের পালুইয়ে আগুন ধরে যায়। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেলে বাড়ির কাছে নালা পরিষ্কারের সময় বাজ পড়লে লক্ষ্মীদেবী গুরুতর জখম হন।
বিশদ

জবরদখল হয়ে যাওয়া জায়গা দখলে নিল রঘুনাথপুর পুরসভা

রঘুনাথপুর শহরের ৮ নম্বর ওয়ার্ডের মিশনপাড়া এলাকায় পুরসভার প্রায় ১০০ ডেসিমল জায়গা জবরদখল হয়েছিল। মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশের পর সোমবার রঘুনাথপুর মহকুমা প্রশাসনকে সঙ্গে নিয়ে পুরসভা কর্তৃপক্ষ ওই জমি পরিদর্শনে যায়।
বিশদ

কালনায় সাপের কামড়ে প্রৌঢ়ের মৃত্যু

রবিবার দুপুরে কালনার ধাত্রীগ্রাম বেলকুলি গ্রামে বাড়িতে সাপের কামড়ে এক প্রৌঢ়ের মৃত্যু হল। মৃতের নাম রণজিৎ প্রামাণিক(৫৯)। সোমবার কালনা মহকুমা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত হয়।
বিশদ

দুর্গাপুর অ্যালয় স্টিল প্ল্যান্টে অগ্নিকাণ্ড 

সোমবার সকালে দুর্গাপুর অ্যালয় স্টিল প্ল্যান্টে (এএসপি) ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়ায়। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন এএসপির আধিকারিক। তিনটি দমকলের ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে
বিশদ

সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাওয়ায় গলসির যুবক খুন

ঘনিষ্ঠ সম্পর্ক চালিয়ে যেতে রাজি না হওয়ায় গলসির যুবককে খুন করা হয়েছে। ধৃত সাধু মিলন ন্যাইয়াকে গ্রেপ্তার করে জানতে পেরেছে পুলিস। খেতুয়া গ্রামে বছর ২০-র ওই যুবকের বাড়িতে সাধু প্রায়ই আসত। সে ওই যুবককে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির জন্য চাপ দেয়।
বিশদ

গলসিতে পুরষার নির্মীয়মাণ নালায় ক্রমেই জমেছে জল 

বৃষ্টির মরশুম শুরু হতেই জল জমছে গলসির পুরষায় নির্মীয়মাণ জাতীয় সড়কের একাধিক নিকাশি নালায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে জাতীয় সড়কের পাশে নিকাশি নালা তৈরির জন্য গর্ত খোঁড়া হয়েছে। কিছুটা কাজ হওয়ার পরে বাকি অংশের কাজ এখনও বাকি রয়েছে
বিশদ

দুর্গাপুর ও আসানসোলে ডেঙ্গু নিয়ে বাড়ছে উদ্বেগ

কাঠফাটা রোদ, শনিবারের আগে পর্যন্ত শিল্পাঞ্চলে বৃষ্টির দেখা ছিল না। এই পরিস্থিতিতে মানুষ হাঁসফাঁস করলেও নীরবে বংশবিস্তার করে গিয়েছে ডেঙ্গুর মশা। চরম প্রতিকূল পরিস্থিতিতেও তাদের উপস্থিতি উদ্বেগ বাড়িয়েছে স্বাস্থ্যদপ্তরের
বিশদ

বিতর্ক বাড়ায় ইস্তফা অণ্ডালের খান্দরা পঞ্চায়েতের উপপ্রধানের

বিতর্ক বাড়তে থাকায় দলের নির্দেশে অণ্ডালের খান্দরা পঞ্চায়েতের উপপ্রধান ইস্তফা দিলেন। সোমবার বিডিও অফিসে গিয়ে ইস্তফাপত্র জমা দেন উপপ্রধান গণেশ বাদ্যকর। তৃণমূল কংগ্রেসের একাংশ ও কয়েকজন পঞ্চায়ত সদস্য তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ তুলে সরব হয়েছিলেন।
বিশদ

কেতুগ্রামে বৃদ্ধাকে জুতো খুলে মারধরের অভিযোগে ধৃত তৃণমূল পঞ্চায়েত সদস্য

কেতুগ্রামের সীতাহাটিতে বৃদ্ধাকে টোটো থেকে নামিয়ে জুতো খুলে প্রচণ্ড মারধরের অভিযোগ উঠল তৃণমূলের পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে। মারের চোটেই বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে তাঁর মেয়ের অভিযোগ। অভিযুক্ত পঞ্চায়েত সদস্যকে পুলিস গ্রেপ্তার করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
মাস্ক পরে খেলা একেবারেই পছন্দ নয় কিলিয়ান এমবাপের। কিন্তু নাকের চোটের কারণে তাঁর কাছে বিকল্প নেই। মাস্ক প্রসঙ্গে প্রশ্ন করা হলে ফরাসি স্ট্রাইকারের মন্তব্য, ‘মনে হচ্ছে যেন ভার্চুয়াল রিয়ালিটি গেম খেলছি। প্রথম ম্যাচে নেমে মনে হচ্ছিল সবকিছু থ্রি’ডিতে দেখছি ...

জেলবন্দি কাশ্মীরের সাংসদ রশিদ ইঞ্জিনিয়ারের শপথ গ্রহণের বাধা কাটল। সোমবার জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ এব্যাপারে ছাড়পত্র দিয়েছে। আজ মঙ্গলবার এই নিয়ে রায় দেবেন অতিরিক্ত দায়রা আদালতের বিচারক চান্দের জিৎ সিং। ...

হিলি সীমান্তে পাচার সহ অনুপ্রবেশ রুখতে অত্যাধুনিকমানের সেন্সর বসাল বিএসএফ। কাঁটাতারের আশপাশে পা রাখলে বা কাঁটাতার কাটার চেষ্টা করলে কন্ট্রোলরুমে বেজে উঠবে অ্যালার্ম। ইতিমধ্যে পাচারপ্রবণ এলাকায় বিএসএফের তরফে এমন সেন্সর বসানো হয়েছে ...

কল্যাণীর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বোটলিং প্লান্টে সোমবার বিক্ষোভ দেখালেন ভারতীয় মজদুর সঙ্ঘের প্রতিনিধিরা। আগেও তাঁরা বেশ কয়েকবার বিক্ষোভ দেখিয়েছেন। এদিনের বিক্ষোভে শামিল হন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস
১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর
১৭৫৭- বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার মৃত্যু
১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যানের মৃত্যু
১৯২৯- নাট্যকার ও অভিনেতা অমৃতলাল বসুর মৃত্যু
১৯৪৬- অভিনেতা রাজা মুরাদের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী মহম্মদ আজিজের (মুন্না) জন্ম
১৯৬১- মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের মৃত্যু
১৯৭৭- পশ্চিমবঙ্গের সীমানার মধ্যেই দার্জিলিং পার্বত্য অঞ্চলকে স্বশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত হয় রাজ্য ক্যাবিনেটে
২০০৭- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.৯০ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৮.১৭ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী ৯/১৮ দিবা ৮/৪৩। ভরণী নক্ষত্র ১/৮ প্রাতঃ ৫/২৭ পরে কৃত্তিকা নক্ষত্র ৫৯/১০ শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৪/৫৯/৪৮, সূর্যাস্ত ৬/২১/১৮। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।   
১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী দিবা ৮/৫০। ভরণী নক্ষত্র দিবা ৬/১৭। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
২৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের খেলা 
রোমানিয়া : নেদারল্যান্ডস (রাত ৯-৩০ মিনিটে) অস্ট্রিয়া : তুরস্ক (রাত ১২-৩০ মিনিটে) সরাসরি সোনি ...বিশদ

08:42:35 AM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস ১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন ...বিশদ

08:42:05 AM

রাজ্যের কোর্টগুলিতে পালিত কালা দিবস
কেন্দ্রের নয়া তিন ফৌজদারি আইন কার্যকর হওয়ার দিনই রাজ্যজুড়ে কালা ...বিশদ

08:40:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ। বৃষ: অর্থাগম ও সংসারে শ্রীবৃদ্ধি। মিথুন: ধর্মে মতি। কর্কট: মাতুল সূত্রে ...বিশদ

08:31:15 AM

বিশ্বকাপের বিশেষ কভার ডাক বিভাগের
ভারতের টি-২০ বিশ্বকাপ জয়কে স্মরণীয় করে রাখতে বিশেষ কভার প্রকাশ ...বিশদ

08:30:00 AM

পিছল মুক্তি
অজয় দেবগণ কি ভয় পেলেন? না! অভিনেতা অজয় একা ভয় ...বিশদ

08:20:00 AM