Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মাথাভাঙা শহরে সরকারি জায়গা দখলমুক্ত করতে ফুটপাত মাপজোখ

সংবাদদাতা, মাথাভাঙা: সরকারি জমি উদ্ধারে পদক্ষেপ নিল মাথাভাঙা পুরসভা। শহরের ফুটপাত সহ সরকারি জায়গা দখল মুক্ত করতে মাপজোখ শুরু হল। শনিবার মূল চৌপথী থেকে বাজার পর্যন্ত রাস্তার দু’ধারের জায়গা মেপে দেখা হয়। কোনও ব্যবসায়ী পুরসভার জমি দখল করে দোকান তৈরি করেছেন কি না, তা খতিয়ে দেখা হয়। পুরসভা জানিয়েছে, আগামী সোমবার থেকে শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতেও এই মাপজোখ চলবে। কোথাও অবৈধ নির্মাণ নজরে এলে তা ভেঙে দেওয়া হবে। এদিন জরিপের কাজে হাজির ছিলেন ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের আধিকারিক এবং পুর চেয়ারম্যান।
মাথাভাঙা শহরের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তার পাশের নিজেদের মতো করে দোকান বানিয়ে ব্যবসা করছেন ব্যবসায়ীদের একাংশ। অনেকক্ষেত্রে সরকারি জায়গা দখলও হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুরসভা এলাকায় ফুটপাত দখলমুক্ত করার নির্দেশ দেওয়ার পর রাজ্যজুড়ে তৎপরতা শুরু হয়েছে। তারপরই পুর কর্তৃপক্ষ ফুটপাত থেকে সামগ্রী সরিয়ে নিতে বলে। সেই মতো ব্যবসায়ীরাও ফুটপাত থেকে দোকানের সামগ্রী সরিয়ে নেন। এবার সরকারি জায়গা থেকে দখল হটানোর দ্বিতীয় ধাপ শুরু করল পুরসভা। কর্তৃপক্ষ জানিয়েছে, কারা কারা পুরসভা ও পূর্ত দপ্তরের জমি দখল করে দোকান তৈরি করেছেন, বা সম্প্রসারণ করেছেন সেটা খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে। কোনও ব্যবসায়ী বেআইনিভাবে জায়গা দখল করলে সেই জায়গা উদ্ধার করা হবে। অবৈধ নির্মাণ ভেঙে দেওয়া হবে।  
এই ব্যাপারে মাথাভাঙা পুরসভার চেয়ারম্যান লক্ষপতি প্রামাণিক বলেন, পুরসভা এলাকার গুরুত্বপূর্ণ রাস্তার পাশে অনেকেই দোকান তৈরি করেছেন। কেউ কেউ দোকান সম্প্রসারণও করেছেন। এতে ফুটপাত সংকীর্ণ হয়ে যাচ্ছে। শহরে যানজট হচ্ছে। পুরসভার কতটা জায়গা আছে বা পূর্ত দপ্তরের কতটা জায়গা আছে সেটা জানা না থাকায় এতদিন পদক্ষেপ করা যায়নি। তাই আমরা ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকদের দিয়ে জমি জরিপের কাজ করছি। কোথাও দখলদারি নজরে এলে তা ওই ব্যবসায়ীদেরই ভেঙে দেওয়ার নির্দেশ দেওয়া হবে। ব্যবসায়ীরা নিজেরা না ভাঙলে পুরসভা অবৈধ অংশ ভেঙে দেবে। ইতিমধ্যে ফুটপাতের ব্যবসায়ীরাও সামগ্রী সরিয়ে নিচ্ছেন। ফুটপাতের ব্যবসায়ীরা পুরসভাকে সহযোগিতা করায় আমরা খুশি।

30th  June, 2024
রেলের জমি অধিগ্রহণে দেরি নিয়ে প্রশাসনের দ্বারস্থ বিজেপি

বালুরঘাট-হিলি রেল প্রকল্পের জমি অধিগ্রহণের কাজে কেন বিলম্ব হচ্ছে? এনিয়ে প্রশ্ন তুলে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের দ্বারস্থ হল জেলা বিজেপি। সোমবার দুপুরে বালুরঘাটে বিজেপির জেলা সাধারণ সম্পাদক বাপী সরকার ও বিজেপির টাউন সভাপতি সমীর প্রসাদ দত্তের নেতৃত্বে কয়েকজনের প্রতিনিধি দল অতিরিক্ত জেলাশাসকের (ভূমি) কাছে যান।
বিশদ

সহ চালকের মাথায় বন্দুক ঠেকিয়ে চলন্ত বাসে ডাকাতি 

কোচবিহার ঢুকতে তখনও কিছুটা দেরি। নদীয়ার রানাঘাট থেকে আসা বেসরকারি বাসে সাকুল্যে জনা কুড়ি যাত্রী। সোমবার, ঘড়িতে সকাল দশটা পাঁচ। ঘোকসাডাঙা চৌপথির কাছে আসতেই পিছনের সিটে বসা এক মহিলা সহ চার যুবক হঠাৎই উঠে এগিয়ে আসে সামনের দিকে
বিশদ

বৈষ্ণবনগরে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, চাঞ্চল্য

শ্বশুরবাড়ি এসে ‘কুকর্ম’ জামাইয়ের। শ্বশুরবাড়ির গ্রামে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল ‘গুণধর’ জামাইয়ের বিরুদ্ধে। বৈষ্ণবনগর থানার কুম্ভিরা গ্রাম পঞ্চায়েতের একটি গ্রামের এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে।
বিশদ

বাগডোগরায় টোটোচালকের উপর অস্ত্র নিয়ে হামলা

টোটোচালকের উপর অস্ত্র নিয়ে হামলার অভিযোগ উঠেছে আরএক টোটো চালকের বিরুদ্ধে। সোমবার ঘটনাটি ঘটে বাগডোগরা পানিঘাটা মোড় এলাকায়। শশীভূষণ ঝাঁ নামে এক টোটোচালক কয়েকজন পড়ুয়া ও শিক্ষককে নিয়ে কেন্দ্রীয় বিদ্যালয়ের উদ্দেশে যাচ্ছিল
বিশদ

ফাঁসিদেওয়ায় স্বামীর মৃত্যুর পর মহিলাকে ডাইনি সন্দেহে মারধর

ডাইনি অপবাদে এক বধূকে মারধর। ঘটনাটি ঘটেছে ফাঁসিদেওয়ার পেটকি জজটোলাতে। রবিবার বধূর দাদা ফাঁসিদেওয়া থানায় অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

তেলেঙ্গানা থেকে নাবালিকা উদ্ধার

প্রেমের টানে ঘরছাড়া হেমতাবাদের এক নাবালিকাকে তেলেঙ্গানা থেকে উদ্ধার করল হেমতাবাদ থানার পুলিস। পুলিস জানিয়েছে, ওই নাবালিকা গত ১৯ মে বাড়ি থেকে বেরিয়ে আর ঘরে ফেরেনি
বিশদ

উপ নির্বাচনের প্রস্তুতি তৃণমূলের, কাল থেকে অঞ্চল ভিত্তিক বৈঠক

লোকসভা ভোটে জেতার পর মনোজ টিগ্গা বিধায়ক পদে ইস্তফা দিলেও এখনও মাদারিহাট উপনির্বাচনের তারিখ ঘোষণা হয়নি। যে কোনও দিন তা হতে পারে। সেই কথা মাথায় রেখেই জোড়াফুল শিবির কাল, বুধবার থেকে অঞ্চল ভিত্তিক বৈঠক শুরু করছে।
বিশদ

রাস্তা সংস্কারের দাবিতে বিডিও’র কাছে মহিলারা

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যাওয়ার বেহাল রাস্তা পাকা করার দাবিতে বিডিও’র দ্বারস্থ গ্রামের মহিলারা। সোমবার তপন ব্লকের আজমতপুর গ্রাম পঞ্চায়েতের বাঁশুরিয়া হাজরাপাড়ার মহিলারা বিডিও অফিসে এসে স্মারকলিপি দিলেন।
বিশদ

ময়নাগুড়ি থানার অভিযান, উদ্ধার পাঁচটি চোরাই টোটো, দু’টি বাইক

ফের সাফল্য ময়নাগুড়ি থানার। রবিবার রাতে ফালাকাটা ও ধূপগুড়িতে অভিযান চালিয়ে পাঁচটি চুরি যাওয়া টোটো সহ দু’টি চোরাই বাইক উদ্ধার করে ময়নাগুড়ি থানার পুলিস। কিছুদিন আগে ময়নাগুড়ি থানার পুলিস ন’টি চোরাই বাইক উদ্ধার করে
বিশদ

পর্যটন ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে ডিএইচআর

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের হেরিটেজ লাইনেও এবার জবরদখলের অভিযোগ। হেরিটেজ তকমা পাওয়া এই রেল লাইন লগোয়া পার্কিং ও দোকান বসানোর অভিযোগ। সোমবার কার্শিয়াংয়ে রেল পরিষেবা উন্নয়নের লক্ষ্যে পর্যটন ব্যবসায়ী এবং রেল বোর্ডের আধিকারিদের মধ্যে বৈঠক হয়।
বিশদ

যৌথ নাগরিকত্ব! ফুলবাড়িতে গ্রেপ্তার বাংলাদেশের যুবক

দুই দেশের নাগরিকত্ব থাকার অভিযোগে বাংলাদেশের এক যুবককে গ্রেপ্তার করল এনজেপি থানার পুলিস। ঘটনাটি ঘটেছে ফুলবাড়ির বাংলাদেশ সীমান্তে। পুলিস সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত দশটা নাগাদ বাংলাদেশের ওই যুবক বাংলাবান্ধা দিয়ে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে।
বিশদ

‘দেশের সেরা’ বালুরঘাট হাসপাতালের কর্মীদের পুরস্কৃত করল স্বাস্থ্যদপ্তর

গুণগতমান বিচারে বালুরঘাট জেলা হাসপাতালকে সেরার তকমা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। দেশের সেরার তালিকায় এই হাসপাতালের নাম উঠতেই উচ্ছ্বসিত জেলার স্বাস্থ্য মহল। বালুরঘাট জেলা হাসপাতালের চিকিৎসা, নার্স ও কর্মীরা খুশি।
বিশদ

পর্যটন ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে ডিএইচআর

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের হেরিটেজ লাইনেও এবার জবরদখলের অভিযোগ। হেরিটেজ তকমা পাওয়া এই রেল লাইন লগোয়া পার্কিং ও দোকান বসানোর অভিযোগ। সোমবার কার্শিয়াংয়ে রেল পরিষেবা উন্নয়নের লক্ষ্যে পর্যটন ব্যবসায়ী এবং রেল বোর্ডের আধিকারিদের মধ্যে বৈঠক হয়
বিশদ

পুরসভাকে ফাঁকি দিয়ে বেআইনি নির্মাণ

ইংলিশবাজার শহরে বাড়ির নির্মাণকাজ চলার সময় দুই শ্রমিকের মৃত্যুর পর পুরসভার নজরদারি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। শহরের বিভিন্ন ওয়ার্ডে পুরসভাকে ফাঁকি দিয়ে দিনের পর দিন বেআইনি নির্মাণ চলছে বলে বাসিন্দাদের অভিযোগ।
বিশদ

Pages: 12345

একনজরে
ট্রেন লাইনের উপর বিদ্যুৎবাহী তার ছিঁড়ে বিপত্তি। এর জেরে হাওড়া-আমতা লাইনে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল ব্যাহত হয় সোমবার। এদিন সকালে দুর্ঘটনাটি ঘটে বড়গাছিয়া স্টেশনের কাছে। এদিকে, ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।  ...

জেলবন্দি কাশ্মীরের সাংসদ রশিদ ইঞ্জিনিয়ারের শপথ গ্রহণের বাধা কাটল। সোমবার জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ এব্যাপারে ছাড়পত্র দিয়েছে। আজ মঙ্গলবার এই নিয়ে রায় দেবেন অতিরিক্ত দায়রা আদালতের বিচারক চান্দের জিৎ সিং। ...

কল্যাণীর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বোটলিং প্লান্টে সোমবার বিক্ষোভ দেখালেন ভারতীয় মজদুর সঙ্ঘের প্রতিনিধিরা। আগেও তাঁরা বেশ কয়েকবার বিক্ষোভ দেখিয়েছেন। এদিনের বিক্ষোভে শামিল হন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। ...

ডেডলাইন ১০ জুলাই। তারমধ্যেই ভেঙে ফেলতে হবে রাস্তার ধারে থাকা সমস্ত অবৈধ নির্মাণ। সোমবার রামপুরহাটে মহকুমা শাসকের অফিসে আন্দোলনকারী ফুটপাত ব্যবসায়ীদের নিয়ে প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস
১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর
১৭৫৭- বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার মৃত্যু
১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যানের মৃত্যু
১৯২৯- নাট্যকার ও অভিনেতা অমৃতলাল বসুর মৃত্যু
১৯৪৬- অভিনেতা রাজা মুরাদের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী মহম্মদ আজিজের (মুন্না) জন্ম
১৯৬১- মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের মৃত্যু
১৯৭৭- পশ্চিমবঙ্গের সীমানার মধ্যেই দার্জিলিং পার্বত্য অঞ্চলকে স্বশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত হয় রাজ্য ক্যাবিনেটে
২০০৭- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.৯০ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৮.১৭ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী ৯/১৮ দিবা ৮/৪৩। ভরণী নক্ষত্র ১/৮ প্রাতঃ ৫/২৭ পরে কৃত্তিকা নক্ষত্র ৫৯/১০ শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৪/৫৯/৪৮, সূর্যাস্ত ৬/২১/১৮। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।   
১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী দিবা ৮/৫০। ভরণী নক্ষত্র দিবা ৬/১৭। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
২৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস ১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ। বৃষ: অর্থাগম ও সংসারে শ্রীবৃদ্ধি। মিথুন: ধর্মে মতি। কর্কট: মাতুল সূত্রে ...বিশদ

07:50:00 AM

ইউরো কাপ: বেলজিয়ামকে ১-০ গোলে হারাল ফ্রান্স

01-07-2024 - 11:27:04 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ১ (৮৭ মিনিট)

01-07-2024 - 11:20:15 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (৪৯ মিনিট)

01-07-2024 - 10:42:31 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (হাফটাইম)

01-07-2024 - 10:23:36 PM