Bartaman Patrika
দেশ
 

অত্যাধুনিক ড্রোন ‘অভ্যাসে’র সফল পরীক্ষা করল ডিআরডিও

নয়াদিল্লি: প্রতিরক্ষা ক্ষেত্রে আরও শক্তিশালী হওয়ার পথে ভারত। শুক্রবার অত্যাধুনিক ‘অভ্যাস’ ড্রোনের সফল পরীক্ষা করল ডিআরডিও। এদিন ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে হাই স্পিড এক্সপেন্ডেবল এরিয়াল টার্গেট (হিট) ড্রোনটি পরীক্ষা করা হয়। জানা গিয়েছে, ৩০ মিনিটের ব্যবধানে দু’বার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। এই নিয়ে মোট দশটি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হল অভ্যাস। বিশেষজ্ঞ মহলের মতে, এই অস্ত্রের মাধ্যমে আরও শক্তি বৃদ্ধি হবে দেশের প্রতিরক্ষা বাহিনীর। অভ্যাসের সফল পরীক্ষার জন্য ডিআরডিওর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

29th  June, 2024
বিহারে ব্যাঙ্ক থেকে ৫০ লক্ষ টাকা লুট

ঘড়িতে সকাল ১০টা বেজে ২০ মিনিট। সদ্য খুলেছে একটি বেসরকারি ব্যাঙ্কের দরজা। আচমকা সশস্ত্র কয়েকজন ঝাঁপিয়ে পড়ে ব্যাঙ্ককর্মীদের উপর।
বিশদ

৫০ লক্ষ টাকার জরিমানা তৃণমূল সাংসদ সাকেতের

মানহানি মামলায় জোর ধাক্কা খেলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে। সোমবার তাঁকে ৫০ লক্ষ টাকা জরিমানা করল দিল্লি হাইকোর্ট।
বিশদ

ছত্তিশগড়ে মাহতারি বন্দন যোজনার পঞ্চম কিস্তির টাকা দিলেন মুখ্যমন্ত্রী

মাহতারি বন্দন যোজনার পঞ্চম কিস্তির টাকা দিল ছত্তিশগড় সরকার। মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাঁইয়ের এই প্রকল্পের আওতায় রাজ্যের প্রায় ৭০ লক্ষ মহিলার মধ্যে ৬৫৩ কোটি ৮৪ লক্ষ টাকা বন্টন করা হয়েছে। গ্রাহকরা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে প্রাপ্য অর্থ পাবেন।
বিশদ

রেলের শূন্যপদ নিয়ে সংসদে সরব খাড়্গে, দায়সারা মন্তব্য মন্ত্রীর

গত বছর জুনে বালেশ্বরের কাছে বাহানাগা বাজার স্টেশনে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনা। এক বছরের মাথায় নির্মলজ্যোতে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা।
বিশদ

বিহারে ব্যাঙ্ক থেকে ৫০ লক্ষ টাকা লুট

ঘড়িতে সকাল ১০টা বেজে ২০ মিনিট। সদ্য খুলেছে একটি বেসরকারি ব্যাঙ্কের দরজা। আচমকা সশস্ত্র কয়েকজন ঝাঁপিয়ে পড়ে ব্যাঙ্ককর্মীদের উপর।
বিশদ

৫০ লক্ষ টাকার জরিমানা তৃণমূল সাংসদ সাকেতের

মানহানি মামলায় জোর ধাক্কা খেলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে। সোমবার তাঁকে ৫০ লক্ষ টাকা জরিমানা করল দিল্লি হাইকোর্ট।
বিশদ

নতুন ফৌজদারি আইনে প্রথম কেস মধ্যপ্রদেশে

নতুন ফৌজদারি আইন কার্যকর হয়েছে ১ জুলাই মধ্যরাত থেকেই। আর নয়া আইন কার্যকরের ঠিক ১০ মিনিটের মাথায় এর আওতায় প্রথম কেস নথিভুক্ত হয়েছে বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশে।
বিশদ

ক্ষমতায় থাকাকালীন ভুলের জন্য অকাল তখতের কাছে ক্ষমাপ্রার্থনা

পাঞ্জাবে শিরোমণি অকালি দলের অন্দরে বিদ্রোহের উত্তাপ ক্রমেই বাড়ছে। লোকসভা ভোটের ভরাডুবির জেরে ইতিমধ্যেই দলীয় প্রধানের পদ থেকে সুখবীর সিং বাদলের পদত্যাগের দাবিতে সরব হয়েছেন বিদ্রোহী নেতারা।
বিশদ

আবগারি দুর্নীতি: কবিতার জামিনের আবেদন খারিজ

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ধৃত ভারত রাষ্ট্র সমিতির নেত্রী কে কবিতার জামিনের আবেদন ফের খারিজ হয়ে গেল। সোমবার দিল্লি হাইকোর্টে এই আবেদনের শুনানি ছিল।
বিশদ

সব চ্যালেঞ্জ সামলাতে প্রস্তুত বাহিনী, আশ্বাস দিলেন নয়া সেনাপ্রধান

ভারতীয় সেনা বর্তমান ও ভবিষ্যতের সবরকম সমস্যার মুখোমুখি হতে প্রস্তুত ও সক্ষম। দায়িত্ব নেওয়ার পর সোমবার এমনই মন্তব্য করলেন নতুন স্থলসেনা প্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।
বিশদ

জেলবন্দি কাশ্মীরের সাংসদকে শপথগ্রহণে ছাড় এনআইএ’র 

জেলবন্দি কাশ্মীরের সাংসদ রশিদ ইঞ্জিনিয়ারের শপথ গ্রহণের বাধা কাটল। সোমবার জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ এব্যাপারে ছাড়পত্র দিয়েছে। আজ মঙ্গলবার এই নিয়ে রায় দেবেন অতিরিক্ত দায়রা আদালতের বিচারক চান্দের জিৎ সিং।
বিশদ

হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসে আজ থেকেই ‘ভিস্তাডোম’ কোচ

হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসে বাড়তি একটি ভিস্তাডোম কোচ যুক্ত হল। আজ সোমবার থেকে উত্তরবঙ্গগামী এই ট্রেনে অভিনব কোচটি যোগ হতে চলেছে। এই কোচগুলির ছাদ স্বচ্ছ কাচ দিয়ে মোড়া। বিশদ

01st  July, 2024
দেশের মাটিতে প্রাপ্ত লক্ষাধিক প্রাণীর বিবরণ এবার পোর্টালে

দেশের মাটিতে প্রাপ্ত সমস্ত প্রাণীর বিভিন্ন ধরনের প্রজাতির তথ্য এখন ক্লিকেই পাওয়া যাবে। রবিবার জুলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার (জেডএসআই) ১০৯তম প্রতিষ্ঠা দিবস উদযাপনে কলকাতায় এই ‘ফনা অব ইন্ডিয়া চেকলিস্ট পোর্টাল’ উদ্বোধন করেন কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব। বিশদ

01st  July, 2024
আমূল বদলে আজ থেকে নয়া ফৌজদারি আইন, বাংলায় প্রতীকী ধর্মঘট

সরকারিভাবেই এবার বাতিলের খাতায় ইন্ডিয়ান পেনাল কোড, ১৮৬০! আমূল বদলে গেল দেশের ফৌজদারি আইন। থাকল না ফোরটুয়েন্টি বা চারশো বিশ, ৪৯৮এ-র মতো ধারা। দেড়শো বছরেরও বেশি প্রাচীন, ব্রিটিশ জমানার ভারতীয় দণ্ডবিধির দিন শেষ হল রবিবার। বিশদ

01st  July, 2024

Pages: 12345

একনজরে
ট্রেন লাইনের উপর বিদ্যুৎবাহী তার ছিঁড়ে বিপত্তি। এর জেরে হাওড়া-আমতা লাইনে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল ব্যাহত হয় সোমবার। এদিন সকালে দুর্ঘটনাটি ঘটে বড়গাছিয়া স্টেশনের কাছে। এদিকে, ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।  ...

কল্যাণীর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বোটলিং প্লান্টে সোমবার বিক্ষোভ দেখালেন ভারতীয় মজদুর সঙ্ঘের প্রতিনিধিরা। আগেও তাঁরা বেশ কয়েকবার বিক্ষোভ দেখিয়েছেন। এদিনের বিক্ষোভে শামিল হন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। ...

ডেডলাইন ১০ জুলাই। তারমধ্যেই ভেঙে ফেলতে হবে রাস্তার ধারে থাকা সমস্ত অবৈধ নির্মাণ। সোমবার রামপুরহাটে মহকুমা শাসকের অফিসে আন্দোলনকারী ফুটপাত ব্যবসায়ীদের নিয়ে প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে ...

মাস্ক পরে খেলা একেবারেই পছন্দ নয় কিলিয়ান এমবাপের। কিন্তু নাকের চোটের কারণে তাঁর কাছে বিকল্প নেই। মাস্ক প্রসঙ্গে প্রশ্ন করা হলে ফরাসি স্ট্রাইকারের মন্তব্য, ‘মনে হচ্ছে যেন ভার্চুয়াল রিয়ালিটি গেম খেলছি। প্রথম ম্যাচে নেমে মনে হচ্ছিল সবকিছু থ্রি’ডিতে দেখছি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস
১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর
১৭৫৭- বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার মৃত্যু
১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যানের মৃত্যু
১৯২৯- নাট্যকার ও অভিনেতা অমৃতলাল বসুর মৃত্যু
১৯৪৬- অভিনেতা রাজা মুরাদের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী মহম্মদ আজিজের (মুন্না) জন্ম
১৯৬১- মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের মৃত্যু
১৯৭৭- পশ্চিমবঙ্গের সীমানার মধ্যেই দার্জিলিং পার্বত্য অঞ্চলকে স্বশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত হয় রাজ্য ক্যাবিনেটে
২০০৭- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.৯০ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৮.১৭ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী ৯/১৮ দিবা ৮/৪৩। ভরণী নক্ষত্র ১/৮ প্রাতঃ ৫/২৭ পরে কৃত্তিকা নক্ষত্র ৫৯/১০ শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৪/৫৯/৪৮, সূর্যাস্ত ৬/২১/১৮। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।   
১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী দিবা ৮/৫০। ভরণী নক্ষত্র দিবা ৬/১৭। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
২৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: বেলজিয়ামকে ১-০ গোলে হারাল ফ্রান্স

01-07-2024 - 11:27:04 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ১ (৮৭ মিনিট)

01-07-2024 - 11:20:15 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (৪৯ মিনিট)

01-07-2024 - 10:42:31 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (হাফটাইম)

01-07-2024 - 10:23:36 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (৫ মিনিট)

01-07-2024 - 09:40:36 PM

সিআইডি অফিসারদের হুমকি সুবোধ সিংয়ের
আসানসোল সংশোধনাগারে সিআইডি অফিসারদের হুমকি দেওয়ার অভিযোগ বিহারের গ্যাংস্টার সুবোধ ...বিশদ

01-07-2024 - 04:08:57 PM