Bartaman Patrika
খেলা
 

ভারতের বিশ্বজয়

সৌরাংশু দেবনাথ, কলকাতা: আরও এক জুন। আরও এক বিশ্বজয়। নাটকীয় থ্রিলারের মেজাজে কুড়ি ওভারের বিশ্বকাপ জিতল ভারত। ১৩ বছর পর এদেশে এল বিশ্বকাপ। চোকার্স তকমা ঘুচল না দক্ষিণ আফ্রিকার!
টানটান উত্তেজনার মধ্যে শেষ ওভারে কাটল এই ফরম্যাটে ভারতের ১৭ বছরের খরা। নভেম্বরের মোতেরার কান্নার রাতের যন্ত্রণায় পড়ল মলম। রোহিত শর্মার হাতে উঠল বিশ্বকাপ। কোচিং কেরিয়ারে বিশ্বসেরার তকমা পেলেন রাহুল দ্রাবিড়ও। আর সেই ম্যাচের পরই নায়ক বিরাট কোহলির গলায় শোনা গেল আন্তর্জাতিক টি-২০ থেকে অবসরের ঘোষণা। রাতেই ভারতীয় দলকে অভিনন্দনে ভরিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে প্রাক্তন ক্রিকেট তারকারা।
পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে অবশ্য শেষ ওভার পর্যন্ত ছিল অনিশ্চয়তা। যশপ্রীত বুমরাহর স্বপ্নের ওভার মোড় ঘুরিয়েছিল ম্যাচের। কিন্তু তখনও ছয় বলে চাই ১৬। হার্দিক পান্ডিয়া প্রথম বলটাই করলেন ফুলটস। চালালেন ডেভিড মিলার। ৮৩’র বিশ্বকাপে কপিল দেবের নেওয়া ভিভ রিচার্ডসের ক্যাচকে মনে করিয়ে তা অবিশ্বাস্য দক্ষতায় তালুবন্দি করলেন সূর্যকুমার যাদব। সেই রিলে ক্যাচেই কাটল জয়ের সংশয়। 
কোহলির দুরন্ত ইনিংসের সুবাদে টস জিতে ব্যাট করে ৭ উইকেটে ১৭৬ তুলেছিল ভারত। এই ফরম্যাটের ফাইনালে যা সর্বাধিক। দক্ষিণ আফ্রিকা আট উইকেটে থামল ১৬৯ রানে। ২৭ বলে ৫২ রান করেও ট্র্যাজিক নায়ক হয়ে রইলেন হেনরিখ ক্লাসেন।
এদিন শুরুটা অবশ্য ভালো হয়নি ভারতের। পাওয়ার প্লে’তে পাঁচ ওভারের মধ্যে ৩ উইকেটে ৩৪ হয়ে গিয়েছিল ভারত। ড্রেসিং-রুমে তখন চলে এসেছেন অধিনায়ক রোহিত শর্মা, ঋষভ পন্থ ও সূর্যকুমার যাদব। পরিত্রাতা হয়ে ওঠেন সেই বিরাটই। ক্রিকেটে বলা হয় ‘ফর্ম ইজ টেম্পোরারি, ক্লাস ইজ পার্মানেন্ট’। প্রবল সমালোচিত কোহলির এদিনের ইনিংসে সেটাই প্রতিফলিত। পাঁচে নামা অক্ষর প্যাটেলকে নিয়ে ইনিংস মেরামতে নামেন বিরাট। চলতি আসরে যেভাবে গোড়া থেকেই তুলে মারার চেষ্টা করছিলেন, সেই টেমপ্লেট ছুড়ে ফেলে ফিরে যান অ্যাঙ্করের ভূমিকায়। গড়েন বড় ইনিংসের ভিত। ৪৮ বলে পঞ্চাশের পর অবশ্য তোলেন ঝড়। শেষ পর্যন্ত ১২৮.৮১ স্ট্রাইক রেটে দুটো ছক্কা ও ছ’টা বাউন্ডারিতে সাজান ৭৬ রানের ইনিংস। অক্ষর অবশ্য ছিলেন বেশি আক্রমণাত্মক। মারেন চারটি ছক্কা ও একটি চার। চলতি আসরে তুমুল সমালোচিত হচ্ছিলেন শিবম দুবে। এদিন তিনি অবশ্য টিম ম্যানেজমেন্টের আস্থার মর্যাদা দিলেন।
প্রোটিয়াদের শুরুটাও ভালো হয়নি। যশপ্রীত বুমরাহর স্বপ্নের আউটসুইংয়ে অফস্টাম্প ছিটকে যায় রিজা হেনড্রিকসের। এবারের আসরে এটাই সম্ভবত সেরা ডেলিভারি। পরের ওভারেই অধিনায়ক আইডেন মার্করাম খোঁচা দেন অর্শদীপ সিংকে। ১২ রানে ২ উইকেট খোয়ানো দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে ফেরান কুইন্টন ডি’কক ও ট্রিস্টান স্টাবস। অক্ষরের বলে স্টাবস বোল্ড হলেও রানের গতি কমেনি। ক্লাসেন ক্লাবস্তরে নামিয়ে আনেন কুলদীপ, অক্ষরদের। হার্দিকের বলে তিনি ফিরতেই পাল্টায় চিত্রনাট্য। তখন তিন ওভারে দরকার ২২ রান। বুমরাহ ফেরালেন মার্কো জানসেনকে। অর্শদীপ দিলেন মাত্র চাররান। তারপরই শেষ ওভারে হার্দিকের প্রথম বলে সূর্যর স্বপ্নের ক্যাচেই মিলল জয়ের সিলমোহর।

অসাধারণ পারফরম্যান্স। প্রাক্তন ক্রিকেটার হিসাবে গর্বিত। আলাদা করে বলতেই হবে বিরাট কোহলি আর অক্ষর প্যাটেলের কথা। বুমরাহও অতুলনীয়।
কপিল দেব

চক দে ইন্ডিয়া। অনবদ্য পারফরম্যান্স। ব্যাটারদের পাশাপাশি কঠিন সময়ে উজাড় করে দিয়েছে বোলাররা। গোটা দলকে অফুরান অভিনন্দন।
শচীন তেন্ডুলকর
 
প্রশংসার ভাষা নেই। ১৩ বছর পর বিশ্বসেরা ভারত। আইপিএল শুরু হওয়ার পর প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। যে কোনও ফরম্যাটে ধারাবাহিকভাবে এমন দাপট দেখানো মোটেও সহজ নয়। দেশকে গর্বিত করেছে ক্রিকেটাররা। বীরেন্দ্র সেওয়াগ

কোহলি ৭৬
৭ রানে জয়ী
ভারত ১৭৬/৭
দক্ষিণ আফ্রিকা ১৬৯/৮
30th  June, 2024
এবার টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে হবে, কোহলিকে বার্তা দ্রাবিড়ের, বার্বাডোজেই আটকে বিশ্বসেরারা

বিশ্বজয়ীদের দেশে ফেরা নিয়ে ধোঁয়াশা অব্যাহত। হ্যারিকেন বেরিলের কারণে বার্বাডোজেই আটকে রয়েছে টিম ইন্ডিয়া। ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, পরিবার, অফিসিয়াল মিলিয়ে প্রায় ৭০ জনকে আনতে তাই চার্টার ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।
বিশদ

রোমানিয়াকে হারাতে টোটাল ফুটবলই ভরসা ডাচ শিবিরের

রিনাস মিশেলের হাত ধরেই টোটাল ফুটবলের প্রসার ঘটেছিল নেদারল্যান্ডসে। প্রথমে আয়াখস এবং পরবর্তীতে জাতীয় দলেও এই স্টাইল রপ্ত করেছিলেন ফ্র্যাঙ্ক রাইকার্ড-রোনাল্ড কোম্যানরা। ১৯৮৮ ইউরোতে ডাচদের সাফল্যের নেপথ্যে টোটাল ফুটবলের অবদান অনেকটাই।
বিশদ

আত্মঘাতী গোলে বেলজিয়ামকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

বড় আসরে শেষ চারবারই বেলজিয়ামকে হারিয়েছিল ফ্রান্স। সেই ধারা অব্যাহত চব্বিশের ইউরো কাপেও। সোমবার আত্মঘাতী গোলে জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিলেন এমবাপেরা। আর বিদায় ডি ব্রুইনদের। 
বিশদ

লিগে আজ নামছে মোহন বাগান

মোহন বাগান তাঁবুর সামনে জগন্নাথ, সুভদ্রা ও বলরাম! এমন ছবির ফ্রেমই সোমবার অনুশীলন শেষে সবুজ-মেরুন ফুটবলারদের হাতে তুলে দিলেন অনুরাগীরা। নতুন কোচ ডেগি কার্ডোজো এগিয়ে আসতেই মোহন বাগান সমর্থক শৌভিক পালের আকুতি, ‘প্রথম ম্যাচে মহমেডান ও ইস্ট বেঙ্গল বড় জয় পেয়েছে।
বিশদ

কলম্বিয়ার শক্ত চ্যালেঞ্জ টপকাতে মরিয়া ব্রাজিল

কোপার প্রথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে ড্র করে ব্রাজিল। তারপর প্রবল সমালোচনার মুখে পড়তে হয় ভিনিসিয়াস জুনিয়রকে। সোশ্যাল মিডিয়ায় একের পর এক ক্ষোভ উগড়ে দেন অনুরাগীরা। দেশের জার্সিতে তাঁর দায়বদ্ধতা নিতে ওঠে প্রশ্ন
বিশদ

টেস্টে দশ উইকেটে জয়ী হরমনপ্রীতরা

সদ্য টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। মহিলাদের ক্রিকেটেও প্রোটিয়াদের বিরুদ্ধে দাপট অব্যাহত ভারতের। কিছুদিন আগেই সফরকারী দলকে ওডিআই সিরিজে ৩-০ ব্যবধানে হারিয়েছেন হরমনপ্রীত কাউররা।
বিশদ

হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ বোর্ড সচিব

বিশ্বকাপ জয়ের মঞ্চেই টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। পরে সেই পথ অনুসরণ করেন রবীন্দ্র জাদেজাও। প্রশ্ন উঠছে, তাহলে আগামী দিনে বিশের ফরম্যাটে টিম ইন্ডিয়াকে কে নেতৃত্ব দেবন? বিশ্বকাপে রোহিতের ডেপুটি ছিলেন হার্দিক পান্ডিয়া।
বিশদ

উইম্বলডনে দাপুটে শুরু আলকারাজের

অল-ইংল্যান্ড ক্লাবের গ্রাস কোর্টে শুরুটা ভালোই করলেন কার্লোস আলকারাজ। উইম্বলডনের প্রথম রাউন্ডে সহজেই জিতেছেন তৃতীয় বাছাই স্প্যানিশ তারকা। তিনি ৭-৬ (৭-৩), ৭-৫, ৬-২ স্ট্রেট সেটে হারান এস্তোনিয়ার মার্ক লাজালকে।
বিশদ

মহমেডানকে রুখে দিল খিদিরপুর

লিগের দ্বিতীয় ম্যাচেই ছন্দপতন মহমেডান স্পোর্টিংয়ের। সোমবার ঘরের মাঠে খিদিরপুর এফসি’র বিরুদ্ধে গোলশূন্য ড্র করল তারা। বলা ভালো, হার বাঁচালেন তন্ময় ঘোষরা। গত তিনবারের চ্যাম্পিয়নদের এমন নির্বিষ পারফরম্যান্সে রীতিমতো বিরক্ত সাদা-কালো সমর্থকরা।
বিশদ

শেষ আটে উঠল পর্তুগাল

দুরন্ত গোলকিপিং দিয়েগো কোস্তার। পেনাল্টি শ্যুট আউটে পর পর তিনটি শট বাঁচিয়ে পর্তুগালকে কোয়ার্টার ফাইনালে তুললেন তিনি। শেষ আটের লড়াইয়ে রোনাল্ডোরা খেলবেন ফ্রান্সের বিরুদ্ধে।  
বিশদ

বিশ্বকাপের সেরা একাদশে নেই বিরাট

সদ্যসমাপ্ত টি-২০ বিশ্বকাপের সেরা একাদশ বেছে নিয়েছে আইসিসি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে দায়িত্বশীল হাফ-সেঞ্চুরি করলেও সেই তালিকায় জায়গা হয়নি ম্যাচের সেরা বিরাট কোহলির।
বিশদ

মাস্ক পরে খেলা অসুবিধাজনক, মত এমবাপের

মাস্ক পরে খেলা একেবারেই পছন্দ নয় কিলিয়ান এমবাপের। কিন্তু নাকের চোটের কারণে তাঁর কাছে বিকল্প নেই। মাস্ক প্রসঙ্গে প্রশ্ন করা হলে ফরাসি স্ট্রাইকারের মন্তব্য, ‘মনে হচ্ছে যেন ভার্চুয়াল রিয়ালিটি গেম খেলছি। প্রথম ম্যাচে নেমে মনে হচ্ছিল সবকিছু থ্রি’ডিতে দেখছি
বিশদ

মাথার পাশে ট্রফি, সুখনিদ্রায় রোহিত

বিশ্বজয়ীদের ঘরে ফেরার অপেক্ষা দীর্ঘ হল। চ্যাম্পিয়নদের বরণ করে নেওয়ার জন্য তৈরি দেশবাসী। কিন্তু আটলান্টিক মহাসাগরে উৎপণ্ণ হ্যারিকেনের কারণে ব্রিজটাউনের বিমানবন্দরে বিমান ওঠা-নামা সাময়িকভাবে বন্ধ রয়েছে। বিশদ

01st  July, 2024
স্বতন্ত্রতায় শাপমুক্তি রাহুলের

গায়ে জড়ানো জাতীয় পতাকা। ডান হাতের বুড়ো আঙুলের ভঙ্গিতে থাম্বস আপ। মুখে মনভোলানো হাসি। রাহুল দ্রাবিড়ের এই ফ্রেম হয়ে উঠেছে চিরকালীন। বিশদ

01st  July, 2024

Pages: 12345

একনজরে
জেলবন্দি কাশ্মীরের সাংসদ রশিদ ইঞ্জিনিয়ারের শপথ গ্রহণের বাধা কাটল। সোমবার জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ এব্যাপারে ছাড়পত্র দিয়েছে। আজ মঙ্গলবার এই নিয়ে রায় দেবেন অতিরিক্ত দায়রা আদালতের বিচারক চান্দের জিৎ সিং। ...

ডেডলাইন ১০ জুলাই। তারমধ্যেই ভেঙে ফেলতে হবে রাস্তার ধারে থাকা সমস্ত অবৈধ নির্মাণ। সোমবার রামপুরহাটে মহকুমা শাসকের অফিসে আন্দোলনকারী ফুটপাত ব্যবসায়ীদের নিয়ে প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে ...

ট্রেন লাইনের উপর বিদ্যুৎবাহী তার ছিঁড়ে বিপত্তি। এর জেরে হাওড়া-আমতা লাইনে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল ব্যাহত হয় সোমবার। এদিন সকালে দুর্ঘটনাটি ঘটে বড়গাছিয়া স্টেশনের কাছে। এদিকে, ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।  ...

কল্যাণীর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বোটলিং প্লান্টে সোমবার বিক্ষোভ দেখালেন ভারতীয় মজদুর সঙ্ঘের প্রতিনিধিরা। আগেও তাঁরা বেশ কয়েকবার বিক্ষোভ দেখিয়েছেন। এদিনের বিক্ষোভে শামিল হন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস
১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর
১৭৫৭- বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার মৃত্যু
১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যানের মৃত্যু
১৯২৯- নাট্যকার ও অভিনেতা অমৃতলাল বসুর মৃত্যু
১৯৪৬- অভিনেতা রাজা মুরাদের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী মহম্মদ আজিজের (মুন্না) জন্ম
১৯৬১- মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের মৃত্যু
১৯৭৭- পশ্চিমবঙ্গের সীমানার মধ্যেই দার্জিলিং পার্বত্য অঞ্চলকে স্বশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত হয় রাজ্য ক্যাবিনেটে
২০০৭- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.৯০ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৮.১৭ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী ৯/১৮ দিবা ৮/৪৩। ভরণী নক্ষত্র ১/৮ প্রাতঃ ৫/২৭ পরে কৃত্তিকা নক্ষত্র ৫৯/১০ শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৪/৫৯/৪৮, সূর্যাস্ত ৬/২১/১৮। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।   
১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী দিবা ৮/৫০। ভরণী নক্ষত্র দিবা ৬/১৭। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
২৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: বেলজিয়ামকে ১-০ গোলে হারাল ফ্রান্স

01-07-2024 - 11:27:04 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ১ (৮৭ মিনিট)

01-07-2024 - 11:20:15 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (৪৯ মিনিট)

01-07-2024 - 10:42:31 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (হাফটাইম)

01-07-2024 - 10:23:36 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০: ফ্রান্স ০ (৫ মিনিট)

01-07-2024 - 09:40:36 PM

সিআইডি অফিসারদের হুমকি সুবোধ সিংয়ের
আসানসোল সংশোধনাগারে সিআইডি অফিসারদের হুমকি দেওয়ার অভিযোগ বিহারের গ্যাংস্টার সুবোধ ...বিশদ

01-07-2024 - 04:08:57 PM