Bartaman Patrika
দেশ
 

ডেপুটি স্পিকার প্রার্থী অযোধ্যার অবধেশ? চর্চায় দলিত মুখ, মাস্টারস্ট্রোক ইন্ডিয়ার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লোকসভার ডেপুটি স্পিকার পদ নিয়ে এখনও উচ্চবাচ্য করছে না মোদি সরকার। কিন্তু বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’ চমক দিতে প্রস্তুত। খোদ রামমন্দিরের মাটিতে বিজেপির জয়রথ রুখে দেওয়া অবধেশ প্রসাদের উপরেই বাজি ধরছে তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে ফৈজাবাদের সমাজবাদী পার্টি এমপিকেই ডেপুটি স্পিকার পদে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে ‘ইন্ডিয়া’। বর্ষীয়ান অবধেশের মতো এক দলিত মুখকে সামনে আনাকে কার্যত মাস্টারস্ট্রোক হিসেবেই দেখছে রাজনৈতিক মহল।
উত্তরপ্রদেশের  ফৈজাবাদ লোকসভা কেন্দ্রের মধ্যেই পড়ে অযোধ্যা। এবার লোকসভা নির্বাচনের আগে রামমন্দির উদ্বোধন ও রামলালার মূর্তি প্রতিষ্ঠা করে চমক দিতে চেয়েছিলেন স্বয়ং নরেন্দ্র মোদি। এই ইস্যুতে ভর করে সাধারণ মানুষের সমর্থন আদায়েও জোর দিয়েছিল বিজেপি। কিন্তু গেরুয়া শিবিরের সব হিসেব উল্টে দিয়েছেন ৭৯ বছরের অবধেশ প্রসাদ। তাই অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশেনে গোড়া থেকেই তাঁকে কার্যত সেলিব্রিটির মর্যাদা দিয়েছে বিরোধীরা। সমাজবাদী পার্টি সুপ্রিম অখিলেশ যাদব থেকে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী, প্রত্যেকেই কাছছাড়া করছেন না ফৈজাবাদের এমপিকে। এবার তাঁকেই ডেপুটি স্পিকার পদে বসিয়ে মোদি বিরোধিতার ‘ম্যাসকট’ বানাতে আগ্রহী রাহুল-অখিলেশরা। ‘ইন্ডিয়া’র বাকি শরিকদের কাছেও এব্যাপারে মতামত চাওয়া হয়েছে।
গেরুয়া শিবিরের দীর্ঘদিনের রাজনৈতিক কর্মসূচি রামমন্দির প্রতিষ্ঠার পর ভোটের রাজনীতিতে বাড়তি আশায় ছিল নরেন্দ্র মোদির দল। কিন্তু সেই ফৈজাবাদেই মুখ পুড়েছে তাদের। লোকসভা নির্বাচনে প্রথমবার দাঁড়িয়েই সাধারণ মানুষের সমর্থনে জিতেছেন দলিত নেতা অবধেশ। যদিও ভোটের রাজনীতিতে তিনি নতুন নন। উত্তরপ্রদেশ বিধানসভায় ন’বারের বিধায়ক। ফৈজাবাদ লোকসভা কেন্দ্রটি তফশিলি জাতি জন্য নির্দিষ্ট না হলেও সেখানে একজন দলিত প্রার্থীকে দাঁড় করিয়ে নির্বাচনের ময়দানে চমক দিয়েছিলেন  অখিলেশ যাদব। এবার সমাজবাদী পার্টি সুপ্রিমোর সেই চমককেই লোকসভায় ডেপুটি স্পিকার পদে প্রার্থী হিসেবে তুলে ধরে মোদিকে কিস্তিমাৎ করতে চায় ‘ইন্ডিয়া’।
যদিও তেমনটা হবে কি না, এব্যাপারে সংশয় রয়েছে। সংবিধানের ৯৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী লোকসভায় একজন স্পিকার এবং একজন ডেপুটি স্পিকার নির্বাচন করতে হয়। বিগত ইউপিএ কিংবা বাজপেয়ি সরকারের আমলে এই পদটি বিরোধীদের জন্য নির্দিষ্ট ছিল। কিন্তু গত পাঁচ বছর এই নিয়ম মানেনি মোদি সরকার। সপ্তদশ লোকসভায় কাউকে ডেপুটি স্পিকার নিয়োগ করাই হয়নি। তবে এবার বিরোধীদের শক্তি আগের চেয়ে অনেক বেশি। তাই লোকসভার স্পিকার নির্বাচনের পর ডেপুটি স্পিকার পদের জন্য সরকারকে চাপ দেবে বলে ঠিক করেছে বিরোধীরা। সেইমতো রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ যাদবের মধ্যে এক দফা আলোচনা হয়েছে। তখনই অবধেশ প্রসাদের নাম নিয়ে আলোচনা হয়েছে। সরকার ডেপুটি স্পিকার নির্বাচন নিয়ে কোনও উদ্যোগ নিচ্ছে কি না, তা দেখে নিয়েই পরবর্তী পদক্ষেপ স্থির করবে ‘ইন্ডিয়া’।
30th  June, 2024
আজ প্রধানমন্ত্রীর জবাবি ভাষণেই মুখরক্ষার হাতিয়ার খুঁজছে বিজেপি

আজ নরেন্দ্র মোদি জবাব দেবেন রাহুল গান্ধী এবং ইন্ডিয়া জোটকে। রাষ্ট্রপতির অভিভাষণ নিয়ে আলোচনায় লোকসভায় সরকারের জবাবি ভাষণে মোদি কী বলবেন?
বিশদ

‘ভয় দেখাবেন না...’, মোদিকে হুঁশিয়ারি রাহুলের, বাগযুদ্ধে উত্তপ্ত সংসদ 

‘এক আকেলা সব পে ভারী পড় রাহা হ্যায়।’ পুরনো সংসদ ভবনে লোকসভার কক্ষে দাঁড়িয়ে অতি দম্ভে, নিজের বুক চাপড়ে একথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার তাঁর সেই কথাই যেন ফিরে এল ব্যুমেরাং হয়ে। নতুন সংসদ ভবনে অষ্টাদশ লোকসভায় সোমবার দেশ দেখল নজিরবিহীন দৃশ্য।
বিশদ

রেজিস্ট্রির খরচ মাত্র ২০৮ টাকা, এবার মহাকাশে যেতে পারবেন আমজনতাও

মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত। সৌজন্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার গগনযান অভিযান। ইতিমধ্যে বায়ুসেনার আধিকারিকদের নাম চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যেই জানা গেল নতুন এক খবর। এবার সাধারণ মানুষও যেতে পারেন মহাকাশে।
বিশদ

আমি হাত মেলালে সোজা থাকেন আর মোদির বেলায় নত!

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর প্রশ্নবাণে বিদ্ধ অধ্যক্ষ ওম বিড়লা। সোমবার ভাষণ দিতে গিয়ে অধ্যক্ষ পদের গরিমা ও নিরপেক্ষতার প্রসঙ্গ তুললেন বিরোধী দলনেতা।
বিশদ

‘ভয় দেখাতে পারবেন না, চুপ করাতে পারবেন না’, দ্রৌপদীকে বাঁচিয়েছিলেন কৃষ্ণ, আমাকে সংসদে পাঠিয়েছে কৃষ্ণনগর: মহুয়া

বিরোধীদের কণ্ঠ জোরালো হচ্ছে সংসদে। সংসদের অন্দরে বাইরে। সোমবার সকালে সংসদের মকর দ্বারের সামনে ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় এজেন্সির অপব্যহারের বিরুদ্ধে ধর্না বিক্ষোভের পর লোকসভার অন্দরে সরকারপক্ষকে আক্রমণের তিরে ফালা ফালা করল ইন্ডিয়া জোটের যোদ্ধারা।
বিশদ

অজিতের সঙ্গ ছেড়ে শারদের দলে ফিরছেন বিশ্বস্ত নেতা

মহারাষ্ট্রে ক্রমশ পায়ের তলার মাটি সরছে অজিত পাওয়ারের! লোকসভা ভোটে বিজেপি ও সিন্ধে-সেনার সঙ্গে জোট বেঁধে লড়াইয়ে নেমেছিল তাঁর দল এনসিপি।
বিশদ

অস্ট্রেলিয়ায় বিমানের আসনে বসেই মৃত্যু ভারতীয় তরুণীর

চার বছর ভারতে আসেননি। তাই ২০ জুন ভারতে আসার বিমানে উঠেছিলেন মনপ্রীত কাউর। কিন্তু দেশে ফেরা আর হল না।  বিমানের আসনে বসেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ২৪ বছরের ওই ভারতীয় বংশোদ্ভূত তরুণী।
বিশদ

২৩ বছরের পুরনো মানহানি মামলায় মেধা পাটকরের পাঁচ মাসের কারাদণ্ড

২৩ বছর আগের একটি মানহানির মামলায় বিপাকে মেধা পাটকর। নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রীকে  পাঁচ মাসের কারাদণ্ড দিল দিল্লির সাকেতের আদালত।
বিশদ

নিট: নতুন পরীক্ষার ফলপ্রকাশ করল এনটিএ, ফুল মার্কস নেই

নিট কাণ্ডে প্রাথমিকভাবে জোড়া ইস্যুতে তৈরি হয়েছিল বিতর্ক। প্রশ্ন ওঠে, ১০০ শতাংশ নম্বর পেয়ে একসঙ্গে ৬৭ জন শীর্ষস্থান দখল করলেন কীভাবে?
বিশদ

অসমের বন্যা পরিস্থিতি ঘোরালো, মৃত আরও ৩, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর  

অতি বৃষ্টির ফলে সোমবার অসমের বন্যা পরিস্থিতির ফের অবনতি। মৃত্যু হল আরও তিন জনের। ব্রহ্মপুত্র নদীর জলস্তর নেয়ামতি ঘাটে বিপদসীমার উপর দিয়ে বইছে। তেজপুর ও অন্যান্য নদীর জলও বিপদসীমা ছাড়িয়েছে। 
বিশদ

এখনও নিখোঁজ

রবিবার মণিপুরের ইম্ফলে ভেঙে পড়ে একটি বেইলি ব্রিজ। এই দুর্ঘটনার ফলে নদী পেরনোর সময় কাঠবোঝাই একটি লরি ইম্ফল নদীতে পড়ে যায়।
বিশদ

শিশুর দেহ উদ্ধার

বিবার মহারাষ্ট্রের লোনাভালার ভুশি বাঁধে পিকনিক করতে গিয়েছিল পুনের একটি পরিবার। কিন্তু প্রবল বর্ষণে জলের স্রোতে ভেসে যান ওই পরিবারের ৯-১০ জন।
বিশদ

পোরসে মামলা সুপ্রিম কোর্টে

পুনের পোরসে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিয়েছে বম্বে হাইকোর্ট। ২৫ জুনের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে পুনে পুলিস।
বিশদ

রাস্তায় কুমির

নদী থেকে উঠে সটান রাস্তায় চলে এল কুমির। ভরা বর্ষায় মহারাষ্ট্রের রত্নগিরি জেলার চিপলুন শহরের সড়কে দেখা গেল একটা আট ফুট লম্বা একটি কুমিরকে।
বিশদ

Pages: 12345

একনজরে
মাস্ক পরে খেলা একেবারেই পছন্দ নয় কিলিয়ান এমবাপের। কিন্তু নাকের চোটের কারণে তাঁর কাছে বিকল্প নেই। মাস্ক প্রসঙ্গে প্রশ্ন করা হলে ফরাসি স্ট্রাইকারের মন্তব্য, ‘মনে হচ্ছে যেন ভার্চুয়াল রিয়ালিটি গেম খেলছি। প্রথম ম্যাচে নেমে মনে হচ্ছিল সবকিছু থ্রি’ডিতে দেখছি ...

ডেডলাইন ১০ জুলাই। তারমধ্যেই ভেঙে ফেলতে হবে রাস্তার ধারে থাকা সমস্ত অবৈধ নির্মাণ। সোমবার রামপুরহাটে মহকুমা শাসকের অফিসে আন্দোলনকারী ফুটপাত ব্যবসায়ীদের নিয়ে প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে ...

কল্যাণীর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বোটলিং প্লান্টে সোমবার বিক্ষোভ দেখালেন ভারতীয় মজদুর সঙ্ঘের প্রতিনিধিরা। আগেও তাঁরা বেশ কয়েকবার বিক্ষোভ দেখিয়েছেন। এদিনের বিক্ষোভে শামিল হন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। ...

ট্রেন লাইনের উপর বিদ্যুৎবাহী তার ছিঁড়ে বিপত্তি। এর জেরে হাওড়া-আমতা লাইনে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল ব্যাহত হয় সোমবার। এদিন সকালে দুর্ঘটনাটি ঘটে বড়গাছিয়া স্টেশনের কাছে। এদিকে, ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস
১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর
১৭৫৭- বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার মৃত্যু
১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যানের মৃত্যু
১৯২৯- নাট্যকার ও অভিনেতা অমৃতলাল বসুর মৃত্যু
১৯৪৬- অভিনেতা রাজা মুরাদের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী মহম্মদ আজিজের (মুন্না) জন্ম
১৯৬১- মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের মৃত্যু
১৯৭৭- পশ্চিমবঙ্গের সীমানার মধ্যেই দার্জিলিং পার্বত্য অঞ্চলকে স্বশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত হয় রাজ্য ক্যাবিনেটে
২০০৭- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.৯০ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৮.১৭ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী ৯/১৮ দিবা ৮/৪৩। ভরণী নক্ষত্র ১/৮ প্রাতঃ ৫/২৭ পরে কৃত্তিকা নক্ষত্র ৫৯/১০ শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৪/৫৯/৪৮, সূর্যাস্ত ৬/২১/১৮। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।   
১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী দিবা ৮/৫০। ভরণী নক্ষত্র দিবা ৬/১৭। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
২৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংসদের কার্যবিবরণী থেকে বক্তব্যের বেশ কিছু অংশ বাদ দেওয়ায় লোকসভার স্পিকারকে চিঠি দিলেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী

12:54:51 PM

মুর্শিদাবাদে সিভিক ভলান্টিয়ারের দাদাগিরি!
সিভিক ভলান্টিয়ারের দাদাগিরি! প্রতিবাদ করায় মার খেতে হল যুবককে। মুর্শিদাবাদের ...বিশদ

12:46:52 PM

পুর নিয়োগ দুর্নীতি মামলা: চার্জশিট সিবিআইয়ের
পুর নিয়োগ দুর্নীতি মামলায় চার্জশিট জমা দিল সিবিআই। চার্জশিটে দক্ষিণ ...বিশদ

12:26:06 PM

ধাপায় অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ৬ টি ইঞ্জিন
কলকাতায় ফের অগ্নিকাণ্ড। ধাপায় রাসায়নিক কারখানায় আগুন লেগেছে বলে দমকল ...বিশদ

12:19:00 PM

বক্তব্য মুছলেই সত্যিটা বদলে যাবে না, প্রতিক্রিয়া রাহুলের
লোকসভায় বিরোধী দলনেতা হিসেবে বক্তব্য রাখতে গিয়ে বিজেপি ও আরএসএসের ...বিশদ

12:04:54 PM

মুর্শিদাবাদে চলল গুলি
জমি সংক্রান্ত বিবাদের জেরে চলল গুলি। উত্তেজনা মুর্শিদাবাদের বহরমপুরের শাহজাদপুর ...বিশদ

11:48:10 AM