Bartaman Patrika
রাজ্য
 

ইভিএমের গাড়িতে বিজেপির এজেন্ট!
জলপাইগুড়িতে তোলপাড়, কমিশনে নালিশ তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: ভোট শেষে ইভিএম নিয়ে যাওয়ার গাড়িতে বাহিনীর সঙ্গেই বিজেপি এজেন্ট। এই অভিযোগ ঘিরে শনিবার রাত থেকেই উত্তপ্ত হয় জলপাইগুড়ি শহর। তৃণমূলের অভিযোগ, ইভিএম লুঠ করার জন্যই গেরুয়া শিবিরের তিন এজেন্ট গাড়িতে উঠে পড়েছিলেন। যদিও বিজেপির পাল্টা দাবি, এমন কোনও ঘটনাই ঘটেনি। তৃণমূল হারবে জেনে আজগুবি অভিযোগ করছে। দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছে। জল গড়িয়েছে নির্বাচন কমিশন পর্যন্ত। যদিও জেলাশাসক জানিয়ে দিয়েছেন, পুলিসের প্রাথমিক তদন্তে এরকম কোনও ঘটনার প্রমাণ পাওয়া যায়নি। তবে জলপাইগুড়ি বিধানসভার রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের এ ঘটনার রেশ ছিল রবিবারও।
তৃণমূলের অভিযোগ,শনিবার ভোট শেষে ইভিএম নিয়ে যখন কেন্দ্রীয় বাহিনী ডিসিআরসির দিকে রওনা হয়, সেসময় বিজেপির চারজন এজেন্ট কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে একই গাড়িতে উঠে পড়ে। ইভিএমে গরমিল করার জন্যই ওই গাড়িতে উঠেছিলেন বিজেপির এজেন্টরা। যদিও বিজেপির পাল্টা দাবি, ভোট শেষ হওয়ার পর অশান্তি শুরু করে তৃণমূল। জেলা তৃণমূল নেতৃত্বের তরফে জানানো হয়েছে, গোটা বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে তারা। কোতোয়ালি থানাতেও অভিযোগ দায়ের করেছে। উল্টোদিকে বিজেপিও তৃণমূলের বিরুদ্ধে পুলিসের কাছে অভিযোগ দায়ের করেছে। 
কোতোয়ালি থানা সূত্রে খবর, শনিবার রাতে তাদের কাছে খবর আসে, জলপাইগুড়ি বিধানসভা কেন্দ্রের গান্ধী মোড়ের কাছে একটি ভোটকেন্দ্রের সামনে জমায়েত হয়ে কিছু মানুষ বিক্ষোভ দেখাচ্ছে। এরপরই সেখানে যায় বিশাল পুলিস বাহিনী। পুলিসকর্তারা আসতেই পরিস্থিতি শান্ত হয়। জলপাইগুড়ির পুলিস সুপার প্রদীপকুমার যাদবও ঘটনাস্থলে যান। পুলিস জমায়েত হওয়া লোকজনকে সেখান থেকে সরিয়ে দেয়। জলপাইগুড়ি জেলা পুলিসের ডিএসপি (হেড কোয়ার্টার) সমীর পাল বলেন, অভিযোগ জমা পড়েছে। আমরা দু’পক্ষেরই অভিযোগ খতিয়ে দেখছি। 
জলপাইগুড়ি জেলার যুব তৃণমূল সভাপতি সৈকত চট্টোপাধ্যায় বলেন, জলপাইগুড়ি বিধানসভার অন্তর্গত ভোটকেন্দ্র  রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের ১০৬, ১০৭, ১০৮, ১০৯—এই চারটি বুথে ভোট শেষ হওয়ার পর বিজেপির পোলিং এজেন্টরা কেন্দ্রীয় বাহিনীর গাড়িতে উঠে পড়ে। ভোট লুট হওয়ার আশঙ্কায় আমরা খবর পাওয়ামাত্র সেখানে যাই। আসলে বিজেপি ভোট লুট করতে চেয়েছিল। আমাদের কর্মীরা সতর্ক থাকায় বাধা দিয়েছেন। না হলে ওরা ইভিএমে কারসাজি করে ভোট লুট করত। জেলা নেতৃত্বের সঙ্গে কথা বলে রাতেই আমরা এ ব্যাপারে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছি। গান্ধী মোড়ে আমাদের দলের লোকজন জমায়েত করে প্রতিবাদও জানান। আমাদের প্রশ্ন, ভোট শেষে কী করে কেন্দ্রীয় বাহিনীর গাড়িতে বিজেপির এজেন্টরা উঠল। এটা তো বেআইনি কাজ। আমরা এর প্রতিবাদ করেছি। আমাদের অভিযোগ পুলিসের বিরুদ্ধেও। রাতে আমরা এ ব্যাপারে প্রতিবাদ জানালে পুলিস আমাদের কথায় কান না দিয়ে উল্টে আমাদের কর্মীদের উপর লাঠিচার্জ করে। তাতে আমাদের বেশ কয়েকজন মহিলা কর্মী জখম হন। আমরা বিষয়টি কোতোয়ালি থানাতেও লিখিতভাবে জানিয়েছি। শেষ পর্যন্ত পুলিস ও কমিশন কী পদক্ষেপ নেয়, সেটা আমরা লক্ষ্য রাখছি।
জলপাইগুড়ি বিধানসভা আসনের বিজেপি প্রার্থী সৌজিৎ সিংহ বলেন, তৃণমূলের পরাজয় এবার নিশ্চিত। ওরা ভোটে হেরে গিয়েছে। তাই ইচ্ছাকৃতভাবে রাতে অশান্তি শুরু করে ওদের দলের লোকজন। আমাদের এক মহিলাকর্মীকে ওরা হেনস্তা করে। আমাদের এক কর্মী ঘটনার ভিডিও করতে গেলে তাঁর মোবাইল ফোন তৃণমূলের ছেলেরা কেড়ে নেয়। আমরা এ ব্যাপারে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেছি। দেখি, পুলিস এখন কী পদক্ষেপ করে।
জেলা নির্বাচনী আধিকারিক তথা জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু বলেন, কেন্দ্রীয় বাহিনীর গাড়িতে পোলিং এজেন্ট থাকার যে অভিযোগ এসেছিল, সেটা পুলিস প্রাথমিকভাবে তদন্ত করে দেখেছে। তবে ওই অভিযোগ ভিত্তিহীন। 

আতঙ্কের কারণ নেই, সচেতন থাকবে হবে
লকডাউন হচ্ছে না জানালেন মমতা 

করোনার সেকেন্ড ওয়েভের ফলে দেশ জুড়ে আক্রান্তের সংখ্যা লাগাতার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৪১৯। মৃত্যু হয়েছে আরও ২৮ জনের। এই পরিস্থিতিতে আজ মালদহের সার্কিট হাউসে সাংবাদিক বৈঠক করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যবাসীদের উদ্দেশ্যে বলেন, আতঙ্কিত হবে না। সকলে সচেতন থাকুন। ইতিমধ্যেই করোনা মোকাবিলার জন্য টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। 
বিশদ

বাংলায় জিতছি আমরাই
ডবল সেঞ্চুরির সরকার গড়ব: মমতা

‘বিজেপি বাংলায় জিতবে না। ওরা মিথ্যা প্রচার করছে। মানুষের আশীর্বাদে বাংলায় আমরাই জিতছি। এই নির্বাচন বাংলা বাঁচানোর লড়াই। বাংলাই আগামী দিনে দেশকে বাঁচাবে।’ ষষ্ঠ দফা নির্বাচনের প্রচারে রবিবার খড়দহে এসে এমনই প্রত্যয়ী দাবি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। বিশদ

কাজের ছেলে কাজল, খড়দহজুড়ে
ভূমিপুত্রের পদযাত্রায় স্নেহের পরশ 

কাজ পাগল কাজল! শ্যামসুন্দর-নিত্যানন্দের পুণ্যভূমিতে কাজল সিনহাকে চিনতে ‘রাজনৈতিক পরিচয়’ লাগে না। কর্মেই তিনি বেশি পরিচিত। তাঁর অতিবড় নিন্দুকেরাও নাকি এমন কথা বলে থাকেন! 
বিশদ

রাজ্যে লাফিয়ে বাড়ছে সংক্রমণ
দায়ী মহারাষ্ট্রের ডবল মিউট্যান্ট ভাইরাস

১ মার্চ থেকে ১৮ এপ্রিল—মাত্র দেড় মাসের ব্যবধান। আর তাতেই প্রায় ৪৩ গুণ করোনা বেড়েছে বাংলায়! কোভিডের এই রকেটগতি কপালে গভীর চিন্তার ভাঁজ ফেলেছে স্বাস্থ্যকর্তাদের। চলতি বছরের মার্চেও দৈনিক আক্রান্ত দু’শোর কম ছিল। বিশদ

পঞ্চম দফায় সর্বাধিক ভোট পড়ল
খণ্ডঘোষে, সর্বনিম্ন বিধাননগরে 
কমিশন ব্যান করল সায়ন্তন, সুজাতাকে

পঞ্চম দফা নির্বাচনে ৪৫টি কেন্দ্রের ভোটগ্রহণ ছিল রাজ্যজুড়ে। সব কেন্দ্র মিলিয়ে ৮০ শতাংশের বেশি ভোট পড়ল। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই শেষ হয় নির্বাচনের গোটা দিন। ফলে দিনের শেষে সর্বত্রই মানুষ ভোট দিতে পেরেছেন বলেই দাবি তৃণমূল-বিজেপি-সংযুক্ত মোর্চার।  
বিশদ

করোনা: রাজ্যে প্রচার না
করার সিদ্ধান্ত রাহুলের 

ভোট প্রচারের সঙ্গে করোনার সংক্রমণ বৃদ্ধির সরাসরি কোনও যোগ নেই বলেই সর্বভারতীয় ইংরেজি দৈনিকে সাক্ষাৎকার দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাংলায় বিজেপির প্রচার চালিয়ে যাওয়ার পক্ষেই যুক্তি খাড়া করতে চেয়েছেন তিনি।  
বিশদ

মেরুকরণের লক্ষ্যে প্রার্থী দিয়েছে মিম,
আইএসএফ, মলয়ের হাতিয়ার উন্নয়ন 

মুখ্যমন্ত্রী আমাদের নতুন জেলা দিয়েছেন। জেলা সদর হয়েছে আসানসোল। ডিএম অফিস সহ সব বড় দপ্তর আমরা আসানসোলে পেয়েছি। মানুষের হয়রানি কমেছে। নতুন বিশ্ববিদ্যালয় হয়েছে, হিন্দি কলেজ হয়েছে, জেলা হাসপাতালেই সুপার স্পেশালিটি হাসপাতাল বিল্ডিং গড়ে উঠেছে।  
বিশদ

সরকারি অফিসে ফের হাজিরা
৫০ শতাংশ, নির্দেশিকা জারি 

করোনা সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় ইতিমধ্যেই রাজ্য সরকারের কয়েকটি দপ্তর তাদের অফিসে ৫০ শতাংশ হাজিরা নিয়ে কাজ চালাতে শুরু করেছে। এবার মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের জারি করা গাইডলাইন অনুযায়ী সব সরকারি অফিসেই এই ব্যবস্থা চালু হতে চলেছে।  
বিশদ

বিজেপিকে আটকাতে তৃণমূলের হয়ে
মাঠে কংগ্রেসের পুরনো কর্মী-সমর্থক 

একসময় কংগ্রেসের জন্য সবকিছু করেছি। সংসারের কাজ ছেড়ে গ্রামে গ্রামে ছুটে বেড়িয়েছি। ‘দাদা’ যা নির্দেশ দেন সেটাই জীবনের ঝুঁকি নিয়ে করে দিয়েছি। উনি ভোটে জিতে সাংসদ হলেন। কেন্দ্রের মন্ত্রী হয়েছিলেন। 
বিশদ

করোনা হচ্ছে ‘ছড়িয়ে ছিটিয়ে’, নিয়মের গেরোয়
ঘোষণা করা যাচ্ছে না মাইক্রো কন্টেইনমেন্ট জোন  

কোনও বাড়ি, আবাসন বা ছোট পাড়ার মধ্যে একসঙ্গে অনেকের করোনা হচ্ছে না। বহুজনের করোনা হলেও তা হচ্ছে ‘ছড়িয়ে ছিটিয়ে’। এর ফলে কোনও এলাকাকে মাইক্রো কন্টেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা যাচ্ছে না।  
বিশদ

স্থগিত তৃতীয় দফার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা 

করোনার জেরে স্থগিত করা হল তৃতীয় দফার জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষা। ২৭ থেকে ৩০ এপ্রিল এই পরীক্ষা হওয়ার কথা ছিল। শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানিয়েছেন, পরীক্ষার ১৫ দিন আগে নতুন দিনক্ষণ ঘোষণা করা হবে।  
বিশদ

পশ্চিম বর্ধমানে তৃণমূল বিপুল ভোটে
জয়ী হবে, আশাবাদী দিলীপ যাদব 

বিধানসভা নির্বাচনে পশ্চিম বর্ধমানে তৃণমূলই একমাত্র শক্তি হয়ে উঠবে। ঘাসফুলের পক্ষে বিপুল সমর্থন দেখে দলের হুগলি জেলা সভাপতি দিলীপ যাদব এই দাবি করেছেন। তিনি বলেন, রাজ্য সরকারের নানা জনমুখী প্রকল্প নিয়ে মানুষের মধ্যে উৎসাহ তুঙ্গে। 
বিশদ

অনলাইনে ঘড়ি কিনে
প্রতারিত চিকিৎসক 

অনলাইন সাইট থেকে বিদেশি ব্র্যান্ডের ঘড়ি কিনতে গিয়ে ঠকলেন এক চিকিৎসক। টাকা মেটানোর পর তাঁর কাছে এল সাধারণ এক ঘড়ি। তাঁর অভিযোগের ভিত্তিতে সুমিত শ্রীবাস্তব নামে এক যুবককে শনিবার হরিয়ানা থেকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিস। 
বিশদ

নিষেধ করার পরেও বুথে মিমির সঙ্গে সেলফি
এক ভোটকর্মীর, সরিয়ে দিল নির্বাচন কমিশন

একাধিকবার নিষেধ করার পরেও অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তীর সঙ্গে সেলফি তুলতে নাছোড়বান্দা এক ভোটকর্মী। অভিনেত্রীও বারণ করা সত্ত্বেও একবার নয়, দু’বার সেলফি তোলার চেষ্টা করেন তিনি। আর এতেই হয় বিপত্তি। বিষয়টি জানা মাত্রই ওই ভোটকর্মীকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। বিশদ

18th  April, 2021

Pages: 12345

একনজরে
বারবার প্রস্তাব ছিল স্বয়ং পিনারাই বিজয়নের বিরুদ্ধে লড়ার। কিন্তু জাতীয় রাজনীতিতে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের মঞ্চে এক সঙ্গে কাঁধে কাঁধ দিয়ে চলার কারণে সেই প্রস্তাবে ...

ষষ্ঠ দফার নির্বাচনের প্রচারের শেষ দিনে আজ, সোমবার উত্তর দিনাজপুর জেলায় তিনটি সভা করছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা ...

সেঞ্চুরি পাননি ঠিকই। তবে শিখর ধাওয়ানের আক্রমণাত্মক ইনিংসই পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ৬ উইকেটে জেতাল দিল্লি  ক্যাপিটালসকে। রবিবার জয়ের লক্ষ্যে ১৯৬ রান তাড়া করতে নেমে ১০ ...

রবিবার সকাল থেকে ভোট-পরবর্তী হিংসায় উত্তপ্ত হয়ে ওঠে চাকদহ থানার রাউতাড়ী পঞ্চায়েতের উত্তর এনায়েতপুরের মণ্ডলপাড়া। বাড়ির সামনে থেকে দেহ উদ্ধার হয় এক বিজেপি কর্মীর। মৃতের নাম দিলীপ কীর্তনীয়া (৩১)।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু
১৯৫৫: শিকারি ও লেখক জিম করবেটের মৃত্যু
১৯৫৭: শিল্পপতি মুকেশ আম্বানির জন্ম
১৯৫৮: সাহিত্যিক অনুরূপা দেবীর মৃত্যু
১৯৮৭: রুশ টেনিস খেলোয়াড় মারিয়া শারাপোভার জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৯ টাকা ৭৫.৪১ টাকা
পাউন্ড ১০১.৩৬ টাকা ১০৪.৯০ টাকা
ইউরো ৮৭.৭৬ টাকা ৯০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  April, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  April, 2021

দিন পঞ্জিকা

৫ বৈশাখ ১৪২৮, সোমবার, ১৯ এপ্রিল ২০২১। সপ্তমী ৪৬/৫২ রাত্রি ১২/২। পুনর্বসু নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৭/৭, সূর্যাস্ত ৫/৫৪/৩৫। অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৪০ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১২ গতে ২/১৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। বারবেলা ৬/৫১ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ২/৪৫ গতে ৪/২০ মধ্যে। কালরাত্রি ১০/১০ গতে ১১/৩৫ মধ্যে।  
৫ বৈশাখ ১৪২৮, সোমবার, ১৯ এপ্রিল ২০২১। সপ্তমী রাত্রি ৬/৫৭। পুনর্বসু নক্ষত্র রাত্রি ২/১৬। সূর্যোদয় ৫/১৭, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/০ মধ্যে ও ১১/১১ গতে ২/৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৭ গতে ৫/১০ মধ্যে। কালবেলা ৬/৫২ গতে ৮/২৭ মধ্যে ও ২/৪৬ গতে ৪/২১ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৭ মধ্যে।  
৬ রমজান। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থান রয়্যালস-এর বিরুদ্ধে ৪৫ রানে জিতল চেন্নাই সুপার কিংস 

11:29:00 PM

আইপিএল: রাজস্থান ৯৭/৭(১৫ ওভার)

11:00:41 PM

আইপিএল: রাজস্থান ৮১/২(১০ ওভার)

10:32:46 PM

আইপিএল: রাজস্থানকে ১৮৯ রানের টার্গেট দিল চেন্নাই

09:37:20 PM

আইপিএল: চেন্নাই ১৩৩/৫ (১৬ ওভার) 

09:02:32 PM

আইপিএল: চেন্নাই ৯৮/৩ (১১ ওভার) 

08:34:07 PM