Bartaman Patrika
বিদেশ
 

নীরব মামলায় ভারতের নতুন তথ্য
অন্তর্ভুক্তির আবেদন গৃহীত আদালতে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ মে: প্রত্যর্পণ মামলার 'যথেষ্ট প্রমাণ নেই' বলে দ্বিতীয় দিনের শুনানিতে দাবি করেছিলেন নীরব মোদির আইনজীবী ক্লেয়ার মন্তগোমেরি। তৃতীয় দিনের শুনানিতে তারই পাল্টা দিলেন দ্য ক্রাউন প্রসিকিউশন সার্ভিস তথা ভারতের হয়ে সওয়াল করা আইনজীবী হেলেন ম্যালকম।
বিশদ
একদিনে মৃতের সংখ্যায়
স্পেনকে টপকাল ফ্রান্স

নয়াদিল্লি, ১৩ মে: বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। বুধবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৪৩ লক্ষ ৬৭ হাজার। প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ৯৩ হাজার ৭৭৩ জন। তবে, করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও কম নয়। এদিন পর্যন্ত প্রায় ১৬ লক্ষ ১৭ হাজার মানুষ প্রাণঘাতী ভাইরাসকে জয় করেছে। বিশদ

14th  May, 2020
কোভিড-যুদ্ধে জয়ী স্পেনের ১১৩
বছরের প্রবীণা মারিয়া ব্রানায়াস

মাদ্রিদ, ১৩ মে: গোটা জীবনটাই তাঁর তারুণ্যের স্পর্শে সজীব! কৈশরে তাঁর কাছে হার মেনেছে স্প্যানিশ ফ্লু। এখন তাঁর বয়স ১১৩। বিশ্বের সবচেয়ে প্রবীণতম মহিলা তিনি। অন্তত এমনটাই দাবি স্পেনের সংবাদ মাধ্যমের। সেই মারিয়া ব্রানায়াসকে এবার দমাতে পারেনি কোভিডও।
বিশদ

14th  May, 2020
ওয়ার্ক ফ্রম হোমই চিরস্থায়ী
বন্দোবস্ত, সিদ্ধান্ত ট্যুইটারের

সান ফ্রান্সিসকো, ১৩ মে: করোনা ভাইরাসের সংক্রমণের জাল কেটে বেরনোর পথ খুঁজছে গোটা বিশ্ব। তবে সবার কাছে এইটুকু পরিষ্কার হয়ে গিয়েছে, করোনাত্তোর পৃথিবী আর আগের মতো থাকবে না। একাধিক বিধি-নিষেধ মেনে চলতে হবে নাগরিকদের।  এই অবস্থায় পথ হাতরাচ্ছে বিভিন্ন সংস্থা। কারণ, দীর্ঘ দিন বন্ধ তাদের দপ্তর। কোটি কোটি টাকা লোকসানের মুখে পড়তে হচ্ছে।
বিশদ

14th  May, 2020
 নিয়ন্ত্রণ হারিয়ে চীনা মহাকাশযানের
ভাঙা অংশ আছড়ে পড়ল পৃথিবীতে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও পিটিআই: চীনের মহাকাশযানের ভাঙা অংশ এসে পড়ল আফ্রিকার পশ্চিমাংশের আইভরি কোস্টে। গোটা ঘটনায় বেশ আতঙ্ক ছড়িয়েছে মহাকাশ গবেষক মহলে। কারণ, চীনের যে মহাকাশযানের অংশ ভেঙে পড়েছে, তা ওই দেশের বৃহত্তম লং মার্চ প্রকল্পের অধীনে।
বিশদ

14th  May, 2020
অন্ত্রকেও সংক্রামিত
করতে পারে করোনা
বলছে গবেষণা

বেজিং, ১৩ মে (পিটিআই): গবেষণায় নেমে প্রতিদিনই কোভিড-১৯ সম্পর্কে নতুন নতুন অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছেন বিজ্ঞানীরা। তেমনই একটি গবেষণায় দেখা গিয়েছে, করোনায় আক্রান্ত শিশুদের মধ্যে প্রাথমিকভাবে শ্বাসকষ্টজনিত সমস্যা বা কাশির লক্ষণ দেখা নাও যেতে পারে।
বিশদ

14th  May, 2020
 গোষ্ঠী সংক্রমণ হয়েছে কি না দেখতে
বিশেষ অ্যান্টিবডি পরীক্ষা শুরু হচ্ছে
চীন নয়, ব্যবহার করা হবে পুনেতে তৈরি কিট

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ মে: করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ হয়েছে কি না, তা জানতে এবার বিশেষ অ্যা঩ন্টিবডি টেস্ট শুরু করছে কেন্দ্র। গোটা দেশের ২১ টি রাজ্যের ৬৯ টি জেলায় ওই পরীক্ষা হবে। সমীক্ষা করে দেখা হবে ভারতের জনসংখ্যার মধ্যে করোনার প্রাদুর্ভাব কতটা।
বিশদ

14th  May, 2020
গত ২০ বছরে চীন ৫ ধরনের
ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়েছে
এবার বিস্ফোরক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

  ওয়াশিংটন, ১৩ মে: করোনা ভাইরাস এবং বিশ্বব্যাপী তার সংক্রমণ নিয়ে প্রথম থেকেই চীনের দিকে অভিযোগের আঙুল তুলেছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাকে ‘চীনা ভাইরাস’ বলে চিহ্নিত করেছেন।
বিশদ

14th  May, 2020
ব্রিটেনে করোনা আক্রান্ত হয়ে এক
ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসকের মৃত্যু

  লন্ডন, ১৩ মে (পিটিআই): মানুষের সেবায় নিবেদিত প্রাণ হওয়ায় রোগী এবং তাঁদের আত্মীয়দের কাছে তিনি হয়ে উঠেছিলেন ‘অনন্য সাধারণ’। করোনা বিরোধী লড়াইয়ে যোদ্ধাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন। কিন্তু সেই করোনার কাছেই শেষ পর্যন্ত হার মানলেন। বিশদ

14th  May, 2020
ভারত থেকে ওষুধ আমদানি নিয়ে
দুর্নীতির তদন্তের নির্দেশ ইমরানের

  ইসলামাবাদ, ১৩ মে (পিটিআই): ভারত থেকে ওষুধ আমদানি নিয়ে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, জীবনদায়ী ওষুধের নামে ভারত থেকে ভিটামিন ট্যাবলেট সহ সাড়ে চারশোর বেশি ওষুধ আমদানি করা হচ্ছে। বিশদ

14th  May, 2020
 নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদের
ভোট নিয়ে বেজায় চিন্তিত রাষ্ট্রসঙ্ঘ

  রাষ্ট্রসঙ্ঘ, ১৩ মে: নিরাপত্তা পরিষদের ভোট হওয়ার কথা ছিল ১৭ জুন। কিন্তু সেই ভোট কীভাবে করা সম্ভব, তা নিয়ে চিন্তিত রাষ্ট্রসঙ্ঘ। এতদিন এই ভোটে ১৯৩ সদস্য দেশের প্রতিনিধিরা সশরীরে হাজির থেকে গোপন ব্যালটে ভোট দিতেন। কিন্তু এবার করোনা সংক্রমণের কারণে সেই পরিস্থিতি নেই। বিশদ

14th  May, 2020
 নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে,
উহানজুড়ে টেস্টের ভাবনা

 উহান, ১২ মে: নতুন করে করোনা সংক্রমণ রুখতে সমগ্র উহানজুড়ে টেস্টের সিদ্ধান্ত নিল চীন। গত রবিবার এবং সোমবার নতুন করে ছ’জনের শরীরে করোনা ভাইরাস পজিটিভ ধরা পড়েছে। এরপরই উহানের এক কোটি বাসিন্দার ‘নিউক্লিক অ্যাসিড’ টেস্টের সিদ্ধান্ত নেয় প্রশাসন।
বিশদ

13th  May, 2020
‘আমায় নয়, চীনকে জিজ্ঞাসা করুন’
করোনা নিয়ে প্রশ্নে অগ্নিশর্মা ট্রাম্প
বিশ্বে মৃতের সংখ্যা ২ লক্ষ ৪৩ হাজার ছাড়াল

নয়াদিল্লি, ১২ মে: করোনা সঙ্কট সামাল দিতে নাকানি-চোবানি খাচ্ছে আমেরিকা। মঙ্গলবার পর্যন্ত সেখানে প্রাণ হারিয়েছেন প্রায় ৮২ হাজার মানুষ।আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৮৬ হাজার ছুঁতে চলেছে। সোমবার এই বিপর্যস্ত পরিস্থিতি নিয়ে প্রশ্ন শুনেই ফোঁস করে উঠলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

13th  May, 2020
চীনা হ্যাকারদের থেকে সতর্ক থাকার
পরামর্শ সাইবার বিশেষজ্ঞদের

ওয়াশিংটন, ১২ মে: বিশ্বজুড়ে মারণ করোনার সংক্রমণের জন্য ঠারেঠোরে চীনের ঘাড়েই দোষ চাপিয়েছে আমেরিকা। এবার চীনের বিরুদ্ধে সাইবার জালিয়াতির অভিযোগ আনল ট্রাম্প প্রশাসন। এফবিআই এবং সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞদের ধারণা, কোভিডের ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া সাইবার জালিয়াতদের মাধ্যমে চুরি করতে পারে চীন।
বিশদ

13th  May, 2020
করোনার দাপটে চলতি বছরে বড়সড় ধাক্কা
খেতে পারে আন্তর্জাতিক পর্যটন শিল্প, শঙ্কা

  রাষ্ট্রসঙ্ঘ, ১২ মে (পিটিআই): করোনার দাপটে অধিকাংশ দেশে লকডাউনের জেরে চলতি বছরে আন্তর্জাতিক পর্যটন শিল্প বড়সড় ধাক্কা খেতে পারে। বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লুটিও) আশঙ্কা, এই বছর আন্তর্জাতিক পর্যটনের হার ৬০ থেকে ৮০ শতাংশ হ্রাস পেতে পারে।
বিশদ

13th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন বিধ্বস্ত এলাকার থানাগুলিতে বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা মিলছে না। বিদ্যুৎ সংযোগ কবে ফের স্বাভাবিক হবে, তা কারওরই জানা নেই। আলো বলতে টর্চই ভরসা। কিন্তু তাও হাতেগোনা। এই অবস্থায় ইমার্জেন্সি লাইট ও টর্চ চেয়ে ঘন ঘন ...

  মুম্বই, ২২ মে (পিটিআই): কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য বেসরকারি এবং চ্যারিটেবল হাসপাতালের শয্যার ভাড়ার তিনটি ধাপে বেঁধে দিল মহারাষ্ট্র সরকার। একইসঙ্গে সরকার ঠিক করেছে, এই স্ল্যাবের মধ্যে কোভিড-১৯ রোগীদের জন্য মোট বেডের ৮০ শতাংশ ধরে রাখতে হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: করোনা-আতঙ্কে পশ্চিম মেদিনীপুর জেলাজুড়ে আর্সেনিক অ্যালবাম-৩০ ওষুধের চাহিদা তুঙ্গে উঠেছে। চাহিদার জেরে মেদিনীপুর হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মীরা ওষুধের জোগান দিতে হিমশিম খাচ্ছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম ১৯১৯-জয়পুরের ...বিশদ

07:03:20 PM

গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM