Bartaman Patrika
রাজ্য
 
 

 

নয় কেন্দ্রে বহিরাগত ঢোকাচ্ছে বিজেপি-তৃণমূল,
ভোট লুট রুখতে গণ প্রতিরোধের ডাক সূর্যকান্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার শেষ দফায় রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রের নির্বাচন উপলক্ষে বিজেপি এবং তৃণমূল উভয়েই বহিরাগত লোকজন জড়ো করছে। তাই ওইদিন ভোট লুটের যে কোনও চেষ্টা রুখে দেওয়ার জন্য এলাকার সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে গণ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।
বিশদ
ভোটে গোলমাল পাকায় যারা, তাদের
‘সেফ হাউসে’ রাখার নির্দেশ কমিশনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, বারাসত: যে সব কেন্দ্রে রবিবার ভোট রয়েছে, সেখানে গোলমাল পাকাতে পারে এমন ব্যক্তিদের ‘সেফ হাউসে’ রাখার নির্দেশ দিল কমিশন। ভোট চলাকালীন তাদের আটক রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিস এসকর্ট করেই তাদের ভোট কেন্দ্রে নিয়ে গিয়ে ভোটদানের ব্যবস্থা করবে।
বিশদ

17th  May, 2019
কৃষি দপ্তরে ভুয়ো নিয়োগপত্র, গুরুত্ব দিতে চাইছে না কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষি দপ্তরে একের পর এক ভুয়ো নিয়োগপত্র পাওয়ার ঘটনা প্রকাশ্যে আসছে। বিভিন্ন জেলায় দপ্তরের আঞ্চলিক অফিসে গ্রুপ ডি পদে নিয়োগের জন্য এগুলি দেওয়া হয়েছে। কৃষি দপ্তরের শীর্ষকর্তারা এই সব জাল নিয়োগপত্র ইস্যু হওয়া সম্পর্কে জানলেও বিশেষ গুরুত্ব দিতে চাইছেন না।
বিশদ

17th  May, 2019
বেনজির কোপ কমিশনের
প্রচার শেষ আজই, অপসারিত রাজ্য স্বরাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনশৃঙ্খলার দোহাই দিয়ে নজিরবিহীনভাবে এরাজ্যে নির্বাচনী প্রচারের সময় ২৪ ঘণ্টা কমিয়ে দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত সপ্তম দফার ন’টি লোকসভা কেন্দ্রে প্রচার করা যাবে। সেইসঙ্গে অপসারণ করা হল রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে। তিনি গত সোমবার কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠি লিখেছিলেন। সেই চিঠিকে ভালোভাবে নেয়নি কমিশন। তাই তাঁকে অপসারণ করা হল। মুখ্যসচিব মলয় দে এখন থেকে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করবেন। সেই সঙ্গে বাংলা থেকে সরিয়ে দেওয়া হল এডিজি সিআইডি রাজীব কুমারকে। তাঁকে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকে যোগ দিতে হবে। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় দিল্লিতে নির্বাচন সদন থেকে সাংবাদিক বৈঠক করে এই নজিরবিহীন নির্দেশের কথা জানিয়ে দেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন।
বিশদ

16th  May, 2019
মোদি-অমিত শাহের নির্দেশে
চলছে কমিশন, তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংবিধানের ৩২৪ ধারা প্রয়োগ করার মতো নজিরবিহীন সিদ্ধান্তে ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, নরেন্দ্র মোদি-অমিত শাহর নির্দেশেই এই কাজ করেছে নির্বাচন কমিশন। এই অভিযোগ করেই থেমে থাকেননি মমতা। ক্ষোভ উগড়ে দিয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, মঙ্গলবার রোড শো থেকে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর বুধবার সকালে অমিত শাহ সাংবাদিক সম্মেলন করে নির্বাচন কমিশনকে হুমকি দিয়েছেন।
বিশদ

16th  May, 2019
ডান্ডা নিয়ে অমিতের রোড শোয়ে
যেতে বলেন বিজেপি নেতাই
ভাইরাল ভিডিওতে তোলপাড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সন্ধ্যায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙা ও বিদ্যাসাগর কলেজ তছনছ করা নিয়ে তোলপাড় চলছে দেশজুড়ে। তৃণমূল-বিজেপি একে-অন্যকে দুষছে। বুধবারও তার মাত্রা বেড়েছে বই কমেনি। ঠিক এমন একটা সময়ে মাসকয়েক আগে বিজেপিতে যোগ দেওয়া আলিপুরের নেতা রাকেশ সিংয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।
বিশদ

16th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙা
বিজেপির চক্রান্ত: মমতা

দেবাঞ্জন দাস ও হরিহর ঘোষাল, আগরপাড়া ও কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙা নিয়ে নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এটা বিজেপির পূর্বপরিকল্পিত চক্রান্ত। বুধবার পানিহাটির বিধানসভার আগরপাড়ার উসুমপুরে বিদ্যাসাগর ক্রীড়াঙ্গনে দমদম লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সৌগত রায়ের সমর্থনে জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মমতা এ কথা বলেন।
বিশদ

16th  May, 2019
‘ওদের ছোঁড়া ইটের
ঘায়েই মাথা ফাটল’
মনীষা ঘরামি
(বিএ প্রথম বর্ষ, বাংলা অনার্স)

কলকাতা: আমরা ফ্যাসিস্ত বিজেপির সভাপতি অমিত শাহকে কালো পতাকা দেখাতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে জড়ো হয়েছিলাম। শান্তিপূর্ণ জমায়েত ছিল। মণিশঙ্করদার (মণ্ডল) নেতৃত্বে গো-ব্যাক ধ্বনি দেওয়া হচ্ছিল। আমরা ৬০-৭০ জনের মতো উপস্থিত ছিলাম।
বিশদ

16th  May, 2019
কলেজের ক্ষতি পূরণ করবে সরকার
মূর্তি ভেঙে বাংলার মানুষের মাথা
হেঁট করে দিয়েছে বিজেপি: পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া বাহিনীর হাত থেকে শিক্ষাঙ্গনও বাদ যাচ্ছে না। মঙ্গলবার বিজেপি সভাপতি অমিত শাহর রোড শো থেকে যেভাবে বিদ্যাসাগর কলেজে তাণ্ডব এবং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি ভাঙার ঘটনা ঘটেছে, তার তীব্র নিন্দা করলেন তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

16th  May, 2019
দিনভর অবস্থান, বিক্ষোভ, মিছিলে উত্তাল শহর
অমিত শাহর বিরুদ্ধে এফআইআর
করবে কলেজও, সিদ্ধান্ত বৈঠকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় বিজেপি সভাপতি অমিত শাহর বিরুদ্ধে এফআইআর করার সিদ্ধান্ত নিল বিদ্যাসাগর কলেজ কর্তৃপক্ষ। বুধবার সকালে কলেজের পরিচালন সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ইতিহাসের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং কলেজ পরিচালন সমিতির সভাপতি জীবন মুখোপাধ্যায় বলেন, নারী শিক্ষা এবং তাঁদের সামাজিক সম্মানে বিদ্যাসাগরের অপরিসীম ভূমিকা রয়েছে।
বিশদ

16th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার বিরুদ্ধে
সরব শিক্ষামহল, নিন্দা উপাচার্যদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় নিন্দায় সরব হয়েছে সব মহলই। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরফেও এই ঘটনার প্রতিবাদ জানিয়ে প্রতিক্রিয়া জানানো হয়েছে। প্রতিবাদে সরব হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও। প্ল্যাকার্ড, পোস্টার, অবস্থান হয়েছে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে।
বিশদ

16th  May, 2019
ওরা নিজেরা ভেঙে বিজেপির
ঘাড়ে দোষ চাপাচ্ছে: মোদি

 বিমল বন্দ্যোপাধ্যায় ও অলকাভ নিয়োগী: টাকি ও ডায়মন্ডহারবার: তৃণমূলের লোকজনই আমাদের উপর হামলা করে এখন রাজনীতি করছে। ওরাই বিদ্যাসাগরের মূর্তি ভেঙে আমাদের উপর দোষ চাপাচ্ছে। কলেজ স্ট্রিটে অমিত শাহের রোড শো’য় অশান্তি প্রসঙ্গে বুধবার ডায়মন্ডহারবারের জনসভা থেকে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

16th  May, 2019
বাংলায় কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি
তুললেন যোগী আদিত্যনাথ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে এখানে কেন্দ্রীয় হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে বলে মনে করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বুধবার রাজ্য বিজেপি অফিসে এক সাংবাদিক সম্মেলনে তিনি অভিযোগ করেন, মঙ্গলবার অমিত শাহের রোড-শোতে তৃণমূলের গুন্ডারা পরিকল্পনা করে হামলা করেছে।
বিশদ

16th  May, 2019
আদালতের নির্দেশ সত্ত্বেও ছাড়তে বিলম্ব কেন?
বিদ্রুপ করে ছবি পোস্ট করায় প্রিয়াঙ্কা শর্মাকে প্রথমেই
গ্রেপ্তার করাটা ঠিক হয়নি, মন্তব্য সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ মে: ব্যঙ্গ বিদ্রুপ করে ছবি পোস্ট করার জন্য প্রথমেই গ্রেপ্তার করাটা ঠিক হয়নি বলে প্রিয়াঙ্কা শর্মা ইস্যুতে আজ মন্তব্য করল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা শর্মাকে কেন ছাড়া হয়নি? রাজ্য সরকারকে প্রশ্নের মুখে দাঁড় করাল সুপ্রিম কোর্ট।
বিশদ

16th  May, 2019
শেষ দফায় অবাধ ভোট হলে বামেরা
চমকে দেওয়ার ফল করবে: ইয়েচুরি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শেষ দফার নির্বাচনে মানুষ যদি তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের সুযোগ পায়, তাহলে এই ভোটে বাংলায় চমকে দেওয়ার মতো ফল করবে বামেরা। মেরুকরণের রাজনীতির মাধ্যমে তৃণমূল ও বিজেপি যতই প্রচারের আলোয় থাকুক না কেন, বাংলার বহু শান্তিকামী মানুষের মেজাজ কিন্তু এবার ভিন্ন সুরেই কথা বলেছে। আগামী ২৩ তারিখ ফল প্রকাশ হলে সেটা প্রমাণ হবে।
বিশদ

16th  May, 2019

Pages: 12345

একনজরে
 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM