Bartaman Patrika
 

খুব আফশোস হয় উত্তমকুমারের মঞ্চাভিনয়
দেখতে পারলাম না: কুলভূষণ খারবান্দা

কুলভূষণ খারবান্দা নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মুণ্ডিত মস্তক ভয়ংকর এক ভিলেন শাকালের ছবি। রমেশ সিপ্পির ‘শান’ ছবিতে এই ভিলেনের চরিত্রে অভিনয় করেই তিনি রাতারাতি বিখ্যাত হয়ে যান সর্বভারতীয় দর্শকের কাছে। কিন্তু ক’জন জানেন যে তাঁর অভিনয়ের হাতেখড়ি নাটকের মঞ্চেই! নাটকই তাঁর প্রথম প্রেম! এই কলকাতাতেই কেটেছে তাঁর জীবনের কয়েকটি বছর। ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন বলিউডের অন্যতম সফল অভিনেতা। ফিল্মের ব্যস্ততা স্বত্বেও যখনই সুযোগ পেয়েছেন, স্টেজে ফিরে ফিরে এসেছেন। এসেছেন নাটকের টানে। যেমন সম্প্রতি ‘পদাতিক’এর ‘আত্মকথা’র হাত ধরে মঞ্চে এবং এই কলকাতায়। রিহার্সালের টাইট সিডিউলের ফাঁকে কিছুটা সময় বের করে আলাপচারিতায় মাতলেন অজয় মুখোপাধ্যায়ের সঙ্গে।

 আপনি সাতের দশকের কলকাতার থিয়েটারের পরিবেশ দেখেছেন। এখন সব কিছু বদলে গিয়েছে। কীভাবে দেখছেন এই বদলকে?
 আমি কিন্তু খুব আপটুডেট নই। এখনকার কলকাতার থিয়েটার সম্পর্কে বিশেষ কিছু জানি না। হ্যাঁ, এতগুলো বছরের ব্যবধান, তফাৎ তো থাকবেই। সব কিছুই তো পরিবর্তনশীল। এগিয়ে যাওয়া তো চলতেই থাকবে।
 সে সময় কলকাতার মঞ্চে শম্ভু মিত্র, উৎপল দত্তরা নানা পরীক্ষানিরীক্ষা করছেন। সাফল্য পাচ্ছেন। তখন এখানকার নাটকে আপনিও ব্যস্ত। এঁদের সঙ্গে সাক্ষাৎ হতো? কথাবার্তা হতো?
 এঁদের কাজ দেখার সৌভাগ্য হয়েছে আমার। মাঝে মধ্যে দেখা হয়েছে। কথাবার্তাও হয়েছে। আসলে তখন আমার বয়স কম, সবে শুরু করেছি। আর ওঁরা জনপ্রিয়তার মধ্যগগনে। কাজেই এঁদের কাছে যাওয়ার সাহস পেতাম না। বিশদভাবে কথা বলা তো দূর।
 পদাতিকের সঙ্গে আপনার যোগসূত্র কীভাবে তৈরি হল?
 শ্যামানন্দ জালানের সঙ্গে আমার দিল্লিতে আলাপ। ওখানে তখন আমরা নাটক করতাম। ওই আমাকে কলকাতায় আসার কথা বলে। ও বলে, কলকাতায় আমরা নাটক করব,আর দিনের বেলায় কোথাও কাজ করব। ব্যস, চলে এলাম কলকাতায়। (একটু থেমে) সে সময় শহরটাকে খুব ভালো লাগত। এত ভিড় ছিল না।
 নিয়মিত থাকতে থাকতেই কি বাংলা শেখা?
 (হেসে) হ্যাঁ, কিছু কিছু শিখেছিলাম। ইন ফ্যাক্ট, আমি দুটো বাংলা ছবিও করি। বিভূতি লাহার ‘অপরাহ্ণের আলো’ আর চন্দন মুখোপাধ্যায়ের ‘আর্তনাদ’।
 শ্যামানন্দ জালান আপনার বন্ধু। বন্ধুর পরিচালনায় কাজ করতে কেমন লেগেছিল?
 ও খুব ধৈর্যশীল, শান্ত একজন মানুষ। স্বয়ংসম্পূর্ণ একজন পরিচালক। ওর কাজের ধরনটা আমার ভালো লাগত। ওর পরিচালনায় ‘গিধাহদে’ এবং ‘সখারাম বাইন্ডার’ নাটকদুটিতে অভিনয় করেছিলাম। ‘সখারাম’ তো দারুণ সফল। (একটু থেমে) তখন কিন্তু পদাতিক এরকম ছিল না। আসতে আসতে শ্যামানন্দ এই সব সেটআপ, মিনি থিয়েটার তৈরি করে। এই যে, যেটা আপনি এখন দেখছেন। নাটকের প্রতি ওর ছিল অগাধ ভালোবাসা।
 অভিনয়ের ইচ্ছেটা কি ছোট থেকেই?
 হ্যাঁ, তা বলতে পারেন। স্কুলের নাটকে নিয়মিত অংশ নিতাম। স্কুলের বাইরে বিভিন্ন ক্লাব নাটকেও অভিনয় করেছি।
 কলেজে তো আপনাদের একটা নাটকের দল ছিল?
 দিল্লির যে কলেজে পড়তাম, মানে কারোরিমাল বিখ্যাত ছিল নাটকের জন্য। বহু সফল অভিনেতা ওই কলেজের ছাত্র ছিলেন। আমরা কলেজ থেকে বেরিয়ে একটা নাটকের দল তৈরি করেছিলাম যে দলের সব সদস্যই কারোরিমালের প্রাক্তনী। সেই ধারাটা আজও বজায় আছে।
 আপনি তো জানেন, সাতের দশকে একদিকে যখন উন্নতমানের গ্রুপ থিয়েটার ছিল, পাশাপাশি কমার্শিয়াল নাটকও প্রচুর হত...
 (থামিয়ে দিয়ে) জানি, জানি। হাতিবাগানে ছিল থিয়েটার পাড়া। প্রচুর হল ছিল— স্টার, রঙ্গনা, রঙমহল, বিজন, সারকারিনা। আমি কয়েকটি নাটক দেখেছিলাম। (একটু থেমে) খুব আফশোস হয় উত্তমকুমারের মঞ্চাভিনয় দেখতে পারলাম না।
 আপনার কি মনে হয় প্রতিটি অভিনেতার থিয়েটারের অভিজ্ঞতা থাকাটা জরুরি?
 না- না এর কোনও মানে নেই। এমন অনেক তুখোড় অভিনেতা আছেন যাঁদের থিয়েটারের কোনও ব্যাকগ্রাউন্ড নেই।
 কিন্তু থাকলে তো ফিল্মে অভিনয় অনেকটা সহজ হয়ে যায়।
 হ্যাঁ তা অবশ্য যায়, আলাদা একটা কনফিডেন্স পাওয়া যায়। ফলে কাজটাও অনেক সহজ হয়ে যায়। আবার দেখুন ফিল্মে অভিনয় করার ফলে থিয়েট্রিক্যাল অ্যাক্টিংয়ে একটা ব্রেক আসে। সেটাও জরুরি।
 অনেকদিন বাদে ‘আত্মকথা’ নিয়ে কলকাতার মঞ্চে। কী মনে হচ্ছে? সময়টা তো অনেকটাই বদলে গিয়েছে।
 খুব ভালো লাগছে আবার কলকাতায় নাটক করতে পেরে। কলকাতা সব সময়ই আলাদা। একটা নস্টালজিক অনুভূতি। আর বদল তো অবশ্যম্ভাবী। এই দেখুন না পদাতিক কত বদলে গিয়েছে। এরা কত নতুন নতুন প্রযোজনা করেছে। আমার তো অনেকগুলো দেখাই হয়নি।
 আপনি স্টেজ করেছেন, ছোট পর্দা করেছেন, অসংখ্য সিনেমাও করেছেন। প্রতিটি মাধ্যমে অভিনয়ের তফাৎটা কীরকম?
 থিয়েটারে যেটা হয়, সেটা হল প্রজেকশন। আর ফিল্মে এক্সপ্রেশন। থিয়েটারে তোমার সামনেই দর্শক। তাদের সামনে তোমার সেরাটা তুলে ধরা। এটা একটা বিরাট চ্যালেঞ্জ। ফিল্মে রিটেকের সুবিধে থাকে।
 কলকাতায় সাম্প্রতিক কোনও প্রযোজনা দেখেছেন?
 না, দেখা হয়ে ওঠে নি। খুবই আফশোসের ব্যাপার। তবে ইচ্ছে আছে দেখার।
 থিয়েটার একটা জনপ্রিয় মাধ্যম। এর উন্নতির জন্য সরকারি সাহায্য আরও বেশি করে প্রয়োজন বলে মনে করেন?
 দেখুন যে কোনও শিল্প তার নিজস্ব জনপ্রিয়তার জোরে টিকে থাকে। হ্যাঁ এটাও ঠিক যে, পারফরমিং আর্ট একেবারে সাহায্য ছাড়া এগিয়ে যাওয়া যায় না। আগেকার দিনে রাজা-মহারাজারা স্পনসর করত। এখন সরকারের দিক থেকে এগিয়ে আসা উচিত। নিজের কৃষ্টি, সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য সরকারের তো সাহায্য করা উচিত। তার মানে এই নয় যে সরকার এগিয়ে না এলে থিয়েটার বন্ধ হয়ে যাবে। হিরোকেন্দ্রিক নাটকের কথা ভাবতে হবে। তার নামেই টিকিট বিক্রি হবে। এটা এখন মুম্বইতে খুব হচ্ছে।
 এই মুহূর্তে দেশের রাজনৈতিক পরিস্থিতি খুবই অস্থির। জাতপাত, ধর্মের নামে যা চলছে, তা সমর্থনযোগ্য নয়। এর প্রতিবাদ নাটকের মধ্যে দিয়ে করাটা কতটা জরুরি?
 এটা বলার দরকার হয় না। প্রত্যেকেই যে যার মতো করে ভাববে, প্রতিবাদ করবে। নাটক বলুন বা ফিল্ম, এরা তো সমাজের দর্পণ। ফলে যাই ঘটুক না কেন, প্রত্যেকে তার কাজের মাধ্যমে সেটাকে তুলে ধরবেই। এটাই তো স্বাভাবিক , সহজ সত্য।
 নাটক আপনার প্রথম প্রেম, নাটকের মাধ্যমেই আপনার আত্মপ্রকাশ। অথচ আপনার পরিচিতি ‘শান”এর ভিলেন ‘সাকাল’এর মাধ্যমে। কেমন লাগে?
 দেখুন সিনেমা হল বিনোদনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। প্রত্যন্ত গ্রামেও পৌঁছে যায়। সহজে মানুষের মনে ঢুকে পড়া যায়। কাজেই পরিচিতিটাও রাতারাতি পাওয়া যায়। সেক্ষেত্রে সিনেমার জনপ্রিয়তাকে অস্বীকার করার কোনও জায়গাই নেই।
 
ছবি: গোপাল দেবনাথ
09th  November, 2019
প্রেমের মাঝে এক ফোঁটা বিষ

১৯৯৮ সালে ভৈরব গঙ্গোপাধ্যায়ের অকালপ্রয়াণের পর, তাঁর সুযোগ্য পুত্র মেঘদূত গঙ্গোপাধ্যায় নিজের কাঁধেই তুলে নেন ভৈরব অপেরার দায়িত্বভার। এই অপেরার ব্যাটন এখন মেঘদূতের হাতে। প্রথম বছর মেঘদূত গঙ্গোপাধ্যায় লিখলেন ‘সাদা কাগজের বউ’। বিশদ

30th  November, 2019
প্রেমের মাঝে এক ফোঁটা বিষ 

১৯৯৮ সালে ভৈরব গঙ্গোপাধ্যায়ের অকালপ্রয়াণের পর, তাঁর সুযোগ্য পুত্র মেঘদূত গঙ্গোপাধ্যায় নিজের কাঁধেই তুলে নেন ভৈরব অপেরার দায়িত্বভার। এই অপেরার ব্যাটন এখন মেঘদূতের হাতে। তিনি তাঁর বিখ্যাত পিতৃদেবের পরম্পরা বজায় রেখেছেন।  
বিশদ

23rd  November, 2019
থেসপিয়ানসের রৌপ্যজয়ন্তী 

থেসপিয়ানস নাট্যগোষ্ঠীর পথ চলা শুরু ১৯৯৪ সালে। কয়েকজন নাট্যপ্রেমী তরুণ-তরুণী নিজেদের মতো করে নাট্যচর্চা করবে বলে দলটি গড়ে তোলে। কোনও বিশেষ ঘরানায় আটকে না থেকে সবার থেকে শিক্ষাগ্রহণ করে নিজেদের গড়ে তোলাই ছিল তাদের উদ্দেশ্য।  
বিশদ

23rd  November, 2019
কতই রঙ্গ আছে প্রেমের দুনিয়ায় 

সারা বিশ্বেই ফরাসি কমেডির এক অমোঘ আকর্ষণ রয়েছে। বিশেষ করে সে নাটক যদি হয় ‘ফ্লেউর দ্য ক্যাকটাস’। যার রচয়িতাদ্বয় হলেন প্যারি ব্যারিলেট এবং জাঁ পিয়ের গ্রেডি। এই নাটক সেই দেশের মঞ্চে অভিনীত হতে শুরু করেছিল ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর। টানা দু’বছর ১২৫০ রজনী অভিনীত হয়েছিল এ নাটক রয়্যাল থিয়েটারে।  
বিশদ

23rd  November, 2019
মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা

চারণকবি মুকুন্দদাসের ব্রত ছিল পালাগানের মধ্যে দিয়ে দেশবাসীকে পরাধীনতার বিরুদ্ধে জাগিয়ে তোলা। মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।  বিশদ

23rd  November, 2019
 রং ছড়ালো ইন্দ্ররঙ মহোৎসব

সাতরঙা রামধনুর মতোই রঙের জেল্লা ছড়িয়ে সমাপ্ত হল তৃতীয় ইন্দ্ররঙ মহোৎসব। অনুষ্ঠানের জাঁকজমকে, নাট্যজগতের নক্ষত্রদের উপস্থিতিতে এবং সর্বোপরি প্রতিযোগিতায় বিজেতাদের প্রাপ্ত পুরস্কারের আর্থিক মূল্যের দিক থেকে যে কোনও সর্বভারতীয় প্রতিযোগিতামূলক নাট্যোৎসবকে টেক্কা দিয়েছে এই উৎসব।
বিশদ

16th  November, 2019
 এই দেশ এই সময় এই মৃত্যু উপত্যকা

সম্প্রতি মঞ্চস্থ হল পূর্বরঙ্গ নাট্যদলের সাম্প্রতিক প্রযোজনা ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ নয়’। বলা যায়, কাব্যনাট্য। যে নাটকের বিষয় ১৬০০ খ্রিষ্টাব্দ থেকে আধুনিক ভারতবর্ষ – পরিবর্তিত আর্থ-সামাজিক প্রেক্ষাপটের হাত ধরে বদলে বদলে যাওয়া অনুভূতি, মনুষ্যত্ব আর রাজনীতি। বিশদ

16th  November, 2019
  রাজ্য বাচিক উৎসব

 বাচিক আর্টিস্ট ফোরাম গত ১৭ ও ১৮ সেপ্টেম্বর এই দু’দিন ধরে রবীন্দ্র ওকাকুরা ভবনে উদযাপন করল রাজ্য বাচিক উৎসব। উৎসবের উদ্বোধন করেন রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। পরে বিভিন্ন জেলা থেকে আসা শিল্পীরা আবৃত্তি ও বাচিক অভিনয় পরিবেশন করেন।
বিশদ

16th  November, 2019
পূর্বরঙ্গের পাঁচঅধ্যায়

পাঁচটি মেয়ে। কোনও এক সময়ে এরা পরস্পরের বন্ধু ছিল। সময়ের বহমানতায় তারা ছিটকে পড়েছিল একদি ওদিক। সামাজিক সংযোগ মাধ্যমের দৌলতে ফের তারা খুঁজে পায় একে অপরকে। তাদের অন্দরের কাহিনী থেকে শুরু হয় এক নতুন অধ্যায়ের। বিশদ

16th  November, 2019
  সরস্বতী নাট্যোৎসব ২০১৯

 নেতাজিনগর সরস্বতী নাট্যশালা আয়োজিত নাট্যোৎসব শুরু হতে চলেছে তপন থিয়েটারে আগামী ২০ নভেম্বর থেকে, চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। পাঁচদিন ব্যাপী এই নাট্যোৎসবে মোট ১৭টি নাটক মঞ্চস্থ হবে। অংশগ্রহণকারী দলগুলি নাট্যজগতে যথেষ্ট পরিচিত। বিশদ

16th  November, 2019

জিয়নকাঠির উৎসব



  রানিকুঠী জিয়নকাঠি নাট্যদল আগামী ১৫-১৭ নভেম্বর, এই তিনদিন ধরে একটি নাট্যোৎসবের আয়োজন করেছে। নাট্যোৎসবটি হবে চন্দননগরের রবীন্দ্রভবনে। এই নাট্যোৎসবে অংশ নেবে বিভিন্ন জেলার নাট্যদলগুলি। বিশদ

16th  November, 2019
শুকনো কাঠে যষ্ঠিমধুর স্বাদ 

সম্প্রতি বাঁশদ্রোণী শিল্পন শিশিরমঞ্চে মঞ্চস্থ করল তাঁদের সাম্প্রতিক নাটক ‘জৈষ্ঠীমধু’। অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব নাটক অবলম্বনে নির্মিত সম্পূর্ণ হাস্যরসাত্মক এই নাটকের সম্পাদনা ও নির্দেশনার দায়িত্বে ছিলেন সীমিকা রায়। 
বিশদ

09th  November, 2019
দর্শককে আয়নার সামনে দাঁড়ানোর চৈতন্য দেয় এ নাটক 

মানুষই মানুষকে খোঁজে। মানুষই মানুষের কাছে আশ্রয় চায়, মানুষই মানুষকে আঁকড়ে ধরে বাঁচতে চায়। কিন্তু যখন সময় বয়ে যায় হাতের আঙুলের ফাঁক দিয়ে, মানুষকে হতে হয় পরিস্থিতির শিকার। টানাপোড়েনের সুতো, মরে যাওয়া সম্পর্ককে বয়ে নিয়ে বেড়ানোর যন্ত্রণায় অনবরত হতে হয় ক্ষতবিক্ষত। তখনও কিন্তু মহাকাল নির্মেদ মোহহীনভাবেই বাজিয়ে চলে ঘটনার ঘণ্টা।
বিশদ

09th  November, 2019
গেমপ্ল্যানের প্রত্যাশা 

সালটা ১৯৮৯। চন্দ্রা দস্তিদার একটি নাটক লিখেছিলেন – প্রত্যাশা। পরিচালনা করেছিলেন জোছন দস্তিদার। ১৯৯১ সালে প্রথম মঞ্চস্থ হয়েছিল সে নাটক। দীর্ঘ তিন দশক বাদে আবার ‘প্রত্যাশা’কে ফিরিয়ে আনলেন জোছন-চন্দ্রার সুযোগ্য কন্যা খেয়ালি দস্তিদার। নাটকটি প্রথম মঞ্চস্থ হতে চলেছে ২৩ নভেম্বর, সন্ধে ৭টায়, জিডি বিড়লা সভাঘরে। 
বিশদ

09th  November, 2019

Pages: 12345

একনজরে
 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM