Bartaman Patrika
 

কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।

 কুলি দিয়ে শুরু করি?
 সেই কবে কুলির দুর্ঘটনা ঘটে গেছে আজও বিষয়টার ঊর্ধ্বে উঠতে পারলাম না। যাই হোক, করবেন যখন ঠিকই করে ফেলেছেন তখন আমি আর বাধা দিই কী করে?
 কুলির দুর্ঘটনাটা ঘটার পর আপনার মনে ঠিক কী প্রতিক্রিয়া হয়েছিল?
 ভয়ে, লজ্জায় কুঁকড়ে গিয়েছিলাম। বললে বিশ্বাস করবেন না, কুলির ওই দৃশ্যটাই আমার বলিউডে ফার্স্ট ডে ফার্স্ট শট ছিল। প্রচুর হোমওয়ার্ক করে সেটে গিয়ে রেডি হয়ে শট দেব এমন সময় ওই দুর্ঘটনা। লোকের চোখে মুহূর্তের মধ্যে আমি ভিলেন তো বনেই গেলাম, একই সঙ্গে গুণ্ডা বদমাইশের তকমা লেগে গেল আমার গায়ে। আমার তো নিজেকেই নিজের ঘেন্না করত। অন্যান্যদের মতো আমিও তো অমিতাভ বচ্চনের বিশাল ফ্যান। উনি আমার হিরো। আমি মনে করি অত বড় অভিনেতা ভারতে তো বটেই গোটা বিশ্বেও কমই আছে। আর তাঁকেই কি না আমি অমন আহত করে বসলাম! এক মুহূর্তের জন্যে মনে হয়েছিল আমিই কেন আহত হলাম না। কিন্তু অ্যাক্সিডেন্ট তো হয়েই থাকে তাই না? কেউ কি আর ইচ্ছে করে কারও ক্ষতি করে? একই সঙ্গে একগাদা ভাবনা মনে ভর করেছিল। অমিতাভ বচ্চন আহত হলেন আর ট্র্যমা হল আমার! তবে ওই অ্যাক্সিডেন্টের পর আমার কেরিয়ার প্রায় শেষই হয়ে যেত যদি না অমিতাভ বচ্চন সুস্থ হয়ে আমায় ডেকে পাঠাতেন।
 কী বললেন অমিতাভ বচ্চন আপনাকে ডেকে?
 সেও আর এক অভিজ্ঞতা। ততদিনে মিডিয়া তো আমার যা ক্ষতি করার করেই দিয়েছে। আমি সিনেমা থেকে সরে দাঁড়াব কি না ভাবছি, নেহাত বাবা পরিচালক ছিলেন তাই মুখ রক্ষাটুকু হয়েছিল। এমন সময় অমিতাভ বচ্চন আমায় ফোন করে ডেকে পাঠালেন। আমি তো বকুনি খাব বলে তৈরি হয়েই গিয়েছিলাম। কিন্তু না, অমিতাভ বচ্চন আমাকে প্রথমেই বললেন, এমন হতেই পারে। অ্যাক্সিডেন্টের ওপর কারও কোনও হাত নেই ফলে এই নিয়ে যেন আমি আর না ভাবি। তারপর আমার কেরিয়ার প্ল্যান ইত্যাদি নিয়ে বহুক্ষণ আমার সঙ্গে আলোচনা করলেন। সব সেরে যখন বেরলাম ওঁর অফিস থেকে তখন নিজেকে অনেক হালকা লাগছিল।
 বি আর চোপড়া প্রোডাকশনসের মহাভারত সিরিয়ালে দুর্যোধনের রোলটা কি এর পরেই পান?
 একটার সঙ্গে অন্যটা হয়তো জড়িত ছিল না। তবে হ্যা, এর পরেই বি আর চোপড়ার অফিস থেকে আমায় ডেকে পাঠানো হয় দুর্যোধনের চরিত্রের অফার দিয়ে।
 আপনি যে সম্প্রতি কলককাতায় রাবণ কি রামায়ণ নাটকে রাবণের ভুমিকায় অভিনয় করলেন এর আগে মহাভারতে দুর্যোধনের ভুমিকায় অভিনয় করেছিলেন তাছাড়াও ছবিতে আপনাকে ভিলেন হিসেবেই দেখা যায়। ভিলেনের চরিত্র কি আপনাকে বেশি টানে?
 দেখুন অভিনেতার কাছে সবই চরিত্র মাত্র। আমরা যখন অভিনয় করি তখন হিরো বা ভিলেন হিসেবে বাছ বিচার করি না। বিভিন্ন ক্যারেক্টার হিসেবে নিজেকে স্থাপন করি। কে কোন চরিত্রে কতটা বিশ্বাসযোগ্য হয়ে উঠতে পারবে তার ওপরেই সেই অভিনেতার সাফল্য নির্ভর করে। ফলে যে কোনও চরিত্র দর্শকের মনে বিশ্বাসযোগ্য করে তোলাই আমর উদ্দেশ্য। সেটা ভালো না খারাপ অত ভাবার সময় কোথায়?
 তবু প্রতিবারই ভিলেন কেন?
 আমার চেহারা আর গলার আওয়ার শুনে মনে হয় পরিচালকরা আমায় ভিলেন ছাড়া কিছু ভাবতেই পারেন না। বেশ একটা গুণ্ডা গুণ্ডা ভাব আছে না আমার ম঩ধ্যে?
 অভিনেতা না হলে কী হতেন?
 বলা কঠিন, তবে মনে হয় ফিজিকাল ট্রেনার বা জিম ইনস্ট্রাক্টর গোছের কিছু হতাম।
 আপনার ডায়েট সম্বন্ধে একটু বলুন না।
 আমি সর্বভুখ। তবে নিরামিষ ভালোবাসি। আর সর্বভুখ বলেই সবই খাই, কিন্তু পরিমাণমতো। তবে আমার ফিটনেসের রহস্য এক্সারসাইজ। আমি ফিটনেস ফ্যানাটিক। শরীরচর্চা না করলে দিনটাই কাটতে চায় না।
 আপনি যে রাবণ কি রামায়ণে রাবণের চরিত্রে অভিনয় করছেন এটা কতটা চ্যালেঞ্জিং বা একসাইটিং?
 আপনাকে একটা প্রশ্ন করি, চ্যালেঞ্জ ভাবলেন কেন?
 রামায়ণকে দর্শকের কাছে উলটোভাবে উপস্থাপন করবেন চ্যালেঞ্জ মনে হবে না?
 না, কারণ উলটোভাবে রামায়ণকে দেখানো হয়নি। রামায়ণের এই পর্যালোচনাতেও রামই হিরো, রাবণই ভিলেন এবং রামায়ণের গল্পও বদল হয়নি। সীতা হরণ, রাবণবধ সবই হয়। কিন্তু এইসবের মাঝে রাবণের বক্তব্যটাকে আমাদের পরিচালক অতুল সত্য কৌশিক তুলে ধরার চেষ্টা করেছেন।
 আর একসাইটমেন্ট? সেটা তো হচ্ছে? নাকি তাও অস্বীকার করবেন?
 একসাইটিং তো বটেই। আমরা এতদিন দেখে এসেছি যুদ্ধে যারা জেতে তারাই ইতিহাস রচনা করে। এই প্রথম যুদ্ধে যে হেরে গিয়েছে তার বয়ানটা শোনা যাবে। তাকেও তো আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া উচিত তাই না?
 রাবণের চরিত্রের জন্য কেমন হোমওয়ার্ক করতে হয়েছে?
 প্রচণ্ড হোমওয়ার্ক করতে হয়েছে। রাবণ চরিত্রটার বিভিন্ন স্তর খুঁজে বার করেছি। রাবণের শিবভক্তি, সংস্কৃতে তাঁর জ্ঞান, রুদ্রবীণা আবিষ্কার ইত্যাদি বিষয়গুলো খুঁটিয়ে পড়েছি। এছাড়াও চরিত্রটার ভেতর প্রবেশ করার চেষ্টা করেছি যতটা সম্ভব। নাটকটাতে কিছু গুরুত্বপূর্ণ সংলাপ রয়েছে রাবণের মুখে যার মাধ্যমে রাবণের চরিত্রটা আরও ভালোভাবে ফুটে ওঠে সেই সংলাপগুলোকে সঠিকভাবে বলার চেষ্টা করেছি।
 কেমন সংলাপ?
 এই যেমন রাবণ সীতাকে হরণ করার পর যখন বলছেন, ‘রাম তোমায় সবসময়ই কোনও না কোনও স্বার্থে ভালোবেসেছে। প্রথমত নিজের বীর্য প্রমাণ করার জন্য তোমায় বিয়ে করেছে। এখন আমার কাছ থেকে তোমায় নিয়ে গিয়ে নিজের সুনাম রক্ষা করতে চায়। কিন্তু আমি সব সময়ই তোমায় নিঃস্বার্থভাবে ভালোবেসেছি। তবু তুমি রামের প্রেমে পাগল, রামের বিরহে কাতর। অথচ আমার ভালোবাসার মূল্য তোমার কাছে নেই।’ এমন সংলাপ রাবণের চরিত্রটাকে অন্য দৃষ্টিভঙ্গিতে বিচার করতে বাধ্য করে। দর্শককে সেই দৃষ্টিভঙ্গি কতটা বোঝাতে সক্ষম হয়েছি জানি না, তবে চেষ্টা অবশ্যই করেছি।
 চরিত্রগুলোকে দর্শকের কাছে বিশ্বাসযোগ্য করে তোলেন কী করে?
 আমার মনে হয় একটা চরিত্র গঠিত হয় সংলাপের মাধ্যমে। তাই যে কোনও চরিত্র করার সময় আমি সংলাপের ওপর ভীষণ গুরুত্ব দিই। কোন সংলাপ কীভাবে বলব এই নিয়ে পড়াশোনা করি। এই যেমন এই নাটকটার ক্ষেত্রেই ধরুন না, আমি রাবণের চরিত্রে অভিনয় করছি বলেই যে সব সংলাপ জোর গলায় রাগত স্বরে বলতে হবে তা নয়। রাবণের চরিত্রটা ফুটিয়ে তুলতে গেলে গলার মডিউলেশন করতে হবে। কোনও সংলাপে রাগ বা বিরক্তি থাকবে, কোথাও বা স্নেহ ঝরে পড়বে, কোথায় একটু দ্বিধা একটু শঙ্কা কাজ করবে আবার কোথাও প্রেম থাকবে। তবেই না ক্যারেক্টারের প্রতি জাস্টিস করা যাবে। তাছাড়া শুধু আমার চরিত্রটার ওপরই নজর দিলে চলবে না, অন্যান্য চরিত্রগুলোর প্রতিও নজর দিতে হয়।
 কীরকম?
 নাটকে অনেক কিছুই ততক্ষণাৎ করতে হয়। হয়তো আমার আগের অভিনেতা সংলাপ ভুলে গিয়েছেন বা সেই মুহূর্তে কোনও ইন্সট্যান্ট কাজ ঢুকিয়েছেন চরিত্রে তখন আমাকেও সেই মতো নিজেকে ফ্রেম করে নিতে হয়। এটা কিন্তু সিনেমায় বা সিরিয়ালে দরকার নেই। সেখানে টেক রিটেক অনেক ব্যাপার আছে। স্টেজে সে সুযোগ কোথায়?
 কোন মাধ্যমে অভিনয় করতে সবথেকে ভালোবাসেন?
 এই তিনটে ক্ষেত্র একে অপরের চেয়ে এতই আলাদা যে একটার সঙ্গে অন্যটার তুলনা অসম্ভব। তবু বলব নাটকে অভিনয় করার একটা অন্যরকম উত্তেজনা আছে। দর্শক কী ভাবছে সবটাই আমি সঙ্গে সঙ্গে দেখতে পাই। সিনেমা বা সিরিয়ালের ক্ষত্রে তেমনটা হয় না। তাই নাটকের মজাটা অন্য ক্ষেত্রে পাই না।
 কলকাতার দর্শকের সামনে অভিনয় কি এই প্রথম?
 হ্যাঁ। কলকাতার দর্শক সম্বন্ধে অনেক কিছু শুনেছিলাম। তাদের নেওয়ার ক্ষমতা নাকি অতুলনীয়। গুণের বিচার ও কদরও তারাই সবচেয়ে ভালো করতে পারে। যা দেখলাম তাতে আমি অভিভূত।
06th  April, 2019
সামান্য ভিক্ষুক থেকে যাত্রাভিনেতা
হিসাবে নাম করেছিলেন প্যারীমোহন

 প্যারীমোহনের বেহালার সুরে মজে গেলেন সেই রূপোপজীবিনী। বললেন, যাত্রা করবে ঠাকুর? লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

13th  April, 2019
মৃত্যু উপত্যকার উপাখ্যান

বিশাল এই দেশ ভারতবর্ষ। উপমহাদেশ। মহামানবের তীর্থভূমি। বৃহত্তম গণতন্ত্রের দেশ। নানা ভাষা, বর্ণ ও ধর্মের এক অপরূপ মেলবন্ধন। জাতিতে অবশ্য সবাই ভারতীয়। এই দেশ ভালোবাসার দেশ। সবাইকে ভালোবেসে আপন করে নেয় এই দেশ। মহামানবেরা তাঁদের বাণীতেও বলে গেছেন ভালোবাসার কথা, মানবতার কথা। বিশদ

13th  April, 2019
সালকিয়ায় নাট্যোৎসব

 সালকিয়া নাট্যনবিস প্রযোজিত নাটক ‘দুটো দিন’ সম্প্রতি মঞ্চস্থ হল। নাট্যকার ব্রাত্য বসু, আলো, আবহ, মঞ্চসজ্জা ও নির্দেশনা সুব্রত সিংহ। আলো প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন অরুণ পাত্র।
বিশদ

13th  April, 2019
অন্তরদীপনের নাট্যোৎসব

 অন্তরদীপন সোসাইটি প্রতি বছরের ন্যায় ২০১৮ সালেও ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, তিনদিন ব্যাপী পঞ্চমবর্ষ নাট্যোৎসবের আয়োজন করেছিল পানিহাটি লোকসংস্কৃতি ভবনের বড় হলটিতে।
বিশদ

13th  April, 2019
প্রয়োজন আরও একাগ্রতার

 এ দেশের মানুষ দলতন্ত্র যেমন দেখেছে, তেমন স্বৈরতন্ত্রও দেখেছে। সাম্প্রতিক অতীতে একনায়কতন্ত্রের চরম নিদর্শন তারা প্রত্যক্ষ করেছে। ২০১৬-র ৮ নভেম্বর, এক ভয়ঙ্কর আর্থ-সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল দেশকে। নোটবন্দী বা ডিমানিটাইজেশনের কারণে।
বিশদ

13th  April, 2019
একাদশ থিয়েলাইট নাট্যোৎসব

 থিয়েলাইট নাট্যদলের একাদশ নাট্যোৎসব এবার অনুষ্ঠিত হল মধ্যমগ্রামের নজরু শতবার্ষিকী সদনে। বরাবরই থিয়েলাইটের নাট্যোৎসব ঘুরেফিরে বাংলার নানা জেলায় হয়। সেই রীতিমাফিক এবার হল উত্তর ২৪ পরগনায়। গত ২২ মার্চ উতসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব পঙ্কজ মুন্সী।
বিশদ

13th  April, 2019
কলকাতা চরৈবেতির নাটক

 কলকাতা চরৈবেতি একটি অপেশাদার নাট্যগোষ্ঠী। এখানকার সবাই নানা পেশায় নিযুক্ত থেকে নেশার টানে নাটক করেন। বিশদ

13th  April, 2019
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019
 যেখানে ভূতের ভয়

আমাদের জীবন বয়ে চলে খরস্রোতা নদীর মতো। নদীর স্রোতে কত নুড়ি স্থানচ্যুত হয়ে ছড়িয়ে পড়ে, ভেঙে পড়ে পাথর, বড় গাছ পর্যন্ত। নদী কি ফিরে তাকায়? না। তবে মানুষ তাকায়। একটা সময় পর মানুষ নিজের অতীতকে ফিরে দেখতে চায়। দেখেও। সবাই যে দেখে তা হয়তো নয়। তবে অনেকে দেখে। আবার অনেকে ভুলে যেতেও চায়।
বিশদ

30th  March, 2019
প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার আগুন

বর্তমান সমাজব্যবস্থার নিষ্ঠুর আয়নায় ভেসে ওঠা প্রতিচ্ছবি হল এই নাটক। যেখানে দিশাহীন যুবসমাজের মন একটা কিছু খুঁজে বেড়ায়। কিন্তু কী সেটা? বিশদ

30th  March, 2019
শৌভনিকের নতুন নাটক

 শৌভনিক তাদের আশিতম প্রযোজনা ‘দর্পণম’ মঞ্চস্থ করতে চলেছে আগামী ৩১ মার্চ অর্থাৎ রবিবার তাদের নিজস্ব প্রেক্ষাগৃহ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে। সময় সন্ধে সাড়ে ছ’টা। নাটকের বিষয়বস্তু বেশ অভিনব। ইদানীং অনেক বাঙালিই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতের এক বিখ্যাত হাসপাতালে যান। শুধু বাঙালিই নয়।
বিশদ

30th  March, 2019
সত্যি কি খিদে মিটল?

 তারাপদ অ্যান্ড কোং, নাম শুনলেই বোঝা যায় তারাপদর একটা সাম্রাজ্য আছে। হ্যাঁ, সত্যিই আছে। কিন্তু মজার কথা হচ্ছে তারাপদর সাম্রাজ্যের সদস্য সংখ্যা মাত্র এক। তারাপদর অভিন্ন হৃদয়ের বন্ধু বামাপদ। স্বভাবতই প্রশ্ন ওঠে, কোং মানে কোম্পানিটি কীসের? এটা আদতেও কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়।
বিশদ

30th  March, 2019

Pages: 12345

একনজরে
 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...

সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM