Bartaman Patrika
চারুপমা
 

অ্যালিস থেকে আবোল তাবোল

কখনও অ্যালিস, কখনও বা আবোল তাবোলের চরিত্র— শৈশবের নানা অনুষঙ্গ ফিরে ফিরে আসে তাঁর ডিজাইনে। কথা হচ্ছিল দেবযানী বসু রায়চৌধুরী-র সঙ্গে। তাঁর ব্র্যান্ড ‘ঘুড়ি’ পাড়ি দিয়েছে বলিউডেও। লিখেছেন অন্বেষা দত্ত।

এই সামনে ছিল হুকোমুখো হ্যাংলা বা কুমড়োপটাশ। তারপর কল্পনার রাজ্যে ঘুরতে ঘুরতে কখন যেন ঢুকে পড়ল অ্যালিসের অদ্ভুত কাণ্ডকারখানা। নিশ্চিন্ত, নির্ভাবনার শৈশব তো এমনি করেই রোজ সেজে ওঠে। ছোটবেলার সেই মধুর স্মৃতি সঙ্গে থেকে যায় আজীবন। ‘ঘুড়ি’ ব্র্যান্ডের স্রষ্টা, এ শহরের ডিজাইনার দেবযানী বসু রায়চৌধুরীর মনেও সুকুমার রায় থেকে শুরু করে লুইস ক্যারলের চরিত্রগুলো রয়ে গিয়েছিল সেভাবেই। তাদের ব্যবহার করে দেবযানী এনেছেন অভিনবত্ব। 

অ্যালিস কল্পনা
দেবযানীর কথায়, ‘ঘুড়ি যখন শুরু করি, মাথায় এসেছিল ছোটবেলায় পড়া সব বই। কখনও ছড়া, কখনও বা গল্প, অনুপ্রাণিত হয়েছি সব কিছু থেকেই। এরপর সেই চরিত্রগুলোকে নিয়ে কখনও প্রিন্টে, কখনও আবার জামদানিতে, কাজ করেছি দু’ভাবেই।’ ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’ দেবযানীর খুব প্রিয় বই। তাঁর মতে, ‘আপাতদৃষ্টিতে এটিকে বাচ্চাদের বই-ই মনে হয়। কিন্তু যত বড় হয়েছি, বুঝেছি অ্যালিসের কল্পনার দুনিয়া বড়দের জন্যও কতটা প্রাসঙ্গিক। তাই এই বইটিকে নিয়ে নানাভাবে ভাবা যায়। অ্যালিস নিয়ে শাড়ি ডিজাইনের সময় মনে এসেছে সেই ভাবনা। অ্যালিস যখন খরগোশের গর্তে ঢোকে, খরগোশ তাকে নিয়ে যায় আজব দুনিয়ায়। সঙ্গে বিশেষ চরিত্র বেড়াল। এইগুলোই মুখ্য আমার শাড়িতে। প্রথমে জামদানিতে এই কাজ করার পর তা দেখতে ভালো হয়েছিল।’ তাই অ্যালিস-খরগোশ-বেড়াল এই তিনটি মোটিফকে তিনি জামদানির পাড় বরাবর তুলে এনেছেন। অ্যালিসের গল্পে বাকি রইল গুরুত্বপূর্ণ তাসের মোটিফ। তাসের মধ্যে হার্টস, স্পেডস, ডায়মন্ড ইত্যাদি সব মোটিফ অল্টারনেট করে ‘অ্যালিস শাড়ির’ বডি-তে একটা রো ধরে কালার ভেরিয়েশন রেখেছেন তিনি। এই শাড়িটিকে সকলের সামনে কীভাবে তুলে ধরা হবে, সেই ব্যাপারে দেবযানীর সঙ্গে ইন্টার্ন হিসেবে কাজ করেছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি)-র তমালিকা ভৌমিক, তাঁর শিল্প নির্দেশনার মাধ্যমে। শাড়ির ছবি এমন অ্যাঙ্গেলে তোলা হয়েছিল যা দেখে মনে হয়েছিল অ্যালিস যেন পড়ে যাচ্ছে র‌্যাবিট গর্তে! গল্পের মুহূর্ত জীবন্ত হয়েছিল এভাবেই। অ্যালিসের সেই শাড়িটি দেবযানীর কাছে তাই খুব প্রিয়। 

জনপ্রিয় ফ্রিডা
অ্যালিসের পাশাপাশি তিনি কাজ করেছেন কিছু ভিন্নধর্মী চরিত্র নিয়েও। তার মধ্যে রয়েছে মেক্সিকান পেন্টার ফ্রিডা কালো-র মুখও। ফ্রিডার করা সেলফ পোর্ট্রেটের সৌজন্যে তাঁর মুখটি ইদানীং ফ্যাশন দুনিয়ায় ভীষণ জনপ্রিয়তা পেয়েছে।  দেবযানীও তাঁর শাড়িতে এনেছেন ফ্রিডাকে। তিনি বলেন, ‘ক্লাস টুয়েলভ পাশের পর থেকেই আর্ট নিয়ে আমার উৎসাহ বেড়েছিল। সেই সময় থেকে পড়াশোনার জন্য ব্রিটিশ কাউন্সিল যেতাম। তখন পড়ার বইয়ের বাইরে নানা বই টানত আমায়। সেভাবেই ফ্রিডার প্রসঙ্গেও জেনেছি।’ তবে ফ্রিডাকে যেহেতু বহু ডিজাইনার নানাভাবে নিজেদের সৃষ্টিতে নিয়ে এসেছেন, তাই এই চরিত্র নিয়ে কাজের ক্ষেত্রে স্বতন্ত্রতা বজায় রাখা চ্যালেঞ্জিং ছিল দেবযানীর কাছে। তিনি বলেন, ‘অন্য চোখে দেখতে চেয়েছিলাম ফ্রিডাকে। আমাদের রাজ্যে তাঁতিরা জামদানিতে ফুল, আঙুরলতার মতো ট্র্যাডিশনাল মোটিফেই অভ্যস্ত। ওই বুননে ফিগার তৈরি করার কাজটি সব তাঁতি পেরে ওঠেন না। তাঁদের আলাদা করে এর জন্য প্রশিক্ষণ দিতে হয়। তবে বেশিরভাগ তাঁতিই জামদানিতে ফিগার তুলতে আগ্রহী নন। আমি ফ্রিডাকেও জামদানিতে তুলে ধরতে চেয়েছিলাম। প্রিন্টেও আমি ফিগারের উপর কাজ করতাম বেশি। শেষ পর্যন্ত জামদানিতে ফিগার করানোর জন্য একজন ভালো উইভারকে পেয়েছিলাম যিনি কাজটি করতে উৎসাহ দেখান। ছবিতে কোনও একটা গল্প সুন্দর করে সাজিয়ে এঁকে যদি তাঁকে বুঝিয়ে দিই, তিনি ভালোভাবেই সেটা তুলে আনতে পারেন। সেই বোঝাপড়া তাঁর সঙ্গে আমার হয়ে গিয়েছে। ফ্রিডা শাড়ির আঁচলে বড় করে সেই গল্পটা এনেছি। এই কাজটি করার সময় ওঁকে শুধু স্কেচ করে দিইনি। কালারড ছবিতে যেমন লাইট অ্যান্ড ডার্ক শেডস থাকে, আঁকা ছবিতেও সেটা করেছিলাম। উইভারও সেটা আনতে পেরেছিলেন কাজে। দূর থেকে শাড়িটা দেখলে এখনও মনে হয় হ্যান্ড পেন্টেড বা প্রিন্টেড, এতটাই নিপুণ কাজ!’ কিন্তু তিনি জানালেন, প্রথমবার কাজটা শেষ হওয়ার পরে মনে হয়েছিল তাতে যেন প্রাণ নেই। দেবযানী জানালেন, ‘পরে ওই কাজটা ভালো করে খুঁটিয়ে  দেখার পরে বোঝা গেল, আমার আঁকায় ফ্রিডার চোখে কাজল ছিল, যেটা বুননে তোলা হয়নি। এই ধরনের ফিগারে চোখ খুব গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। তাই পুরো লুকটা যাতে জীবন্ত হয়, তার জন্য মুখের কাজে ত্রুটি রাখলে চলবে না। পরবর্তীকালে সেদিকে তাই সবসময় খেয়াল রাখি।’  

আবোল তাবোল
সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে তাঁর সৃষ্ট বিভিন্ন চরিত্র নিয়ে কাজ করছেন অনেকেই। দেবযানী সেই কাজ শুরু করেছিলেন অনেক আগে। তা ছাড়াও তিনি অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন সুকুমার রায়ের চরিত্রদের কাছ থেকে। এর আগে সন্দীপ রায়ের সঙ্গে কথা বলে তিনি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর গুপি গাইন বাঘা বাইন নিয়ে সিল্কে জামদানিতে কাজ করিয়েছেন। পরবর্তীকালে সুকুমার রায়ের সৃষ্টি নিয়েও তিনি কথা বলেন সন্দীপবাবুর সঙ্গে। আবোল তাবোল নিয়ে সেভাবে কাজ হয়নি দেখে দেবযানী সেগুলি করতে চেয়েছিলেন। তারপর সেই বইয়ের থেকে চরিত্র ড্রয়িং করে তাতে কালার ম্যাচ করানোর কাজ হয়, কারণ ওই চরিত্রগুলো সব সাদা-কালোতেই পরিচিত, জানালেন এই ডিজাইনার। 

ভ্যান গঘ
তাঁর সব ক’টি কাজের মধ্যে ভ্যান গঘের পেন্টিং-এ ‘স্টারি নাইট’-এর বুনন খুবই কঠিন এবং কষ্টসাধ্য কাজ, মনে করেন দেবযানী। কারণ এতে প্রচুর সুতোর কাজ থাকে, বলছিলেন তিনি। প্রিন্টে এই কাজ করেননি। এই ছবিতে এত রঙের খেলা আছে যে স্কিন প্রিন্টে সেটা ঠিকভাবে ফুটত না এবং সে কাজ যথেষ্ট সময়সাপেক্ষও হতো। কালজয়ী ওই শিল্পীর ছবিতে যে যে রং ব্যবহৃত হয়েছে, সেই সব রং তিনি স্কেচে ব্যবহার করেছিলেন। তবে কোনও কোনও ক্ষেত্রে রঙের বদলও ঘটিয়েছেন বুননের স্বার্থে। কারণ পেন্টিংয়ে যে রং উজ্জ্বলভাবে ফুটে ওঠে, তা সবসময় বুননে একই প্রতিচ্ছবি তৈরি করতে পারে না। ভ্যান গঘের সৃষ্টি এই শাড়ির আঁচলের বুননে তুলে আনা হয়েছে। তিনি বললেন, ‘ছবির সুন্দর ডিসপ্লে-র জন্যই এই শাড়ির আঁচলটি কিছুটা বড়। সাধারণত শাড়ির আঁচল থাকে এক মিটার। এই শাড়িতে সেটা আছে দেড় মিটার। পুরোটাই রেশমের উপরে। ছবিটা তাই দেখলে মনে হবে যেন ফ্লোটিং। বাকি শাড়িটা মটকা সিল্কে তৈরি এবং প্লেন বডি রাখা হয়েছে যাতে আঁচলটা চোখে পড়ে শুধুমাত্র। এই আঁচল বুনতে সময় লেগে যায় সাড়ে তিন মাস।’ দেবযানী জানালেন এই শাড়িতে অন্তত সাড়ে তিনশো রকম রঙের সুতো ব্যবহার করা হয়েছে! যা শুনে বোঝাই যাচ্ছে এটা কতটা কঠিন কাজ।
এসবের পাশাপাশি অ্যানিমাল মোটিফ নিয়েও কাজ করেন এই ডিজাইনার। এমনিতে প্রথাগত ফ্যাশন ডিজাইনিংয়ের পড়াশোনা তিনি আগে করেননি। আগ্রহ থেকেই এসেছিলেন এই কাজে। এখন লকডাউনের সময়টা কাজে লাগিয়ে অনলাইনে করছেন টেক্সটাইল ডিজাইনের কাজ।  এত দিন এই ধরনের কোর্সে যে হাতেকলমে কাজটা হয়, সেটাই তিনি করে এসেছেন তাঁতিদের সঙ্গে। এখন পড়ছেন তত্ত্বগত দিকটি। এই পড়াশোনার ফলে প্যাটার্ন ডিজাইনিংও নিজে করতে পারছেন দেবযানী। 
ছবি: ডিজাইনারের সৌজন্যে
গ্রাফিক্স : সোমনাথ পাল
19th  June, 2021
শাড়ির শোভায়
ওড়িশার পট

আর দু’দিন পরেই রথযাত্রা। সেই পুণ্যলগ্নের সাক্ষী হতে প্রতিবেশী রাজ্য ওড়িশার পটচিত্রকে শাড়িতে সাজিয়ে দিলেন ডিজাইনার সুস্মিতা মান্না।  বিশদ

10th  July, 2021
 জয় জগন্নাথ

কেউ মা দুর্গাকে মানেন, কেউ মা কালী, কেউ কৃষ্ণ, কেউ আবার শিবভক্ত। জগন্নাথ মন টানে বলে নিজেদের সৃষ্টিতে জগন্নাথদেবের ছোঁয়া এনেছেন দু’জন। লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

10th  July, 2021
ভেজা পায়ে
স্লিপার-ই স্টাইল

কাদা প্যাচপ্যাচে বর্ষায় স্টাইল বজায় রাখবেন কীভাবে? নব্য তরুণীরা কিন্তু হামেশাই এই চ্যালেঞ্জের মুখোমুখি। পোশাকের সৌন্দর্য বজায় রাখতে না হয় ছাতা বা রেনকোট ব্যবহার করাও গেল। কিন্তু জুতো? এখন আর বর্ষাকালেও চিন্তা নেই। বৃষ্টিভেজা বাদল দিনের জুতোয় এখন ট্রেন্ডি লুক। আর বর্ষার জুতোর এই স্টাইল নানা বয়সে মানানসই।  বিশদ

03rd  July, 2021
মনমতো সাজ

বাংলার মাটির ঐতিহ্য শাড়িতে নিয়ে আসেন একজন। আর অন্যজন সবার মাপমতো এবং মনকাড়া পোশাকে সাজিয়ে তোলেন সম্ভার। দুই ডিজাইনারের কথা লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

03rd  July, 2021
বর্ষার রূপ রুটিন

বর্ষা মানেই একগাদা সমস্যা। ত্বকে র‌্যাশ, চুলে খুশকি তো আছেই, সঙ্গে আবার অতিরিক্ত ঘাম। এমন ক্ষেত্রে কেমন যত্ন নেবেন ত্বক ও চুলের? পরামর্শ দিলেন বিউটি থেরাপিস্ট শেহনাজ হুসেন। তাঁর সাক্ষাৎকারে কমলিনী চক্রবর্তী। বিশদ

26th  June, 2021
বর্ষায় পোশাকের যত্ন

বৃষ্টির দিনে বাড়িতে জামাকাপড় শুকোনোর সমস্যা নিয়ে কমবেশি ভুগতে হয় সকলকেই। আধভেজা পোশাকে ফাঙ্গাস জমে যায় চট করে। তারপর তা আলমারিতে তোলা দুষ্কর। কী উপায়ে মিটবে সেই সমস্যা, রইল হদিশ।  বিশদ

19th  June, 2021
‘শেরনি’-র জন্য শাড়ি

গত বছরই শাড়িতে বাঘের মোটিফ দিয়ে জামদানিতে কাজ করেছিলেন দেবযানী বসু রায়চৌধুরী। সেই শাড়িটিতে একটি বসা বাঘ আর একটি হেঁটে যাওয়া বাঘের মোটিফ তৈরি করেছিলেন তিনি। বিশদ

19th  June, 2021
জামাই  যতনে

কোভিডের মধ্যে যতই মন খারাপ হোক, বাঙালি জীবনের আনন্দানুষ্ঠান কি ভুলে থাকা যায়? জামাইয়ের জন্য মনকাড়া পোশাকের ব্যবস্থা এখন করে ফেলতে পারেন বাড়িতে বসেই। কী ধরনের পাঞ্জাবি তৈরি করছেন ডিজাইনারেরা, রইল তার হদিশ। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

12th  June, 2021
অবসরে সৃষ্টিসুখ

কোভিড কেড়ে নিয়েছে জীবনের আনন্দ। দিয়েছে অখণ্ড অবসর। বাড়ির কাজ ক্লান্ত করে, মন চায় আরও কিছু যাতে অবসাদ ঘিরে না ধরে। তেমনই সৃষ্টিতে ডুব দিয়েছেন অনেকে। তাঁদের কথা লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

05th  June, 2021
 গেরস্থালির বন্ধুরা
 

লকডাউনে কাজ বেড়েছে অনেক। অফিসের কাজ সামলে বাসন মাজা, ঘর মোছা, রান্নাঘর-বেসিন পরিষ্কার করতে করতে হাতের ত্বকও জানান দিচ্ছে অযত্ন। কী করলে এইসব কাজ সহজ হবে,  ত্বকও পাবে বাড়তি যত্ন? জানালেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

29th  May, 2021
ফল দেবে ফলে

রোদ্দুর আর প্যাচপ্যাচে গরম। সারাক্ষণ মনে হচ্ছে শরীর থেকে সব জল শুষে নিচ্ছে কেউ। তাই গরমে জলের সমতা রক্ষা করাটাই বড় চ্যালেঞ্জ। ত্বক এবং শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গ ভেতর থেকে ঠিক রাখতে জল খুব জরুরি। গরমে জলের জোগান দিয়ে সাহায্য করতে পারে, এমন দশটি ফল ও তাদের কার্যকারিতা সম্পর্কে জানালেন সঞ্চিতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

22nd  May, 2021
ফ্যাশনে স্মরণ
সত্যজিৎ রায়

বরেণ্য চলচ্চিত্র পরিচালক, লেখক হওয়ার পাশাপাশি তাঁর প্রতিভা বহুমুখী। বাঙালির গর্বের আর এক নাম, সত্যজিৎ রায়। তাঁর জন্মশতবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছে ফ্যাশন দুনিয়াও। সাজপোশাকে কীভাবে অনুপ্রেরণা জুগিয়েছেন এই স্রষ্টা, লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

15th  May, 2021
শাড়িতে
সহজ পাঠ

রবীন্দ্রনাথ ঠাকুর ও নন্দলাল বসু। বাঙালির দুই আন্তরিক নাম। দু’জনের যৌথ কাজ ‘সহজ পাঠ’ বাংলা ভাষায় শিশুশিক্ষার অন্যতম অবলম্বন। ২৫ বৈশাখের প্রাক্কালে শাড়ির নকশায় সহজ পাঠকে তুলে এনেছেন বাঙালি ডিজাইনাররা। তাঁদের কথা লিখেছেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

08th  May, 2021
কাঁথা কথা

শান্তিনিকেতনে আমার কুটিরের দালানে বসে আছেন অসীমা দেবী। বয়স তা প্রায় আশির কাছাকাছি হবে। তাই বলে সেলাইয়ের নেশাটা ছাড়তে পারেননি। তবে এখন আর আগের মতো মাটিতে উবু হয়ে বসে ঘণ্টার পর ঘণ্টা সেলাই করতে পারেন না। চেয়ারে বসেই ছাত্রীদের সেলাই শেখান আজকাল অসীমা। কোলে তার রংবেরঙের সুতোর ঝাঁপি। সূচে সুতো পরানো, হাতে একটুকরো কাপড়। আর সেই কাপড়েই বন্দি করেন কল্পনার জগৎখানা।
বিশদ

01st  May, 2021
একনজরে
দুর্গাপুর ৩৩ নম্বর ওয়ার্ডের ফরিদপুর এলাকায় ছাইয়ের স্তূপ থেকে শনিবার অজ্ঞাতপরিচয় এক মহিলার পচাগলা মৃতদেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার বয়স আনুমানিক ৪৫ বছর। ...

পাঁচ বছর পর উদ্ধার হল ঘরছাড়া কিশোরী। দালালচক্রের হাত থেকে তাঁকে রক্ষা করেছে পুলিস। ঘটনায় আব্দুল দিশান মণ্ডল নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার রাতে চুঁচুড়া থানার ব্যান্ডেলের একটি বাড়ি থেকে ১৭ বছরের ওই কিশোরীকে উদ্ধার করা হয়। ...

উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় অ্যাশলি বার্টি। অস্ট্রেলিয়ার এই তারকা শনিবার ফাইনালে ৬-৩, ৬-৭ (৪), ৬-৩ সেটে হারালেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভাকে। ...

দোকানে হালখাতা সেরে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হল এক স্বর্ণ ব্যবসায়ীর। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানার তিওরে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ১০১.২৩ টাকা ১০৪.৭২ টাকা
ইউরো ৮৬.৯৩ টাকা ৯০.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  July, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৪০০
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৫০০
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ ৬/৫১ দিবা ৭/৪৮। পুষ্যা নক্ষত্র ৫৩/১৭ রাত্রি ২/২২। সূর্যোদয় ৫/৩/১, সূর্যাস্ত ৬/২০/৫৭। অমৃতযোগ দিবা ৬/৪৯ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৭/৪৬ মধ্যে পুনঃ ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে। বারবেলা ১০/২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ১/২ গতে ২/২২ মধ্যে। 
২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ দিবা ৬/৫৮। পুষ্যা নক্ষত্র রাত্রি ২/১৭। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৯/২৯ মধ্যে ও ১২/৪৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৩ মধ্যে। 
৩০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে দৈনিক সংক্রমণের গ্রাফ নিম্নমূখী, কমছে মৃত্যুর সংখ্যাও
গতকালের তুলনায় রাজ্যে আরও বেশ কিছুটা কমল করোনায় দৈনিক সংক্রমণ ...বিশদ

07:36:19 PM

মহিষাদলে শুরু লেত উৎসব
শুক্রবার বিকেলে মহিষাদলে শুরু হল রথের নেত্রদান বা লেত উৎসব। ...বিশদ

05:49:11 PM

তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ গ্রেপ্তার ১
তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ একটি নৌকা বাজেয়াপ্ত। ঘটনায় ...বিশদ

05:44:15 PM

পেট্রোপণ্য ও গ্যাসের মূল্যবৃদ্ধি, মাথাভাঙায় তৃণমূলের প্রতিবাদ  মিছিল
মাথাভাঙা-২ ব্লকের নিশিগঞ্জে পেট্রোপণ্য ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব ...বিশদ

04:15:00 PM

কোভিড বিধি ভঙ্গ করায় আলিপুরদুয়ারে গ্রেপ্তার ৪ ব্যবসায়ী

04:01:25 PM

শহরে প্যাঙ্গোলিনের আঁশ ও নখ সহ গ্রেপ্তার ২
কলকাতায় একটি বাস থেকে উদ্ধার প্যাঙ্গোলিনের আঁশ ও নখ। ঘটনাস্থল ...বিশদ

03:53:36 PM