Bartaman Patrika
চারুপমা
 

ফ্যাশনে স্মরণ
সত্যজিৎ রায়

বরেণ্য চলচ্চিত্র পরিচালক, লেখক হওয়ার পাশাপাশি তাঁর প্রতিভা বহুমুখী। বাঙালির গর্বের আর এক নাম, সত্যজিৎ রায়। তাঁর জন্মশতবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছে ফ্যাশন দুনিয়াও। সাজপোশাকে কীভাবে অনুপ্রেরণা জুগিয়েছেন এই স্রষ্টা, লিখেছেন অন্বেষা দত্ত।

কলকাতার তিনজন ডিজাইনার তাঁদের সৃষ্টির মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন জনপ্রিয় স্রষ্টাকে— পরমা ঘোষ, গৌরী সাহা এবং অগ্নিক ঘোষ। তাঁরা অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন সত্যজিৎ রায়ে বিখ্যাত ছবির কোনও মুহূর্ত, বা পোস্টার বা কোনও একটি বিশেষ চরিত্র থেকে। তার সঙ্গে নিজেদের শিল্পভাবনা কাজে লাগিয়ে সত্যজিতের সৃষ্টির মেলবন্ধন তাঁরা ঘটিয়েছেন নানা পোশাকে। বাঙালি সেইসব পোশাক থেকে সত্যজিৎকেই মনে করবেন প্রতিনিয়ত, আশা তাঁদের। 

ডিজাইনের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে প্রভাতকুমার মুখোপাধ্যায়ের ‘দেবী’ গল্প অবলম্বনে তৈরি সত্যজিতের জনপ্রিয় ছবিটি। ডিজাইনার অগ্নিক ঘোষের মতে, ‘দেবী’-র মধ্যে খুঁজে পাওয়া যায় আদ্যন্ত বাঙালি নারীর প্রতিচ্ছবি। যে নারী নিজের সত্তাকে আবিষ্কার করলে পরিবারের সঙ্গে তাঁর দ্বন্দ্ব অনিবার্য। সে সাধারণ নারী না কোনও মহিয়সী দেবী? এই প্রশ্নের সঙ্গে মিশে যায় সমাজের কুসংস্কার ও ধর্মান্ধতার লড়াই। ছবির সেই দ্বন্দ্ব থেকে অনুপ্রাণিত হয়েই ব্র্যান্ড ‘অগ্নিক কলকাতা’ তৈরি করেছে ‘দ্বন্দ্ব, দ্য কনফ্লিক্ট উইদিন’ পোশাকের রেঞ্জ।’ ছবির সাজপোশাক থেকে প্রভাবিত হয়ে এই ব্র্যান্ডের সৃষ্টিতে এসেছে এথনিক ওয়্যারের এমন একটি সংগ্রহ যা সময়ের দ্বন্দ্বকেই ফুটিয়ে তোলে। লাল আর কালো শেডস-এর যথেচ্ছ ব্যবহার রয়েছে অগ্নিকের কালেকশনে। তার সঙ্গে রয়েছে বেজ আর চন্দনকাঠের নরম রং যা পবিত্রতার সঙ্গে জড়িত এবং লাল-কালোর সঙ্গে একটা স্ট্রাইকিং কম্বিনেশন তৈরি করতে পারে। ছবির দৃশ্য থেকে প্রভাবিত হয়ে এই ডিজাইনার কাঁথাকাজে সুতির ব্লাউজের পিছন দিকে তুলে এনেছেন শর্মিলারূপী দয়াময়ীর মুখের আদল। এর মধ্যে একটিতে আবার রয়েছে মানুষের উপর চাপিয়ে দেওয়া দেবীত্বের যন্ত্রণার মুখচ্ছবি। তার নাম অগ্নিক দিয়েছেন ‘রক্তলেখা’, ১৭০০ সালের রক্ষণশীল বিশপ-দের পোশাকের আদলে তৈরি করা হয়েছে কালো ব্লাউজটি। আর পিঠের দিকের বেজ অংশে রাঙা সুতোয় বোনা ‘দেবী’ লেখা। লেখার ডিজাইনে মনে হচ্ছে তা যেন রক্তে লেখা। শাড়িতে রয়েছে গাঢ় জবাফুলের ছবি। এই সিরিজে পুরুষদের জন্য কুর্তাও বানিয়েছেন অগ্নিক। তার সব ক’টি সৃষ্টিই রঙের বৈপরীত্যে সুন্দর। সঙ্গে রয়েছে মনের মধ্যে চলতে থাকা লড়াইয়ের প্রতিফলন। 

ডিজাইনার গৌরী সাহা সত্যজিতের ছবি ‘পথের পাঁচালি’ থেকে অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন। শুধু জন্মশতবর্ষ বলে নয়, তিনি এমন কাজ শুরু করেছেন আগে থেকেই। তাঁর আর সন্দীপ সাহার ব্র্যান্ড ‘নক্স দ্য লেবেল’ কখনও শাড়িতে এনেছে ‘পথের পাঁচালি’র প্রভাব, কখনও বা ‘মহানগর’। গৌরী নিজের চোখে ‘পথের পাঁচালি’-র দুর্গাকে অন্যভাবে দেখতে চান। তিনি বলেন, ‘এই দুর্গাকে আমরা কেউ ভয় পাই না। বরং সে আমাদের ঘরের মেয়ে। সর্বজয়া যেভাবে তাকে ভালোবাসেন, হরিহর যেভাবে মেয়ের জন্য স্নেহপরায়ণ বা অপু যেভাবে তার দিদিকে মনে করে— আমাদের কাছে দুর্গা তো তাই। এই দুর্গা অনেক সম্ভাবনার কথা বলেও ‘আশ্বিনের জ্বরে’ ভুগে থমকে যায়। ফিরে যেতে চায় প্রকৃতির কাছে। প্রকৃতিই তার সব। কাশের বিস্তৃত বন, মাঠের ভেতর দিয়ে ট্রেনের ছুটে যাওয়া দেখে দুর্গার দৃষ্টিতে প্রশংসা আর বিস্ময়মাখা। এই দুর্গা বৃষ্টিতে ভিজে নারীত্ব উদযাপনে বিশ্বাসী। এই দুর্গা মাঝপথে আমাদের ছেড়ে চলে যাওয়ায় মন ভারাক্রান্ত হয়ে যায়। সঙ্গে রয়ে যায় অপু। অপুর চোখেই এবার দুনিয়াটা দেখব আমরা। তাই আমার মনে হয়েছিল দুর্গার জন্য একটা দুনিয়া থাক যেখানে তাকে আশ্বিনের জ্বরে চলে যেতে হবে না। যেখানে অপুর সঙ্গে কাশবন দিয়ে দুর্গা বিস্ময়মাখা চোখে দৌড়বে শুধু  ট্রেনের এক ঝলক দেখতে পাওয়ার আশায়।’ ‘পথের পাঁচালি’র অপু-দুর্গার সেই দৌড়নোর শট থেকে প্রভাবিত হয়ে ওয়াল আর্ট করেছে নক্স। আর দুর্গা-অপুর মুখ নিজের মতো করে এঁকে শাড়িতে ফুটিয়ে তুলেছেন গৌরী। তাঁর তৈরি আর একটি শাড়ির আঁচলে রয়েছে ‘মহানগরে’র আরতিরূপী মাধবী মুখোপাধ্যায়ের ঠোঁটে লিপস্টিক লাগিয়ে নেওয়ার সেই শটটিও। গৌরী ছবির শটটি দেখার পরে নিজের মতো করে এঁকে ফেলেছিলেন সেই মুহূর্তটি। তারপর সেটি প্রিন্ট হয়েছে আঁচলে। 
ডিজাইনার পরমা ঘোষও অনেকদিন ধরেই সত্যজিতের সৃষ্টির অনুপ্রেরণায় কাজ করছেন। ‘দেবী’র পোস্টার থেকে অনুপ্রাণিত হয়ে হুবহু পোস্টার থেকে সরে এসে তার আদলে দয়াময়ীর মুখ তুলে এনেছিলেন শাড়ি ও ব্লাউজে। পরবর্তীকালে একটি বইয়ে খোঁজ পান সত্যজিতেরই করা ‘দেবী’র অব্যবহৃত একটি পোস্টারের। যেটি সত্যজিৎ তৈরি করলেও কখনও কোথাও ব্যবহার করেননি। তাতে দয়াময়ীর মুখ নেই, একটি বড় জবাফুল আর ‘দেবী’ লেখাটি একইভাবে রয়েছে। সেটি থেকে প্রভাবিত হয়ে ‘পরমা’ ব্র্যান্ড কালো সুতির শাড়িতে তুলে এনেছে বড় একটি লাল জবা, যা হ্যান্ড এমব্রয়ডারি ও জামদানি কাজে হয়েছে শাড়ি ও ব্লাউজে। সাধারণত দেবী বলতেই সিনে-পর্দায় দেখা শর্মিলা ঠাকুরের মুখটা মনে পড়ে। তবে শুধু জবা ফুলটির ব্যবহারে কিছুটা ব্যতিক্রমী হয়েছে পরমার সেই শাড়ি।
তাঁর পোশাকে উঠে এসেছে ‘নায়ক’ ছবির শেষ দৃশ্যটিও। সেখানে শর্মিলার মুখে ‘মনে রেখে দেব’ সংলাপটি শুধু নকশায় লিখে তুলে দেওয়া হয়েছে পরমার ব্লাউজের পিছনে। সামনে বুননে করা আছে ফাউন্টেন পেন আর চশমার মোটিফ। যেন সেটি ব্লাউজে গোঁজা। যেমনটা ছবির চরিত্রটিতে দেখা গিয়েছিল। পরমা বলেন, ‘সত্যজিতের যত ছবি দেখেছি, তার মধ্যে ওই দৃশ্যটাই আমার কাছে সবচেয়ে রোম্যান্টিক। তাই সেটা তুলে আনতে চেয়েছি।’ এর পাশাপাশি ‘অরণ্যের দিনরাত্রি’-তে মেমরি গেম খেলার সময় কাবেরী বসু যে জামদানি শাড়িটি পরেছিলেন, তার পাড়ের আদল আগেই পরমা তুলে এনেছেন ব্লাউজের বর্ডারে, যার নাম দিয়েছেন কাবেরী বসু ব্লাউজ। এবার ‘চারুলতা’ থিমেও ব্লাউড বানিয়েছেন তিনি। ব্লাউজের হাতায় অতীতের মতো ফ্রিল ও লেস দেওয়া। এটিও হাতে বোনা জামদানি দিয়ে। ব্লাউজের নামও চারুলতা। সাদায় লালের কম্বিনেশনে সেটি বাঙালিয়ানায় ভরপুর। ‘চারুলতা’র পোস্টার থেকে অনুপ্রাণিত হয়ে আগে শাড়িও করেছেন পরমা। এর সঙ্গেই ‘জয় বাবা ফেলুনাথ’-এ শশীবাবুর সেই দুর্গাপ্রতিমা গড়ার দৃশ্যটি তাঁকে প্রভাবিত করেছে। ‘শশীবাবু একটা গুরুত্বপূর্ণ চরিত্র। তিনি তাঁর হাতের কাজটা শেষ করে যেতে পারলেন না। এই যে একটা অসম্পূর্ণতা, এটা ভাবিয়েছিল আমায়,’ বলেন পরমা। তাই তার শাড়ির মধ্যেও রয়েছে সেই অসম্পূর্ণতা। ‘ঠাকুর গড়া শাড়ি’ নামে তাতে এমনই একটি দৃশ্য উঠে এসেছে, যা হুবহু ছবির মতো নয়, কিন্তু মনে করায় শশীবাবুকে। শাড়ির নকশাতেও ঠাকুরের মূর্তি গড়া শেষ হয়নি। আঁচলে রয়েছে কুমোরটুলির মানচিত্র, ঠাকুর গড়ার আদত জায়গার ছবি। সত্যজিৎ থেকে অনুপ্রেরণা পেলেন কীভাবে? ‘ছোট থেকে পড়েছি রবীন্দ্রনাথ আর সত্যজিৎ। রবীন্দ্রনাথ গানে-নাটকে বেশি জড়িয়ে যান শৈশবে। তারপর একটু বড় হয়ে কৈশোরে সত্যজিৎকে বুঝতে শেখা। সেই সময় থেকে ফেলুদার পাশাপাশি সত্যজিতের অন্য ছোটগল্প পড়ে মনে হতো, যেন তিনি অনেক কাছের লোক। আমার হল-এ প্রথম দেখা বাংলা ছবি গুপি গাইন বাঘা বাইন। আমাদের জীবনে সত্যজিতের মতো অসম্ভব বুদ্ধিদীপ্ত ব্যক্তিত্বের দ্বারা অনুপ্রাণিত না হয়ে উপায় কী! কেননা বিশ্লেষণী চিন্তা তো মাথায় এসেছে ফেলুদার কাছ থেকেই। কত ছোট জিনিস খেয়াল করা, ফেলুদার চোখ থেকেই তো শেখা। আমার ডিজাইনিং-এর চোখটা যেন তৈরি হয়েছে সেভাবেই,’ বললেন এই ডিজাইনার।
পিতার সৃষ্টির এমন বহুধা বিস্তৃত বিস্তার দেখে অখুশি নন পুত্র সন্দীপ রায়। তাঁর মতে, এ ধরনের কাজ প্রশংসনীয়। তবে ডিজাইনাররা কপিরাইট নিয়ে ওয়াকিবহাল আছেন তো? প্রশ্ন তুলেছিলেন তিনি। ডিজাইনাররা অবশ্য জানালেন, তাঁরা পুরোপুরি অনুকরণ করেননি। বরং তাঁদের কাজে সত্যজিৎ প্রতিফলিত হয়েছেন শুধুমাত্র অনুপ্রেরণা হিসেবে। বাঙালির গর্ব সকলের মনের মণিকোঠায় এভাবেই উজ্জ্বল থাকুন। 
15th  May, 2021
শাড়ির শোভায়
ওড়িশার পট

আর দু’দিন পরেই রথযাত্রা। সেই পুণ্যলগ্নের সাক্ষী হতে প্রতিবেশী রাজ্য ওড়িশার পটচিত্রকে শাড়িতে সাজিয়ে দিলেন ডিজাইনার সুস্মিতা মান্না।  বিশদ

10th  July, 2021
 জয় জগন্নাথ

কেউ মা দুর্গাকে মানেন, কেউ মা কালী, কেউ কৃষ্ণ, কেউ আবার শিবভক্ত। জগন্নাথ মন টানে বলে নিজেদের সৃষ্টিতে জগন্নাথদেবের ছোঁয়া এনেছেন দু’জন। লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

10th  July, 2021
ভেজা পায়ে
স্লিপার-ই স্টাইল

কাদা প্যাচপ্যাচে বর্ষায় স্টাইল বজায় রাখবেন কীভাবে? নব্য তরুণীরা কিন্তু হামেশাই এই চ্যালেঞ্জের মুখোমুখি। পোশাকের সৌন্দর্য বজায় রাখতে না হয় ছাতা বা রেনকোট ব্যবহার করাও গেল। কিন্তু জুতো? এখন আর বর্ষাকালেও চিন্তা নেই। বৃষ্টিভেজা বাদল দিনের জুতোয় এখন ট্রেন্ডি লুক। আর বর্ষার জুতোর এই স্টাইল নানা বয়সে মানানসই।  বিশদ

03rd  July, 2021
মনমতো সাজ

বাংলার মাটির ঐতিহ্য শাড়িতে নিয়ে আসেন একজন। আর অন্যজন সবার মাপমতো এবং মনকাড়া পোশাকে সাজিয়ে তোলেন সম্ভার। দুই ডিজাইনারের কথা লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

03rd  July, 2021
বর্ষার রূপ রুটিন

বর্ষা মানেই একগাদা সমস্যা। ত্বকে র‌্যাশ, চুলে খুশকি তো আছেই, সঙ্গে আবার অতিরিক্ত ঘাম। এমন ক্ষেত্রে কেমন যত্ন নেবেন ত্বক ও চুলের? পরামর্শ দিলেন বিউটি থেরাপিস্ট শেহনাজ হুসেন। তাঁর সাক্ষাৎকারে কমলিনী চক্রবর্তী। বিশদ

26th  June, 2021
বর্ষায় পোশাকের যত্ন

বৃষ্টির দিনে বাড়িতে জামাকাপড় শুকোনোর সমস্যা নিয়ে কমবেশি ভুগতে হয় সকলকেই। আধভেজা পোশাকে ফাঙ্গাস জমে যায় চট করে। তারপর তা আলমারিতে তোলা দুষ্কর। কী উপায়ে মিটবে সেই সমস্যা, রইল হদিশ।  বিশদ

19th  June, 2021
‘শেরনি’-র জন্য শাড়ি

গত বছরই শাড়িতে বাঘের মোটিফ দিয়ে জামদানিতে কাজ করেছিলেন দেবযানী বসু রায়চৌধুরী। সেই শাড়িটিতে একটি বসা বাঘ আর একটি হেঁটে যাওয়া বাঘের মোটিফ তৈরি করেছিলেন তিনি। বিশদ

19th  June, 2021
অ্যালিস থেকে আবোল তাবোল

কখনও অ্যালিস, কখনও বা আবোল তাবোলের চরিত্র— শৈশবের নানা অনুষঙ্গ ফিরে ফিরে আসে তাঁর ডিজাইনে। কথা হচ্ছিল দেবযানী বসু রায়চৌধুরী-র সঙ্গে। তাঁর ব্র্যান্ড ‘ঘুড়ি’ পাড়ি দিয়েছে বলিউডেও। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

19th  June, 2021
জামাই  যতনে

কোভিডের মধ্যে যতই মন খারাপ হোক, বাঙালি জীবনের আনন্দানুষ্ঠান কি ভুলে থাকা যায়? জামাইয়ের জন্য মনকাড়া পোশাকের ব্যবস্থা এখন করে ফেলতে পারেন বাড়িতে বসেই। কী ধরনের পাঞ্জাবি তৈরি করছেন ডিজাইনারেরা, রইল তার হদিশ। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

12th  June, 2021
অবসরে সৃষ্টিসুখ

কোভিড কেড়ে নিয়েছে জীবনের আনন্দ। দিয়েছে অখণ্ড অবসর। বাড়ির কাজ ক্লান্ত করে, মন চায় আরও কিছু যাতে অবসাদ ঘিরে না ধরে। তেমনই সৃষ্টিতে ডুব দিয়েছেন অনেকে। তাঁদের কথা লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

05th  June, 2021
 গেরস্থালির বন্ধুরা
 

লকডাউনে কাজ বেড়েছে অনেক। অফিসের কাজ সামলে বাসন মাজা, ঘর মোছা, রান্নাঘর-বেসিন পরিষ্কার করতে করতে হাতের ত্বকও জানান দিচ্ছে অযত্ন। কী করলে এইসব কাজ সহজ হবে,  ত্বকও পাবে বাড়তি যত্ন? জানালেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

29th  May, 2021
ফল দেবে ফলে

রোদ্দুর আর প্যাচপ্যাচে গরম। সারাক্ষণ মনে হচ্ছে শরীর থেকে সব জল শুষে নিচ্ছে কেউ। তাই গরমে জলের সমতা রক্ষা করাটাই বড় চ্যালেঞ্জ। ত্বক এবং শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গ ভেতর থেকে ঠিক রাখতে জল খুব জরুরি। গরমে জলের জোগান দিয়ে সাহায্য করতে পারে, এমন দশটি ফল ও তাদের কার্যকারিতা সম্পর্কে জানালেন সঞ্চিতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

22nd  May, 2021
শাড়িতে
সহজ পাঠ

রবীন্দ্রনাথ ঠাকুর ও নন্দলাল বসু। বাঙালির দুই আন্তরিক নাম। দু’জনের যৌথ কাজ ‘সহজ পাঠ’ বাংলা ভাষায় শিশুশিক্ষার অন্যতম অবলম্বন। ২৫ বৈশাখের প্রাক্কালে শাড়ির নকশায় সহজ পাঠকে তুলে এনেছেন বাঙালি ডিজাইনাররা। তাঁদের কথা লিখেছেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

08th  May, 2021
কাঁথা কথা

শান্তিনিকেতনে আমার কুটিরের দালানে বসে আছেন অসীমা দেবী। বয়স তা প্রায় আশির কাছাকাছি হবে। তাই বলে সেলাইয়ের নেশাটা ছাড়তে পারেননি। তবে এখন আর আগের মতো মাটিতে উবু হয়ে বসে ঘণ্টার পর ঘণ্টা সেলাই করতে পারেন না। চেয়ারে বসেই ছাত্রীদের সেলাই শেখান আজকাল অসীমা। কোলে তার রংবেরঙের সুতোর ঝাঁপি। সূচে সুতো পরানো, হাতে একটুকরো কাপড়। আর সেই কাপড়েই বন্দি করেন কল্পনার জগৎখানা।
বিশদ

01st  May, 2021
একনজরে
দলীয় কর্মীর গালে চড় মেরে বিতর্কে জড়ালেন কর্ণাটক কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার। ঘটনাটি সকলের সামনেই ঘটে। একাধিক ক্যামেরাতেও তা বন্দি হয়। পরে সাংবাদিকদের ভিডিওটি ...

কৃষকদের জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারের প্রকল্প রূপায়িত করতে কৃষিদপ্তরের আঞ্চলিক অফিসগুলিতে এখন জোর কর্মতৎপরতা চলছে। শনিবারের ছুটির দিনে তো বটেই, কোথাও কোথাও রবিবারও কর্মীদের ...

দোকানে হালখাতা সেরে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হল এক স্বর্ণ ব্যবসায়ীর। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানার তিওরে। ...

উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় অ্যাশলি বার্টি। অস্ট্রেলিয়ার এই তারকা শনিবার ফাইনালে ৬-৩, ৬-৭ (৪), ৬-৩ সেটে হারালেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ১০১.২৩ টাকা ১০৪.৭২ টাকা
ইউরো ৮৬.৯৩ টাকা ৯০.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  July, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৪০০
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৫০০
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ ৬/৫১ দিবা ৭/৪৮। পুষ্যা নক্ষত্র ৫৩/১৭ রাত্রি ২/২২। সূর্যোদয় ৫/৩/১, সূর্যাস্ত ৬/২০/৫৭। অমৃতযোগ দিবা ৬/৪৯ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৭/৪৬ মধ্যে পুনঃ ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে। বারবেলা ১০/২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ১/২ গতে ২/২২ মধ্যে। 
২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ দিবা ৬/৫৮। পুষ্যা নক্ষত্র রাত্রি ২/১৭। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৯/২৯ মধ্যে ও ১২/৪৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৩ মধ্যে। 
৩০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে দৈনিক সংক্রমণের গ্রাফ নিম্নমূখী, কমছে মৃত্যুর সংখ্যাও
গতকালের তুলনায় রাজ্যে আরও বেশ কিছুটা কমল করোনায় দৈনিক সংক্রমণ ...বিশদ

07:36:19 PM

মহিষাদলে শুরু লেত উৎসব
শুক্রবার বিকেলে মহিষাদলে শুরু হল রথের নেত্রদান বা লেত উৎসব। ...বিশদ

05:49:11 PM

তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ গ্রেপ্তার ১
তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ একটি নৌকা বাজেয়াপ্ত। ঘটনায় ...বিশদ

05:44:15 PM

পেট্রোপণ্য ও গ্যাসের মূল্যবৃদ্ধি, মাথাভাঙায় তৃণমূলের প্রতিবাদ  মিছিল
মাথাভাঙা-২ ব্লকের নিশিগঞ্জে পেট্রোপণ্য ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব ...বিশদ

04:15:00 PM

কোভিড বিধি ভঙ্গ করায় আলিপুরদুয়ারে গ্রেপ্তার ৪ ব্যবসায়ী

04:01:25 PM

শহরে প্যাঙ্গোলিনের আঁশ ও নখ সহ গ্রেপ্তার ২
কলকাতায় একটি বাস থেকে উদ্ধার প্যাঙ্গোলিনের আঁশ ও নখ। ঘটনাস্থল ...বিশদ

03:53:36 PM