Bartaman Patrika
খেলা
 

ফের ইডেন মাতাবে ফ্যাব-ফাইভ
হাসিনা-মমতার বসার বিশেষ ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে গোলাপি বলে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক টেস্ট ম্যাচ কতদিন গড়াবে, তা নিয়ে অনেকেই সন্দিহান। তবে এই ম্যাচ ঘিরে আয়োজনের কোনও খামতি রাখছে না সিএবি এবং বিসিসিআই। এই উপলক্ষ্যে দীর্ঘ কয়েক বছর পর ফের ইডেনে একসঙ্গে দেখা যাবে ভারতীয় ক্রিকেটের ফ্যাব-ফাইভ সৌরভ গাঙ্গুলি, শচীন তেন্ডুলকর, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণ। ২০০০ সালে বাংলাদেশের বিরুদ্ধে প্রথমবার টেস্ট খেলেছিল ভারত। সেই দুই দলের ক্রিকেটারদের ম্যাচের প্রথম দিনে সংবর্ধনা জানাবে সিএবি। সব ক্রিকেটারই আসার ব্যাপারে সম্মতি জানিয়েছিলেন। শচীনকে নিয়ে একটু সমস্যা হচ্ছিল। তবে দাদার ডাকে ইডেনে আসছেন মাস্টার ব্লাস্টার। সিএবি’র পক্ষ থেকে প্রথম দিনের খেলার পর, ফ্যাব-ফাইভকে নিয়ে একটি টক-শো’য়ের ব্যবস্থা করা হতে পারে।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইডেনের ঘণ্টা বাজিয়ে ম্যাচ শুরু করবেন। তাঁদের সঙ্গে থাকবেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি, সচিব জয় শাহ, কিংবদন্তি শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসানও। মঙ্গলবার বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হয় সিএবি কর্তাদের। সেখানেই শেখ হাসিনার সফরসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ইডেনে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা, আতিথেয়তার বিষয় খতিয়ে দেখেন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার। পরে তিনি জানান, ‘সিএবি’র ব্যবস্থাপনায় আমরা অত্যন্ত খুশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাচের দিন সকালের বিমানে কলকাতায় পা রাখবেন। তারপর তিনি ইডেনে আসবেন। দুপুর একটার সময় ঘণ্টা বাজিয়ে ম্যাচ শুরু করার পর প্রধানমন্ত্রী কিছুক্ষণ খেলা দেখবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে। তারপর তিনি বিশ্রাম নিতে হোটেলে ফিরে যাবেন। রাত আটটার সময় ফের শেখ হাসিনা ইডেনে আসবেন সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে হবে। রাতের বিমানেই তাঁর দেশে ফিরে যাওয়ার কথা। আমরা যতটুকু জানি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সঙ্গে বসে খেলা দেখবেন। তাঁদের বসার জন্য বিশেষ ব্যবস্থাও করছে সিএবি।’ জানা গিয়েছে, হাসিনা ও মমতার বসার জন্য ঐতিহ্যবাহী সেন্ট্রাল প্রেসিডেন্ট বক্সটিকে সুন্দর করে সাজিয়ে তোলা হচ্ছে।

13th  November, 2019
বাংলার সামনে মুম্বই 

মুম্বই, ১৩ নভেম্বর: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে গুরুত্বপূর্ণ ম্যাচে বৃহস্পতিবার মুম্বইয়ের মুখোমুখি হচ্ছে বাংলা। চারটি খেলে সবক’টিতেই জিতেছে মুম্বই। ১৬ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট তালিকায় শীর্ষে আছে। সমসংখ্যক ম্যাচে সেখানে বাংলার সংগ্রহ ১০ পয়েন্ট। 
বিশদ

14th  November, 2019
বল বিকৃতির দায়ে নির্বাসিত পুরান 

দুবাই, ১৩ নভেম্বর: বল বিকৃতির অভিযোগে জড়ালেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান। দোষী সাব্যস্ত হওয়ায় আইসিসি’র শাস্তির কোপও তাঁকে হজম করতে হয়েছে। আফগানিস্তনের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে ম্যাচে বলের বিকৃতি ঘটিয়ে ৪ ম্যাচের জন্য নির্বাসিত হয়েছেন তিনি। 
বিশদ

14th  November, 2019
ডিসেম্বরে অবসর নিচ্ছেন দাভিদ ভিয়া 

টোকিও, ১৩ নভেম্বর: ২০০৮ ইউরো এবং ২০১০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। এই দু’টি দলেরই আপফ্রন্টের অন্যতম ভরসা ছিলেন দাভিদ ভিয়া। লুই আরাগোনেসের প্রশিক্ষণাধীন ইউরো চ্যাম্পিয়ন দলের জার্সিতে চারটি লক্ষ্যভেদ করে তিনি প্রতিযোগিতার সর্বাধিক গোলদাতার সম্মান পান। 
বিশদ

14th  November, 2019
সিন্ধু জিতলেও বিদায় সাইনার 

হংকং, ১৩ নভেম্বর: হংকং ওপেনের প্রথম রাউন্ডে জিতলেন ভারতের পিভি সিন্ধু। প্রতিযোগিতার ষষ্ঠ বাছাই ভারতীয় খেলোয়াড়টি বুধবার ২১-১৫, ২১-১৬ ব্যবধানে হারান কোরিয়ার কিম গা ইউনকে।
বিশদ

14th  November, 2019
গোলাপি বলে পেসারদের
বাড়তি সুবিধা: রাহানে

  ইন্দোর, ১২ নভেম্বর: মিস্টার ডিপেন্ডেবল। ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক। অনেকেই বলেন, রাহুল দ্রাবিড়ের মেজাজ খুঁজে পাওয়া যায় তাঁর ব্যাটিংয়ে। বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ভারতীয় ব্যাটিং লাইন-আপে তিনি অন্যতম স্তম্ভ। সেই অজিঙ্কা রাহানে এখন ব্যস্ত বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে।
বিশদ

13th  November, 2019
গোলাপি বলে মহড়া শুরু কোহলি বাহিনীর
শ্যুটিংয়ের ফাঁকে গলি ক্রিকেটে মাতলেন বিরাট

ইন্দোর, ১২ নভেম্বর: ইডেনে অনুষ্ঠেয় বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে দিন-রাতের ঐতিহাসিক টেস্টকেই পাখির চোখ করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ক্লান্তি কাটাতে কয়েকদিন তিনি বিশ্রাম নিয়েছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে তাই তিনি খেলেননি। 
বিশদ

13th  November, 2019
সিকিমে চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং, নায়ক চাংটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সিকিম গভর্নর্স গোল্ড কাপে হিমালয়ান এফসি’কে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল মহমেডান স্পোর্টিং। বিজয়ী দলের হয়ে দু’টি গোলই করেছেন চাংটে। দুই অর্ধেই মহমেডানের প্রাধান্য ছিল। তবে ৬৫ মিনিটে হিমালয়ান এফসি সমতায় ফিরে আসার পর কিছুটা হলেও চাপে পড়ে গিয়েছিল দীপেন্দু বিশ্বাসের দল। 
বিশদ

13th  November, 2019
পিএনবি’কে হারিয়ে বেটন চ্যাম্পিয়ন ইন্ডিয়ান অয়েল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের বেটন কাপে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংককে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। ম্যাচের ৪১ ও ৪৩ মিনিটে বিজয়ী দলের হয়ে গোল দু’টি করেন যথাক্রমে কলজিন্দার সিং ও গুরজিন্দার সিং। তৃতীয় কোয়ার্টারে ইন্ডিয়ান অয়েল কাঙ্খিত গোল পেলেও গোটা ম্যাচেই তাদের প্রাধান্য ছিল। 
বিশদ

13th  November, 2019
মেসিকে থামালেই জয়ের পথ প্রশস্ত হবে, আত্মবিশ্বাসী উইলিয়ান
শুক্রবার মুখোমুখি ব্রাজিল-আর্জেন্তিনা

রিয়াধ, ১২ নভেম্বর: আগামী শুক্রবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হচ্ছে লাতিন আমেরিকার দুই শক্তিশালী দেশ ব্রাজিল ও আর্জেন্তিনা। খেলা হবে রিয়াধের কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে। ইতিমধ্যেই এই ম্যাচ ঘিরে তুমুল উন্মাদনা তৈরি হয়েছে। 
বিশদ

13th  November, 2019
তাজিকিস্তানের আবহাওয়া নিয়ে চিন্তায় কোচ স্টিম্যাচ 

নয়াদিল্লি, ১২ নভেম্বর: আফগানিস্তানের বিরুদ্ধে দুষানবে’তে বিশ্বকাপের বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচ খেলতে যাওয়ার পথে মঙ্গলবার দুবাইয়ে পৌঁছাল ভারতীয় ফুটবল টিম। রাতে স্টিম্যাচ-ব্রিগেড উড়ে গিয়েছেন তাজিকিস্তানের রাজধানীতে। দেশের অশান্ত রাজনৈতিক পরিবেশের জন্য আফগানিস্তান বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচগুলি সেখানেই খেলছে।  
বিশদ

13th  November, 2019
সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বর্ধমানের সর্বশ্রী 

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।
বিশদ

13th  November, 2019
‘সুপ্রিম কোর্টকে উপহাস করার পরিকল্পনা’ 

নয়াদিল্লি, ১২ নভেম্বর: লোধা কমিটির প্রস্তাব মেনে তৈরি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নয়া সংবিধান। কিন্তু সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বোর্ডের নতুন কমিটি ক্ষমতায় এসেই ফের সংবিধান সংশোধনের প্রস্তাব এনেছে। আর তাতে বেজায় চটেছেন লোধা প্যানেলের সচিব গোপাল শঙ্করনারায়ণন। 
বিশদ

13th  November, 2019
ভার প্রযুক্তির উন্নতি প্রয়োজন: ক্লপ 

লুসান, ১২ নভেম্বর: রবিবার অ্যানফিল্ডে লিভারপুল-ম্যাঞ্চেস্টার সিটি ম্যাচে ভার প্রযুক্তি নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। পেপ গুয়ার্দিওলার মতো কোচও এই সিস্টেমের সমালোচনায় মুখর হয়েছিলেন। সের্গিও আগুয়েরো-রহিম স্টার্লিংরাও ঘনিষ্ঠমহলে জানিয়েছেন, ন্যায্য পেনাল্টি থেকে বঞ্চিত হতে হয়েছে তাঁদের।
বিশদ

13th  November, 2019
  ফের হ্যাটট্রিক দীপক চাহারের

 তিরুনবনন্তপুরম, ১২ নভেম্বর: ফের হ্যাটট্রিক করে চমকে দিলেন পেসার দীপক চাহার। গত রবিবার নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় তথা অন্তিম টি-২০ ম্যাচে হ্যাটট্রিক সহ ৭ রানে ৬ উইকেট নিয়ে দলকে জেতানোর পাশাপাশি রেকর্ড বুকে জায়গা করে নিয়েছিলেন তিনি। বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM