Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ডায়েটে জব্দ ডায়াবেটিস 

ডায়াবেটিস হওয়া মানেই কিন্তু খাবার খাওয়া বন্ধ নয়। যদি ডায়াবেটিসে আক্রান্ত মানুষের রক্তে সুগার নিয়ন্ত্রণে থাকে, সেক্ষেত্রে কিছু নিয়ম মেনে সব খাবারই খাওয়া যায়। ডায়াবেটিস রোগীর প্রথম প্রশ্নই থাকে, আলু কি বন্ধ? এর উত্তর, সুগার নর্মাল রেঞ্জে থাকলে দিনে ২০ থেকে ৩০ গ্রাম আলু খেতে পারা যায়।
বিশদ
ডায়াবেটিক ফুট থেকে সাবধান!

‘ইফ ইউ কমিট ওয়ান মিসটেক বাই নট নোইং ইট, দেন ইউ কমিট টেন মিসটেকস বাই নট লুকিং ইনটু ইট।’ অনবদ্য এই কথাটি বলেছিলেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল। ডায়াবেটিস বা মধুমেহ বা চলতি কথায় সুগার রোগে এই কথাটি খুব গুরুত্বপূর্ণ। 
বিশদ

14th  November, 2019
সুগারে চোখের যত্ন 

ডায়াবেটিক রেটিনোপ্যাথি কী?
রেটিনা হল চোখের পিছনের ভাগের নার্ভ সমষ্টি। এই অংশই বাইরের আলোকে রূপান্তরিত করে বৈদ্যুতিক সংকেতে। আমাদের মস্তিষ্ক এই সংকেতমালা বিশ্লেষণ করে তৈরি করে চিত্র। এই চিত্রই আমরা দেখি! রেটিনার উপরে অসংখ্য রক্তনালিকা বা ব্লাড ভেসেলস থাকে। 
বিশদ

14th  November, 2019
সুগার কন্ট্রোলে শীতের সব্জি 

ফুলকপি: অনেকেই জানে না যে ফুলকপিতে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া আছে ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন, ডায়েটারি ফাইবার এবং ফোলেট। অর্থাৎ সব্জি বা চিকেনের সঙ্গে ফুলকপি খেলে ডায়াবেটিসের ডায়েট হিসেবে অনবদ্য।
বিশদ

14th  November, 2019
ডায়াবেটিসে কিডনির অসুখ 

দেখা গিয়েছে, অন্তত ৩০ থেকে ৪০ শতাংশের বেশি টাইপ ওয়ান বা টাইপ টু ডায়াবেটিক রোগী কিডনির অসুখে ভোগেন। ডায়াবেটিসে কিডনি বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। ডায়াবেটিক নেফ্রোপ্যাথি ছাড়াও কিডনির সংক্রমণের মাত্রা বেড়ে যায়। 
বিশদ

14th  November, 2019
সুগার থেকে হার্টের অসুখ 

আমেরিকান ডায়াবেটিস সোসাইটির তথ্য বলছে, বিশ্বে রোজ প্রতি ২১ সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। একজন প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস-আক্রান্ত মানুষের আকস্মিক মৃত্যুর আশঙ্কা একজন সুস্থ মানুষের চেয়ে প্রায় দ্বিগুণ। এই মুহূর্তে প্রতি তিনজন মানুষের মধ্যে একজনের জীবনের কোনও একটি পর্যায়ে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। 
বিশদ

14th  November, 2019
স্ট্রোকের রোগীকে ৪ ঘণ্টার মধ্যে হাসপাতালে আনুন 

চলতি বছরের ৩ নভেম্বর পঞ্চমীর রাতে তীব্র স্ট্রোকে আক্রান্ত হন ৫৮ বছর বয়সি সমীর বন্দ্যোপাধ্যায়। কথা জড়িয়ে যাওয়া, শরীরের ডানদিক বিকল হওয়ার মতো লক্ষণও ফুটে ওঠে তাঁর শরীরে। সেই রাতেই তাঁকে আনা হয় অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালে। তৎক্ষণাৎ শুরু হয়ে যায় চিকিৎসা।
বিশদ

07th  November, 2019
ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ চিনুন 

পরামর্শে হাওড়ার নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতালের কনসালটেন্ট ব্রেস্ট অঙ্কো সার্জেন ডাঃ নেহা চৌধুরী।  বিশদ

07th  November, 2019
নিয়মিত ধ্যান করুন, বলছেন অ্যালোপ্যাথিক চিকিৎসকরাও 

ধ্যান বা মেডিটেশন শব্দটা শুনলেই চোখের সামনে ভেসে উঠে পদ্মাসনে বসে থাকা মুনি-ঋষিদের ছবি। কেননা ধ্যান সম্পর্কে সাধারণ মানুষের ধারণা খুবই কম। আসলে ধ্যান হল এমন একটি উপায়, যার মাধ্যমে মনের উপর নিয়ন্ত্রণ আনা হয়। মনকে প্রশিক্ষিত করা হয়। ধ্যানের মাধ্যমে নতুন ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করা যায়। মানুষের মন সর্বদাই একসঙ্গে অনেক কিছু চিন্তা করে। ধ্যানের মাধ্যমে একটি বিষয়ে মনোনিবেশ করার অভ্যাস তৈরি হয়। কিন্তু, আজকের আধুনিক চিকিৎসাশাস্ত্রে তথা অ্যালোপ্যাথিক চিকিৎসা ব্যবস্থায় ধ্যান কতটা বিজ্ঞানসম্মত? কতটাই বা উপকারী ‘মেডিটেশন ইন মেডিকেশন’? সে বিষয়েই আলোকপাত করছেন তিন ক্ষেত্রের তিন বিশিষ্ট চিকিৎসক। 
বিশদ

07th  November, 2019
ধ্যান করলে কী কী লাভ? 

সমস্ত রোগের উৎস আসলে রিপু। রিপুর আধার হল শরীর। শরীরকে চালনা করে মন। শরীর থেকে মনকে আলাদা করে ফেললেই রিপুর উপর আসবে নিয়ন্ত্রণ! আর মনকে নিয়ন্ত্রণে আনতে প্রয়োজন ধ্যানের অভ্যেস। পরামর্শে যোগবিশারদ প্রেমসুন্দর দাস 
বিশদ

07th  November, 2019
ঘুম না এলে
কী করবেন?

 আমাদের শরীরের ভিতরে রয়েছে কয়েক হাজার ঘড়ি! হার্টের যে কোষগুলি রয়েছে, সেই কোষগুলি নির্দিষ্ট সময় মেনে কাজ করে, একইরকমভাবে লিভার, প্যাংক্রিয়াসের কোষগুলিরও কাজ করার এবং কাজ বন্ধ করার নির্দিষ্ট সময় আছে। বিশদ

31st  October, 2019
 খাবার যখন বিষ!

  নিম্নমানের খাদ্যাভ্যাস আয়ু কমাচ্ছে আমাদের। প্রতিদিন যে নিম্নমানের খাদ্য খাই, তাতে ফি বছর এক কোটিরও বেশি মানুষ প্রাণ হারাচ্ছেন। তাও আবার অকালে। এক চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত তথ্য থেকে এমনটাই জানা গিয়েছে। ধূমপানের পাশাপাশি রোজকার কিছু খাবারও আমাদের অকালমৃত্যুর পিছনে অনুঘটকের কাজ করে।
বিশদ

31st  October, 2019
বোকাবাক্সে স্মৃতিনাশ!

প্রতিদিন সাড়ে তিন ঘণ্টার বেশি সময় টেলিভিশন দেখলে বয়স্ক মানুষদের স্মৃতিশক্তি কমে যেতে পারে! এমনই জানানো হয়েছে এক গবেষণায়। ৫০ বছরের বেশি বয়সি সাড়ে তিন হাজার মানুষের ওপর বিজ্ঞানীরা এই গবেষণাটি চালিয়েছেন।
বিশদ

31st  October, 2019
বাজি পোড়ানোর সময়
কী কী সাবধানতা নেবেন?

পুজোর সিজন এখন শুরু হয় গণেশপুজো থেকে। বিশ্বকর্মা, দুর্গা, লক্ষ্মী, ছট, কালী হয়ে জগদ্ধাত্রীতে এসে শেষ হয়। প্রতি পুজোতেই এখন কমবেশি বাজি-পটকা ফাটে, কালীপুজোতে যা ভয়ঙ্কর রূপ নেয়।
বিশদ

24th  October, 2019
 আগে চোখ, তারপর বাজি
ডাঃ নলিনাক্ষী করণ  চক্ষু বিশেষজ্ঞ

কালীপুজো বা দিওয়ালিতে ‘ফায়ার ক্রেকার্স’ বা বাজি ফাটানো খুবই স্বাভাবিক। কিন্তু সেখান থেকে নানান দুর্ঘটনা হতে পারে। তুবড়ি, রংমশাল ইত্যাদি জাতীয় বাজি হঠাৎ ফেটে গিয়ে চোখের নানান ক্ষতি করতে পারে
বিশদ

24th  October, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৮১২ - ‘দ্য টাইমস’ পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়ালটারের মৃত্যু ।
১৮৯০ -অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের জন্ম।
১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।
১৯৬৩: ঝাড়খণ্ডে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মীনাক্ষি শেষাদ্রি
১৯৭১: পাকিস্তানের ক্রিকেটার ওয়াকার ইউনিসের জন্ম
১৯৮৮: এক দশকেরও বেশি সময় পর পাকিস্তানে অনুষ্ঠিত হল অবাধ নির্বাচন। সেই নির্বাচনে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বেনজির ভুট্টো

16th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

01:23:59 PM