Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কাল মুখ্যমন্ত্রীর কোচবিহার সফর,
বিমানবন্দর থাকতেও দু’জায়গায়
তৈরি হচ্ছে হেলিপ্যাড, সরব বিজেপি 

সংবাদদাতা, মাথাভাঙা: কাল, সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোচবিহারে আসছেন। তিনি মদনমোহন মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি রাসমেলাতেও ঘুরবেন। কোচবিহারে তাঁর কর্মিসভা রয়েছে। এনিয়ে জেলাজুড়ে প্রশাসনিক এবং তৃণমূল কংগ্রেসের অন্দরে জোর তৎপরতা শুরু হয়েছে। মুখ্যমন্ত্রীর বাগডোগরা থেকে কোচবিহারে হেলিকপ্টার আসার কথা। সেজন্য রাজবাড়ি স্টেডিয়াম ও কোচবিহার পুলিস লাইনের মাঠে অস্থায়ী হেলিপ্যাড বানানো হচ্ছে। এই হেলিপ্যাডকে ঘিরেই বিতর্ক ছড়িয়েছে, তৃণমূল ও বিজেপির মধ্যে শুরু হয়েছে তরজা। বিজেপির অভিযোগ, কোচবিহারে বিমানবন্দর থাকতেও সরকারি টাকার অপচয় করে দু’টি জায়গায় হেলিপ্যাড বানানো হচ্ছে। যদিও তৃণমূলের দাবি, এসব নিয়ে অযথা রাজনীতি করা হচ্ছে। এখন রাসমেলা চলছে, তাই নিরাপত্তার খাতিরে এমন আয়োজন হচ্ছে। প্রশাসনের কর্তারা এনিয়ে কোনও মন্তব্য করতে চাননি।
তৃণমূলের কোচবিহার জেলার সভাপতি বিনয়কৃষ্ণ বর্মন বলেন, মুখ্যমন্ত্রী ১৮ নভেম্বর কোচবিহারে আসবেন। কোচবিহারেই তিনি রাত কাটাবেন। পরেরদিন ফিরে যাবেন। রাসমেলা পরির্দশনের পাশাপশি তাঁর এই সফরে একটি কর্মিসভা রয়েছে। রাজবাড়ি স্টেডিয়াম ও পুলিস লাইনের মাঠে আলাদা দু’টি হেলিপ্যাড করা হচ্ছে। তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা এটা দেখছেন। বিজেপি এটা নিয়ে জলঘোলা করছে। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে কোচবিহারে ওরা দেদার টাকা খরচ করেছিল। আমরা তখনতো কোনও প্রশ্ন তুলিনি। আসলে ওরা সংকীর্ণ মানসিকতার। তাই সবকিছু নিয়ে রাজনীতি করে।
বিজেপির জেলা সভাপতি মালতী রাভা রায় বলেন, একদিকে মুখ্যমন্ত্রী বলছেন সরকারের কোষাগার ফাঁকা। অন্যদিকে বিনা কারণে তার সফরকে ঘিরে সরকারি টাকার দেদার অপচয় করা হচ্ছে। কোচবিহারে বিমানঘাঁটি রয়েছে। আগেই মুখ্যমন্ত্রী একাধিকবার কোচবিহারে এসেছেন। বিমানবন্দরে হেলিকপ্টার নামতেই পারে। এবারে সরকারি টাকা অপচয় করা ছাড়া একে আর কি বলব। আসলে তৃণমূল সরকার মানুষের কথা ভাবে না। পরিকল্পনাহীনভাবে রাজ্য চলছে।
মুখ্যমন্ত্রীর ১৩ নভেম্বর কোচবিহারের রাসমেলায় আসার কথা ছিল। সেজন্য রাসমেলার সাংস্কৃতিক মঞ্চের উদ্বোধনও পিছিয়ে দেওয়ার কথা আয়োজকরা ঘোষণা করেছিল। কিন্তু এনিয়ে বির্তক ওঠায় শেষপর্যন্ত রাস উৎসবের সূচনা ১১ নভেম্বরই মেলার উদ্বোধন হয়। তবে মুখ্যমন্ত্রী ১৩ তারিখ আসবেন চূড়ান্তই ছিল। দক্ষিণবঙ্গে বুলবুল আছড়ে পড়ায় সমুদ্র উপকূলবর্তী এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। মুখ্যমন্ত্রী সেখানে ব্যস্ত হয়ে পড়ায় সফর পিছিয়ে দেন। সেই সফরই কাল, সোমবার তাঁর রয়েছে। বিজেপির দাবি, মুখ্যমন্ত্রী এরআগে কোচবিহারে একাধিকবার এসেছেন। সেইসময়ে বিমানবন্দরে তাঁর হেলিকপ্টার নেমেছিল। তাহলে এবার কেন অযথা সরকারি টাকা খরচ করে হেলিপ্যাড তৈরি করা হচ্ছে। তৃণমূলের দাবি, বিজেপি মুখ্যমন্ত্রীর সফরকে ঘিরে অযথা জলঘোলা করার রাজনীতি করছে। এখন রাসমেলা চলছে। মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়ে যাতে কোনও সমস্যা না হয় সেজন্যই রাজবাড়ি স্টেডিয়ামে এবং পুলিস লাইনে দু’টি অস্থায়ী হেলিপ্যাড তৈরি করা হচ্ছে। সমস্ত দিকটিই তাঁর নিরাপত্তা বিষয়ক আধিকারিকরা দেখছেন। 

এনআরসির বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের ডাক দিলেন কানাইয়া কুমার 

কাজল মণ্ডল, চাকুলিয়া (ইসলামপুর), সংবাদদাতা: এনআরসির বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের ডাক দিলেন বাম শিবিরের উদীয়মান নেতা কানাইয়া কুমার। শনিবার চাকুলিয়ার শিরসি মাদ্রাসার মাঠে এনাআরসি বিরোধী জয়েন্ট ফোরামের সভা হয়। ওই সভায় এনআরসি ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ সব দলকে সর্বাত্মক আন্দলনের আহ্বান জানান ওই সিপিআই নেতা।  
বিশদ

জোড়াই
অসমমুখী ইন্দোর-কামাখ্যা এক্সপ্রেসের
কামরায় ধোঁয়া, আতঙ্ক যাত্রীদের 

সংবাদদাতা, মাথাভাঙা ও কুমারগ্রাম: শনিবার সকাল ১১টা নাগাদ কোচবিহারের বক্সিরহাটে জোড়াই স্টেশনে অসমমুখী আপ ইন্দোর-কামাখ্যা এক্সপ্রেসের এস-৭ কোচ থেকে ধোঁয়া বেরতে থাকায় যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়ায়। স্টেশনে ট্রেনটি দাঁড়ানো অবস্থাতেই যাত্রীরা আতঙ্কে লাফিয়ে নামতে থাকেন।  
বিশদ

গুরুতর অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী, আজ নিয়ে যাওয়া হচ্ছে কলকাতায় 

সংবাদদাতা, মাথাভাঙা: তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলার প্রাক্তন সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ গুরুতর অসুস্থ। বর্তমানে তিনি কোচবিহারের একটি নার্সিংহোমে চিকিৎসাধীন রয়েছেন। মন্ত্রীর পরিবার ও ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে তিনি হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন।  
বিশদ

মাদক পাচারের উপর ভর দিয়ে ঘুরে দাঁড়াচ্ছে জালনোটের কারবার 

সংবাদদাতা, মালদহ: প্রবল সন্দেহটা আগে থেকেই ছিল। কিন্তু জাল নোট কারবারি ও মাদক কারবারিদের ঘনিষ্ঠ যোগাযোগের প্রমাণ হাতেনাতে পাওয়ার পরে এখন আরও নড়েচড়ে বসেছেন জেলা পুলিসের শীর্ষ কর্তারা। 
বিশদ

মঙ্গলবার মালদহে আসছেন মুখ্যমন্ত্রী, থাকবেন মহানন্দা ভবনে 

সংবাদতাতা, পুরাতন মালদহ: মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে আসছেন। শনিবার তারই প্রস্তুতি খতিয়ে দেখলেন জেলা ও পুলিস প্রশাসনের পদস্থ কর্তারা। 
বিশদ

উপনির্বাচনের আগে বিজেপি’র দলীয় পতাকা পোড়ানোয়
উত্তেজনা রূপাহারে, তিন ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ 

বিএনএ, রায়গঞ্জ: দলীয় পতাকা দুষ্কৃতীরা পুড়িয়ে দেওয়ায় শনিবার সকালে উত্তপ্ত হয়ে ওঠে কালিয়াগঞ্জ বিধানসভার অন্তর্গত বীরঘই গ্রাম পঞ্চায়েতের রূপাহার। ঘটনার জেরে প্রায় তিনঘণ্টা ওই এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিজেপি। 
বিশদ

ফের উত্তপ্ত মাথাভাঙার নয়ারহাট, তৃণমূল কার্যালয় ও বাড়ি ভাঙচুর 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবারের পর শনিবার সকাল থেকে ফের উত্তপ্ত হয়ে উঠল মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট। এদিন তৃণমূল কংগ্রেসের দলীয় কার্যালয়ে ব্যাপক ভাঙচুর করা হয়। এক তৃণমূল নেতার বাড়িতেও ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। একই সঙ্গে নয়ারহাট বাজারে এক তৃণমূল কর্মীর দোকানেও ভাঙচুর চালানো হয়েছে।  
বিশদ

বাইপাস বন্ধ, জাতীয় সড়ক উপচে যানজট শহরের গলিগুলিতেও 

সংবাদদাতা, পুরাতন মালদহ: কাজ চলছে বলে যান চলাচল বন্ধ মালদহের বাইপাস দিয়ে। স্বভাবতই যানজট লেগেই রয়েছে ৩৪ নম্বর জাতীয় সড়কে। অত্যাধিক গাড়ির চাপের ফলে সেই যানজট এখন জাতীয় সড়ক ছাপিয়ে ছড়িয়ে পড়ছে পুরাতন মালদহ ও ইংলিশবাজারের জাতীয় সড়ক লাগোয়া গলিগুলিতেও। 
বিশদ

হলদিবাড়ি চা বাগানে চিতাবাঘের শাবক, চাঞ্চল্য 

সংবাদদাতা, মালবাজার: মাল ব্লকের হলদিবাড়ি চা বাগানে দু’টি চিতাবাঘের শাবককে ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। এর জেরে শনিবার বাগানের ওই সেকশনে চা পাতা তোলার কাজ বন্ধ হয়ে যায়। তবে বিন্নাগুড়ি রেঞ্জের বন কর্মীরা শাবক দু’টিকে পর্যবেক্ষণে রেখেছেন। সন্ধ্যা হলেই মা চিতাবাঘ এসে যাতে শাবক দুটিকে নিয়ে যায় সেই অপেক্ষায় রয়েছেন বন কর্মীরা।  
বিশদ

অভিযান বন্ধ, প্রশাসন গাছাড়া দিতেই শিলিগুড়িতে টোটোর দৌরাত্ম্য আবার বেড়েছে 

মানস মহন্ত, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি শহরে টোটোর দৌরাত্ম্যে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিস কমিশনারেটের ট্রাফিক বিভাগ ও মোটরযান দপ্তর গা-ছাড়া দিতেই শহরের প্রধান রাস্তায় টোটোর দাপট ফের শুরু হয়েছে। 
বিশদ

ভাতের হোটেলে অমিল কাঁচা পেঁয়াজ
পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে বাড়তে পারে এগরোল, চাউমিনের দাম 

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি। 
বিশদ

আজ বৈঠকে জেলা নেতৃত্ব
সুপ্রিমোর সঙ্গে বৈঠকে বসবেন কারা, জল্পনা মালদহ তৃণমূলে 

সংবাদদাতা, মালদহ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রায় ১৮ ঘণ্টার মালদহ সফরের জন্য জেলা প্রশাসনের পাশাপাশি প্রস্তুত হচ্ছে জেলা তৃণমূলও। বিশেষ করে দলের জেলার প্রথম সারির নেতানেত্রীদের সঙ্গে মুখ্যমন্ত্রী তথা তৃণমূলের সর্বোচ্চ নেত্রী সংগঠন নিয়ে কথা বলবেন বলে প্রাথমিকভাবে জানা যাওয়ার পরেই জোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে দলের অন্দরে। 
বিশদ

দুই বোন ও ভাগ্নিকে কুপিয়ে খুনের অভিযোগ
মানসিক ভরসাম্যহীন যুবকের বিরুদ্ধে 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শনিবার সন্ধ্যায় গঙ্গারামপুর থানার হামজাপুর চায়নাবাজ এলাকায় নিজের দুই বোন ও এক ভাগ্নিকে কোদাল দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রিয়াঙ্কা খাতুন(৯), তার মা মেননেহার বিবি(৩০) ও ঢাকো খাতুন(২২)।  
বিশদ

একগুচছ উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে কালিয়াগঞ্জে নির্বাচনী ইস্তাহার প্রকাশ তৃণমূলের 

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে একগুচছ উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে শনিবার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। ঠাকুর পঞ্চানন বর্মার নামে মহিলা মহাবিদ্যালয়, নতুন কৃষি কলেজ থেকে সোনাজয়ী স্বপ্না বর্মনের নামে ইন্ডোর স্টেডিয়াম, কলকাতা পর্যন্ত যাতায়াতের এসি বাস পরিষেবা সহ নানা প্রতিশ্রুতি তাতে দেওয়া হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৮১২ - ‘দ্য টাইমস’ পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়ালটারের মৃত্যু ।
১৮৯০ -অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের জন্ম।
১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।
১৯৬৩: ঝাড়খণ্ডে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মীনাক্ষি শেষাদ্রি
১৯৭১: পাকিস্তানের ক্রিকেটার ওয়াকার ইউনিসের জন্ম
১৯৮৮: এক দশকেরও বেশি সময় পর পাকিস্তানে অনুষ্ঠিত হল অবাধ নির্বাচন। সেই নির্বাচনে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বেনজির ভুট্টো

16th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

01:23:59 PM