Bartaman Patrika
বিদেশ
 

নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের। বিশেষজ্ঞদের ধারণা, রাজাপাকসে চীনের প্রতি দুর্বল। এর নজিরও রয়েছে। তিনি যখন শ্রীলঙ্কার ক্ষমতায় ছিলেন, তখন ভারতকে কোনও খবর না দিয়েই চীনের দুই সাবমেরিনকে শ্রীলঙ্কায় রাখা হয়েছিল। এমনকী শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরকে কাজে লাগানোর জন্য কলম্বোর ঋণ মেটাতেও সাহায্য করেছিল বেজিং। হাম্বানতোতায় চীনের যুদ্ধজাহাজগুলিতে জ্বালানি ভরার কাজ হয়। সেখান থেকেই ভারত মহাসাগরে চীনের সাবমেরিনগুলি যাতায়াত করে। কাজেই চীনকে বাগে রাখতে হলে শ্রীলঙ্কার শাসন ক্ষমতায় ভারতের সহযোগী রাষ্ট্রনেতাই কাম্য। তা না হলে ভারতের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন দেখা দেবে। তাই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের দিকে ভারতের কড়া নজর থাকাটা স্বাভাবিক।
অবশ্য ভারতের দৃষ্টিভঙ্গি থেকে শুধু যে চীন ইস্যু এমন নয়। এছাড়া শ্রীলঙ্কার সংখ্যালঘু তামিল সম্প্রদায়ও ভারতের জন্য এক বড় ইস্যু। পাশাপাশি শ্রীলঙ্কার কাছেও এটি অন্যতম গুরুত্ব বহন করছে। গত অক্টোবরে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী গোটবায়া রাজাপাকসে জানিয়েছিলেন, শ্রীলঙ্কার গৃহযুদ্ধের সময় মানবাধিকার লঙ্ঘিত হয়েছিল কি না, তা নিয়ে তিনি কোনও তদন্ত করবেন না। অথচ রাষ্ট্রসঙ্ঘের চুক্তি অনুযায়ী গৃহযুদ্ধে যেভাবে তামিলদের হত্যা করা হয়েছিল, তা নিয়ে তদন্ত করার কথা রয়েছে। কিন্তু গোটবায়া তা মানেননি। শ্রীলঙ্কায় তামিলদের মানবাধিকার রক্ষার কথা আন্তর্জাতিক মঞ্চে ভারত বহুবার তুলে ধরেছে। কাজেই সেই দিক থেকে শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্টের সঙ্গে তামিলদের স্বার্থরক্ষার বিষয়টিও জড়িয়ে রয়েছে বলা যেতে পারে।
এদিন শ্রীলঙ্কার পরবর্তী শাসক নির্বাচনের জন্য ভোটদান করলেন সে দেশের মানুষ। তবে ভোট সংক্রান্ত নানা অপ্রীতিকর ঘটনাও এদিন ঘটে। এমনকী সংখ্যালঘু ভোটারের উপর আক্রমণও করা হয়। দেশের ভবিষ্যৎ নির্বাচনের দিক থেকে এবারের ভোটকে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। একদিকে দেশের নিরাপত্তা এবারের ভোটের বড় ইস্যু। অন্যদিকে রাজনৈতিক মেরুকরণ সহ আরও নানা বিষয়ই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের সঙ্গে জড়িয়ে রয়েছে। ভোটে সবথেকে বেশি নজর ছিল প্রার্থী গোটবায়া রাজাপাকসে, শাসক দলের প্রার্থী সাজিথ প্রেমদাস এবং ন্যাশনাল পিপলস পাওয়ার জোটের প্রার্থী অনুরা কুমার দিশানায়কের দিকে। এদিন স্থানীয় সময় সকাল ৭ টায় ভোটগ্রহণ শুরু হয় এবং বিকেল ৫ টায় ভোটদান শেষ হয়। মৈত্রীপাল সিরিসেনার পর দেশের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা নির্বাচন করার জন্য এদিন প্রায় ১৬ কোটি মানুষ ভোটদান করেন।

ব্রিটেনে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি, দাবি প্রীতি প্যাটেলের

 রূপাঞ্জনা দত্ত, ১৬ নভেম্বর: ব্রিটেনের আসন্ন নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছে অভিবাসন। নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি। শনিবার একথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল।
বিশদ

বিশ্বের কনিষ্ঠতম হিসেবে ন’বছর
বয়সে স্নাতক হতে চলেছে লরেন্ট

 ব্রাসেলস, ১৬ নভেম্বর: বিস্ময় বালক লরেন্ট সাইমন্সে মজেছে গোটা দুনিয়া। কনিষ্ঠতম স্নাতকের তকমা পেতে চলেছে ন’বছরের লরেন্ট। ডিসেম্বরে ইন্দোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠ সম্পূর্ণ করতে চলেছে সে। বিস্ময় বালকের আইকিউ এখন ১৪৫।
বিশদ

চোখে আঙুল দিয়ে কুপোকাৎ করে
কুমিরের হাত থেকে বাঁচলেন প্রৌঢ়

ক্যানবেরা, ১৬ নভেম্বর: এভাবেও ফিরে আসা যায়! সাক্ষাৎ মৃত্যুরূপী কুমিরের হাত থেকে বেঁচে ফিরে এমনটা বলতেই পারেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ক্রেগ ডিকম্যান। গত রবিবার মাছ ধরার উদ্দেশে তিনি পাড়ি দিয়েছিলেন উত্তর অস্ট্রেলিয়ার কুমির অধ্যুষিত এক দ্বীপে।
বিশদ

ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019
ফিলিপিন্সে ১৪ ফুটের কুমিরের মুখ
থেকে বোনকে বাঁচাল কিশোর

পালাওয়ান, ১৫ নভেম্বর: বিশালাকার এক কুমিরের মুখ থেকে নিজের বোনকে বাঁচাল ১৫ বছরের কিশোর। ফিলিপিন্সের পালাওয়ানে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, ১২ বছরের হাইলা লিসা জোস হাবি তার দাদা হাসিমের সঙ্গে একটি খাঁড়ি পেরোচ্ছিল। বিশদ

16th  November, 2019
সন্ত্রাসে আর্থিক মদত: লস্করের সঙ্গে দুই মার্কিন মুসলিম গোষ্ঠীর যোগাযোগ নিয়ে তদন্ত চান তিন রাজনীতিবিদ

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে লস্কর-ই-তোইবা এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে মার্কিন দুই মুসলিম সংগঠনের যোগাযোগ থাকতে পারে। এমনই দাবি তুলে তিন মার্কিন সংসদ সদস্য প্রশাসনের কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। বিশদ

16th  November, 2019
ভারত-মার্কিন অমীমাংসিত বাণিজ্যিক বিষয়ের সমাধান, দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর।
বিশদ

16th  November, 2019
মাদক দুর্নীতির জেরে পার্লামেন্ট থেকে ইস্তফা ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টি এমপি ভাজের, লড়বেন না নির্বাচনেও

 রূপাঞ্জনা দত্ত, ১৪ নভেম্বর: মাদক দুর্নীতির জের। আর তার ফলেই পার্লামেন্ট থেকে পদত্যাগের কথা ঘোষণা করলেন দীর্ঘদিনের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি তথা লেবার পার্টির নেতা কিথ ভাজ। আগামী ১২ ডিসেম্বের ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভোটে না লড়ার কথা জানিয়ে এমপি পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
রাশিয়ার বিজয় দিবসে মোদিকে আমন্ত্রণ পুতিনের
ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রধানমন্ত্রীর

 ব্রাসিলিয়া, ১৪ নভেম্বর (পিটিআই): ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে শুরু হয়েছে একাদশতম ব্রিকস সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়ে দিয়েছেন ভারত, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা। দু’দিনের এই সম্মেলনে যোগ দিতে বুধবার সকালেই ব্রাজিল পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠক করেন মোদি। দ্বিপাক্ষিক আলোচনা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সঙ্গেও।
বিশদ

15th  November, 2019
কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার,
লাদেন-হাক্কানিদের বীর বললেন মোশারফ

সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

 ইসলামাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে কাশ্মীরি ‘মুজাহিদিন’-দের ব্যবহার করত পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে দক্ষ করে তুলতে মুজাহিদিনদের পাকিস্তানের মাটিতেই প্রশিক্ষণ দেওয়া হতো। এমনই চাঞ্চল্যকর স্বীকারোক্তি শোনা গিয়েছে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের গলায়। বিশদ

15th  November, 2019
বহু মাস ধরে গোলাগুলির লড়াইয়ের পর
অবশেষে ইজরায়েল ও গাজা জঙ্গিদের
মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা করা হল। যুদ্ধবিধ্বস্ত দুই দেশ ইজরায়েল এবং প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠীর মধ্যে বিগত বেশ কয়েক মাস ধরে লড়াই চলছে।
বিশদ

15th  November, 2019
ভুয়ো টাইম ম্যাগাজিনের কভার, তথ্য দিয়ে মার্কিন বিদেশ দপ্তরে চাকরি করার অভিযোগ, অস্বস্তিতে ট্রাম্প প্রশাসন 

ওয়াশিংটন, ১৩ নভেম্বর: ভুয়ো তথ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের উচ্চপদে চাকরি করার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। জানা গিয়েছে, মীনা চ্যাং নামে ওই মহিলা বিখ্যাত টাইম ম্যাগাজিনের কভারে নিজের ছবি বসিয়ে একটি বিশেষ সংখ্যা তৈরি করেন।  
বিশদ

14th  November, 2019
ভোটের কথা মাথায় রেখে কাশ্মীর
ইস্যুতে সুর বদল লেবার পার্টির

রূপাঞ্জনা দত্ত, ১৩ নভেম্বর: ভোট বড় বালাই। নির্বাচনের কথা মাথায় রেখে কাশ্মীর ইস্যুতে পিছু হটল লেবার পার্টি। ব্রিটেনে বাসরত ভারতীয়দের পাশাপাশি ভারতের ক্ষোভ প্রশমনে কাশ্মীর ইস্যুকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলেই মেনে নিল তারা। শুধু তাই নয়, কাশ্মীর নিয়ে লেবার পার্টি কোনওরকম নাক গলাবে না বলেও জানানো হয়েছে।  
বিশদ

14th  November, 2019
বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে ভাসল ভেনিসের একাংশ 

রোম, ১৩ নভেম্বর: বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে (অ্যাকুয়া আলটা) প্লাবিত হল ভেনিসের একাংশ। এর জেরে জরুরি অবস্থা জারি করেছেন ভেনিসের মেয়র লুগি ব্রুগনারো। প্রশাসনের তরফে সান মার্কোর সমস্ত স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM