Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এনআরসির বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের ডাক দিলেন কানাইয়া কুমার 

কাজল মণ্ডল, চাকুলিয়া (ইসলামপুর), সংবাদদাতা: এনআরসির বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের ডাক দিলেন বাম শিবিরের উদীয়মান নেতা কানাইয়া কুমার। শনিবার চাকুলিয়ার শিরসি মাদ্রাসার মাঠে এনাআরসি বিরোধী জয়েন্ট ফোরামের সভা হয়। ওই সভায় এনআরসি ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ সব দলকে সর্বাত্মক আন্দলনের আহ্বান জানান ওই সিপিআই নেতা।
এদিন কানাইয়া কুমার বলেন, জয়েন্ট ফোরামের মাধ্যমে দেশের সমস্ত ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দলের কাছে আমরা আহ্বান রাখছি সংসদের শীতকালীন অধিবেশনে সিএবি’র (সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল) বিরোধিতা করুন। তারা যদি বিরোধ না করে তা হলে আমরা সংসদের বাইরের আন্দোলনকে আরও শক্তিশালী করব। আমাদের সেই লড়াই সংসদকে নাড়িয়ে দেবে। এনআরসি নিয়ে সাধারণ মানুষকে হয়রানি করানো হচ্ছে, যারা এই দেশের গরিব মানুষ, খেটে খাওয়া মানুষ তাদের কাছে প্রমাণপত্র নেই। সরকারি অফিসগুলিতে ঘুষ ছাড়া কোনও প্রমাণপত্র তৈরি করা যায় না। এভাবে প্রশাসনিক দুর্নীতিকে সুযোগ দেওয়া হচ্ছে। আপনারা বুক ফুলিয়ে বলবেন আমি ভারতীয় নাগরিক। এর প্রমাণ আমরা দেব না। আমরা ভারতীয় নাগরিক নই এটার প্রমাণ ওদের করতে হবে। নিয়ম অনুসারে যে অভিযোগ করে তাকেই প্রমাণ করতে হয়। এনআরসিতে কাউকেই দেশছাড়া করতে পারবে না। এর পেছনের রাজনীতি হচ্ছে হিন্দু-মুসলিম রাজনীতিকে হাওয়া দেওয়া। নেতারা বলবে কিছু, আর করবে অন্য কিছু। তারা মুখে বলছে অনুপ্রবেশকারীকে শনাক্ত করা হবে, তাদের এই দেশ থেকে বের করে দিতে চাই। আর শরণার্থীদের আশ্রয় দিতে চাই। এভাবে ওরা মানুষকে বোকা বানাচ্ছে। আপনি বাবার ঠাকুরদাকে দেখেছেন? দেখেননি। কিন্তু তার মানে এটা নয় যে তিনি ছিলেনই না। তেমনি আপনার কাছে প্রমাণপত্র নেই মানে এটা প্রমাণ হয় না যে আপনি ভারতীয় না। ওরা কাউকেই দেশ থেকে বের করতে পারবে না। তাদের উদ্দেশ্য সকলে এনআরসি, এনআরসি করতে থাক আর আমরা এদিকে বিএসএনএলকে বিক্রি করে দেব। রেল বিক্রি করে দেব। এনআরসি নিয়ে সারা দেশে ভয় ছড়িয়ে দেওয়া হয়েছে।
চাকুলিয়ার বিধায়ক ফরওয়ার্ড ব্লক দলের আলি ইমরান রমজ ওরফে ভিক্টর এই মঞ্চের উত্তরবঙ্গের কনভেনার। তিনি বলেন, এনআরসি’র প্রথম ধাপ হচ্ছে এনপিআর (ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রার)। এর কোনও এজেন্ট আপনাদের বাড়িতে এনপিআর করতে এলে তাকে মেরে দূর করে দিন। এদিনের সভায় সিপিএমের অনুপস্থিতি নিয়েও কটাক্ষ করেন ভিক্টর। তিনি বলেন, সব দলকেই আমন্ত্রণ করা হয়েছিল। সিপিএম এই কর্মসূচি বয়কট করেছে। কিন্তু তাতে কিছু আসে যায় না। সিপিএম পার্টির চিন্তাশক্তি শেষ হয়ে গিয়েছে। তারা জনস্বার্থকে না দেখে ব্যক্তিস্বার্থকে দেখছে। এভাবেই ওই পার্টি আরও মানুষ থেকে দূরে সরে যাবে। একদিন ওই পার্টিতে মানুষ থাকবে না, কয়েকজন নেতা থাকবে।
এই দিনের সভায় চাকুলিয়া বিধানসভা এলাকার বিভিন্ন এলাকা থেকে প্রচুর মানুষ ভিড় করে। সভা শুরু আগে সাংস্কৃতিক অনুষ্ঠান মাঠ মাতিয়ে রাখে। সভায় সিপিআই নেতা তথা প্রাক্তন মন্ত্রী শ্রীকুমার মুখোপাধ্যায়ও বক্তব্য রাখেন। যৌথমঞ্চের সভাপতি প্রসেনজিৎ বসু সভায় উপস্থিত থাকলেও বক্তব্য রাখেননি। উদ্যোক্তারা জানিয়েছেন আজ, রবিবার ইটাহার ও গঙ্গারামপুরে তাদের সভা রয়েছে। দু’টি সভাতেই মূল বক্তা কানাইয়া কুমার। 

কাল মুখ্যমন্ত্রীর কোচবিহার সফর,
বিমানবন্দর থাকতেও দু’জায়গায়
তৈরি হচ্ছে হেলিপ্যাড, সরব বিজেপি 

সংবাদদাতা, মাথাভাঙা: কাল, সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোচবিহারে আসছেন। তিনি মদনমোহন মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি রাসমেলাতেও ঘুরবেন। কোচবিহারে তাঁর কর্মিসভা রয়েছে। এনিয়ে জেলাজুড়ে প্রশাসনিক এবং তৃণমূল কংগ্রেসের অন্দরে জোর তৎপরতা শুরু হয়েছে।  
বিশদ

জোড়াই
অসমমুখী ইন্দোর-কামাখ্যা এক্সপ্রেসের
কামরায় ধোঁয়া, আতঙ্ক যাত্রীদের 

সংবাদদাতা, মাথাভাঙা ও কুমারগ্রাম: শনিবার সকাল ১১টা নাগাদ কোচবিহারের বক্সিরহাটে জোড়াই স্টেশনে অসমমুখী আপ ইন্দোর-কামাখ্যা এক্সপ্রেসের এস-৭ কোচ থেকে ধোঁয়া বেরতে থাকায় যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়ায়। স্টেশনে ট্রেনটি দাঁড়ানো অবস্থাতেই যাত্রীরা আতঙ্কে লাফিয়ে নামতে থাকেন।  
বিশদ

গুরুতর অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী, আজ নিয়ে যাওয়া হচ্ছে কলকাতায় 

সংবাদদাতা, মাথাভাঙা: তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলার প্রাক্তন সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ গুরুতর অসুস্থ। বর্তমানে তিনি কোচবিহারের একটি নার্সিংহোমে চিকিৎসাধীন রয়েছেন। মন্ত্রীর পরিবার ও ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে তিনি হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন।  
বিশদ

মাদক পাচারের উপর ভর দিয়ে ঘুরে দাঁড়াচ্ছে জালনোটের কারবার 

সংবাদদাতা, মালদহ: প্রবল সন্দেহটা আগে থেকেই ছিল। কিন্তু জাল নোট কারবারি ও মাদক কারবারিদের ঘনিষ্ঠ যোগাযোগের প্রমাণ হাতেনাতে পাওয়ার পরে এখন আরও নড়েচড়ে বসেছেন জেলা পুলিসের শীর্ষ কর্তারা। 
বিশদ

মঙ্গলবার মালদহে আসছেন মুখ্যমন্ত্রী, থাকবেন মহানন্দা ভবনে 

সংবাদতাতা, পুরাতন মালদহ: মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে আসছেন। শনিবার তারই প্রস্তুতি খতিয়ে দেখলেন জেলা ও পুলিস প্রশাসনের পদস্থ কর্তারা। 
বিশদ

উপনির্বাচনের আগে বিজেপি’র দলীয় পতাকা পোড়ানোয়
উত্তেজনা রূপাহারে, তিন ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ 

বিএনএ, রায়গঞ্জ: দলীয় পতাকা দুষ্কৃতীরা পুড়িয়ে দেওয়ায় শনিবার সকালে উত্তপ্ত হয়ে ওঠে কালিয়াগঞ্জ বিধানসভার অন্তর্গত বীরঘই গ্রাম পঞ্চায়েতের রূপাহার। ঘটনার জেরে প্রায় তিনঘণ্টা ওই এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিজেপি। 
বিশদ

ফের উত্তপ্ত মাথাভাঙার নয়ারহাট, তৃণমূল কার্যালয় ও বাড়ি ভাঙচুর 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবারের পর শনিবার সকাল থেকে ফের উত্তপ্ত হয়ে উঠল মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট। এদিন তৃণমূল কংগ্রেসের দলীয় কার্যালয়ে ব্যাপক ভাঙচুর করা হয়। এক তৃণমূল নেতার বাড়িতেও ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। একই সঙ্গে নয়ারহাট বাজারে এক তৃণমূল কর্মীর দোকানেও ভাঙচুর চালানো হয়েছে।  
বিশদ

বাইপাস বন্ধ, জাতীয় সড়ক উপচে যানজট শহরের গলিগুলিতেও 

সংবাদদাতা, পুরাতন মালদহ: কাজ চলছে বলে যান চলাচল বন্ধ মালদহের বাইপাস দিয়ে। স্বভাবতই যানজট লেগেই রয়েছে ৩৪ নম্বর জাতীয় সড়কে। অত্যাধিক গাড়ির চাপের ফলে সেই যানজট এখন জাতীয় সড়ক ছাপিয়ে ছড়িয়ে পড়ছে পুরাতন মালদহ ও ইংলিশবাজারের জাতীয় সড়ক লাগোয়া গলিগুলিতেও। 
বিশদ

হলদিবাড়ি চা বাগানে চিতাবাঘের শাবক, চাঞ্চল্য 

সংবাদদাতা, মালবাজার: মাল ব্লকের হলদিবাড়ি চা বাগানে দু’টি চিতাবাঘের শাবককে ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। এর জেরে শনিবার বাগানের ওই সেকশনে চা পাতা তোলার কাজ বন্ধ হয়ে যায়। তবে বিন্নাগুড়ি রেঞ্জের বন কর্মীরা শাবক দু’টিকে পর্যবেক্ষণে রেখেছেন। সন্ধ্যা হলেই মা চিতাবাঘ এসে যাতে শাবক দুটিকে নিয়ে যায় সেই অপেক্ষায় রয়েছেন বন কর্মীরা।  
বিশদ

অভিযান বন্ধ, প্রশাসন গাছাড়া দিতেই শিলিগুড়িতে টোটোর দৌরাত্ম্য আবার বেড়েছে 

মানস মহন্ত, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি শহরে টোটোর দৌরাত্ম্যে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিস কমিশনারেটের ট্রাফিক বিভাগ ও মোটরযান দপ্তর গা-ছাড়া দিতেই শহরের প্রধান রাস্তায় টোটোর দাপট ফের শুরু হয়েছে। 
বিশদ

ভাতের হোটেলে অমিল কাঁচা পেঁয়াজ
পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে বাড়তে পারে এগরোল, চাউমিনের দাম 

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি। 
বিশদ

আজ বৈঠকে জেলা নেতৃত্ব
সুপ্রিমোর সঙ্গে বৈঠকে বসবেন কারা, জল্পনা মালদহ তৃণমূলে 

সংবাদদাতা, মালদহ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রায় ১৮ ঘণ্টার মালদহ সফরের জন্য জেলা প্রশাসনের পাশাপাশি প্রস্তুত হচ্ছে জেলা তৃণমূলও। বিশেষ করে দলের জেলার প্রথম সারির নেতানেত্রীদের সঙ্গে মুখ্যমন্ত্রী তথা তৃণমূলের সর্বোচ্চ নেত্রী সংগঠন নিয়ে কথা বলবেন বলে প্রাথমিকভাবে জানা যাওয়ার পরেই জোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে দলের অন্দরে। 
বিশদ

দুই বোন ও ভাগ্নিকে কুপিয়ে খুনের অভিযোগ
মানসিক ভরসাম্যহীন যুবকের বিরুদ্ধে 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শনিবার সন্ধ্যায় গঙ্গারামপুর থানার হামজাপুর চায়নাবাজ এলাকায় নিজের দুই বোন ও এক ভাগ্নিকে কোদাল দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রিয়াঙ্কা খাতুন(৯), তার মা মেননেহার বিবি(৩০) ও ঢাকো খাতুন(২২)।  
বিশদ

একগুচছ উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে কালিয়াগঞ্জে নির্বাচনী ইস্তাহার প্রকাশ তৃণমূলের 

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে একগুচছ উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে শনিবার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। ঠাকুর পঞ্চানন বর্মার নামে মহিলা মহাবিদ্যালয়, নতুন কৃষি কলেজ থেকে সোনাজয়ী স্বপ্না বর্মনের নামে ইন্ডোর স্টেডিয়াম, কলকাতা পর্যন্ত যাতায়াতের এসি বাস পরিষেবা সহ নানা প্রতিশ্রুতি তাতে দেওয়া হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM