Bartaman Patrika
নানারকম
 

 কবিতার আলো

 কবিতা নিছক শব্দের সম্ভার নয়। রাজনৈতিক ও আর্থসামাজিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে কবিদের ভাবনাও পরিবর্তিত হয়। আর সেই ভাবনার প্রকাশ ঘটে কবিতার আঙ্গিকে। নতুন কবিতা সৃষ্টির জন্য আমাদের সংস্কৃতির পরম্পরা সম্বন্ধে অবগত হওয়া বাঞ্ছনীয়। বিশদ
 সারস্বতের ‘স্মৃতির খেয়া’

বিশ্বভারতীর সঙ্গীতভবনের শতবর্ষপূর্তি উপলক্ষে তিন প্রবাদপ্রতিম রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায় ও সুচিত্রা মিত্রের গানের ধারা যে সংস্থাগুলি আজও বহন করে চলেছে তাদের সারস্বতের পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করার জন্যই এই অনুষ্ঠান হল স্টার রঙ্গমঞ্চে।
বিশদ

15th  November, 2019
গল্প লেখার ওয়ার্কশপ 

সম্প্রতি বসিরহাট মহকুমার ন্যাজাটে স্কুল পড়ুয়াদের নিয়ে অভিনব উদ্যোগ নিয়েছিল পালক পাবলিশার্স। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে গল্প লেখার ওয়ার্কশপ এই অঞ্চলে প্রথম। এদিন ওয়ার্কশপ করালেন সাহিত্যিক রতনতনু ঘাটি। ওয়ার্কশপে অংশ নিয়েছিল ১১৭ জন স্কুলপড়ুয়া।  
বিশদ

08th  November, 2019
অনন্য সম্মান 

সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের প্রতিষ্ঠাতা গৌর চন্দ্র সাহার জন্মদিনে এবং সংস্থার হীরক জয়ন্তী বর্ষ উৎযাপনের অঙ্গ হিসেবে ‘সলিটারিজ অব বেঙ্গল’ শীর্ষক এক অনন্য সম্মান প্রদান অনুষ্ঠান হল। বাংলার ১২ জন কিংবদন্তি ব্যক্তিত্বকে মানপত্র এবং হিরের আংটি দিয়ে সম্মান জানানো হল। 
বিশদ

08th  November, 2019
শোভনসুন্দর ও সৌভিকের যুগলবন্দি 

সম্প্রতি উত্তম মঞ্চে পিকাসোর নিবেদনে অনুষ্ঠিত হল এক অনবদ্য সাংস্কৃতিক সন্ধ্যা। এই সন্ধ্যায় পরিবেশিত হয় বিশিষ্ট বাচিক শিল্পী শোভনসুন্দর বসুর আবৃত্তি এবং সৌভিকের গান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন রূপসা। আবৃত্তি এবং গানের অপরূপ মেলবন্ধনে প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকরা এক অন্যধারার শৈল্পিক বাতাবরণের সাক্ষী থাকলেন। 
বিশদ

08th  November, 2019
চন্দনের অভিযান 

সঙ্গীত পরিচালক চন্দন রায়চৌধুরীর সমগ্র সঙ্গীত জীবনের যাত্রা নিয়ে অনুষ্ঠান ‘অভিযান’ সম্প্রতি অনুষ্ঠিত হল। উদ্যোক্তা পিসিচন্দ্র গার্ডেন ও নিটোল। ‘মহা পৃথিবী’, ‘সতী’, ‘কাকাবাবু হেরে গেলেন’, ‘প্রিয়জন’ প্রভৃতি বাংলা ও ‘দ্য গোল’, ‘দত্তক’, ‘এক থি রানি অ্যাইসি ভি’ প্রভৃতি হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দন।  
বিশদ

08th  November, 2019
নীরেন্দ্রনাথ চক্রবর্তী সাহিত্য পুরস্কার

কিংবদন্তি কবি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ৯৫তম জন্মদিনে তাঁরই নামাঙ্কিত সাহিত্য পুরস্কার প্রদানের আয়োজন করেছিল আর্যপত্র পত্রিকা। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যক দেবেশ রায়।
বিশদ

01st  November, 2019
 সঙ্গীত মহোৎসব

 প্রাচীন কলাকেন্দ্র নিবেদিত দু’দিন ব্যাপী সুনীল ও নিবেদিতা কোশার সঙ্গীত মহোৎসব হয়ে গেল অবন মহল প্রেক্ষাগৃহে। প্রথম দিন কলাকেন্দ্রের প্রবীণ পাঁচজন সঙ্গীতগুরুকে সংস্থার তরফে সম্মাননা প্রদান করা হয়। মূল অনুষ্ঠান শুরু হয় কিশোর প্রতিভা রাজদীপ দেবের তবলা লহরা বাদনের মাধ্যমে। বিশদ

01st  November, 2019
 রবি ঠাকুরের বর্ষার গান

রবীন্দ্র ওকাকুরা ভবনে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘আভোগ’ সংস্থার একটি মনোজ্ঞ অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান নিয়ে সংস্থার কলাকুশলীরা একটি গীতি আলেখ্য পরিবেশন করেন। এই গীতি আলেখ্যর নাম ‘মেঘ গীতিকার পথচলা’।
বিশদ

01st  November, 2019
 জন্মদিনে সুনীল স্মরণ

 প্রখ্যাত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৬তম জন্মদিন সাড়ম্বরে পালিত হল শিশির মঞ্চে। আয়োজক মাসিক কৃত্তিবাস পত্রিকা। তাঁর ছবি ও বইয়ের প্রচ্ছদ দিয়ে সাজানো হয়েছিল মঞ্চ। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা একটি কবিতা পাঠ এবং দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু। বিশদ

01st  November, 2019
 সম্মানিত হবেন ১২জন কিংবদন্তি

 একসঙ্গে ১২জন জীবন্ত কিংবদন্তিকে সম্মান জ্ঞাপনের উদ্যোগ নেওয়া হল। উদ্যোগী শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স। সংস্থার হীরক জয়ন্তী উপলক্ষে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৫ নভেম্বর জি ডি বিড়লা সভাঘরে এক সাংস্কৃতিক সন্ধ্যায় বিভিন্ন ক্ষেত্রের এই প্রথিতযশা ব্যক্তিদের সম্মান জানানো হবে।
বিশদ

01st  November, 2019
তমালের উত্তরণ 

দু’বছর পর পূর্ণাঙ্গ অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন তমালকান্তি হালদার। আগামী ২৬ অক্টোবর, শনিবার ইউটিউবসহ বেশকিছু প্রথম সারির ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে তমালের ‘উত্তরণ’ অ্যালবামটি। ‘উত্তরণ’, ‘এতই কি কঠিন’, ‘মধ্যযুগ’, ‘লড়ে যাই’ নামে চারটি গান থাকবে এই অ্যালবামে। 
বিশদ

18th  October, 2019
সংহতি ও সম্প্রীতির মহামিলন 

নিখিলবঙ্গ নববর্ষ উৎসব সমিতির ৬৯তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হল রবীন্দ্রসদনে। ঐক্য সংহতি ও সম্প্রীতির মহামিলন উৎসবের সূচনা হয় সুজাতা কর্মকারের স্তোত্র পাঠ দিয়ে। এরপর সঙ্গীতশিল্পী স্বাগতালক্ষ্মী দাশগুপ্তের নিবেদনে ছিল ‘তোমার অসীমে’, ‘নয়ন ছেড়ে’,‘তবু মনে’ গানগুলি। শিল্পীর গায়কী গুণে গানগুলি প্রাণ পায়। 
বিশদ

18th  October, 2019
ধ্রুপদী নৃত্য 

সম্প্রতি পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে (ইজেডসিসি) নিপুণ নৃত্যালয়ের উদ্যোগে হয়ে গেল একটি নয়নাভিরাম অনুষ্ঠান। ভারতীয় বিদ্যাভবন এবং বেঙ্গালুরুর তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসও অনুষ্ঠানে সহযোগী ছিল। 
বিশদ

18th  October, 2019
বাচিক সন্ধ্যা 

প্রায় ২০ বছর ধরে বাচিক শিল্পকে খুব যত্ন করে বাঁচিয়ে রেখেছে ‘বাঙ্ময়’। সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল ভদ্রেশ্বরের এই কালচারাল সোসাইটির বার্ষিক বাচিক অনুষ্ঠান।
অনুষ্ঠানের সূচনা হয় শাঁওলি সাহা এবং শঙ্কর সাহার গানে। এরপর ‘বাড়ি’ কবিতাটি আবৃত্তি করেন সংস্থার সদস্য বুলবুল রায়। 
বিশদ

18th  October, 2019
একনজরে
ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৮১২ - ‘দ্য টাইমস’ পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়ালটারের মৃত্যু ।
১৮৯০ -অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের জন্ম।
১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।
১৯৬৩: ঝাড়খণ্ডে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মীনাক্ষি শেষাদ্রি
১৯৭১: পাকিস্তানের ক্রিকেটার ওয়াকার ইউনিসের জন্ম
১৯৮৮: এক দশকেরও বেশি সময় পর পাকিস্তানে অনুষ্ঠিত হল অবাধ নির্বাচন। সেই নির্বাচনে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বেনজির ভুট্টো

16th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

01:23:59 PM