Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অতিরিক্ত রান দেওয়ার বিতর্ক সঙ্গে নিয়েই সেমিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়

সংবাদদাতা, বর্ধমান: সিএবি পরিচালিত আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটে সেমিফাইনালে উঠেছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার সেমিফাইনালে খড়গপুর আইআইটি’র বিরুদ্ধে খেলবে তারা। দল সেমিফাইনালে পৌঁছলেও গ্রুপ পর্যায়ে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অতিরিক্ত ১০১ রান দেওয়া নিয়ে ক্রীড়ামহলে চর্চা শুরু হয়েছে। ইচ্ছাকৃতভাবে অতিরিক্ত রান দিয়ে প্রতিপক্ষকে জিততে সাহায্য করা হয়েছে বলে অভিযোগ উঠছে।
বোলপুরে গ্রুপ পর্যায়ের খেলায় যাদবপুর ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের টিমকে হারিয়ে দেয় বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দল। গ্রুপ থেকে দু’টি দল সেমিফাইনালে পৌঁছনোর কথা। গ্রুপ পর্যায়ে কল্যাণী বিশ্ববিদ্যালয়ও দু’টি ম্যাচ জেতে। ফলে সোমবার বর্ধমান ও কল্যাণী মুখোমুখি হয়। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৩৯ রানের স্কোর খাড়া করে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের টিম। জবাবে ৪৭ ওভারে ৫ উইকেটে ২৪৪ রান তুলে ম্যাচ জিতে নেয় কল্যাণী। কল্যাণীর বোলাররা অতিরিক্ত হিসেবে ২৩ রান দেন। তার মধ্যে ২২টি ওয়াইড বল। বর্ধমানের বোলররা অতিরিক্ত ১০১ রান দেন। তার মধ্যে ৮৬টি ছিল ওয়াইড বল। বিশ্ববিদ্যালয় স্তরের খেলায় এত ওয়াইড বল করা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। সেমিফাইনালে শক্তিশালী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মুখোমুখি না হওয়ার জন্যই পরিকল্পিতভাবে ওয়াইড বল করে কল্যাণীকে জিতিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ম্যাচ হারলেও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সেমিফাইনালে যাওয়া আটকায়নি। গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে তারা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে পৌঁছয় কল্যাণী বিশ্ববিদ্যালয়।
বিশ্ববিদ্যালয়ের তরফে অবশ্য অভিযোগ অস্বীকার করা হয়েছে। দলের ম্যানেজার অশোক চক্রবর্তী বলেন, দল আগেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। তাই প্রথম একাদশের কয়েকজনকে বাদ দিয়ে দল নামানো হয়েছিল। অনভিজ্ঞতার কারণে ও প্রচণ্ড গরমে ক্লান্ত হয়ে বোলাররা কিছু ওয়াইড বল করেছে। এর পিছনে কোনও উদ্দেশ্য ছিল না। উদ্দেশ্য থাকলে ছেলেরা স্লো ব্যাটিং করতে পারত। কিন্তু, দল ভালো স্কোর খাড়া করেছিল।
যদিও ম্যানেজারের যুক্তি মানতে নারাজ ক্রীড়াপ্রেমীদের অনেকেই। তাঁদের বক্তব্য, এখন সারা বছর ক্রিকেট খেলা হয়। বিশ্ববিদ্যালয়ের হয়ে যাঁরা প্রতিনিধিত্ব করেছেন, তাঁরা যথেষ্ট অভিজ্ঞ ও যোগ্য। আগের বিভিন্ন ম্যাচে তাঁরা এত অতিরিক্ত রান দেননি।

08th  May, 2024
অভিষেক পৌঁছনোর দু’ঘণ্টা আগে থেকেই কেশপুরে মানুষের ভিড়

জনসভার বক্তা যেখানে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সেখানে গ্রীষ্মের চরম দাবদাহ কোনও ব্যাপার নয়। রবিবার কেশপুর বিধানসভার আনন্দপুর হাইস্কুল মাঠে ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীপক অধিকারীর(দেব) সমর্থনে অভিষেকের জনসভা সেটাই প্রমাণ করে দিল। দাবদাহকে কোনও আমলই দিলেন না কেউ।
বিশদ

তৃণমূল-বিজেপি একই দল বলে আক্রমণ সেলিমের

রবিবার গোপীবল্লভপুরে জোরকদমে প্রচার সারল সিপিএম। এদিন সিপিএমের জনসভায় উপস্থিত ছিলেন সিপিএমের রাজ্য কমিটির সম্পাদক মহম্মদ সেলিম, সিপিএম প্রার্থী সোনামণি টুডু, সিপিএমের জেলা সম্পাদক প্রদীপ সরকার সহ দলীয় নেতৃত্ব।
বিশদ

হলদিয়ায় শিল্পায়ন ও কর্ম সংস্থান নিয়ে তরজা শাসক ও বিরোধীদের

হলদিয়াকে ঘিরে শিল্পায়ন ও কর্মসংস্থান এবার তমলুক লোকসভা কেন্দ্রের প্রধান নির্বাচনী ইস্যু। শাসক থেকে বিরোধী, সব রাজনৈতিক দলের প্রচার এই সুরেই বাঁধা। তৃণমূলকে শিল্পবিরোধী তকমা দিয়ে তোপ দাগছে বামেরা।
বিশদ

আজ মেদিনীপুরে মমতার পদযাত্রা

আজ বিকেল ৩টেয় জুন মালিয়ার সমর্থনে মেদিনীপুর শহরে পদযাত্রা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শহরের কলেজ মাঠ থেকে রিংরোড ধরে বটতলা চক পর্যন্ত পদযাত্রা করবেন মমতা
বিশদ

তৃণমূল, কংগ্রেস ও বাম আলাদা দল হলেও সবার পাপ এক: মোদি

তৃণমূল, কংগ্রেস ও বাম-তিনটি দল আলাদা দেখতে। কিন্তু, এদের সবার পাপ এক। তাই এরা মিলিত হয়ে ইন্ডি জোট গঠন করেছে। রবিবার দুপুরে বিষ্ণুপুর লোকসভার অধীন ওন্দার নিকুঞ্জপুরের সভা থেকে এভাবেই আক্রমণ শানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

অবশেষে শুরু জল জীবন মিশন প্রকল্পের কাজ

‘জল জীবন মিশন’ প্রকল্পে নবদ্বীপের চরমাজদিয়া- চরব্রহ্মনগর জল সরবরাহ প্রকল্পের অনুমোদন মিলেছিল আগেই। কিন্তু ঠিক সময়ে ঠিকঠাক জায়গা না মেলায় প্রকল্পের কাজ শুরু করা যায়নি। এখন প্রকল্পের জমি মিলেছে।
বিশদ

বেতাইয়ে বাইক দুর্ঘটনায় মৃত ১

রবিবার দুপুরে তেহট্ট থানার বেতাই এলাকায় বাইক দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম ধীরাজ রায় (৩৫)। বাড়ি বেতাই পোষ্ট অফিস পাড়ায়। স্থানীয় সুত্রে জানা গিয়েছে, বাইক করে বেতাই বাজার থেকে বাড়ি ফিরছিলেন।
বিশদ

মানসিক ভারসাম্যহীন বাংলাদেশি যুবককে ফেরাল বিএসএফ

রবিবার সকালে সীমান্ত রক্ষী বাহিনী এক মানসিক ভারসামহীন বাংলাদেশি যুবককে বাড়ি ফিরিয়ে দিল। বছর পঁচিশের ওই যুবকের বাড়ি নাটোরের বড়াই গ্রামে। বিএসএফের ৮৬ নং ব্যাটেলিয়ান সূত্রে জানা গিয়েছে, এদিন ভারত-বাংলাদেশ সীমান্তের নিউ শিকারপুর এলাকায় এক যুবককে ঘোরাফেরা করতে দেখা যায়।
বিশদ

কুমুড়শায় নতুন সুস্বাস্থ্যকেন্দ্রই তৃণমূলের প্রচারের হাতিয়ার

গোঘাটের কুমুড়শা গ্রাম পঞ্চায়েতের খোরদো কানপুর এলাকায় নতুন সুস্বাস্থ্যকেন্দ্রই তৃণমূলের প্রচারের অস্ত্র। প্রায় ৪২ লক্ষ টাকা ব্যয়ে এই সুস্বাস্থ্যকেন্দ্রটি তৈরি হওয়ায় এলাকার মানুষ খুশি। তাঁরা জানালেন, বহু বছর ধরে এলাকায় একটি সুস্বাস্থ্যকেন্দ্র তৈরির দাবি জানিয়ে আসছিলেন।
বিশদ

স্পর্শকাতর বুথ ১৭৭০, থাকছে ১৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আজ, সোমবার পঞ্চম দফার নির্বাচনে আরামবাগ লোকসভা কেন্দ্রে ভোট। প্রায় ১৯ লক্ষ ভোটার ১০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। লোকসভা কেন্দ্রের ডিসিআরসি কেন্দ্র নেতাজি মহাবিদ্যালয়ে করা হয়েছে। সেখান থেকে রবিবার ভোট কর্মীদের রওনা দিতে দেখা যায়।
বিশদ

হাঁসখালিতে জমি থেকে দেহ উদ্ধার

রবিবার সাতসকালে হাঁসখালির ট্যাংরাখাল এলাকায় পাটের জমি থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার হল। মৃতের নাম কার্তিক বিশ্বাস(৪৬)। ওই এলাকাতেই তাঁর বাড়ি।
বিশদ

নিতুড়িয়ায় ভোটপ্রচারে এসইউসি প্রার্থী

রবিবার নিতুড়িয়া এলাকায় ভোটপ্রচার করেন বাঁকুড়া লোকসভা কেন্দ্রের এসইউসি প্রার্থী তারাশঙ্কর গোপ। এদিন রায়বাঁধ ও গুনিয়াড়া দু’টি পঞ্চায়েত এলাকায় পদযাত্রা করেন। বাথানবাড়ি ঘাট থেকে মহেশ নদীর চেকপোস্ট পর্যন্ত ব্রিজের দাবিতে গড়ে ওঠা আন্দোলন কমিটির সদস্যদের সঙ্গে কথা বলেন।
বিশদ

ছাতনায় বিধানসভা ভোটের লিড ধরে রাখাই চ্যালেঞ্জ বিজেপির

গত বিধানসভা নির্বাচনে ছাতনা থেকেই সর্বাধিক লিড পেয়েছিল বিজেপি। কিন্তু এবার লোকসভা নির্বাচনে সেই লিড ধরে রাখাই চ্যালেঞ্জ গেরুয়া শিবিরের। কারণ এবার সেখানে টক্করে তৃণমূল। উন্নয়নকে হাতিয়ার করে তারা ভোটের প্রচারে ঝাঁপিয়েছে।
বিশদ

খানাকুলে বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু ঘিরে দানা বেঁধেছে রহস্য

খানাকুলে এক বৃদ্ধার রহস্যজনক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতের নাম মাধবী দাস (৬৪)। বাড়ি খানাকুল ২ ব্লকের  সাবলসিংহপুর পঞ্চায়েতের হরিশ্চক এলাকায়। শনিবার রাতে বৃদ্ধার রক্তাক্ত মৃতদেহ ঘরের দরজা ভেঙে উদ্ধার হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

কাঁটাতার দিয়েও থামানো যাচ্ছে না। পাচার রুখতে হিলি সীমান্তের একাধিক এলাকায় কাঁটাতারের উপর প্রায় ৩০ ফুট উচ্চতার জাল লাগাল বিএসএফ। পাচারকারীরা কৌশল বদলে হিলি সীমান্তে কাঁটাতারের ওপারে পাচার সামগ্রী  ছুড়ে দেয় ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM