Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সকালেই ভোট দিতে লাইনে মহিলারা, আশায় শাসকদল

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মঙ্গলের ভোটে কোনও অমঙ্গল হয়নি। রাধারঘাট উত্তরপাড়া জুনিয়ার গার্লস হাই স্কুলের বুথে ভোটের লাইনে দাঁড়িয়ে একথাই বলছিলেন স্থানীয় বাসিন্দা নীলিমা দাস। দুপুরের টানা রোদে ভোটগ্রহণ কেন্দ্র তখন কিছুটা ফাঁকা। তবে মহিলাদের ভোটের লাইনে ভিড়। নীলিমাদেবীর পিছনে বোরখা পরে দাঁড়িয়ে আছেন আরও দুই মহিলা। ঘামে চোখের তলা ভিজলেও অস্বস্তির কোনও বহিঃপ্রকাশ নেই। ওই বুথে মেয়েদের লাইনে দাঁড়িয়েছিলেন প্রথমবার ভোটে অংশ নেওয়া যুথিকা মণ্ডল। বারবার ঘাম মুছে নিজের ওড়না দিয়ে মুখের কাছে হাওয়া করার চেষ্টা করছিলেন। এভাবেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে উৎসাহের সঙ্গে ভোট দিলেন জেলার যুবতী থেকে মহিলারা। সাগিরদিঘি থেকে সাগরপাড়া, লালগোলা থেকে ভগবানগোলা, খড়গ্রাম থেকে নবগ্রাম সর্বত্র ছবিটা ছিল একই রকম। 
মুর্শিদাবাদ ও জঙ্গিপুর দুই লোকসভা কেন্দ্রের মহিলা ভোটারের সংখ্যা ছিল ১৮ লক্ষ ১১ হাজার। মোট ভোটার প্রায় ৩৬ লক্ষ ৮৮ হাজার। পঞ্চাশ শতাংশের কাছাকাছি এই মহিলা ভোট তৃণমূলের আত্মবিশ্বাস বাড়িয়েছে। বিশেষ করে সকাল থেকে অধিকাংশ বুথে মহিলাদের আনন্দের সঙ্গে ভোটদানের ছবি অনেকটাই স্বস্তি দিয়েছে দুই কেন্দ্রের তৃণমূল প্রার্থীদের। এই মহিলাদের মধ্যে প্রায় সাড়ে ১১ লক্ষ মহিলা লক্ষ্মীর ভাণ্ডারের উপভোক্তা রয়েছেন। পাশাপাশি বিধবা ভাতা, রূপশ্রী, কন্যাশ্রী-২ এর মতো প্রকল্পগুলি তৃণমূলের ভোটব্যাঙ্ককে মজবুত করেছে বলেই দাবি ঘাসফুল শিবিরের নেতাদের।
রাধারঘাট-১ অঞ্চলের মাঝেরপাড়া কুমারিশ চন্দ্র হাইস্কুলের কিছুটা দূরে টানা রোদের মধ্যে ছাতা মাথায় বসেছিলেন তিন মহিলা। সকাল থেকেই তাঁরা সকলে তৃণমূলের ক্যাম্প সামলাচ্ছেন। ওই ক্যাম্পের মিশরী দাস ও ফরিদা বিবিরা বলেন, আমাদের এখানে এক হাজার ভোটার আছেন। তার মধ্যে মহিলা ভোটারের সংখ্যা বেশি। এই বুথের ৩০০ জন লক্ষ্মীর ভাণ্ডার পান। সেই ভোট ও তাঁদের পরিবারের ভোট আমাদের দিকেই আসবে। 
জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান বলেন, আমি সকাল থেকে জঙ্গিপুর, সাগরদিঘি ও নবগ্রাম হয়ে বিভিন্ন বিধানসভায় ঘুরেছি। সার্বিকভাবে বিভিন্ন বুথে যা খবর পেয়েছি তাতে, আমাদের দিকেই মানুষ রায় দিচ্ছেন। মহিলা ভোটারদের নিয়ে আমরা বেশ আশাবাদী। লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্প বিশেষ প্রভাব ফেলবে বলেই মনে করছি। সমস্ত নেতা-কর্মীদের আমি এই জেলার সাংগঠনিক সভাপতি হিসেবে জানিয়েছিলাম, যাতে শান্তি বজায় থাকে। উৎসবের মেজাজে সকলে যাতে ভোট দিতে পারে, সেদিকে নজর রাখতে বলেছিলাম। সেটাই হয়েছে। ভোটদানে মানুষের মধ্যে আমরা ভালো উৎসাহ দেখতে পেয়েছি।
মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী আবু তাহের খান বলেন, আমি সকাল থেকে বিভিন্ন এলাকায় ঘুরেছি। মানুষ খুব ভালোভাবে ভোট দিয়েছেন। প্রত্যেকটি বুথে মহিলা ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ভোট পার্সেন্টেজের হার দেখে মনে হচ্ছে মহিলাদের বিপুল সংখ্যক ভোট পোল হয়েছে। এই ভোট স্বাভাবিকভাবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে যাবে।
সাগরপাড়ার সুপর্ণা মিস্ত্রি এবং নবগ্রামের রিজিয়া বিবি বলেন, গণতন্ত্র রক্ষার স্বার্থে, সংবিধান বাঁচানোর স্বার্থে জীবনের প্রথম ভোট দিলাম। পঞ্চায়েত ভোটের সময় এরাজ্যে ছিলাম না। এবার ভোট দিলাম। স্বাভাবিকভাবে খুব ভালো লাগছে।

08th  May, 2024
খাতির করতে পারব না মমতাকে: অধীর

মমতা বন্দ্যোপাধ্যায়কে আমরা কোনও মতে খাতির করতে পারব না। স্পষ্ট বার্তা অধীর চৌধুরীর। হাইকমান্ডের বার্তার পরেও মমতা বিরোধিতায় অনড় প্রদেশ কংগ্রেস সভাপতি। শনিবারের পর রবিবারও তিনি তৃণমূল সুপ্রিমোকে তুলোধনা করেন। 
বিশদ

নিম্নমানের সামগ্রী ব্যবহার, অভিযোগ তুলে কাজ বন্ধ করলেন এলাকাবাসী

শিডিউল মেনে রাস্তা ও ড্রেনের কাজ না হওয়ায় বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। সাগরদিঘি ব্লকের বারালা গ্রাম পঞ্চায়েতের দু’টি পৃথক রাস্তার সংস্কার কাজ নিয়ে এই অভিযোগ ওঠে। রবিবার সকালে বারালা গ্রামপঞ্চায়েত অফিসের সামনে বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

ভোট মিটতেই বাংলাদেশে কাশির সিরাপ পাচার শুরু

নির্বাচন মিটতেই সীমান্তবর্তী গ্রামগুলি থেকে বাংলাদেশে নিষিদ্ধ কাশির সিরাপ পাচার শুরু হয়েছে। মুর্শিদাবাদের রানিনগর ও সাগরপাড়া থানার বেশ কিছু গ্রাম এই সিরাপ পাচারের করিডর হিসেবে  খ্যাত।
বিশদ

বালি ভর্তি ২০টি ট্রাক্টর আটক করল গ্রামবাসীরা

নিয়ম না মেনেই বালি ও মাটিভর্তি ট্রাক্টর গ্রামের রাস্তা দিয়ে যাওয়াআসা করছে। সেই বালি রাস্তায় পড়ে চারদিক ভরে যাচ্ছে। বৃষ্টিতে কাদা হয়ে পিচ্ছিল হয়ে উঠছে রাস্তা, ঘটছে দুর্ঘটনা। এতে অতিষ্ঠ হয়ে গ্রামের বাসিন্দারা ট্রাক্টর আটকে বিক্ষোভ দেখালেন।
বিশদ

খড়গ্রামে তালরস খেয়ে বালকের মৃত্যু, অসুস্থ আরও আট নাবালক

খেলার ছলে তালের রস খাওয়ার পরই ঘটে গেল বিপত্তি। শনিবার রাতে খড়গ্রামের ভাটগ্রামে এই ঘটনায় এক বালকের মৃত্যু হয়েছে। ঘটনায় অসুস্থ হয়ে পড়েছে আরও আটজন নাবালক। দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে পুলিস জানিয়েছে
বিশদ

সিউড়ি বাসস্ট্যান্ড চত্বর হকারদের দখলে গাড়ি যাতায়াতের রাস্তা সংকীর্ণ, দুর্ভোগ

সিউড়ি নেতাজি বাস টার্মিনাসের ফুটপাত চলে গিয়েছে ব্যবসায়ীদের দখলে। ক্রমশ ব্যবসায়ীর সংখ্যা বাড়তে থাকায় রাস্তায় পা ফেলার জায়গা নেই। সেই সঙ্গে রাস্তা সংকীর্ণ হওয়ায় বাস স্ট্যান্ডে বাস ঢোকানো ও বের করার সময়ে রীতিমতো বিপাকে পড়তে হয় বাস চালকদের
বিশদ

পর্যাপ্ত শিক্ষকের অভাব, একাদশে পড়ুয়া ভর্তি কমাচ্ছে মাড়গ্রামের স্কুল

শিক্ষক ও পরিকাঠামো অপ্রতুল থাকায় এবার একাদশ শ্রেণিতে ভর্তি সীমিত করল মাড়গ্রামের বিষ্ণুপুর রসমঞ্জরী হাইস্কুল কর্তৃপক্ষ। সোশ্যাল মিডিয়া ও স্কুলে এই সংক্রান্ত নোটিসও সাঁটিয়েছে তাঁরা। যার জেরে দুশ্চিন্তায় পড়েছেন বহু পড়ুয়া ও অভিভাবক। 
বিশদ

সবুজ আবিরেই টাকা ঢালছেন ব্যবসায়ীরা

গত ১৩ মে বীরভূমের দু’টি লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ হয়েছে। ফলাফল ঘোষণার এখনও ১৬ দিন বাকি থাকলেও ইতিমধ্যে আবির মজুত করতে শুরু করেছেন ব্যবসায়ীরা। কারণ, ফল ঘোষণার দিন অকাল হোলিতে মাতবে জয়ী রাজনৈতিক দলের কর্মী সমর্থকরা
বিশদ

জেলা শহরগুলিতে জোড়াফুল লিড দেবে, প্রত্যাশায় নেতারা

২০১৯ এর লোকসভা নির্বাচনে নলহাটি বাদে বাকি সব শহরেই পিছিয়ে ছিল তৃণমূল। বিজেপি কোথাও ৫ হাজার মার্জিনে, কোথাও আবার ৯ হাজার মার্জিনে এগিয়েছিল। জেলার প্রতিটি শহরের ফলাফলই যেন গলার কাঁটার মতো বিঁধেছিল ঘাসফুল শিবিরকে।
বিশদ

বোলপুর জয়ে তৃণমূলের ভরসা পূর্ব বর্ধমানের তিন বিধানসভা

এবার ভোট ময়দানে অনুব্রত মণ্ডল ছিলেন না। তারপরও মঙ্গলকোট, আউশগ্রাম এবং কেতুগ্রাম বিধানসভা কেন্দ্র ২০১৯ সালের থেকেও লিড বাড়বে বলে তৃণমূল আশাবাদী। ভোট প্রচারে এসে দলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় দেড় লক্ষ লিডের টার্গেট বেঁধে দিয়েছিলেন।
বিশদ

আম ও লিচুর ফলন ব্যাপক কমে যাওয়ার আশঙ্কায় দুর্ভাবনা চাষিদের

মরশুমি ফলের অফ ইয়ার ও রাজ্যে চলমান তীব্র তাপপ্রবাহের প্রভাবে ফলনে বড় রকমের ভাটা পড়তে পারে। বিশেষ করে আম-লিচুর ফলন ব্যাপক কমে যাওয়ার শঙ্কা করছেন উদ্যান পালনের আধিকারিক থেকে ফল চাষিরা।
বিশদ

বেলডাঙায় লরির চাকায় পিষ্ট হয়ে খালাসির মৃত্যু

জাতীয় সড়কের উপর বিকল গাড়ির তলায় ঢুকে মেরামতির কাজ করছিলেন ওই লরির খালাসি। অপর একটি লরি ধাক্কা মারায় জ্যাক খুলে চাকার তলায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই খালাসির। শুক্রবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর বেলডাঙা থানার মহেশপুর মোড়ে
বিশদ

বহরমপুরে অভিনব কায়দায় টোটো চুরি চক্রের ১ পাণ্ডা ধৃত

বহরমপুরে অভিনব কায়দায় টোটো চুরি করছিল একটি চক্র। একটি বাইকে করে তিন যুবক বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াত। রাস্তার ধারে, বাড়ির সামনে কোনও টোটো যদি চাবি খোলা অবস্থায় থাকত, সেটা চুরি করে তারা চম্পট দিত।
বিশদ

তারাপীঠে হোটেল মালিককে মারধরে দু’জনের জেল 

তারাপীঠে হোটেল মালিককে মারধরের ঘটনায় দিল্লি থেকে আসা দু’জনের ঠাঁই হল শ্রীঘরে। রবিবার বিকাশ বেরু ও রণবীর সিং নামে ওই দুই অভিযুক্তর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা যুক্ত করে তাদের রামপুরহাট আদালতে তোলা হয়
বিশদ

Pages: 12345

একনজরে
বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM