Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিপুরের জন্য কিছুই করেননি বিজেপি এমপি

নিজস্ব প্রতিনিধি, শান্তিপুর: ঐতিহ্যবাহী শান্তিপুরের রাসকে জাতীয়স্তরে পরিচিতি দেওয়া হোক, কিংবা প্রাচীন এই শহরের বিগ্রহ বাড়িগুলিকে নিয়ে হেরিটেজ পর্যায়ের উন্নয়ন করা। গত পাঁচ বছরে সাংসদ হিসেবে অদ্বৈতভূমি শান্তিপুরের জন্য বিদায়ী সংসদ জগন্নাথ সরকার কিছুই করেননি বলে অভিযোগ। তাই শান্তিপুর শহরের ভোটব্যাঙ্ক এবারের লোকসভা নির্বাচনে কতটা বিজেপিমুখী হবে, তা নিয়েই আশঙ্কায় রয়েছে পদ্ম শিবিরের নেতা-কর্মীদের একাংশ। অন্যদিকে শান্তিপুর থেকে বড় অঙ্কের লিড দিতে শহরের ভোটারদের ওপর বাড়তি নজর দিচ্ছে তৃণমূল। ঘাসফুল শিবিরের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নকে দেখেই শান্তিপুরের বৈষ্ণব সম্প্রদায় মুকুটমণিকেই সাংসদ হিসেবে বেছে নেবেন। 
শান্তিপুর শহরের মোট ভোটার সংখ্যা দু’লক্ষের কিছু বেশি। এবছর প্রায় ১৮০০ জন নতুন ভোটার হয়েছেন। শহরের ভোটব্যাঙ্ক টানতে ওয়ার্ড ভিত্তিক জনসংযোগের উপর বাড়তি গুরুত্ব দিয়েছে তৃণমূল। দলীয় সূত্রে জানা গিয়েছে, নির্বাচন ঘোষণা হওয়ার আগেই শান্তিপুর শহর তৃণমূলের তরফে প্রতিটি ওয়ার্ডের নতুন ভোটারদের বাড়িতে গিয়ে আগাম শুভেচ্ছা জানানো হয়েছে। এই শহরের বৈষ্ণব বাসিন্দাদের মন পেতেও শান্তিপুরকে নিয়ে রাজ্য সরকারের উন্নয়নকে সামনে রেখে প্রচার চালানো হচ্ছে। তৃণমূলের প্রচারে অন্যতম ছিল, শান্তিপুরের ঐতিহ্যবাহী ভাঙা রাসকে মমতা বন্দ্যোপাধ্যায়ের হেরিটেজ ঘোষণা করা, শান্তিপুরের বিধায়কের তরফে রাসের সময় বিদ্যুতের সাশ্রয় দেওয়া, শহরের প্রাচীন মন্দিরগুলিকে ঢেলে সাজানো, নৃসিংহপুর, গুপ্তিপাড়া ঘাটগুলির সৌন্দর্যায়ন ও ফেরি পরিষেবা উন্নয়ন করার মতো বিষয়গুলি। পাশাপাশি তৃণমূল পরিচালিত শান্তিপুর পুরসভার তরফে শহরকে ঢেলে সাজানোর বিষয় তো রয়েইছে। 
শান্তিপুরের তৃণমূল বিধায়ক ব্রজকিশোর গোস্বামী বলেন, গত লোকসভা নির্বাচনে শান্তিপুরে বিজেপির থেকে প্রায় ৩৫ হাজার ভোটে পিছিয়ে ছিলাম আমরা। এবার সেই ক্ষত শুধু মেরামত হবে না, আমরা লিড পাব।
গত পাঁচ বছরে সাংসদ হিসেবে জগন্নাথ সরকার অদ্বৈতভূমি শান্তিপুরের জন্য যে কিছুই করতে পারেননি, তা স্বীকার করে নিচ্ছে বিজেপি নেতৃত্বেরই একাংশ। বিজেপি কর্মীদের দাবি, মন্দিরকেন্দ্রিক শান্তিপুরকে শান্তিপুর ধাম হিসেবে গড়ে তোলার সুযোগ ছিল জগন্নাথবাবুর কাছে। তিনি চাইলেই শহরের পুরনো বিগ্রহ বাড়িগুলির সংস্কারের জন্য সিএসআর ফান্ড থেকে টাকা আদায় করে আনতে পারতেন। সেই ক্ষমতা হাতে থাকা সত্ত্বেও বিগ্রহ বাড়িগুলিকে নিয়ে আলোচনায় পর্যন্ত তিনি বসেননি। শুধু বিজেপি কর্মীরাই নয়, শান্তিপুরের প্রবীণ বাসিন্দাদের অনেকেই বলছেন, ২০০৪ সালে ইউপিএ-১ সরকার থাকাকালীন শান্তিপুরের বিধায়ক অজয় দে ঐতিহ্যবাহী ভাঙা রাসের প্রায় দেড় ঘণ্টা লাইভ সম্প্রচার দেখিয়েছিলেন দূরদর্শনে। সেই সময় তথ্য সম্প্রচারমন্ত্রী ছিলেন প্রিয়রঞ্জন দাশমুন্সি। জগন্নাথ সরকার চাইলে তো রাস, অদ্বৈত পাট, কৃত্তিবাস ওঝার জন্মভিটে বয়রার জন্য অনেক কিছুই করতে পারতেন। কিন্তু, তিনি কিছুই করেননি।
বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার অবশ্য বলেন, শান্তিপুরের জন্য অনেক কিছুই করেছি। ভবিষ্যতে শান্তিপুর ও নবদ্বীপকে বিশ্ব সনাতনীদের মিলনস্থল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। তৃণমূল নেতারা এসব জানে না বলেই কুৎসা রটাতে ব্যস্ত।
রাজনৈতিক মহল অবশ্য বলছে, মন্দিরকেন্দ্রিক বিভিন্ন রাজ্যগুলিতে বিজেপি সাংসদরা যে উন্নয়ন ঘটিয়েছেন, তার এক শতাংশও শান্তিপুর ও নবদ্বীপের জন্য করেননি জগন্নাথ সরকার।

07th  May, 2024
মল্লারপুরের পাথাইয়ে পুলিসের উপর হামলায় গ্রেপ্তারের সংখ্যা বেড়ে ১৯

মল্লারপুরের পাথাই গ্রামে পুলিসের উপর হামলা ও মারধরের ঘটনায় আরও তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের শনিবার রামপুরহাট আদালতে তোলা হয়। বিচারক তাদের ১৩দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। এনিয়ে এই ঘটনায় গ্রেপ্তারের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯।
বিশদ

বড়ঞায় নাবালিকা অপহরণে ধৃত ১

নাবালিকা অপহরণের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিস। ধৃতের নাম কলিমুদ্দিন শেখ। তার বাড়ি সাগরদিঘি থানার বাহালনগর গ্রামে।
বিশদ

চাতরা-মুরারই রাস্তায় অটো উল্টে যাত্রীর মৃত্যু

অটো উল্টে এক যাত্রীর মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও চার যাত্রী। শুক্রবার রাতে চাতরা-মুরারই রাস্তার পাগলা সেতুর কাছে এই ঘটনা ঘটেছে।
বিশদ

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে বোমাবাজি সালারের উঁজুনিয়া গ্রামে, জখম পুলিসকর্মী

সাত সকালেই মুড়ি মুড়কির মত বোমা পড়তে শুরু করল সালার থানার উঁজুনিয়া গ্রামে। বোমাবাজি করা হয় তৃণমূল কংগ্রেস নেতা মহম্মদ আজাহারউদ্দিনের বাড়িতে।
বিশদ

নিয়ম মেনে না করায় রাস্তার কাজ বন্ধ করলেন গ্রামবাসীরা

শিডিউল না মানায় দুবরাজপুরের বালিজুড়িতে রাস্তার কাজ বন্ধ করে দিলেন গ্রামবাসীরা। দুবরাজপুর ব্লকের বালিজুড়ি পঞ্চায়েতের অন্তর্গত বেলসাড়া সংসদের পাঁচপুকুর গ্রামে শিডিউল না মেনে কাজ করার অভিযোগ ওঠে।
বিশদ

ভরতপুরে উদ্ধার বৃদ্ধের বস্তাবন্দি রক্তাক্ত দেহ

শনিবার সাত সকালে বৃদ্ধের বস্তাবন্দি রক্তাক্ত দেহ উদ্ধার ঘিরে ভরতপুর থানার হামিদপুর গ্রামে ব্যাপক উত্তেজনা ছড়ায়। মৃতের নাম দীনবন্ধু পাল(৬৫)। তাঁর বাড়ি স্থানীয় গুন্দোরিয়া গ্রামে। হামিদপুরের এক তান্ত্রিক তাঁকে খুন করেছে বলে অভিযোগ।
বিশদ

বর্ধমান ও খণ্ডঘোষে গাড়ির ধাক্কায় মৃত ২

বর্ধমান থানার ঝিঙুটিতে গাড়ির ধাক্কায় এক টোটোচালকের মৃত্যু হয়েছে। মৃতের নাম মুক্তিপদ দাস(৬১)। বর্ধমান থানারই চাণ্ডুল গ্রামে তাঁর বাড়ি।
বিশদ

বেলডাঙা ও সাগরপাড়ায়  দুর্ঘটনায় ২ জনের মৃত্যু

মোটরবাইক সহ চালককে জাতীয় সড়কে প্রায় ২৫মিটার ছেঁচড়ে নিয়ে গেল লরি। ঘটনাস্থলেই বেসরকারি ফিন্যান্স কোম্পানির ওই কর্মীর মর্মান্তিক মৃত্যু হল।
বিশদ

রঘুনাথপুরে তৃণমূলের প্রচার

পুরুলিয়ার প্রার্থী শান্তিরাম মাহাতর সমর্থনে শনিবার রঘুনাথপুর-২ ব্লক এলাকায় প্রচার করে তৃণমূল নেতৃত্ব। জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথরিয়া প্রার্থীর হয়ে এলাকায় প্রচারে যান। প্রচারে ব্লক সভাপতি সঞ্জয় মাহাথা, সহ সভাপতি স্বপন মাহাথা প্রমুখ ছিলেন।
বিশদ

ভরতপুরে জলে ডুবে মৃত্যু

শুক্রবার রাতে ভরতপুর থানার জজান গ্রামে পুকুরে স্নান করতে গিয়ে জলে ডুবে এক ব্যক্তির মৃত্যু হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম নীলকুমার মাঝি(৪৯)।
বিশদ

কাল পাঁশকুড়ায় মমতা, হলদিয়ায় প্রধানমন্ত্রীর সভা

কাল, সোমবার প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর সভা ঘিরে রাজনৈতিক উত্তাপ বাড়ছে পূর্ব মেদিনীপুরে। প্রায় একই সময়ে পাঁশকুড়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং হলদিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সভা করবেন।
বিশদ

ভগবানগোলায় অ্যাসিড খেয়ে আত্মঘাতী গৃহবধূ

বাপের বাড়িতে এসে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক গৃহবধূ। মৃতার নাম মামণি খাতুন(২৩)। বাড়ি ভগবানগোলা থানার ছোক্কলনগদ।
বিশদ

মহাকরণ থেকে নবান্ন, কুর্সি যার কেশপুর তার

কেশপুরে তৃণমূলের ব্লক পার্টি অফিসে কর্মীদের নিয়ে চায়ের আড্ডায় বসেছিলেন ব্লক সভাপতি প্রদ্যোৎ পাঁজা। আড্ডার মাঝেই পতাকা নিতে এলেন দলেরই এক কর্মী।
বিশদ

জুনের জন্য অপেক্ষায় কাতারে কাতারে মানুষ

একই বিধানসভা এলাকায় প্রচারে এলেন দুই প্রার্থী। দুজনের প্রচারে দুই ভিন্ন চিত্র দেখল দাঁতনবাসী। প্রচারে তেমন লোক না হওয়ায় কিছুটা অপ্রস্তুতে পড়লেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল। যদিও এজন্য তৃণমূলের সন্ত্রাসকে দায়ী করেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
পার্লামেন্টের পানশালায় মদ্যপ অবস্থায় দুই বক্তির সঙ্গে অশালীন আচরণ। তদন্তে প্রমাণিত হয়েছে অভিযোগ। আর তার জেরেই ব্রিটেনের হাউজ অব লর্ডসের পানশালা থেকে এক বছরের জন্য ...

রাজেশ্বরা প্যাটেল, রামরতন রাম, রামসুন্দর দাস, রামবিলাস পাসোয়ান। এঁরা প্রত্যেকেই কোনও না কোনও সময়ে বিহারের হাজিপুর লোকসভার আসনের সাংসদ। কাকতালীয় হলেও এঁদের সবার নামে রয়েছে দুই হিন্দু দেবতার উল্লেখ। রাম অথবা শিব। ...

তীরে এসেও ডুবল তরি। পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে ৩-২ গোলে হেরে ডেভেলপমেন্ট লিগে রানার্স ইস্ট বেঙ্গল। খেতাবি লড়াইয়ে বিনো জর্জকে টেক্কা দিলেন শঙ্করলাল চক্রবর্তী। ‘অপরাজেয় চ্যাম্পিয়ন’ শব্দবন্ধই পাঞ্জাবের ধারাবাহিকতার প্রমাণ।  ...

প্রায় আট বছর পর রিয়েল এস্টেট অ্যাপিলেট ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হল। ওই পদে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তকে নিয়োগ করা হয়েছে। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার রিয়েল স্টেট সংক্রান্ত ট্রাইব্যুনাল ‘রেরা’ গঠন করেছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, মেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থকড়ি আয় বাড়বে। ঝামেলা থেকে দূরে থাকুন। ধর্মে মতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা ও গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী হো চি মিনের জন্ম
১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯০৪: ভারতের অগ্রণী শিল্পপতি ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার মৃত্যু
১৯১৩: ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির জন্ম
১৯২২: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পালের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু
১৯৭৪: চলচ্চিত্র অভিনেতা  নওয়াজুদ্দীন সিদ্দিকীর জন্ম
১৯৯৭: বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্রের মৃত্যু
২০০১: প্রথম অ্যাপল রিটেইল স্টোর উদ্বোধন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী ২২/১০  দিবা ১/৫১। হস্তা নক্ষত্র ৫৫/৪৩ রাত্রি ৩/১৬। সূর্যোদয় ৪/৫৮/৪৪, সূর্যাস্ত ৬/৭/২০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৪ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৭ মধ্যে। রাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী দিবা ১/২৪। হস্তা নক্ষত্র রাত্রি ৩/৫।সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৪ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
১০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

07:15:45 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

07:14:40 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

07:12:42 PM

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের কনভয়ের হেলিকপ্টার

07:05:00 PM

আইপিএল: ৩৭ রানে আউট নীতিশ, হায়দরাবাদ ১৭৬/৪ (১৪ ওভার), টার্গেট ২১৫

06:54:07 PM