Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাঁকুড়ায় পোড়ানো হল ৬২টি হরিণের শিং

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: হাতির দাঁতের পর এবার হরিণের শিং পোড়াল বনদপ্তর। সোমবার নির্দিষ্ট তাপমাত্রায় বড়জোড়ার দেজুড়িতে একটি কারখানার চুল্লিতে ৬২টি হরিণের শিং পোড়ানো হয়। বিগত কয়েক বছর ধরে সেগুলি সংরক্ষণ করে রেখেছিল বনদপ্তর। মুখ্য বনপাল(কেন্দ্রীয় চক্র) এস কুলান ডাইভেল, বাঁকুড়া উত্তর ও দক্ষিণের ডিএফও উমর ইমাম এবং প্রদীপ বাউরি প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া পুলিস প্রশাসনের আধিকারিকরাও সেখানে হাজির ছিলেন। উল্লেখ্য, কয়েক মাস আগে বাঁকুড়ার তিন ডিভিশনের অধীনে থাকা একাধিক হাতির দাঁত পুড়িয়েছিল বনদপ্তর। এবার হরিণের শিংও পোড়ানো হল। 
বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়া দক্ষিণ বন বিভাগের অধীন মুকুটমণিপুরের কাছে বন পুকুরিয়া ডিয়ার পার্ক রয়েছে। সেখানে বেশ কিছু সংখ্যক হরিণ থাকে। বিগত সাত-আট বছর ধরে ওই পার্কে হরিণের মাথা থেকে খসে পড়া শিংগুলি উদ্ধার করে বনদপ্তর। সেগুলি বনদপ্তর নিজেদের হেফাজতে সংরক্ষিত করে। এদিন সেগুলি সরকারি আইন মেনে পুড়িয়ে নষ্ট করে ফেলা হল। কারখানার চুল্লিতে উচ্চ তাপমাত্রায় সেগুলি পোড়ানো হয়।
বনদপ্তর জানিয়েছে, হরিণের শিংগুলি ৪২ থেকে ৭২ সেন্টিমিটার পর্যন্ত লম্বা ছিল। এদিন নির্দিষ্ট নিয়ম মেনে শিংগুলি পোড়ানো হয়। এজন্য ভিডিও গ্রাফিও করা হয়েছে। 
মুখ্য বনপাল বলেন, হরিণের শিং নিয়ে যাতে কোনও ধরনের চোরাকারবার না হয়, সেই জন্যই সেগুলি পুড়িয়ে ফেলা হয়েছে। কোনও প্রাণীর শরীরের অংশ কারও কাছে রাখার আইন নেই। তাই নষ্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির উদ্যোগেই হরিণের শিংগুলি নষ্ট করা হচ্ছে। বিজ্ঞান সম্মত ও আইন মেনে তা নষ্ট করা হয়েছে। পোড়ানোর ভিডিও ফুটেজ রাজ্যে পাঠানো হবে।

07th  May, 2024
তৃণমূলের বুথ সভাপতি খুনের পর কেতুগ্রামে বোমা উদ্ধার

ভোটের আগের রাতে কেতুগ্রামের চেঁচুড়িতে তৃণমূলের বুথ সভাপতিকে কুপিয়ে ও বোমা মেরে খুন করেছিল দুষ্কৃতীরা। মৃত মিন্টু শেখের বন্ধু মিশির শেখ ওরফে নজরুল ইসলাম এখনও বহরমপুর মেডিক্যাল কলেজে জখম অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।
বিশদ

খড়্গপুরে মমতার পদযাত্রায় জনজোয়ার

শুক্রবার খড়্গপুরের পদযাত্রায় জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলনেত্রীর সঙ্গে পা মেলালেন হাজার হাজার মানুষ। যা দেখে অভিভূত খোদ তৃণমূল সুপ্রিমো। মুখ্যমন্ত্রীর পদযাত্রায় মানুষের ভিড় বিরোধী শিবিরের বুকে কম্পন ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট, এমনটাই বক্তব্য রাজনৈতিক মহলের।   বিশদ

18th  May, 2024
তমলুকে অভিষেকের রোড শো ঘিরে বাধভাঙা উচ্ছ্বাস

দেবাংশু ভট্টাচার্যের সমর্থনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রোড শোয়ে জনস্রোতে ভাসল তমলুক। শুক্রবার ঐতিহাসিক শহরের রাজবাড়ি ময়দান থেকে হাসপাতাল মোড় পর্যন্ত রোড শো ছিল। ধামসা, মাদল, রণপা সহযোগে এদিনের র‌্যালি আক্ষরিক অর্থে রঙিন হয়ে উঠেছিল। বিশদ

18th  May, 2024
গোপীবল্লভপুরে মুখ্যমন্ত্রীর সভায় মহিলাদের ব্যাপক ভিড়

গোপীবল্লভপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাস্থল ভরিয়ে দিলেন মহিলারাই। নির্বাচনের প্রাক্কালে বিপুল সংখ্যক মহিলার উপস্থিতি বিজেপির রক্তচাপ বাড়াবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।
বিশদ

18th  May, 2024
দুর্গাপুরে লিডের আশায় তৃণমূল

পুরভোট আর লোকসভা ভোটের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে দুর্গাপুরের। কারণ, পুরভোটের ফলাফলই  জানান দিয়ে দেয় লোকসভা ভোটে কার ভাগ্যের চাকা ঘুরবে। 
বিশদ

18th  May, 2024
দুই-তিন বছরের মধ্যে বাস্তবায়িত হবে ঘাটাল মাস্টার প্ল্যান: মুখ্যমন্ত্রী

ঘাটাল মহকুমা ও তার পার্শ্ববর্তী এলাকার দীর্ঘদিনের সমস্যা ঘাটাল মাস্টার প্ল্যান দু’-তিন বছরের মধ্যেই বাস্তবায়িত হয়ে যাবে।​​​​​​ 
বিশদ

18th  May, 2024
নির্বাচন পরবর্তী অশান্তি রুখতে বোলপুরে বাহিনীর রুটমার্চ জারি

লোকসভা নির্বাচনের পর জেলা বিভিন্ন প্রান্তে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ তুলেছে বিজেপি। তাই ভোট পরবর্তী হিংসা রুখতে এবার তৎপর হল নির্বাচন কমিশন ও জেলা প্রশাসন। এই মর্মে বীরভূম জেলার বিভিন্ন প্রান্তে প্রশাসনের তরফে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ জারি রাখা হয়েছে।
বিশদ

18th  May, 2024
মোদির গ্যারান্টি আমরা চাই না: মীনাক্ষী

দেশে দু’কোটি বেকার যুবক-যুবতীকে চাকরি দেওয়ার স্বপ্ন দেখিয়েছিল বিজেপি। কিন্তু, তা পূরণ হয়নি। তার বদলে রেল, বিএসএনএল সব কিছু তারা বিক্রি করে দিয়েছে।
বিশদ

18th  May, 2024
ভোট মিটতেই দাম আকাশছোঁয়া, চল্লিশের নীচে নেই সব্জি

ভোট মিটতেই মুর্শিদাবাদ জেলায় সব্জির দাম আকাশছোঁয়া। ৪০ টাকার নীচে কোনও সব্জি নেই। আবারও মধ্যবিত্তের হেঁশেলে সব্জির আকাল দেখা দিতে শুরু করেছে।
বিশদ

18th  May, 2024
নির্বাচনী বিধির কারণে স্বাস্থ্যসাথীর নাম নথিভুক্তকরণ বন্ধ, বিপাকে বহু পরিবার

নির্বাচন কমিশনের নির্দেশে স্বাস্থ্যসাথী কার্ডে নতুন নাম নথিভুক্তকরণ বন্ধ রয়েছে। তার জেরে বহু রোগীকে নাজেহাল হতে হচ্ছে। চিকিৎসা পেতে তাঁরা সমস্যায় পড়ছেন। হাসপাতাল বা নার্সিংহোমে রোগীকে ভর্তি রেখে পরিবারের লোকজনদের সরকারি অফিসে ছুটতে হচ্ছে।
বিশদ

18th  May, 2024
মায়ের শাড়ি নিয়ে খেলতে গিয়ে গলায় ফাঁস লেগে কাটোয়ায় মৃত্যু নাবালিকার

কাটোয়ায় মায়ের কাপড় নিয়ে খেলতে গিয়ে গলায় ফাঁস লেগে মর্মান্তিক মৃত্যু হল সপ্তম শ্রেণির ছাত্রীর। ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
বিশদ

18th  May, 2024
স্বাস্থ্যসাথী কার্ডে ক্যান্সারের চিকিৎসা, মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাতে প্ল্যাকার্ড হাতে খড়্গপুরের অধীর

ঘড়িতে তখন বিকেল ৪টে। ঘণ্টাখানেকের মধ্যেই খড়্গপুরে আসবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তারজন্য শুক্রবার দুপুর থেকেই ইন্দা কলেজ মোড়ে পুলিসের চূড়ান্ত ব্যস্ততা। রাস্তার দু’ধারে ভিড় জমতে শুরু হয়েছে। চোখে পড়ল এক বৃদ্ধকে।
বিশদ

18th  May, 2024
কঙ্কাল কাণ্ডে একদা কুখ্যাত বেনাচাপড়ায় সিপিএমের বন্ধ পার্টি অফিস এখন বেদখল

মাওবাদীদের দাপটে যখন উত্তাল জঙ্গলমহল, সেইসময় এখানে বসেই কৌশলী চাল খেলতেন সিপিএম নেতারা। কিন্তু পালাবদলের পর থেকে বন্ধ হয়ে পড়ে রয়েছে পার্টি অফিস। বর্তমানে সেই পার্টি অফিস গ্রামের বাসিন্দাদের দখলে।
বিশদ

18th  May, 2024
স্বর্ণমুদ্রার পর এবার পাইকরের বাঁশলৈ নদী থেকে উদ্ধার বহু প্রাচীন দেবীমূর্তি

স্বর্ণমুদ্রা উদ্ধারের পর এবার বাঁশলৈ নদী থেকে মিলল প্রাচীন দেবী মূর্তি। গত বছর মার্চে মুরারই থানার পারকান্দি গ্রামের বাঁশলৈ নদী থেকে শতাধিক স্বর্ণমুদ্রা উদ্ধার হয়েছিল।
বিশদ

18th  May, 2024

Pages: 12345

একনজরে
প্রায় আট বছর পর রিয়েল এস্টেট অ্যাপিলেট ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হল। ওই পদে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তকে নিয়োগ করা হয়েছে। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার রিয়েল স্টেট সংক্রান্ত ট্রাইব্যুনাল ‘রেরা’ গঠন করেছিল। ...

ভোটের মুখে শুরু হয়েছে রাস্তা তৈরির কৃতিত্ব নিয়ে কাড়াকাড়ি। প্রচারে গিয়ে বিজেপির বিদায়ী সাংসদ দাবি করেছিলেন, আমডাঙা বিধানসভার কাশিমপুর গ্রাম পঞ্চায়েতের শঙ্করগাছি মোড় থেকে সন্তোষপুর মোড় পর্যন্ত রাস্তাটি তাঁর তহবিলের টাকায় তৈরি। ...

পার্লামেন্টের পানশালায় মদ্যপ অবস্থায় দুই বক্তির সঙ্গে অশালীন আচরণ। তদন্তে প্রমাণিত হয়েছে অভিযোগ। আর তার জেরেই ব্রিটেনের হাউজ অব লর্ডসের পানশালা থেকে এক বছরের জন্য ...

রাজেশ্বরা প্যাটেল, রামরতন রাম, রামসুন্দর দাস, রামবিলাস পাসোয়ান। এঁরা প্রত্যেকেই কোনও না কোনও সময়ে বিহারের হাজিপুর লোকসভার আসনের সাংসদ। কাকতালীয় হলেও এঁদের সবার নামে রয়েছে দুই হিন্দু দেবতার উল্লেখ। রাম অথবা শিব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, মেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থকড়ি আয় বাড়বে। ঝামেলা থেকে দূরে থাকুন। ধর্মে মতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা ও গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী হো চি মিনের জন্ম
১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯০৪: ভারতের অগ্রণী শিল্পপতি ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার মৃত্যু
১৯১৩: ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির জন্ম
১৯২২: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পালের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু
১৯৭৪: চলচ্চিত্র অভিনেতা  নওয়াজুদ্দীন সিদ্দিকীর জন্ম
১৯৯৭: বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্রের মৃত্যু
২০০১: প্রথম অ্যাপল রিটেইল স্টোর উদ্বোধন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী ২২/১০  দিবা ১/৫১। হস্তা নক্ষত্র ৫৫/৪৩ রাত্রি ৩/১৬। সূর্যোদয় ৪/৫৮/৪৪, সূর্যাস্ত ৬/৭/২০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৪ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৭ মধ্যে। রাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী দিবা ১/২৪। হস্তা নক্ষত্র রাত্রি ৩/৫।সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৪ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
১০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৪৯ রানে আউট রুশো, পাঞ্জাব ১৮১/৪ (১৭.২ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

05:11:16 PM

আইপিএল: ২ রানে আউট আশুতোষ, পাঞ্জাব ১৮৭/৫ (১৮.১ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

05:04:45 PM

আইপিএল: ২ রানে আউট শশাঙ্ক, পাঞ্জাব ১৭৪/৩ (১৬ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

05:03:15 PM

আনন্দপুর স্কুল মাঠের সভামঞ্চে এসে পৌঁছলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:56:00 PM

আইপিএল: ৭১ রানে আউট প্রভসিমরান, পাঞ্জাব ১৫১/২ (১৪.২ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

04:52:55 PM

আইপিএল: হাফসেঞ্চুরি প্রভসিমরানের, পাঞ্জাব ১০৩/১ (১০.৪ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

04:31:50 PM