Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বোলপুর পুর এলাকায় লিড পাওয়াই লক্ষ্য জোড়াফুলের

সংবাদদাতা, শান্তিনিকেতন: আসন্ন লোকসভা নির্বাচনে বোলপুর পুর এলাকায় ভোট বৃদ্ধি করে লিড পাওয়াই লক্ষ্য তৃণমূলের। ২০২২ সালে বোলপুর পুরসভা ঘাসফুলের দখলে যায়। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পুর এলাকায় শাসকদলকে বিপুল ভোটে পরাজিত হতে হয়েছিল। ২০২১ সালের বিধানসভার লড়াইয়েও পিছিয়ে ছিল তৃণমূল। তাই এই নির্বাচনে বোলপুর পুরসভার ভোটারদের মন পেতে তৃণমূল বিশেষ গুরুত্ব দিয়েছে।
বোলপুর লোকসভা কেন্দ্রে ২০১৪ ও ২০১৯ সালের নির্বাচনে তৃণমূল প্রার্থীরা জয়লাভ করেন। কিন্তু বোলপুর পুরসভা এলাকায় পিছিয়ে রয়েছে শাসকদল। এই শহরেই বাড়ি বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের। তাঁর দক্ষ সংগঠনের জেরে বীরভূম জেলায় বরাবরই ভোটে ভালো ফল করে তৃণমূল। বোলপুরের নায়েকপাড়ায় থাকেন বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। তৃণমূলের আরও অনেক হেভিওয়েট নেতার বাস বোলপুর শহরেই। কিন্তু তারপরও গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে শহরে বিরোধীদের থেকে পিছিয়ে ছিল শাসকদল।
পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বোলপুর পুরসভার ২০টি ওয়ার্ডের মোট ভোটার ছিল ৫৫,৬৬৩ জন। সেখানে তৃণমূল পেয়েছিল মাত্র ১৯,৮৪৭টি ভোট। প্রধান বিরোধী দল বিজেপির ঝুলিতে গিয়েছিল ৩০,৫৩৫টি ভোট। বাকি ৫২৮১টি ভোট সিপিএম, কংগ্রেস সহ অন্য দল। বোলপুরের ১৫টির মধ্যে মাত্র পাঁচটি ওয়ার্ডে তৃণমূলের লিড ছিল। ওই পাঁচটি ওয়ার্ডেও ব্যবধান অত্যন্ত কম ছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও বোলপুর শহরে তৃণমূল ভালো ফল করতে পারেনি। যদিও তৃতীয়বারের মতো রাজ্যে ক্ষমতায় আসার পর ২০২২ সালে খুব সহজেই ভোটে জিতে বোলপুর পুরসভা নিজেদের দখলে নেয় তৃণমূল। আসন্ন লোকসভা নির্বাচনে বোলপুরে সেই ফল ধরে রাখাই শাসকদলের মূল লক্ষ্য।
ইতিমধ্যেই বোলপুরের ওয়ার্ড সংখ্যা ২০ থেকে বেড়ে ২২টি হয়েছে। বোলপুর লাগোয়া গ্রাম পঞ্চায়েতের একটা বড় অংশ পুরসভার অন্তর্ভুক্ত হয়েছে। নতুন ওয়ার্ড এবং গত লোকসভা ভোটে যে পাঁচটি ওয়ার্ডে তৃণমূল এগিয়ে ছিল, সেখানে শাসকদল বিশেষ নজর দিচ্ছে। বাকি ১৫টি ওয়ার্ডেও তারা ভোট বৃদ্ধি করতে মরিয়া।
তৃণমূল সূত্রে খবর, ওয়ার্ড কমিটি গঠন করে প্রায় প্রতিদিন ছোট ছোট পথসভা করা হচ্ছে। ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত নেতৃত্বদের নিয়ে সংগঠন বৃদ্ধির লক্ষ্যে একাধিক বৈঠক করা হচ্ছে। প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলারকে নিজের এলাকার দুর্বল স্থান চিহ্নিত করে সেখানে বেশি জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
তবে এসবে লাভ হবে না বলে কটাক্ষ করেছে বিরোধীরা। বিজেপির বোলপুর সাংগঠনিক জেলার সহ-সভাপতি সুব্রত চট্টরাজ বলেন, উন্নয়নের নামে শুধুমাত্র তৃণমূল নেতাদের উন্নতি হয়েছে। শহরের রাস্তাঘাট সম্পূর্ণ নষ্ট হয়েছে। যানজট মেটানোর ক্ষেত্রে কোনও পদক্ষেপ নেই। মানুষ তাঁদের ক্ষোভ ভোটবাক্সে জানিয়ে দেবেন।
বোলপুর পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ বলেন, দুই বছর আগে পুরসভার হাল ধরার পর শহরবাসীর জন্য নানা কাজ করা হয়েছে। শহরের সৌন্দর্যায়ন, নিকাশি ব্যবস্থার উন্নয়নে ব্যাপক কাজ হয়েছে। আগামী দিনে শহরবাসীকে আরও উন্নততর পরিষেবা দেওয়া হবে। আমরা মানুষের আশীর্বাদ পাওয়ার বিষয়ে আশাবাদী।

01st  May, 2024
বিরোধী এজেন্টদের সঙ্গে কুশল বিনিময় মিতালির, সৌজন্যের ছবি আরামবাগে

শাসকদলের মস্তানি, দাদাগিরি দেখতে অভ্যস্ত আরামবাগ। কিন্তু, সোমবার আরামবাগবাসী দেখল তৃণমূল প্রার্থীর সৌজন্যের নজির। এদিন শাসকদলের প্রার্থী মিতালি বাগ লোকসভা কেন্দ্র এলাকার বিভিন্ন বুথে বুথে ঘুরে খোঁজ নিলেন বিরোধী এজেন্ট আছে কি না।
বিশদ

সামশেরগঞ্জে নিখোঁজ বালিকার মৃতদেহ উদ্ধার ফিডার ক্যানেলে

কাকিমার সঙ্গে আত্মীয়ের বিয়েবাড়িতে এসে নিখোঁজ হওয়ার ২০ ঘণ্টা পর ফিডার ক্যানেল থেকে বালিকার মৃতদেহ উদ্ধার হল। সোমবার সকালে ঘটনায় সামশেরগঞ্জের মালঞ্চায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম আয়েশা খাতুন (৭)।
বিশদ

হরিহরপাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বৃদ্ধার মৃত্যু

টেবিলফ্যানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক বৃদ্ধার। রবিবার বিকেলে দুর্ঘটনাটি ঘটেছে হরিহরপাড়া থানার কেবলরামপুরে। মৃতের নাম সেলিনা বিবি(৬৫)। অসর্তকতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিস।
বিশদ

পুরুলিয়ায় নির্দল প্রার্থীর প্রচারে কুড়মি সমাজের মহিলারা

সোমবার পুরুলিয়া শহরে প্রচারে ঝড় তুললেন নির্দল প্রার্থী অজিত মাহাত। আদিবাসী কুড়মি সমাজের মহিলারা এদিন তাঁর মিছিলে যোগ দেন।
বিশদ

দলে শৃঙ্খলার প্রয়োজন, ক্ষুব্ধ বিধায়কের মন্তব্যে তোলপাড়

ভোটে আরামবাগ লোকসভা কেন্দ্রের বিভিন্ন জায়গায় গণ্ডগোল পাকানোর চেষ্টা করে বিজেপি। কোথাও তাদের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ উঠেছে, আবার কোথাও তারা ভোটারদের ভয় দেখানোর চেষ্টা করেছে। 
বিশদ

তৃণমূল-বিজেপি সংঘর্ষ, জখম ২, প্রতিবাদে পথ অবরোধ সৌমিত্রর

প্রধানমন্ত্রীর সভায় যাওয়া নিয়ে বচসার জেরে রবিবার রাতে বিষ্ণুপুরের চুয়ামসিনা গ্রামে তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে।
বিশদ

আরামবাগে নির্বাচন ঘিরে বিক্ষিপ্ত অশান্তি

অতীতে লোকসভা নির্বাচনে প্রায় ছ’লক্ষ ভোটে জেতার রেকর্ড দেখেছে আরামবাগ। তৎকালীন শাসকদলের মস্তানি, দাদাগিরি দেখতে অভ্যস্ত হয়ে উঠেছিল হুগলির এই গ্রামীণ এলাকা। আর এবারের নির্বাচনে আরামবাগ দেখল রাজ্যের শাসক দল তৃণমূলের সহিষ্ণুতা।
বিশদ

২৫ বছরের বেশি সময় পর রানাঘাটে চূর্ণি নদীর সেতুতে জ্বলল আলো, খুশির হাওয়া

শেষবার হয়তো ২৪ বছর আগে ব্রিজে আলো জ্বলতে দেখেছিলেন বাসিন্দারা। তারপর থেকে অন্ধকারে ডুবে গিয়েছিল রানাঘাটের চূর্ণী নদীর উপরে থাকা ব্রিজ। সেখানে আলোর ব্যবস্থা করার দাবি তুলে মশাল মিছিলও করা হয়েছিল।
বিশদ

তৈরির একবছর পরই বেহাল রাস্তা, ক্ষোভ তেহট্টে

বছরখানেক আগে রাস্তা তৈরি হয়েছে। কিন্তু এখনই রাস্তায় মাঝে পিচ উঠে গিয়েছে। কোনও কোনও জায়গায় বৃষ্টির জল জমে রয়েছে।
বিশদ

পঞ্চায়েত ভোটের সাফল্য মিললে দিল্লিতে মুকুটমণি

গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে রানাঘাটে মুখ থুবড়ে পড়েছিল তৃণমূল। সেই পরিস্থিতি সামলে পরবর্তীতে পঞ্চায়েত নির্বাচনে ফের গ্রামীণ এলাকায় বিপুল ভোট পেয়েছিল শাসকদল। সেই জয়ের ধারা এবার লোকসভা ভোটেও অব্যাহত রাখতে চায় তৃণমূল।
বিশদ

পাঁচিল দিতে গিয়ে বাধার মুখে ডিএসপি

দুর্গাপুর স্টিল প্ল্যান্ট (ডিএসপি) কর্তৃপক্ষ সোমবার তামলায় বস্তিবাসীর বাড়ির সামনে পাঁচিল দিতে গিয়ে ফের বাধার মুখে পড়ে ফিরে গেল।
বিশদ

গুপ্ত-কুষাণ যুগের প্রচুর সম্পদ উদ্ধার, মিউজিয়াম গড়ার দাবি উঠল মঙ্গলকোটে

মঙ্গলকোটে অজয়ের গর্ভে নানা সময়ে বহু প্রত্নতাত্ত্বিক নির্দশন পাওয়া গিয়েছে। তার মধ্যে গুপ্ত বা কুষান যুগেরও বহু জিনিসপত্র আছে।
বিশদ

সৌমিত্র কাজ করেননি, জবাব দিতে তৈরি খণ্ডঘোষ

বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে বিজেপির ঘুম ছুটিয়ে দিয়েছে পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ বিধানসভা। প্রায় ৪০ হাজার লিডের টার্গেট নিয়ে এই কেন্দ্রে ঝাপ দিয়েছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রে সভা করেননি।
বিশদ

শ্লীলতাহানির অভিযোগে ধৃত যুবক

মহিলার শ্লীলতাহানির অভিযোগে রবিবার রাতে নিতুড়িয়া থানার পুলিস এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মুন্নাকুমার বর্মা।
বিশদ

Pages: 12345

একনজরে
‘নিজের এলাকার ঐতিহ্যমণ্ডিত যদি কোনও বিষয় থাকে, সেটাকে বের করে নিয়ে এসে বিশ্বের দরবারে তুলে ধরা, তার শ্রীবৃদ্ধি ঘটানোর মধ্যে দিয়ে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরও কিন্তু নাম ...

‘ঠাকুরের কাছে আসার ইচ্ছা থাকলে কোনও বাধাই বাধা হয় না,’ মঠের সদর দরজার বাইরে দাঁড়িয়ে এ ভাবেই বেলুড়ের পুণ্যভূমিতে পৌঁছনর কারণ ব্যাখ্যা করলেন মুম্বইয়ের মুলুন্দ ...

কোভিডের টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া বিতর্কে নড়েচড়ে বসল আইসিএমআর। করোনা প্রতিরোধী টিকা ‘কোভিশিল্ডে’র মতোই দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিনে’ও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলেই সম্প্রতি এক গবেষণাপত্র প্রকাশ হয়েছে। ...

সাত ও আটের দশকে বিশ্ব ক্রিকেটের ত্রাস ছিল ওয়েস্ট ইন্ডিজ। টানা দু’টি বিশ্বকাপ জিতে দীর্ঘদিন ক্রিকেট দুনিয়াকে শাসন করেছেন ক্লাইভ লয়েডরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বহু প্রচেষ্টার পর পারিবারিক সম্পত্তি বিভাজনে শরিকি সহমত। ব্যবসা, পেশা ও ধর্মকর্মে শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৫০২: জোয়া দ্য নোভা সেন্টের হেলেনা দ্বীপ আবিষ্কার করেন
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৮৫১: অস্ট্রেলিয়ায় স্বর্ণ আবিষ্কৃত হয়
১৮৬০: হৃদরোগ চিকিৎসায় ইলেকট্রোকার্ডিওগ্রাফির প্রবর্তক ওলন্দাজ চিকিৎসক উইলিয়াম আইটোফেন ডাচের জন্ম
১৮৮৮: বিখ্যাত বাঙালি গণিতজ্ঞ ভূপতিমোহন সেনের জন্ম
১৯০৪: ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) গঠিত
১৯২০: গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা প্রিয়নাথ বসুর মৃত্যু
১৯২১: দার্শনিক ও আনন্দমার্গ'-এর প্রতিষ্ঠাতা শ্রীশ্রীআনন্দমূর্ত্তি নামে পরিচিত প্রভাতরঞ্জন সরকারের জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৩৮: বেঙ্গল মোশন পিকচার এ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত
১৯৬৬: বিশিষ্ট পরিচালক, অভিনেতা, তথা চিত্রনাট্যকার সুজয় ঘোষের জন্ম
১৯৭১: বিশিষ্ট বলিউড পরিচালক, চিত্রনাট্যকার, পরিবেশক তথা প্রযোজক আদিত্য চোপড়ার জন্ম
১৯৯১: মাদ্রাজের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারীর আঘাতে ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু
২০০৩: বিশিষ্ট টলিউড অভিনেত্রী সুমিত্রা মুখোপাধ্যায়ের মৃত্যু
২০১৭: আকাশবাণী কলকাতা কেন্দ্রের কলকাতা ‘ক’ প্রচারতরঙ্গের নাম ‘গীতাঞ্জলি’ ও কলকাতা ‘খ’ প্রচারতরঙ্গের নাম ‘সঞ্চয়িতা’ য় পরিবর্তিত হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী ৩১/৪৫ অপরাহ্ন ৫/৪০। চিত্রা নক্ষত্র ২/০ প্রাতঃ ৫/৪৬। সূর্যোদয় ৪/৫৮/৪, সূর্যাস্ত ৬/৮/২০। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৭ গতে ৩/২৯ মধ্যে পুনঃ ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৮/১৭ গতে ৯/৪৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।   
৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী অপরাহ্ন ৪/৫২। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/২৪। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪  গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১২ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিতর্কিত মন্তব্য: শাস্তির মুখে অভিজিৎ গঙ্গোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় এবার নির্বাচন কমিশনের ...বিশদ

03:21:50 PM

গরিবের টাকা আটকে রেখে ওরা বিজ্ঞাপনে খরচ করে: মমতা

03:20:53 PM

বিজেপি নো গ্যারান্টি, শুধু ৪২০: মমতা

03:20:02 PM

এবার ৪০০ পার নয় পগারপার হবে : মমতা

03:09:28 PM

বিজেপি এলে সংবিধান নষ্ট হবে: মমতা

03:07:58 PM

সব থেকে বড় ডাকাত বিজেপি: মমতা

03:07:23 PM