Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

প্রার্থী দেবতনুকে নিয়ে প্রশ্ন বিজেপির অন্দরেই, বিকল্প হিসেবে কেন ব্রাত্য ভূমিপুত্ররা

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বীরভূম কেন্দ্রে প্রাক্তন আইপিএস দেবাশিস ধরের মনোনয়ন বাতিল হওয়ায় প্রার্থী করা হয়েছে দেবতনু ভট্টাচার্যকে। কিন্তু বিকল্প হিসেবে কেন দেবতনু? জেলা সভাপতি ধ্রুব সাহা বা স্থানীয় কোনও পুরনো নেতা নয় কেন? ভোটের কয়েকদিন আগে এমনই প্রশ্ন উঠেছে বীরভূম বিজেপির একাংশের অন্দরে। বিজেপির কার্যকর্তা থেকে সাধারণ কর্মীরা ঘনিষ্ঠ মহলে এই প্রশ্ন তুলেছেন। যখন ঘোষিত প্রার্থীর মনোনয়ন বাতিল হবে টের পাওয়া গিয়েছিল, তখন জেলার ভূমিপুত্র বা জেলা সংগঠনের কোনও নেতাকে কেন বিকল্প হিসেবে প্রার্থী ঠিক করা হল না? এনিয়ে চর্চা চলছে চলছে বীরভূমের রাজনীতিতে। আদালতের মুখাপেক্ষি না থেকে দেবতনু ভট্টাচার্যকেই প্রার্থী হিসেবে অফিসিয়ালি ঘোষণা করে নতুন করে প্রচারে জোর দিতে চাইছে বিজেপি। তবে প্রার্থী নিয়ে সংগঠনের ভিতরে অসন্তোষ আদৌ কমানো যাবে কি না, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।
প্রার্থীপদ বাতিল হওয়ার পর দলের ঘোষিত প্রার্থী প্রাক্তন আইপিএস দেবাশিস ধর আদালতের দ্বারস্থ হন। দ্রুত শুনানির আর্জি রাখলেও তা আদালতে এখনও নিষ্পত্তি হয়নি। এই অবস্থায় বিকল্প হিসেবে মনোনয়ন জমা করা দেবতনু ভট্টাচার্যকেই সামনে রেখে বিজেপি এগতে চাইছে। নতুন করে ভোটের দু’সপ্তাহ আগে দেবতনুর নামে দেওয়াল লিখন চলছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মঙ্গলবার দেবতনুর সমর্থনেই সিউড়িতে সভা করেন। দেবাশিসবাবু সেই মঞ্চে বসে থাকলেও তাঁর নাম একবারও উচ্চারণ করলেন না যোগী। এই অপ্রস্তুত হওয়ার মতো পরিস্থিতির জন্য দলীয় উচ্চ নেতৃত্বকেই কেউ কেউ দায়ী করছেন! সেই সঙ্গে জেলার কর্মীরা মূল প্রশ্ন তুলছেন, কেন দেবতনুকেই প্রার্থী করা হল? তিনি আসানসোলের বাসিন্দা। এই জেলার সঙ্গে তাঁর পূর্ব সম্পর্ক থাকলেও তিনি ভূমিপুত্র নন। এর আগে বিধানসভা ভোটেও পরাজিত হয়েছিলেন। জেলার সংগঠন সম্পর্কে তাঁর খুব বেশি ধারণা থাকার কথা নয়। এহেন দেবতনুকে প্রার্থী হিসেবে বিবেচিত করা দলীয় সিদ্ধান্তই প্রশ্নের মুখে পড়ছে। সেক্ষেত্রে যোগ্য প্রার্থী হিসেবে কোনও ভূমিপুত্রকে করা যেত। যদি বিকল্প হিসেবে জেলা সভাপতি ধ্রুব সাহাকে প্রার্থী করা হতো, তাহলে তৃণমূলের শতাব্দীর বিরুদ্ধে লড়াই আরও জোরদার হতো বলে মত অনেকের। পাশাপাশি দুবরাজপুরের বিধায়ক অনুপ সাহার নামও কেউ কেউ বলছেন। তবে, এনিয়ে উচ্চ নেতৃত্বের সাফাই, যে সময় বিকল্প প্রার্থী দেওয়া হয়েছিল, তখন দলের জেলার পদাধিকারী কেউ মনোনয়ন জমা করলে গোষ্ঠীকোন্দল চরমে পৌঁছে যেত। তা এড়িয়ে যেতেই দেবতনুকে প্রার্থী করার সিদ্ধান্ত। 
রাজ্যস্তরের এক নেতা বলেন, এটা আমাদের দলীয় কৌশল। দলের উচ্চ নেতৃত্ব যেভাবে বলেছে সেভাবে এগনো হয়েছে। ধ্রুব এখনও অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি কবে দেবতনুর সমর্থনে প্রচারে নামবেন বোঝা যাচ্ছে না। বিধায়ক অনুপবাবু বলেন, প্রার্থী কে হবেন সেটা নিয়ে বাকিদের অত চিন্তা না করলেও হবে। মানুষ পদ্মফুলের ছাপ দেখে ভোট দেবেন। মোদিজির গ্যারান্টিতে মানুষ ভরসা রাখবেন। আমাদের গঠনমূলক পার্টি। উচ্চ নেতৃত্ব যেভাবে বলবে সেভাবেই এগনো হবে। 
তৃণমূলের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায় বলেন, যে নেতা বীরভূমে এসে রবীন্দ্রনাথের নাম একবারও উচ্চারণ করেন না, তিনি প্রার্থীর নামটা শেষমেশ ঘোষণা করলেন এটাই অনেক। এবার অন্তত বিজেপির কর্মীরা তাঁদের দলের কে প্রার্থী জানতে পারলেন।

01st  May, 2024
গেরুয়া বেশ ধারণ করার পরই মাথার ছাদ কেড়েছেন, সৌমিত্রকে তোপ অভিষেকের

‘বিজেপির লোকেরা ৫০০টাকা দিয়ে ভোট কিনতে এলে দু’হাজার টাকা চাইবেন। কিন্তু ভোটটা দেবেন জোড়াফুলে। ওরা আপনাদের ভোট নিয়েও করোনার সময় বিপদের দিনে পাশে দাঁড়ায়নি। হাতের কাজ আর মাথার ছাদ কেড়ে নিয়ে আপনাদের সঙ্গে প্রতারণা করেছে।
বিশদ

মূর্তি নয়, বেলগাছকে ঘিরে মা যশোমতীর পুজোয় মেতে ওঠেন দুই বাংলার বাসিন্দারা

যশোমতী মায়ের পুজোয় বাধা হয়ে দাঁড়ায় না কাঁটাতারের বেড়া। ২০০ বছরের বেশি সময় ধরে হয়ে আসছে এই পুজো। ভারতীয় ভূখণ্ডে কাঁটাতারের ওপারে ভারত-বাংলাদেশের সীমান্তের একদম জিরো পয়েন্টে একটি বেলগাছের গোড়ায় ওই পুজো হয়, পুজো হয় ঘটে।
বিশদ

অভিজিৎ সেন্সর হতেই খড়্গহস্ত দেবাংশু, ‘মুখ খুললে যেন নর্দমা’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে কুকথা বলায় তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে সেন্সর করল নির্বাচন কমিশন। ২৪ঘণ্টা প্রচার কর্মসূচিতে অংশ নিতে পারবেন না বিজেপি প্রার্থী।
বিশদ

‘নায়ক নেহি খলনায়ক হ্যায় তু’ গান গেয়ে ভোট প্রচার জুনের

মঙ্গলবার ভোট প্রচারে সরগরম নারায়ণগড় বিধানসভা এলাকা। এদিন সকাল থেকে সন্ধে পর্যন্ত তৃণমূল, বিজেপি, বামফ্রন্টের প্রচার পাল্টা প্রচারে জমে উঠল এলাকা। মঙ্গলবার সকালে নারায়ণগড়ের বেলদাতে রোড শো করে তৃণমূল। 
বিশদ

শীঘ্রই মেয়াদ শেষ অস্থায়ী উপাচার্যের বিশ্বভারতীতে উপাচার্য নিয়ে ফের জল্পনা শুরু

বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয়কুমার মল্লিকের কর্মসমিতির সদস্য পদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ মে। সরকারিভাবে সেই পদের মেয়াদ শেষ হলে একইভাবে উপাচার্যের পদের মেয়াদও শেষ হওয়ার কথা।
বিশদ

আবাস বঞ্চনার জবাব ইভিএমে দিতে চায় পশ্চিম মেদিনীপুর

ভাদুতলা থেকে লালগড় যাওয়ার রাস্তা ধরে কিছুটা গেলেই রাস্তার ডানদিকে জঙ্গলঘেরা বেতকুন্দরি গ্রাম। সেই গ্রামেরই গৃহবধূ তনি সিং। শ্বশুর রাজমিস্ত্রির কাজ করেন। অথচ নিজেদেরই থাকার এক চিলতে পাকাঘর নেই। আবাস যোজনার তালিকায় নাম আছে।
বিশদ

উত্তমের ‘উত্তম’ জমি পটাশপুর লিডের প্রত্যাশায় তৃণমূল

পটাশপুরের বিধায়ক হয়ে এখন জেলার হর্তাকর্তা, পূর্ব মেদিনীপুরের জেলা সভাধিপতি। এবার দিল্লিযাত্রার লক্ষ্যে লড়াইয়ের ময়দানে উত্তম বারিক। ঘরের ছেলের লক্ষ্যপূরণে পটাশপুর কতটা সাথ দেবে, তা নিয়ে অঙ্ক কষতে শুরু করেছে জেলার রাজনৈতিক মহল। 
বিশদ

ভগবানগোলা উপনির্বাচনে জয় নিশ্চিত, দাবি তৃণমূলের

ভগবানগোলা বিধানসভা উপনির্বাচনে জয় নিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল। গত বিধানসভা নির্বাচনে এক লক্ষের বেশি মার্জিনে জয়লাভ করেছিলেন তৃণমূলের ইদ্রিশ আলি। সেই মার্জিন ধরে রাখতে না পারলেও এবার জয় নিয়ে কোনও সংশয় নেই বলেই দাবি তৃণমূল প্রার্থীর।
বিশদ

কারাবন্দি নজরুলের সেলটি সংরক্ষণ করার দাবি তুললেন বহরমপুরবাসীরা

বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের সঙ্গে মুর্শিদাবাদের সম্পর্ক অত্যন্ত গভীর। বহরমপুর ডিস্ট্রিক্ট জেলে বন্দি হিসেবে ঠাঁই পেয়েছিলেন কবি। প্রায় ছ’মাস তিনি এখানে কারাবন্দি ছিলেন। বহরমপুর জেলে বসে বেশ কয়েকটি কবিতা লিখেছিলেন নজরুল।
বিশদ

শান্তিরামকে জিতিয়ে পুরুলিয়ায় শান্তি প্রতিষ্ঠা করুন: অভিষেক

শান্তিরাম মাহাতর হাত ধরেই ২০১১ সালে পুরুলিয়ায় শান্তি ফিরেছিল। সেই শান্তিরামকেই জিতিয়ে আপনারা পুরুলিয়ায় শান্তি সুপ্রতিষ্ঠিত করুন। মঙ্গলবার পুরুলিয়ার বলরামপুরে নির্বাচনী জনসভায় তৃণমূল প্রার্থীর হয়ে এভাবেই ভোট চাইলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

অনূর্ধ্ব ১৯ বাংলা ফুটবল দলে নবদ্বীপের দীপঙ্কর, উচ্ছ্বাস

সিআর সেভেন বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হতে চায় নবদ্বীপের দীপঙ্কর দেবনাথ। দশম শ্রেণির ছাত্র দীপঙ্কর এবার অনূর্ধ্ব ১৯ বাংলা দলে সুযোগ পেয়েছে। অল ইন্ডিয়া ন্যাশনাল ফুটবল চ্যাম্পিয়নশিপের ১৮ জনের দলে নদীয়া থেকে একমাত্র খেলোয়াড় সে। খেলে মিডফিল্ডে। 
বিশদ

ডাক্তার, নার্স, গ্রুপ ডি স্টাফ অপ্রতুল নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে

নামমাত্র চিকিৎসক ও কর্মী নিয়ে চলছে নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতাল। প্রতিদিন প্রায় এক হাজার রোগী চিকিৎসার জন্য ভিড় করলেও চিকিৎসক যথেষ্ট সংখ্যায় না থাকায় ক্ষোভ বাড়ছে। নেই অর্থোপেডিক, জেনারেল মেডিসিনের ডাক্তার।
বিশদ

সাধু ইস্যুতে ফের আক্রমণ অধীরের ‘উনি গেরুয়াধারী রাজনীতিক’

কার্তিক মহারাজ গেরুয়াধারী রাজনীতিক। সাধু ইস্যুতে ফের সরব হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মঙ্গলবার বহরমপুর জেলা কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে অধীরবাবু বলেন, কার্তিক মহারাজ বিরাট কোনও মহারাজ নন, যে তাঁকে নিয়ে প্রতিদিন আলোচনা করতে হবে।
বিশদ

ডেবরা থেকে এবার দেবকে লিড দিতে শপথ তৃণমূলের

ডেবরায় এবার জয় ফিরিয়ে আনতে শপথ নিয়েছে তৃণমূল। প্রচারে জোর দেওয়া হয়েছে। ২০১১, ২০১৬ ও ২০২১ –এর বিধানসভা নির্বাচনে শাসকদলকে বিধায়ক দিয়েছে ডেবরা। ২০১৪ সালের লোকসভা ভোটেও এখানে তৃণমূল বড় ব্যবধানে লিড পায়।
বিশদ

Pages: 12345

একনজরে
দেড় মাসেরও বেশি সময় ধরে ফুলবাড়ি-১ পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায় পথবাতি জ্বলছে না। নিকাশি নালার কাজের জন্য বিদ্যুতের খুঁটি সহ পথবাতি খুলে ফেলা হয়। কিন্তু কাজ শেষের পর খুঁটিগুলি আর বসানো হয়নি। বসেনি পথবাতিও। ...

সিপিএমকে ভোট দিয়ে লাভ কী হবে? সিপিএমের ক্ষমতা নেই বিজেপিকে আটকানো। সিপিএমকে ভোট দিয়ে তৃণমূলের ভোট কাটা গেলে লাভ হবে বিজেপির। সিপিএম এখন বিজেপির পক্ষে ...

কথায় বলে, বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর। সেই বিশ্বাস কতটা গভীর হলে দেড় হাজার কিলোমিটারের বেশি পথ হাঁটা যায়! শিবভক্ত ধনতাজ সাঙ্গালাঙ্ঘি এই বিশ্বাসে ভর ...

‘আপনার ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট হয়নি। অফিসে এসে যোগাযোগ করবেন। এখন এটি বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।’ সম্প্রতি এমন ফোন পেয়েছেন গরফার বাসিন্দা অবিনাশ ভট্টাচার্য। গরফা রোডে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের দাম্পত্য অশান্তিতে মানসিক চিন্তা। প্রেম-প্রণয়ে বিশ্বাস ভঙ্গ ও মনঃকষ্ট। ব্যবসার অগ্রগতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জীব বৈচিত্র্য দিবস
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮০৩: কানেকটিকাটে প্রথম পাবলিক লাইব্রেরি উদ্বোধন
১৮২২: লেখক ও সমাজকর্মী কিশোরীচাঁদ মিত্রর জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্কটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৮৯৭: টেমস নদীর তলদেশে ব্লাক ওয়াল টানেল আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
১৯৫০: কিংবদন্তি বাঙালি মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর জন্ম
১৯৭২: সিলোনের নাম শ্রীলঙ্কা রাখা হয়
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.১৮ টাকা ১০৭.৬৫ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২২ মে, ২০২৪। চতুর্দশী ৩৪/৩৫ রাত্রি ৬/৪৮। স্বাতী নক্ষত্র ৭/৩ দিবা ৭/৪৭। সূর্যোদয় ৪/৫৭/৪৬, সূর্যাস্ত ৬/৮/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৫/১৬ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে। 
৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২২ মে, ২০২৪। চতুর্দশী সন্ধ্যা ৬/৪। স্বাতী নক্ষত্র দিবা ৭/২৪। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৮ উইকেটে হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে কেকেআর

21-05-2024 - 10:59:49 PM

আইপিএল: ২৮ বলে হাফসেঞ্চুরি ভেঙ্কটেশ আয়ারের, কেকেআর ১৪২/২ (১৩ ওভার) টার্গেট ১৬০

21-05-2024 - 10:58:25 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শ্রেয়স আয়ারের, কেকেআর ১৫৮/২ (১৩.৩ ওভার) টার্গেট ১৬০

21-05-2024 - 10:45:04 PM

আইপিএল: ২১ রানে আউট সুনীল নারিন, কেকেআর ৬৭/২ (৬.২ ওভার) টার্গেট ১৬০

21-05-2024 - 10:29:34 PM

আইপিএল: ২৩ রানে আউট গুরবাজ, কেকেআর ৪৪/১ (৩.২ ওভার) টার্গেট ১৬০

21-05-2024 - 10:17:09 PM

আইপিএল: কেকেআরকে ১৬০ রানের টার্গেট দিল হায়দরাবাদ

21-05-2024 - 09:29:51 PM