Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহার পুরসভার অধীনে থাকা ১৪৫টি স্টল দখল, সরব চেয়ারম্যান

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার পুরসভার ১৪৫টি স্টল বেআইনি ভাবে দখল হয়ে রয়েছে বলে অভিযোগ তুললেন খোদ পুর চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ। একইসঙ্গে ব্যবসায়ীদের একাধিক বিষয় নিয়ে সোমবার পুরসভায় সাংবাদিক সম্মেলন করে সরব হন রবিবাবু। গত সপ্তাহেই ব্যবসায়ীদের পক্ষ থেকে পুরসভায় বিভিন্ন দাবিতে স্মারকলিপি দেওয়া হয়েছিল। এরপর সাংবাদিক সম্মেলন করেও পুরসভার কাছে ওই দাবিগুলি জানিয়েছিলেন ব্যবসায়ীরা। দাবি মানা না হলে ব্যবসা ব঩ন্ধের হুমকি পর্যন্ত দেওয়া হয়েছিল। এরপরেই পুরসভার চেয়ারম্যানের এমন অভিযোগকে ঘিরে রীতিমতো চর্চা শুরু হয়ে গিয়েছে। যদিও ব্যবসায়ীদের পক্ষ থেকে এদিন দাবি করা হয়েছে, ব্যবসায়ীরা কিছু দখল করেন না। যা হয়েছে পুরসভার নিয়ম মেনেই হয়েছে। তবে পুরো ঘটনায় ব্যবসায়ীদের সঙ্গে পুরসভার যে টানাপোড়েন চলছে তা আরও স্পষ্ট হয়ে গেল। 
কোচবিহার পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ বলেন, প্রায় ১৪৫টি স্টল যা আনুমানিক দু’লক্ষ বর্গফুটের কাছাকাছি জায়গা হবে। ওসব বেআইনি ভাবে ব্যবসায়ীরা দখল করে আছেন। তাঁরা কোনও কর দিচ্ছেন না। তাঁদের কোনও কাগজপত্র নেই। তাঁরা কোনও কাগজ দেখাতে পারছেন না। কয়েকজনকে ডাকা হয়েছিল। আবার ডাকা হবে। এভাবে কোচবিহার পুরসভা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্টল হস্তান্তর প্রসঙ্গে রবিবাবু বলেন, কোচবিহার পুরসভা ২৫৫০টি স্টল রয়েছে। সেই স্টলের মালিকরা যদি ছেলে, মেয়েকে হস্তান্তর করতে চান তাহলে পুরনো রেটেই আমরা হস্তান্তর করে দিচ্ছি। আমরা লক্ষ্য করেছি, বাকি স্টলগুলি কিছু ব্যবসায়ী মোটা টাকায় বেআইনি ভাবে পুরসভাকে না জানিয়ে বিক্রি করে দিয়েছেন। এতে পুরসভা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ব্যবসায়ী সমিতি বারবার আলোচনা করে পুরসভা পরিচালিত স্টলের ভাড়া ঠিক করেছে। গত ২০-৩০ বছরের মধ্যে পুরসভা পরিচালিত স্টলের ভাড়া বৃদ্ধি হয়নি। কয়েক লক্ষ বর্গফুট স্টল রয়েছে যেগুলির কোনও কাগজপত্র ব্যবসায়ীদের কাছে নেই। তাঁরা দখল করে বসে রয়েছেন। সেই বিষয়েও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার চেষ্টা করছি। কোচবিহার পুরসভায় প্রায় ২০ হাজারের উপর ব্যবসায়ী প্রতিষ্ঠান রয়েছে। এর ৭০ শতাংশ ব্যবসার ক্ষেত্রে কোনও ট্রেড লাইসেন্স নেই। বিনা করে ব্যবসা করছেন অনেকে। এতে পুরসভার আয় কমে গিয়েছে। মাত্র ৩৯০০ দোকানের ট্রেড লাইসেন্স রয়েছে। বাকিদের ট্রেড লাইসেন্স নেই। এতে পুরসভার বছরে আনুমানিক তিন কোটি টাকা ক্ষতি হচ্ছে। ব্যবসা বন্ধ প্রসঙ্গে রবিবাবু বলেন, সেটা ওদের বিষয়। আমার মনে হচ্ছে কোচবিহার জেলা ব্যবসায়ী সমিতি আমাদের ব্ল্যাকমেইল করছে। আমি বলব এসব বন্ধ করুন। কোচবিহার জেলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সুরজকুমার ঘোষ বলেন, ১৪৫টি দোকান ব্যবসায়ীরা পুরসভার থেকেই নিয়েছেন। এখানে বেআইনি কিছু নেই। ব্যবসায়ীদের কাজ দখল করা নয়। প্রয়োজনীয় কাগজপত্র নিয়েই তাঁরা দোকান নিয়েছেন। কিছু ব্যবসায়ীর কাছে হয়তো ট্রেড লাইসেন্স নেই। ফি বৃদ্ধির হওয়ার জন্য কিছু ব্যবসায়ী হয়তো ট্রেড লাইসেন্স করতে পারেননি। সমস্যার দ্রুত সমাধান চাই। না হলে সকলে মিলে যে সিদ্ধান্ত নেবে সেটাই হবে।  নিজস্ব চিত্র

07th  May, 2024
উত্তরের ৫ জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস, তাপমাত্রা কমায় স্বস্তি

রবিবার ও সোমবার উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল সিকিমের আবহাওয়া দপ্তর। এর জেরে  উত্তরবঙ্গে তাপমাত্রা কমবে।
বিশদ

 ঠান্ডা পানীয়ে ব্যবহৃত হচ্ছে মাছ, মাংস সংরক্ষণের বরফ!

দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে ঠান্ডা পানীয় তৈরিতে দেদার ব্যবহৃত হচ্ছে মাছ, মাংস সংরক্ষণের বরফ! বালুরঘাট, গঙ্গারামপুর, বুনিয়াদপুর শহর সহ প্রত্যেকটি ব্লকের বাজারগুলিতে থাকা মিষ্টি ও ঠান্ডা পানীয়ের দোকানে লস্যি, শরবতে এই বরফ ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ।
বিশদ

তুফানগঞ্জের অন্দরানে বাজ পড়ে মৃত ১, কালচিনিতে জখম ১২ মহিলা চা শ্রমিক

মালদহের বাজ পড়ার ছায়া এবার কোচবিহারের তুফানগঞ্জ ও অলিপুরদুয়ারের কালচিনিতে। শনিবার বাজ পড়ে তুফানগঞ্জ থানার অন্দরান ফুলবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের বিলসি কালীবাড়ি এলাকায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে।
বিশদ

কালচিনি ব্লকে বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গুর প্রকোপ, কাল ডুয়ার্সকন্যায় বৈঠক

: চা বাগান অধ্যুষিত কালচিনি ব্লকে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। এক সপ্তাহ আগে এই ব্লকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৩৩। আর এক সপ্তাহ পর ব্লকে আরও ১৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে কালচিনি ব্লকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০ দাঁড়াল।
বিশদ

ভূয়ো বিট অফিসার পরিচয়ে তোলাবাজির চেষ্টা, ধৃত যুবক

গায়ে খাকি উর্দির মতো পোশাক। হাবেভাবেও তাই। যেন সরকারি কর্তা। আর সেই পরিচয়ে গ্রামে তোলাবাজি। শনিবার নিজেকে বিট অফিসার পরিচয় দিয়ে তোলাবাজির চেষ্টা করতেই পুলিসের হাতে ধরা পড়ে গেল সেই অভিযুক্ত।
বিশদ

মাথাভাঙা-২ ব্লকের রামঠেঙ্গা বাজারে অগ্নিকাণ্ড

শুক্রবার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল চারটি দোকান। মাথাভাঙা-২ ব্লকের রামঠেঙ্গা বাজারে গভীর রাতে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।
বিশদ

হাতির দাপাদাপি, বাড়ি ভাঙচুর

রসদের সন্ধানে জঙ্গল ছেড়ে লোকালয়ে দাপাল গজরাজ। শুক্রবার গভীররাতে বাগডোগরা জঙ্গল ছেড়ে কেষ্টপুর এলাকায় দাপিয়ে বেরায় ঢঙ্গীবাবা নামের একটি হাতি।
বিশদ

অবস্থান করে বকেয়া বেতন আদায় বিদ্যুত্ কর্মীদের

মাসের ১৮ তারিখেও মেলেনি বেতন। সংসারের খরচ জোগাতে চরম সমস্যায় কর্মীরা। বকেয়া বেতন প্রদানের দাবিতে শনিবার বিদ্যুৎবণ্টন কোম্পানীর কামাখ্যাগুড়ি কাস্টমারকেয়ার সেন্টারে অবস্থান কর্মসূচি চলে। চাপে পড়ে বিকেলেই কর্মীদের বেতন মিটিয়ে দেয় সংস্থা।
বিশদ

মঙ্গলবাড়িতে পাশে দাঁড়াল বণিকসভা, শরৎচন্দ্র মার্কেটের উন্নয়নে পুরসভাকে এক কোটি

১১ কোটি টাকা ব্যয়ে পুরাতন মালদহের মঙ্গলবাড়ির শরৎচন্দ্র মার্কেটের নির্মাণ কাজ নতুন করে শুরু হয়েছে। সেই কাজের জন্য জেলা বণিকসভার পক্ষ থেকে স্থানীয় পুরসভাকে  এক কোটি টাকা দেওয়া হল।
বিশদ

ট্রেন রাখার জায়গা নেই, দ্রুত তিন নম্বর প্লাটফর্মের কাজ করবে রেল

বালুরঘাট রেল স্টেশনে প্লাটফর্ম মাত্র দু’টি। নতুন করে পিট লাইন করা হয়েছে ঠিকই, কিন্তু ট্র্যাকের তুলনায় দাঁড়িয়ে থাকা ট্রেনের সংখ্যা বেশি বালুরঘাট রেল স্টেশনে। তাই দ্রুত তৃতীয় প্লাটফর্মের কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে রেল।
বিশদ

মাটিগাড়ায় চুরি, গ্রেপ্তার তিন যুবক

নেশার টাকা জোগাড় করতে হোর্ডিং, ব্যানারের লোহার সামগ্রী চুরি করার অভিযোগে গ্রেপ্তার করা হল তিন যুবককে।
বিশদ

দাবি আদায়ে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছেন ব্যবসায়ীরা

কোচবিহার পুরসভার সঙ্গে ব্যবসায়ীদের বিরোধ ক্রমশই বাড়ছে। শুক্রবার কোচবিহার শহরে ২৪ ঘণ্টা ব্যবসা বন্‌঩ধের পর শনিবার সাংবাদিক বৈঠক করে দাবি আদায়ে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হওয়ার কথা জানাল কোচবিহার ব্যবসায়ী সমিতি।
বিশদ

ঘোকসাডাঙ্গায় উদ্ধার শিলিগুড়ির নাবালিকা

শিলিগুড়ি থেকে নিখোঁজ এক নাবালিকাকে কোচবিহার জেলার ঘোকসাডাঙ্গায় থেকে উদ্ধার করা হয়েছে। শিলিগুড়ির ৩৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ওই নাবালিকা ১৫ মে নিখোঁজ হয়ে যায়। বাড়ির লোকেরা অনেক খোঁজাখুঁজির পরও তার সন্ধান না পাননি।
বিশদ

ছুটিতে থাকা মহিলা কর্মীর নামে টিকিট ইস্যু, অনিয়মের অভিযোগ

টিকিট কাউন্টারের এক মহিলা কর্মী মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন। কিন্তু সেই সময়ে আউটডোরে রোগীদের টিকিট ইস্যুতে তাঁর নামই থেকেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
প্রায় আট বছর পর রিয়েল এস্টেট অ্যাপিলেট ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হল। ওই পদে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তকে নিয়োগ করা হয়েছে। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার রিয়েল স্টেট সংক্রান্ত ট্রাইব্যুনাল ‘রেরা’ গঠন করেছিল। ...

রাজেশ্বরা প্যাটেল, রামরতন রাম, রামসুন্দর দাস, রামবিলাস পাসোয়ান। এঁরা প্রত্যেকেই কোনও না কোনও সময়ে বিহারের হাজিপুর লোকসভার আসনের সাংসদ। কাকতালীয় হলেও এঁদের সবার নামে রয়েছে দুই হিন্দু দেবতার উল্লেখ। রাম অথবা শিব। ...

ভোটের মুখে শুরু হয়েছে রাস্তা তৈরির কৃতিত্ব নিয়ে কাড়াকাড়ি। প্রচারে গিয়ে বিজেপির বিদায়ী সাংসদ দাবি করেছিলেন, আমডাঙা বিধানসভার কাশিমপুর গ্রাম পঞ্চায়েতের শঙ্করগাছি মোড় থেকে সন্তোষপুর মোড় পর্যন্ত রাস্তাটি তাঁর তহবিলের টাকায় তৈরি। ...

পার্লামেন্টের পানশালায় মদ্যপ অবস্থায় দুই বক্তির সঙ্গে অশালীন আচরণ। তদন্তে প্রমাণিত হয়েছে অভিযোগ। আর তার জেরেই ব্রিটেনের হাউজ অব লর্ডসের পানশালা থেকে এক বছরের জন্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, মেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থকড়ি আয় বাড়বে। ঝামেলা থেকে দূরে থাকুন। ধর্মে মতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা ও গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী হো চি মিনের জন্ম
১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯০৪: ভারতের অগ্রণী শিল্পপতি ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার মৃত্যু
১৯১৩: ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির জন্ম
১৯২২: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পালের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু
১৯৭৪: চলচ্চিত্র অভিনেতা  নওয়াজুদ্দীন সিদ্দিকীর জন্ম
১৯৯৭: বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্রের মৃত্যু
২০০১: প্রথম অ্যাপল রিটেইল স্টোর উদ্বোধন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী ২২/১০  দিবা ১/৫১। হস্তা নক্ষত্র ৫৫/৪৩ রাত্রি ৩/১৬। সূর্যোদয় ৪/৫৮/৪৪, সূর্যাস্ত ৬/৭/২০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৪ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৭ মধ্যে। রাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী দিবা ১/২৪। হস্তা নক্ষত্র রাত্রি ৩/৫।সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৪ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
১০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

07:14:40 PM

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টারের জরুরি অবতরণ
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টারের জরুরি অবতরণ। আজেরবাইজানের পূর্ব প্রদেশে ...বিশদ

07:05:00 PM

আইপিএল: ৩৭ রানে আউট নীতিশ, হায়দরাবাদ ১৭৬/৪ (১৪ ওভার), টার্গেট ২১৫

06:54:07 PM