Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

তিনদিনের মধ্যে ‘দিদি কে বলোতে’ দাখিল
১৬টি সমস্যা সমাধানের উদ্যোগ গৌতমের 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: আগামী তিনদিনের মধ্যে ‘দিদিকে বলো’ কর্মসূচিতে নথিভুক্ত ১৬টি সমস্যা মেটানো হবে। শুক্রবার প্রশাসন ও অভিযোগকারীদের নিয়ে বৈঠকের পর একথা বলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, ‘দিদিকে বলো’ কর্মসূচিতে নথিভুক্ত অনুরোধ ও আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। ২ নভেম্বর আবেদনকারীদের সমস্যা সমাধান করা হবে। এজন্য আবেদনকারীদের ওইদিন ডাবগ্রাম গ্রাম পঞ্চায়েতে ডাকা হয়েছে।
জলপাইগুড়ি জেলার বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ডাবগ্রাম-ফুলবাড়ি অন্যতম। সম্প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রের বাসিন্দাদের একাংশ সরকারি বিভিন্ন প্রকল্পের সুযোগ-সুবিধার দাবিতে ‘দিদিকে বলো’ কর্মসূচিতে অভিযোগ করেন। এদিন শিলিগুড়ি শহর সংলগ্ন আশিঘর মোড়ে একটি ভবনে অভিযোগকারীদের নিয়ে বৈঠক করেন পর্যটনমন্ত্রী। বৈঠকে মন্ত্রী ছাড়াও রাজগঞ্জের বিডিও, বিএলএলআরও, পুলিস, গ্রাম পঞ্চায়েতের প্রধান, শিলিগুড়ি পুরসভার ওয়ার্ড কো-অর্ডিনেটররা সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৈঠকে মন্ত্রী সরাসরি আবদনকারীদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের আশ্বাস দেন।
আবেদনকারীদের মধ্যে একজন স্থানীয় বধূ রীতা ঘোষ। তিনি বলেন, ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করেছি। খাদ্যদপ্তর থেকে মোবাইল ফোনে এসএমএস পেয়েছি। কিন্তু এখনও কার্ড পাইনি। চন্দন দাশগুপ্ত নামে আর একজন বলেন, আবেদন করার পরও বার্ধক্যভাতা মিলছে না। শুভজিৎ সরকার নামে একজন বলেন, পরিবারের চার সদস্যের মধ্যে তিনজনের রেশন কার্ড এলেও একজনের কার্ড এখনও আসেনি। এভাবে ১৬ জন আবেদনকারীদের বক্তব্য শোনেন মন্ত্রী। তিনি আবেদনকারীদের নথি সংগ্রহ করেন। তবে মিটিংয়ের সময়, কয়েকজন আধিকারিক গরহাজির থাকা এবং সঞ্চালনা নিয়ে মন্ত্রী কার্যত বিরক্ত প্রকাশ করেন। পরে মন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘দিদিকে বলো’ কর্মসূচিতে নথিভুক্ত হওয়া অনুরোধ ও আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে সমাধান করা হচ্ছে। সম্প্রতি আমার বিধানসভা কেন্দ্র থেকে বেশকিছু সমস্যা দিদিকে বলো কর্মসূচিতে এসেছে। ইতিমধ্যে কিছু সমস্যা সমাধান করা হয়েছে। অবশিষ্ট সমস্যা সমাধান করতেই এদিন বৈঠক করা হয়। যার মধ্যে কন্যাশ্রী, যুবশ্রী ও আবাসন প্রকল্পের সুবিধা পেতে আবদেন করেছেন কয়েকজন। এর বাইরে কয়েকজন রেশন কার্ড ও বার্ধক্যভাতার দাবি জানিয়েছেন। এদিন বৈঠকে আবেদনকারীদের মধ্যে ১৬ জন উপস্থিত ছিলেন। আগামী ২ তারিখ ডাবগ্রাম গ্রাম পঞ্চায়েত অফিসে আবেদনকারীদের হাজির হতে বলা হয়েছে। ওইদিনই তাঁদের সমস্যা সমাধান করা হবে। তা না হলে কালীপুজোর আগে মেটানো হবে সমস্ত সমস্যা।
বিধানসভা ভোটের আগে মন্ত্রীর এই কর্মসূচি যথেষ্ট তাৎপর্যপূর্ণ। রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য, গত লোকসভা ভোটের পর ‘দিদিকে বলো’ কর্মসূচির মাধ্যমেই রাজ্যের অন্যান্য বিধানসভা কেন্দ্রের মতো ডাবগ্রাম-ফুলবাড়িতেও সাড়া ফেলে দেয় তৃণমূল কংগ্রেস। মাঝখানে সেই কর্মসূচি থমকে যায়। বিধানসভা ভোটের মুখে রাজনীতিতে চমক দিতে ফের সেই কর্মসূচি নিয়ে ময়দানে ঝাঁপিয়েছে তৃণমূল।  নিজস্ব চিত্র  

করোনা: বোল্লা কালীর পুজো, মেলা
কীভাবে, বৈঠকে বসছে টাস্ক ফোর্স 

এ বছর ৪ ডিসেম্বর হবে বোল্লা কালীর পুজো। কিন্তু করোনা আবহে অন্যান্যবারের মতোই কি এবারেও বসবে মেলা? জমায়েত করতে পারবেন ভক্তরা? হাজার হাজার পাঁঠা বলি দেওয়া যাবে? এসব নিয়ে এখনও সংশয়ে রয়েছেন উদ্যোক্তারা। জেলা প্রশাসন জানিয়েছে, জেলার ঐতিহ্যবাহী ও সুপ্রাচীন এই পুজোর আয়োজন করার জন্য করোনা বিধি মেনে কী কী বিশেষ পদক্ষেপ করা যায়, তা নিয়ে শীঘ্রই আলোচনায় বসবে তারা। 
বিশদ

রায়গঞ্জে ওষুধের দোকানের আড়ালে
মাদকের কারবার, অভিযানে পুলিস 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ মহকুমার বিভিন্ন এলাকায় বেশকিছু ওষুধের দোকানের আড়ালে বিক্রি করা হচ্ছে নিষিদ্ধ মাদক। দীর্ঘদিন ধরেই এমন অভিযোগ বারবার উঠে আসছিল পুলিসের গোয়েন্দা বিভাগের কাছে। 
বিশদ

কালীপুজোর পর বিধানসভা ভোটকে পাখির
চোখ করেই শিলিগুড়িতে ঝাঁপাবে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: কালীপুজোর পর শিলিগুড়ি মহকুমায় তেড়েফুঁড়ে নামতে ‘ব্লু-প্রিন্ট’ তৈরি করছে গেরুয়া শিবির। দলীয় সূত্রের খবর, করোনা পরিস্থিতির জেরে দলের স্বাভাবিক কাজকর্মে কিছুটা ভাটা পড়েছে। তাই কালীপুজোর পর ফের পাড়া বৈঠক, পথসভা, মিছিল প্রভৃতি কর্মসূচির সূচনা করা হবে। 
বিশদ

ফুটফুটে তিনজনের মর্মান্তিক মৃত্যু মেনে
নিতে পারছে না ইসলামপুরের শিয়ালতোড় 

সংবাদদাতা, ইসলামপুর: শুক্রবার সকালে নবি দিবসের শোভাযাত্রায় মর্মান্তিক দুর্ঘটনার পর শিয়ালতোড় এলাকায় গভীর শোকের ছায়া নেমে এসেছে। ইসলামপুরের মিলনপল্লি হাইস্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র তাহিল রেজা ছিল বাবা-মায়ের একমাত্র ছেলে। তার দুই বোন রয়েছে। বাবা হাফিজউদ্দিন কৃষিকাজ করেন। 
বিশদ

বিনয় ও গুরুং শিবিরের পাল্টা কর্মসূচিতে
ফের উত্তপ্ত হতে পারে পাহাড় 

সংবাদদাতা, দার্জিলিং: তৃণমূল কংগ্রেসের দিকে ঝুঁকে থাকা বিমল গুরুং এখনও দার্জিলিং পাহাড়ে পা রাখেননি। তিনি পাহাড়ে পা দিলে ফের তপ্ত হয়ে উঠবে কি না, সেটা সময় হলেই বোঝা যাবে। কিন্তু তার আগেই গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং ও বিমল গুরুং শিবির পাহাড়ে পৃথকভাবে জোরকদমে নিজেদের শক্তি প্রদর্শনে নেমে পড়েছে। 
বিশদ

‘বিদ্রোহী’ মিহিরের দেখা পেতে দিনভর
হন্যে হলেন দুই মন্ত্রী, মিলল না সাক্ষাৎ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: বাড়িতে গিয়েও ‘বিদ্রোহী’ তৃণমূল বিধায়ক মিহির গোস্বামীর দেখা পেলেন না দলেরই দুই নেতা তথা রাজ্যের দুই মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ ও বিনয়কৃষ্ণ বর্মন। ‘দর্শন’ পেতে গেলেন তাঁর দিদির বাড়িতেও। তবুও হল না সাক্ষাৎ। 
বিশদ

অল্প ঝুঁকিতে বেশি লাভ, খুচরো বিক্রিতেই
জোর দিয়েছে মাদক কারবারিরা 

সংবাদদাতা, মালদহ: বেশি পরিমাণে মাদক পাচারের চেয়ে এখন মাদকের খুচরো বিক্রির উপরেই জোর দিচ্ছে মালদহের পাচারকারীরা। একদিকে, খুচরো বিক্রির মাধ্যমে বড় অঙ্কের মুনাফা মিলছে। অন্যদিকে, এক্ষেত্রে অল্প পরিমাণে মাদক বহন করায়, তা লুকিয়ে নিয়ে যাওয়া সহজ।  
বিশদ

মদনমোহন মন্দিরে মহালক্ষ্মীর পুজো সম্পন্ন 

সংবাদদাতা, দিনহাটা: রাজ আমলের রীতি মেনে কোচবিহার মদনমোহন মন্দিরে শুক্রবার সন্ধ্যায় কোজাগরী পূর্ণিমায় ৪০০ বছরের ঐতিহ্যবাহী মহালক্ষ্মী পুজো হল। এদিন সন্ধ্যায় মদনমোহন মন্দিরের পাশে অবস্থিত কাঠামিয়া মন্দিরে ওই মহালক্ষ্মীর পুজো হয়। 
বিশদ

পুজো মিটতেই কোভিড টেস্টের
জন্য ভিড় জমছে হাসপাতালে 

সংবাদদাতা, শিলিগুড়ি: চারদিন হল শেষ হয়েছে দুর্গাপুজো। কিন্তু ইতিমধ্যেই কোভিড টেস্টের জন্য ভিড় উপচে পড়ছে শিলিগুড়ি জেলা হাসপাতালে। জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ নিয়ে বহু রোগী হাসপাতালে ভিড় জমাচ্ছেন।  
বিশদ

ইসলামপুরে নবি দিবসের শোভাযাত্রায়
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন নাবালকের মৃত্যু 

সংবাদদাতা, ইসলামপুর: নবি দিবসের শোভাযাত্রায় বেরিয়ে শুক্রবার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন নাবালক ও নাবালিকার মৃত্যু হল ইসলামপুরে। জখম হয়েছেন ১২ জন। ঘটনাটি ঘটেছে ইসলামপুর গ্রাম পঞ্চায়েতের বরোট লাগোয়া শিয়ালতোড় এলাকায়। 
বিশদ

নতুন নিয়মে ফড়েদের দাপট নিয়ে
দক্ষিণ দিনাজপুরের চাষিরা শঙ্কায় 

সংবাদদাতা, বালুরঘাট: আগামী ২ নভেম্বর থেকে গোটা রাজ্যের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলাজুড়েও সহায়ক মূল্যে কৃষকদের কাছে ধান কেনা শুরু করবে খাদ্যদপ্তর। ধান বিক্রি করতে গেলে কৃষকদের রেজিস্ট্রেশন করতে হয়।  
বিশদ

পথশ্রী প্রকল্পে ৩ কোটি টাকায় জলপাইগুড়ি
শহরের বেহাল রাস্তা সারাইয়ের উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: পথশ্রী প্রকল্পে তিন কোটি টাকা বরাদ্দ করা হল জলপাইগুড়ি পুরসভাকে। সেই টাকায় জলপাইগুড়ি শহরের ভাঙাচোরা রাস্তাগুলি সারাইয়ের কাজ শীঘ্রই শুরু হবে। পুর কর্তৃপক্ষ জানিয়েছে, শহরের ২৫টি বড় রাস্তা এবং ৪০টি ছোট রাস্তা সারাই করা হবে। 
বিশদ

বকেয়া দু’কোটি টাকার এরিয়ার,
পাচ্ছেন না প্রাথমিক শিক্ষকরা
 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার প্রাথমিক শিক্ষকদের এরিয়ারের বিল আটকে প্রায় এক বছর ধরে। যার পরিমাণ প্রায় ২ কোটি টাকা। জেলা শিক্ষাদপ্তরের তরফে অবশ্য জানানো হয়েছে, বকেয়া এরিয়ারের এস্টিমেট পাঠানো হয়েছে বিকাশ ভবনে।  
বিশদ

শিলিগুড়িতে ৩ আক্রান্তের মৃত্যু
 

সংবাদদাতা, শিলিগুড়ি: করোনা সংক্রমণে বৃহস্পতিবার থেকে শুক্রবার রাত পর্যন্ত শিলিগুড়িতে তিনজনের মৃত্যু হয়েছে। দু’জনের মৃত্যু হয়েছে মাটিগাড়ার কোভিড হাসপাতালে। তাঁদের মধ্যে একজন ৭৮ বছর বয়সি বৃদ্ধ। তিনি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের বাসিন্দা।  
বিশদ

Pages: 12345

একনজরে
দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: জঙ্গলঘেরা গ্রাম। হাতির তাণ্ডব এখানে লেগেই থাকত। তা থেকে মুক্তির জন্য গজলক্ষ্মীর পুজো শুরু করেছিলেন বেলিয়াতোড় থানার রামকানালি গ্রামের বাসিন্দারা। গত ২৫০ বছর ধরে সেই রীতিই চলে আসছে।  ...

খুচরো বাজারে আলুর চড়া দাম অনেক দিন ধরে চলছে। পুজো শেষ হওয়ার পরেও অধিকাংশ বাজারে ৩৪-৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের অতিরিক্ত মুনাফাবাজির ...

পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM