Bartaman Patrika
দেশ
 
 

 আশ্রয়ের খোঁজে... কাজিরাঙা জাতীয় উদ্যানে তোলা পিটিআইয়ের ছবি।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নজির
ধারাভির, কুর্নিশ জানাল হু

নয়াদিল্লি: উন্নয়নের ‘গুজরাত মডেল’ নয়। করোনা মোকাবিলায় বিশ্ব দরবারে রোল মডেল হয়ে উঠল মুম্বইয়ের ধারাভি। গোষ্ঠী সংক্রমণ রুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) দরাজ প্রশংসা কুড়িয়ে নিল এশিয়ার এই বৃহত্তম বস্তি। ‘হু’ প্রধান টেডরস আধানম জানিয়ে দিলেন, স্পেন, ইতালি, দক্ষিণ কোরিয়া, এমনকী ঘনবসতিপূর্ণ মুম্বইয়ের ধারাভি এলাকাও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। বিশ্বে অনন্য নজির স্থাপন করেছে। ‘হু’ প্রধানের এই স্বীকৃতির মধ্যেই করোনা সংক্রমণে বড় লাফ দিল ভারত। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন করে ২৭ হাজার ১১৪ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হলেন। যা এখনও পর্যন্ত সর্বাধিক। এনিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৮ লক্ষ ২০ হাজার ৯১৬ জন। এই নিয়ে টানা আট দিন সংক্রামিতের সংখ্যা ২২ হাজার বা তার বেশি বাড়ল।
শনিবার সকাল আটটায় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বুলেটিন অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৫১৯ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৮৭৩ জন। করোনাজয়ীদের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। মোট আক্রান্তের ৬২.৭৮ শতাংশ মানুষ সুস্থ হয়ে উঠছেন। দেশে এদিন পর্যন্ত সক্রিয় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৩ হাজার ৪০৭ জন। পরিসংখ্যান বলছে, ভারতে সংক্রামিতের সংখ্যা এক লক্ষ পৌঁছতে সময় লেগেছিল ১১০ দিন। সেখানে বাকি ৭ লক্ষ ছাড়িয়েছে মাত্র ৫৩ দিন। দেশে আক্রান্ত ও মৃত্যুর নিরিখে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। এরপর রয়েছে তামিলনাড়ু, দিল্লি, গুজরাত ও উত্তরপ্রদেশ।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশার কথা শুনিয়েছে। জেনিভাতে এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ‘হু’ প্রধান আধানম বলেন, গত ছ’সপ্তাহে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। কিন্তু বিশ্বে অনেক জায়গা রয়েছে, যেখানে সংক্রমণ বাড়লেও কড়া পদক্ষেপের জন্য তা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এমনই কিছু দেশ হল, ইতালি, স্পেন ও দক্ষিণ কোরিয়া। এছাড়া মুম্বই সংলগ্ন ঘনবসতিপূর্ণ ধারাভিতেও তা দেখা গিয়েছে। যেখানে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা করা হয়েছিল, সেখানে নমুনা পরীক্ষা, সংক্রমণের উৎস খুঁজে বের করা, আক্রান্তদের পৃথক রাখা এবং চিকিৎসার মাধ্যমে ভাইরাসের শৃঙ্খল ভাঙা সম্ভব হয়েছে। ফলে করোনার প্রাদুর্ভাব ঠেকানো গিয়েছে।
আড়াই বর্গ কিলোমিটারের এই ধারাভি বস্তিতে ন’লক্ষেরও বেশি মানুষের বসবাস। জুন মাসের গোড়ায় ধারাভিতে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছিল। কিন্তু, সরকার ও পুরসভার দ্রুত পদক্ষেপে আটকানো সম্ভব হয়েছে। গত শুক্রবার ধারাভিতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন মাত্র ১২ জন। এদিকে, বৃহস্পতিবারই স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছিল, রাজধানী দিল্লির পরিস্থিতি উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। এদিন দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। সেখানে তিনি দিল্লিতে সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে কেন্দ্র, রাজ্য ও স্থানীয় প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন। একইসঙ্গে এনসিআর এলাকায় সংক্রমণ আটকাতে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে একই পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
অন্যদিকে, সিকিমে যতজন করোনা আক্রান্ত হয়েছেন, তার বেশিরভাগই নিরাপত্তারক্ষী। তাঁদের মাধ্যমেই সংক্রমণ ছড়িয়েছে। তাই একমাত্র করোনা নেগেটিভ সেনা জওয়ানদেরই সেই রাজ্যে ঢুকতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তাই পশ্চিমবঙ্গ সীমান্তসংলগ্ন রংপো চেকপোষ্টে সেনাকর্মীদের র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে।
 

12th  July, 2020
আধাসেনায় এই প্রথম মহিলাদের
নিয়োগ করার পথে ত্রিপুরা সরকার

  আগরতলা: রাজ্যের আধাসেনায় মহিলাদের নিয়োগ করা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল ত্রিপুরা সরকার। এবার থেকে ত্রিপুরা স্টেট রাইফেলসে (টিএসআর) মেয়েরাও যোগ দিতে পারবেন। দু’বছর আগে বাহিনীতে মহিলাদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের বিষয়টি অনুমোদিত হয়।
বিশদ

 কেন্দ্রীয় নেতৃত্বে এবার ৫৫ বছরের কম বয়সিদের নিয়ে আসছে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নতুন টিম তৈরি হবে বিজেপির জাতীয় স্তরে। এবার হবে তরুণতর সংগঠন। অরুণ জেটলি, সুষমা স্বরাজের মৃত্যু, বেঙ্কাইয়া নাইডু উপরাষ্ট্রপতি হওয়ার ফলে বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারণকারী কমিটিতে এখনও একাধিক শূন্যপদ রয়েছে। বিশদ

 মাদক পাচারে জড়িত সন্দেহে গ্রেপ্তার জওয়ান

  জম্মু: মাদক পাচারে জড়িত থাকার অভিযোগে সীমান্তে মোতায়েন এক বিএসএফ জওয়ানকে গ্রেপ্তার করল পাঞ্জাব পুলিস। সূত্রের খবর, অভিযুক্ত জওয়ান পাঞ্জাবের গুরদাসপুরের বাসিন্দা। সে জম্মুর সাম্বা সেক্টরে কর্তব্যরত ছিল। বিশদ

কাশ্মীরে হুরিয়তের
সম্ভাব্য প্রধান গ্রেপ্তার

  শ্রীনগর: হুরিয়ত কনফারেন্সের বিচ্ছিন্নতাবাদী নেতা সইদ আলি শাহ গিলানি গত মাসেই নিজেকে রাজনীতি থেকে সরিয়ে নিয়েছেন। সংগঠনে তাঁর জায়গায় দায়িত্বভার নেওয়ার কথা ছিল যাঁর সেই মহম্মদ আশরাফ সেহরাইকেই রবিবার গ্রেপ্তার করল পুলিস।
বিশদ

 নেপালে স্বীকৃতি পেল মদেশি পার্টি

  কাঠমাণ্ডু: নেপালের নির্বাচন কমিশনের ছাড়পত্র পেল মদেশি তথা জনতা সমাজবাদী পার্টি অব নেপাল (জেএসপিএন)। রবিবার তাদের শংসাপত্র দিয়েছে কমিশন। ফলে, দেশের তৃতীয় বহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করল জেএসপিএন। মদেশিদের বেশিরভাগই হলেন ভারতীয় বংশোদ্ভূত। বিশদ

 করোনা আক্রান্ত কনস্টেবল

 কানপুর: মধ্যপ্রদেশের উজ্জয়নী থেকে উত্তরপ্রদেশে নিয়ে আসার সময় বিকাশের গাড়িতে থাকা এক কনস্টেবলের করোনা ধরা পড়েছে। শনিবারই ওই কনস্টেবলের করোনা টেস্টের রিপোর্ট হাতে আসে। বিশদ

ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি
ব্যাঙ্কিং লেনদেন বৃদ্ধিতে আশায় আরবিআই 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে। দু’দিন আগেই এই দাবি শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। এবার সেই আশ্বাস দিল রিজার্ভ ব্যাঙ্কও। শনিবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, আতঙ্কের দিন কেটে গিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে ব্যাঙ্কিং এবং বাণিজ্যিক লেনদেন। 
বিশদ

12th  July, 2020
নেগেটিভ কেবল জয়া বচ্চন
করোনায় আক্রান্ত
গোটা বচ্চন পরিবার

মুম্বই: করোনা ভাইরাসে আক্রান্ত হলেন অমিতাভ বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বর্য বচ্চন ও আরাধ্যা বচ্চন। গতকাল শনিবার রাত ১১টার কিছু আগে প্রথমে বিগ বি ট্যুইট করে তাঁর করোনা পজিটিভ হওয়ার কথা জানান। পরে অভিষেকও করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ট্যুইট করেন। সেই সময় তাঁদের সঙ্গেই পরিবারের অনান্যদের মত প্রথমবার করোনা টেস্ট হয় ঐশ্বর্য ও আরাধ্যারও। গভীর রাতে বৃহন্মুম্বই পুরসভা থেকে খবর মিলেছিল, জয়া বচ্চন, ঐশ্বর্য রাই বচ্চন ও আরাধ্যার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ। কিন্তু আজ রবিবার তাঁদের ফের আরও একবার করোনা পরীক্ষা করা হয়। কিন্তু সেই রিপোর্টে জয়া বচ্চন সহ অনান্যদের নেগেটিভ এলেও পজেটিভ রিপোর্ট আসে ঐশ্বর্য ও আরাধ্যার। তবে বর্তমানে তাঁরা বাড়িতেই হোম আইসোলেশনে রয়েছেন। সেখানে থেকেই তাঁদের চিকিৎসা করা হবে। উল্লেখ্য, অমিতাভ ও অভিষেকের দ্বিতীয় টেস্টের রিপোর্টও পজেটিভ।
বিশদ

12th  July, 2020
কানপুর এনকাউন্টার ভুয়ো নয়,
দাবি উত্তরপ্রদেশ পুলিসের এডিজি
মহারাষ্ট্র থেকে গ্রেপ্তার বিকাশের আরও দুই ঘনিষ্ঠ

কানপুর: উত্তরপ্রদেশের গ্যাংস্টার বিকাশ দুবে আট পুলিসকে হত্যা করেছে। সুযোগ পেলে সে আরও অনেক পুলিসকে মারত। শুক্রবারও একইভাবে হামলা করে সে পালানোর চেষ্টা করে। তাই বাধ্য হয়েই গুলি চালাতে হয়। পুলিসেরও তো আত্মরক্ষা করার অধিকার আছে।
বিশদ

12th  July, 2020
জনসংখ্যা নিয়ন্ত্রণে
আইনের ভাবনা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন আনার কথা ভাবছে কেন্দ্র। এই নিয়ে দীর্ঘদিন ধরেই সরকারের অন্দরে আলোচনা হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গেও কথা হয়েছে সরকারের। নীতিগতভাবে কোনও দলই আপত্তি তোলেনি। তবে বিষয়টি নিয়ে এতদিন অগ্রসর হয়নি কেন্দ্র।
বিশদ

12th  July, 2020
বলিউডের তিন খানের সম্পত্তি
খতিয়ে দেখতে তদন্ত প্রয়োজন
দাবি সুব্রহ্মণ্যম স্বামীর

নয়াদিল্লি: গতকাল সুশান্ত সিং রাজপুতের মৃত্যুরহস্য নিয়ে সিবিআই তদন্তের পক্ষে মত দিয়েছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। আর আজ তাঁর নিশানায় বলিউডের তিন খান। শুক্রবার বলিউডের তিন বেতাজ বাদশা — সলমন, আমির, শাহরুখের বিরুদ্ধে নয়া অভিযোগ আনলেন পোড়খাওয়া বিজেপি সাংসদ।
বিশদ

12th  July, 2020
লঞ্চপ্যাডগুলিতে হাজির জঙ্গিরা
হামলা চালাতে পারে
পাক ‘ব্যাট’ বাহিনী

নয়াদিল্লি ও শ্রীনগর: ভারতীয় ভূখণ্ডে ঢুকে হামলার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তানের ‘ব্যাট’ (বর্ডার অ্যাকশন টিম)। মূলত জম্মু ও কাশ্মীরের দু’টি সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় রয়েছে পাক সেনা ও জঙ্গিদের নিয়ে গড়া এই দল। গোয়েন্দা সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জারি করা হল হাই অ্যালার্ট।
বিশদ

12th  July, 2020
মাদুরাইয়ে দেদার
বিকোচ্ছে ‘মাস্ক পরোটা’
খাবারে সচেতনতার পাঠ

মাদুরাই: ওভেনে প্রমাণ সাইজের তাওয়া। চারিদিকে ময়দার লেচি পর পর সাজানো। তাওয়ায় পড়ল হাল্কা তেল। আর সেই তেলে ময়দার লেচি এপাশ-ওপাশ সেঁকে বানানো হচ্ছে পরোটা। মাদুরাইয়ের বিখ্যাত ‘এন্নাই পরোটা’। স্বাদ ও গন্ধে অতুলনীয়।
বিশদ

12th  July, 2020
বাঘের ছবি ক্যামেরাবন্দি
করে গিনেস বুকে ভারত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: গণনা আর গতিবিধি জানার লক্ষ্যে বাঘের ছবি ক্যামেরাবন্দি করে দুনিয়াকে চমকে দিল মোদি সরকার। রেকর্ড সংখ্যক উন্নত ক্যামেরায়, ২৬ হাজার ৮৩৮টি স্পটে হলুদ-কালো ডোরাকাটার নিঃশব্দ চলন কব্জা করে দুই সরকারি সংস্থা ‘ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি’ এবং ‘ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া’ নাম তুলল ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে’।
বিশদ

12th  July, 2020

Pages: 12345

একনজরে
মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM