Bartaman Patrika
দেশ
 

বিতর্ক পিছু ছাড়ছে না
অভিন্ন মেডিক্যাল পরীক্ষা দু’দিনে হতে পারে না,
ফের নিট নেওয়ার দাবিতে হাইকোর্টে মামলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিন্ন মেডিক্যাল পরীক্ষা নিট নিয়ে বিতর্ক যেন থামারই নয়। যা আশঙ্কা করা হয়েছিল, তাই হল। সুপার সাইক্লোন ফণীর জন্য নিটের আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ৫ মে ওড়িশা বাদে দেশের সর্বত্র নিটের আয়োজন করেছিল। ওড়িশায় তা আয়োজন করেছে ২০ মে। মেধা যাচাইয়ের অভিন্ন পরীক্ষা পৃথক দু’দিনে হলে, আইনগত সমস্যা হতে পারে, মামলা-মোকাদ্দমা হতে পারে, এই আশঙ্কা আগেই করা হয়েছিল। তা-ই হল। শুক্রবার কলকাতা হাইকোর্টে মামলা করে আসন্ন ২০ মে’র নিট বাতিল করে, সারা দেশে এক প্রশ্নপত্রে ফের নিট নেওয়ার আর্জি জানানো হয়েছে।
এবারের তিন নিট পরীক্ষার্থী, নদীয়ার দিগম্বরপুরের প্রদীপ হালদার, পশ্চিম মেদিনীপুরের ডেবরার সুশান্ত প্রামাণিক এবং ওই জেলারই সবংয়ের অনিমেষ অধিকারী উচ্চ আদালতের কাছে এই মর্মে আপিল করেছেন।
প্রসঙ্গত, ৫ মে নিটের দিন হাম্পি এক্সপ্রেস ছ’ঘণ্টা লেট করায় কর্ণাটকের প্রায় ৫০০ পড়ুয়া পরীক্ষায় বসতে পারেননি। একইভাবে ভিন্ন ভাষার প্রশ্নপত্র হাতে পাওয়ায় সমস্যায় পড়েছিলেন শিলিগুড়ির একটি পরীক্ষাকেন্দ্রের নিট পরীক্ষার্থীরাও। ২০ মে ওড়িশার পাশাপাশি তাই কর্ণাটকের ওই ৫০০ পরীক্ষার্থী এবং শিলিগুড়ির সেই সুর্নিদিষ্ট সেন্টারের পরীক্ষার্থীদেরও নিটে বসার সুযোগ দিয়েছে এনটিএ।
মামলাকারীদের বক্তব্য, এক, ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল অ্যাক্ট অনুযায়ী, নিট বিবৃতিতে সুস্পষ্টভাবে দেশজুড়ে একটি পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। দুই, ২০১৯ সালের নিটের পাবলিক নোটিসেও বলা হয়েছিল, দেশের ১১টি ভাষায় একই প্রশ্নপত্রে একই দিনে নিট নেওয়ার কথা। তিন, ২২ অক্টোবর প্রকাশিত এ বছরের নিটের ইনফরমেশন বুলেটিনেও একই কথা বলা হয়েছে। চার, ২০১৩ সালে এ ধরনের ঘটনা ঘটেছিল। সেবার ৫ মে সারা দেশে এবং ১৮ মে শুধু কর্ণাটকে নিট পরীক্ষা হয়। দেখা যায়, দুই পরীক্ষার মধ্যে ৫০ শতাংশ প্রশ্ন একই। বাকি ৫০ শতাংশ প্রশ্নও কমবেশি একই জায়গা থেকে ঘুরিয়ে ফিরিয়ে এসেছে। পাঁচ, সুপ্রিম কোর্ট একাধিক মামলায় মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে মেধাকেই প্রাধান্য দিতে বলেছে। দু’দিন নিট হলে কীভাবে তা সম্ভব হবে? আলাদা প্রশ্ন সম্ভব নয়। আর একই প্রশ্ন হলে, মেধা কীভাবে প্রাধান্য পাবে? দ্বিতীয় দিনের পরীক্ষার ছাত্রছাত্রীরা তো অতিরিক্ত সুবিধা পেয়ে যাবেন। ছয়, ফণীর জন্য শুধুমাত্র ওড়িশা নয়, ৫ মে আরও বেশ কয়েকটি রাজ্যের ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে আসতে প্রভূত অসুবিধা হয়। যানবাহন-যোগাযোগের সমস্যায় অনেকে পরীক্ষায় বসতেও পারেননি। অথচ তাঁদের জন্য নিটে দ্বিতীয়বার বসার ব্যবস্থা রাখেনি এনটিএ। সামগ্রিকভাব এনটিএ’র এই কাজে সংবিধানের ১৪ নম্বর ধারার অধিকার লঙ্ঘিত হচ্ছে। সাত, এমন হতে পারে, আশঙ্কা করেই ৫ মে’র বদলে নিটের দিনক্ষণ পিছিয়ে দেওয়ার আর্জি জানানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে। সরকার অবশ্য তাতে সাড়া দেয়নি।

বিভাজনের কারিগর মোদি, টাইম
ম্যাগাজিনে নিবন্ধ ঘিরে তোলপাড়

নিউ ইয়র্ক, ১০ মে (পিটিআই): বাকি আর দু’দফার ভোট। তার আগে আন্তর্জাতিক স্তরে বড় বিড়ম্বনার মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘সৌজন্যে’ বিখ্যাত টাইম ম্যাগাজিন। জনপ্রিয় এই মার্কিন পত্রিকার প্রচ্ছদ করা হয়েছে নরেন্দ্র মোদির উপর। তবে শিরোনাম যা করা হয়েছে, তা বিজেপির কাছে মোটেও সুখকর নয়। সেখানে মোদি প্রসঙ্গে লেখা হয়েছে, ‘ভারতের বিভাজনের মূল কারিগর’।
বিশদ

ভোজপুরী তারকার বিরুদ্ধে অনেকটাই
সুবিধাজনক জায়গায় রয়েছেন অখিলেশ

 আজমগড় (উত্তরপ্রদেশ), ১০ মে (পিটিআই): পূর্ব উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির (এসপি) গড় বলেই পরিচিত আজমগড় লোকসভা কেন্দ্র। বিখ্যাত উর্দু কবি কাইফি আজমির জন্ম এখানেই। আজমগড় অবশ্য একটি কারণে কুখ্যাত। তা হল ২০০৮ সালে দিল্লির জামিয়া নগরের বাটলা হাউস এনকাউন্টারে হত দুই সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি এই কেন্দ্রের অন্তর্গত সঞ্জরপুর গ্রামের বাসিন্দা। এই গ্রামের আরও তিন জন ওই মামলায় এখনও জেলবন্দি।
বিশদ

আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে
পারলে প্রকাশ্যে গলায় দড়ি দেব: গম্ভীর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ মে: ক্রিকেটার তথা পূর্ব দিল্লি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীরের বিরুদ্ধে আজ দিল্লি মহিলা কমিশনে অভিযোগ দায়ের করলেন ওই আসনের আম আদমি পার্টির (আপ) প্রার্থী অতীশি। গৌতম গম্ভীরের বিরুদ্ধে ‘আপত্তিকর’ লিফলেট বিলির অভিযোগ তুলেছেন আপের ওই মহিলা প্রার্থী।
বিশদ

মোদি ফের প্রধানমন্ত্রী হলে দায়ী
থাকবেন রাহুলই: কেজরিওয়াল

মোদির চেয়ে হাজারগুণ ভালো ছিলেন মনমোহন

 নয়াদিল্লি, ১০ মে (পিটিআই): নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হলে তার জন্য দায়ী থাকবেন রাহুল গান্ধীই। দিল্লিতে ভোটের দু’দিন আগে শুক্রবার এক সাক্ষাৎকারে কংগ্রেস সভাপতিকে এভাবেই আক্রমণ করলেন আম আদমি পার্টি (আপ)-এর সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।
বিশদ

কৃষকদের দুর্ভোগ বেড়েছে মোদির
আমলে, আক্রমণ প্রিয়াঙ্কা গান্ধীর

 সিদ্ধার্থনগর (উত্তরপ্রদেশ), ১০ মে (পিটিআই): গত পাঁচ বছরে দেশের কৃষক সম্প্রদায়ের দুর্ভোগ লাগাতার বেড়েছে। অথচ বিজেপি সরকার দেশের বড় বড় শিল্পপতিদের সাড়ে পাঁচ লক্ষ কোটি টাকা ঋণ মকুব করে দিয়েছে। এর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বন্ধুরাও ১০ হাজার কোটি টাকা লাভ করে নিয়েছে।
বিশদ

মোদি হাওয়া নেই, আপের ভিতর গোলমাল
দিল্লির সি আর পার্ক এবার কাকে
ভোট দেবে? দ্বিধাবিভক্ত বাঙালিরা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ মে: কংগ্রেস নয়। কেন্দ্রের মোদি সরকারের গত পাঁচ বছর? নাকি দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের বিগত সাড়ে চার বছর? আসন্ন লোকসভা নির্বাচনে প্রধান বিচার্য কোনটা? আপাতত এই প্রশ্নেই দ্বিধাবিভক্ত দিল্লির বাঙালি এলাকা সিআর পার্ক। কাকে দেবেন ভোট?
বিশদ

অস্ত্র শুধুই বিজেপি বিরোধী প্রচারের, বাঙালি কারিগরের শহরে অবলুপ্তির পথে বাংলা ভাষা

সৌম্যজিৎ সাহা, জামশেদপুর, ১০ মে: জামশেদজি টাটার নামকরণেই শহর। কিন্তু এই শহরের কারিগর কে জানেন? একজন বাঙালি। পি এন বোস। ছিলেন একজন ভূতত্ত্ববিদ। তাঁর অবদানকে সম্মান জানিয়ে এই শহরে একটি মূর্তিও বসানো আছে। জন্মলগ্নের পর থেকেই এ শহর ধীরে ধীরে বাঙালির খুব কাছের।
বিশদ

সুষমা না দাঁড়ানোয় কমেছে গ্ল্যামারও
ফসল নেই, ব্যবসা নেই, দিশাহীন বিদিশা তাই তাকিয়ে হাতের মোবাইলের দিকে, কখন কৃষিঋণ মকুবের মেসেজটা আসে

 সমৃদ্ধ দত্ত, বিদিশা (মধ্যপ্রদেশ), ১০ মে: বেঞ্চে বসে আছেন দুর্গাবাঈ সান্তে। বেঞ্চে বসে সদাশিব রাওয়াত। পিছনে লাইনে রূপা দেবী। জুয়েলারি দোকানে ভিড়। ভরদুপুরে। কারও হাতে সাদা প্যাকেট। কারও মুঠোয় রেক্সিনের বাক্স। জাফরালা থেকে। কুরেরিয়া থেকে। রাইসান থেকে।
বিশদ

 রাফাল চুক্তির বিষয়টি আদৌ
বিচারবিভাগের বিচার্য নয়
সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র, রায় স্থগিত

 সন্দীপ স্বর্ণকার,নয়াদিল্লি, ১০ মে: আদালতের প্রসঙ্গ তোলায় ক্ষমাপ্রার্থী হলেও ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান চালিয়ে যাবেন রাহুল গান্ধী। আইনজীবী মারফৎ আজ সুপ্রিম কোর্টে একথা জানিয়ে দিলেন কংগ্রেস সভাপতি। অন্যদিকে, রাফাল যুদ্ধবিমান চুক্তি বাতিলের আবেদন না করলেও আদালতের নজরদারিতে তদন্তের দাবি করলেন বিজেপির প্রাক্তন সদস্য যশবন্ত সিনহা, অরুণ শৌরি।
বিশদ

দিগ্বিজয় সিং কি এবার বিরাট চমক দিয়ে ভোপাল আসন ছিনিয়ে নিতে চলেছেন, চলছে জোর জল্পনা

 সমৃদ্ধ দত্ত, ভোপাল, ১০ মে: ছাপ ফেলেছেন কমল নাথ। সবথেকে কঠিন কাজটি তিনি মাত্র কয়েকমাসেই প্রমাণ করে অনেকটাই সফলভাবে আয়ত্ত করেছেন আস্থা। মধ্যপ্রদেশে সদ্য হয়ে যাওয়া বিধানসভা ভোটে ক্ষমতাচ্যুত হলেও বিজেপি কিংবা প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের উপর যে বিপুলভাবে মানুষ ক্ষুব্ধ সেরকম আভাস পাওয়া যাচ্ছে না।
বিশদ

 কেন্দ্র সিংভূম
‘কাজের মানুষের’ তকমার পাশে স্বামীর দুর্নীতির কাঁটা, গীতার বিরুদ্ধে মধু কোড়াই অস্ত্র বিজেপির

 সৌম্যজিৎ সাহা, চাইবাসা, ১০ মে: তাঁর ভাবমূর্তি স্বচ্ছ। নিজের এলাকায় কাজও করেছেন প্রচুর। তবুও স্বামীর দুর্নীতির কালি ধাওয়া করে বেড়াচ্ছে তাঁকে। অন্তত ভোটের ময়দানে সেটাই ইস্যু হয়ে দাঁড়িয়েছে সিংভূম লোকসভা কেন্দ্রে। স্থানীয়রা তাঁর ভাবমূর্তির প্রশংসায় পঞ্চমুখ হয়েও মনে করিয়ে দিচ্ছেন তাঁর স্বামীর কুকীর্তির কথা।
বিশদ

২০১৪ সালের থেকেও বেশি
আসন পাবে বিজেপি: অমিত

 বারাণসী, ১০ মে (পিটিআই): ২০১৪-র লোকসভা নির্বাচনের তুলনায় এবার আরও বেশি আসন পাবে বিজেপি। শুক্রবার এমনটাই দাবি করেছেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তাঁর মতে, দেশের পূর্বদিকের ও উপকূলবর্তী রাজ্যগুলিতে এবার ভালো ফল করবে দল। বিগত সাধারণ নির্বাচনে ২৮২টি আসন পেয়েছিল বিজেপি।
বিশদ

 পাকিস্তান থেকে আসা জর্জিয়ার
বিমানকে জয়পুরে নামাল বায়ুসেনা

 নয়াদিল্লি, ১০ মে (পিটিআই): শুক্রবার জর্জিয়ার একটি এএন-১২ বিমানকে জয়পুর এয়ারফিল্ডে নামাল ভারতীয় বায়ুসেনা। উড়ানের নির্ধারিত রুট থেকে সরে সেটি পাকিস্তান থেকে ঢুকে পড়েছিল ভারতীয় আকাশসীমায়। জয়পুরে সেটিকে নামতে বাধ্য করে ভারতীয় বায়ুসেনার বিমান।
বিশদ

বিজেপি কখনই ‘মোদি বা শাহের
দল’ হতে পারে না, দাবি গাদকারির

 নয়াদিল্লি, ১০ মে (পিটিআই): ভারতীয় জনতা পার্টি (বিজেপি) অতীতেও যেমন অটল বা আদবানিজির দল হয়ে ওঠেনি। তেমনই শুধু অমিত শাহ বা নরেন্দ্র মোদির দলও হয়ে উঠবে না। শুক্রবার সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে একথা সাফ জানালেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...

সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM