Bartaman Patrika
খেলা
 

 প্রবল চাপে দিল্লি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। এএফসি ‘এ’ লাইসেন্সধারী যে সব ভারতীয় কোচ আপাতত ‘ফ্রি’ আছেন তাঁরা সকলেই প্রায় পরীক্ষিত। তাই তিন সপ্তাহ আগে টেকনিক্যাল কমিটির সদস্যদের সঙ্গে আলোচনার পর ঠিক হয়েছিল, এবার বিদেশি কোচই নিয়োগ করা হবে।
গত বছর ইস্ট বেঙ্গলও কখনও ভারতীয় ক্লাব ফুটবলে কাজ না করা স্প্যানিশ কোচ আলেজান্দ্রোকে এনেছিল। আই লিগ জিততে না পারলেও তিনি অনেকটা সফল হয়েছিলেন। মোহন বাগান শীর্ষ কর্তাদের আশা, স্পেন ও পোল্যান্ডে একাধিক ক্লাবে কাজ করা কিবু ভিচুনা নতুন মরশুমে আলেজান্দ্রোর মতোই দাঁড়িয়ে যাবেন। এবার মোহন বাগানে কোচ হিসাবে ট্রেভর মরগ্যান, অ্যাশলে ওয়েস্টউডের নাম বাতাসে ভাসছিল। মরগ্যান নিজে যোগাযোগ করেছিলেন মোহন বাগানের সঙ্গে। তবে তিন দফায় ইস্ট বেঙ্গলে কাজ করা মরগ্যানকে দায়িত্ব দিতে চাননি মোহন বাগান কর্তারা। শেষ দফায় মরগ্যান লাল-হলুদে বেইজ্জত হয়েছিলেন।
সবুজ-মেরুন কর্তাদের আশা ভিচুনা স্পেন এবং পোল্যান্ডে কাজ করার সূত্রে সুলভে কিছু ইউরোপিয়ান ফুটবলার (বিশেষত পোলিশ বা স্প্যানিশ) এনে দিতে পারবেন। তাই ভারতীয় ফুটবলে অচেনা হলেও কিবু ভিচুনাকে দেওয়া হল দায়িত্ব। আই লিগ এবং আইএসএল মিলিয়ে বেশ কিছু স্প্যানিশ এখন ভারতীয় সার্কিটে। মোহন বাগান কর্তারা প্রথমে তিন স্প্যানিশ কোচের নাম শর্ট লিস্ট করেছিলেন। কিন্তু তাঁদের চেয়ে এই কোচের বায়ো-ডেটা অনেক ভালো। আর্থিক চাহিদা সাধ্যের মধ্যে। তাই দায়িত্ব পেলেন উয়েফা প্রো লাইসেন্সধারী কিবু ভিচুনা। তিনি জুনের শেষ সপ্তাহে আসছেন শহরে। তখনই শুরু হবে মোহন বাগানের অনুশীলন। কিবুর শেষ ক্লাব পোল্যান্ডের প্রথম ডিভিশন ক্লাব উইসলা প্লোক । ২০১২-১৩ সালে পোলিশ লিগ এবং পোলিশ কাপ জিতেছিল লিজিয়া ওয়ারশ। তিনি সেই দলের কোচিং স্টাফ ছিলেন। ২০১৫-১৬ মরশুমে তিনি পোলিশ কাপ চ্যাম্পিয়ন লেচ পজনান ক্লাবের সাপোর্ট স্টাফ ছিলেন। ২০১২-১৩ মরশুমে পোল্যান্ড লিগ চ্যাম্পিয়ন দল লেজিয়া ওয়ারশ ক্লাবের সাপোর্ট স্টাফ হিসাবে তাঁর ২০১৩-১৪ মরশুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বের ম্যাচে সাইড বেঞ্চে বসার অভিজ্ঞতা আছে। সেবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে হেরে

মোহন বাগানের
কোচ কিবু ভিচুনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। এএফসি ‘এ’ লাইসেন্সধারী যে সব ভারতীয় কোচ আপাতত ‘ফ্রি’ আছেন তাঁরা সকলেই প্রায় পরীক্ষিত। তাই তিন সপ্তাহ আগে টেকনিক্যাল কমিটির সদস্যদের সঙ্গে আলোচনার পর ঠিক হয়েছিল, এবার বিদেশি কোচই নিয়োগ করা হবে।
বিশদ

  রাজনীতির পিচে লক্ষ্মণ-ভাজ্জিকে পাশে পেলেন গম্ভীর

 নয়াদিল্লি, ১০ মে: রাজনীতির ময়দানে নতুন ইনিংস শুরু করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। বিজেপি’র টিকিটে তিনি পূর্ব দিল্লি থেকে লোকসভা নির্বাচনে এবার প্রার্থী হয়েছেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি আম আদমি পার্টির পূর্ব দিল্লির প্রার্থী অতিশির বিরুদ্ধে ‘অশ্লীল ও কুরুচিকর’ মন্তব্য নির্বাচনী প্রচারে ব্যবহার করেছেন।
বিশদ

সই করলেন তিন হাজার ফুটবলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন কলকাতা লিগের খেলা এখন ময়দান থেকে অনেকটাই দূরে ছড়িয়ে পড়েছে। আইএফএ অনুমোদিত ক্লাবগুলির আর্থিক অবস্থাও মোটেও ভালো নয়। ২০১৬-১৭ মরশুমের আর্থিক অনুদান দেওয়া হয়েছে সম্প্রতি।
বিশদ

  স্মিথ-ওয়ার্নারের প্রশংসায় ক্যাপ্টেন ফিনচ

 মেলবোর্ন, ১০ মে: বল বিকৃতিকাণ্ডে এক বছরের নির্বাসন কাটিয়ে ফের জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। ব্রিসবেনে নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে ওয়ার্নার ২ রানে আউট হলেও স্মিথ কিন্তু ১০৮ বলে ৯২ রানে অপরাজিত থাকেন।
বিশদ

প্রতারকের গঞ্জনা হজমের জন্য ওয়ার্নারদের
প্রস্তুত থাকার পরামর্শ কোচ ল্যাঙ্গারের

 ব্রিসবেন, ১০ মে: বিশ্বকাপের মঞ্চে টিম অস্ট্রেলিয়াকে ‘স্বাগত’ জানানোর প্রস্তুতি নিয়ে ফেলেছে ইংল্যান্ডের কুখ্যাত ‘বার্মি আর্মি’ গ্রুপ। বল বিকৃতি কাণ্ডে জড়িয়ে নির্বাসন কাটিয়ে ফেরা স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে তাঁদের কীর্তির কথা স্মরণ করিয়ে দিয়ে দুই তারকার মনঃসংযোগে চিড় ধরাতে বদ্ধপরিকর ওই উগ্র ইংরেজ সমর্থকরা।
বিশদ

 অবামেয়াংয়ের হ্যাটট্রিকে
চেলসির মুখোমুখি আর্সেনাল

 মাদ্রিদ, ১০ মে: পিয়েরে এমেরিক অবামেয়াংয়ের দুরন্ত হ্যাটট্রিকের সৌজন্যে সহজেই ইউরোপা লিগের ফাইনালে পৌঁছাল আর্সেনাল। প্রতিযোগিতার শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ চেলসি। বৃহস্পতিবার সেমি-ফাইনালের দ্বিতীয় পর্বের ম্যাচে ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে হারাল উনেই এমেরির দল।
বিশদ

  জুভেন্তাস ছাড়তে পারেন ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি?

 মিলান, ১০ মে: জুভেন্তাসের কোচ রূপে আগামী মরশুমে কি দায়িত্বে বহাল থাকবেন ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি? যদিও তাঁর কোচিংয়ে জুভেন্তাসে ইতিমধ্যেই এই মরশুমে টানা আটবার ইতালিয়ান লিগ সিরি ‘এ’ চ্যাম্পিয়ন হয়েছে। ররিবার রোমের ওলিম্পিক স্টেডিয়ামে এএস রোমার বিরুদ্ধে সিরি ‘এ’-র ম্যাচে মুখোমুখি হচ্ছে জুভেন্তাস।
বিশদ

  কেপার কৃপায় ইউরোপা লিগের ফাইনালে উঠল চেলসি

 লন্ডন, ১০ মে: গত ফেব্রুয়ারিতে লিগ কাপের ফাইনালের খলনায়ক। টাই-ব্রেকারে ম্যাঞ্চেস্টার সিটির কাছে হারের পর তাঁর মুণ্ডপাত করেছিলেন চেলসির সমর্থকরা। কারণ, সেই ম্যাচে দু’বার চোট পেয়ে খোঁড়াচ্ছিলেন গোলরক্ষক কেপা আরিজাবালাগা।
বিশদ

  শেষ চারে অঙ্কিতা রায়না

 নয়াদিল্লি, ১০ মে: মেয়েদের আইটিএফ ওয়ার্ল্ড টেনিস টুর্নামেন্টের সেমি-ফাইনালে পৌঁছে গেলেন ভারতের এক নম্বর মহিলা টেনিস তারকা অঙ্কিতা রায়না। শুক্রবার শেষ আটের লড়াইয়ে হংকংয়ের খেলোয়াড় এডুইস ওং চোংকে ২-৬, ৬-৪, ৭-৫ সেটে হারিয়ে শেষ চারের টিকিট পাকা করেন অঙ্কিতা।
বিশদ

  নির্বাসিত নেইমার

 প্যারিস, ১০ মে: প্রতিপক্ষ সমর্থককে নিগ্রহ করার অপরাধে নেইমারকে তিন ম্যাচ নির্বাসনদণ্ড দিল ফরাসি ফুটবল ফেডারেশন। ১৩ মে থেকে এই শাস্তি বলবৎ হবে। অর্থাৎ, শনিবার লিগের ম্যাচে খেলতে পারবেন ব্রাজিলিয়ান তারকাটি। বিশদ

  মাদ্রিদ ওপেনের শেষ আটে
নাদাল, ফেডেরার ও ডকোভিচ

 মাদ্রিদ, ১০ মে: গেল মনফিলসের বিপক্ষে দুটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে মাদ্রিদ ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠলেন রজার ফেডেরার। তাঁর সঙ্গে শেষ আটে পৌঁছেছেন রাফায়েল নাদাল ও নোভাক ডকোভিচ। তবে মহিলাদের সিঙ্গলসে ছিটকে গিয়েছেন শীর্ষ বাছাই নাওমি ওসাকা এবং দ্বিতীয় বাছাই পেত্রা কিতোভা।
বিশদ

 ম্যাচ গড়াপেটার অভিযোগে
নির্বাসিত জয়সা ও গুনাবর্ধনে

 দুবাই, ১০ মে: ফের কলঙ্কিত হল শ্রীলঙ্কান ক্রিকেট। আবারও সেই ম্যাচ ফিক্সিংয়ের ছায়া। ম্যাচ গড়াপেটার অভিযোগে শ্রীলঙ্কার দুই প্রাক্তন ক্রিকেটার নুয়ান জয়সা ও আভিস্কা গুনাবর্ধনেকে সাময়িক ভাবে নির্বাসিত করল আইসিসি। সংযুক্ত আরব আমিরশাহীর টি-১০ লিগে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে।
বিশদ

  আজ জিতলেই চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

 বার্লিন, ১০ মে: শনিবার রাতে গুরুত্বপূর্ণ ম্যাচে আর বি লিপজিগকে হারাতে পারলেই টানা সাতবার বুন্দেশলিগায় চ্যাম্পিয়ন হবে বায়ার্ন মিউনিখ। এখন ৩২ ম্যাচে বায়ার্নের পয়েন্ট ৭৪। নিকটতম প্রতিদ্বন্দ্বী বরুসিয়া ডর্টমুন্ড সমসংখ্যাক ম্যাচে পেয়েছে ৭০ পয়েন্ট। বুন্দেশলিগার সব দলেরই বাকি আছে দুটি করে ম্যাচ।
বিশদ

  রবিবার খেলতে পারেন মো সালাহ

 লন্ডন, ১০ মে: রবিবার ঘরের মাঠ অ্যানফিল্ডে প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে লিভারপুল খেলবে উলভসের বিরুদ্ধে। এই ম্যাচে খেলার সম্ভাবনা রয়েছে মিশরীয় তারকা মহম্মদ সালাহ’র। লিগের গত ম্যাচে নিউকাসলের বিরুদ্ধে মাথায় চোট পাওয়ায় বার্সেলোনার বিরুদ্ধে তাঁকে বিশ্রাম দিতে বাধ্য হয়েছিলেন কোচ জুরগেন ক্লপ।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM