Bartaman Patrika
দেশ
 

প্রিয়াঙ্কার অনুরোধ মেনে তাঁর দল থেকে
অভিযুক্ত নেতাকে ছেঁটে ফেললেন রাহুল

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: বিহারে প্রশ্নপত্র ফাঁসের মামলায় অভিযুক্ত। এরকম এক নেতাকে দলীয় সম্পাদকের পদে বসিয়ে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত প্রিয়াঙ্কা গান্ধীর দলের সদস্য করায় বিস্তর সমালোচনা হজম করতে হচ্ছিল। কুমার আশিস নামে অভিযুক্ত সেই নেতাকে প্রিয়াঙ্কা গান্ধীর টিম থেকে ছেঁটে ফেলল কংগ্রেস। নিয়োগ করার একদিনের মধ্যেই। কংগ্রেস সূত্রের খবর, বোন প্রিয়াঙ্কার অনুরোধ মেনে কুমার আশিসকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাহুল গান্ধী। মঙ্গলবার প্রিয়াঙ্কার টিমের সদস্য করা হয়েছিল অভিযুক্ত এই নেতাকে। সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে সমালোচনা শুরু হওয়ায় বুধবার কুমার আশিসকে প্রিয়াঙ্কার টিম থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে কংগ্রেস।
২০০৫ সালে বিহারের একটি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় নাম জড়িয়েছিল কুমার আশিসের। সেই ঘটনায় গ্রেপ্তারও হতে হয় তাঁকে। গ্রেপ্তার হওয়ার পর কংগ্রেস অভিযুক্ত এই নেতাকে বহিষ্কার করেছিল। পরে তিনি ফের কংগ্রেসে যোগ দেন। বিহারের ভোটে লড়াইও করেন। এরকম এক অভিযুক্ত নেতাকে প্রিয়াঙ্কা গান্ধীর টিমের সদস্য করায় সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় তুলতে শুরু করে বিহারে ক্ষমতাসীন নীতীশ কুমারের দল জেডিইউ। কংগ্রেস সূত্রের খবর, কুমার আশিস সম্পর্কে এই তথ্য জানতে পারার পর প্রিয়াঙ্কা নিজেই তাঁকে সরিয়ে অন্য কোনও নেতাকে টিমের নতুন সদস্য করার জন্য অনুরোধ করেন। বোনের সেই অনুরোধ মেনে নেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। আশিস কুমারের জায়গায় নতুন সদস্য করা হয় শচীন নায়েককে। উল্লেখ্য, উত্তরপ্রদেশে সম্পাদক পদে বসিয়ে ছয় নেতাকে নিয়ে দল গঠন করেছিল কংগ্রেস। তাঁদের মধ্যে তিনজনকে প্রিয়াঙ্কাকে সাহায্যের দায়িত্ব দেওয়া হয়। বাকি তিনজনকে রাখা হয় পশ্চিম উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার টিমে। কুমার আশিসের সঙ্গে প্রিয়াঙ্কার দলে রাখা হয়েছিল জুবের খান ও বাজিরাও খাড়েকে। প্রিয়াঙ্কার অনুরোধে কুমার আশিসকে সরিয়ে তাঁর জায়গায় শচীন নায়েককে আনলেন রাহুল গান্ধী।

বাড়তে চলেছে রাজধানী এক্সপ্রেসের গতি 

নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: শীঘ্রই বাড়তে চলেছে দেশের অন্যতম অভিজাত ট্রেন রাজধানী এক্সপ্রেস গতি। রেল সূত্রে খবর এমনই। বর্তমানে রাজধানী এক্সপ্রেসে একটি ইঞ্জিন থাকে। তার বদলে দু'টি ইঞ্জিন দিয়ে চালানোর পরিকল্পনা করা হয়েছে। ইতিমধ্যে দিল্লি-মুম্বই রুটে পরীক্ষামূলক যাত্রা সম্পন্ন করেছে রাজধানী এক্সপ্রেস।   বিশদ

ভোটের আগে পিএফের
সুদ বেড়ে ৮.৬৫ শতাংশ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: ভোটের আগে ফের উপহার দিল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। বাড়ানো হল কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) সুদের হার। বার্ষিক ৮.৫৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে পিএফের সুদের হার হল ৮.৬৫ শতাংশ। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ার জানিয়েছেন, আজ শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) অছি পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন দেশের প্রায় ছ’কোটি ইপিএফ গ্রাহক।
বিশদ

হাফিজের জামাতকে নিষিদ্ধ
করতে বাধ্য হল পাকিস্তান

ইসলামাবাদ, ২১ ফেব্রুয়ারি: পুলওয়ামায় আধাসেনার কনভয়ের উপর হামলা, আর প্রবল আন্তর্জাতিক চাপ। শেষ পর্যন্ত ঢোঁক গিলতে বাধ্য হল পাকিস্তান। মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের সংগঠন জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করল তারা। একইসঙ্গে জামাতের দাতব্য শাখা সংগঠন ফালাহ-এ-ইনসানিয়তকেও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
বিশদ

নদী আটকে জল বন্ধ, দিল্লির
কৌশলে কোণঠাসা পাকিস্তান

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: বাণিজ্যিকভাবে ধাক্কা দেওয়ার পর এবার তিনটি নদীর জলপ্রবাহ ঘুরিয়ে দিয়ে পাকিস্তানকে চাপে ফেলার পদক্ষেপ নিল ক্রুদ্ধ ভারত। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি বলেছেন, পাকিস্তানের মধ্যে দিয়ে প্রবাহিত ভারতের তিনটি নদী বিপাশা, ইরাবতী এবং শতদ্রুর জলপ্রবাহ ঘুরিয়ে দেওয়া হবে।
বিশদ

  জম্মু থেকে তুলে নেওয়া হল কার্ফু, ছন্দে ফিরল জনজীবন

 জম্মু ও শ্রীনগর, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): আইন-শৃঙ্খলার পরিস্থিতি উন্নতি হওয়ায় কার্ফু তুলে নেওয়া হল জম্মু থেকে। পুলওয়ামা ঘটনার সাতদিন পর কার্ফু উঠে যাওয়ায় ছন্দে ফিরল জনজীবন। বৃহস্পতিবার জম্মুর জেলা শাসক রমেশ কুমার কার্ফু তুলে দেওয়া নিয়ে দু’টি নির্দেশ জারি করেন।
বিশদ

 যখন জওয়ানরা মরছেন, তখন করবেট পার্কে শ্যুটিং করছেন মোদি, আক্রমণ কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: ঘটনার সাতদিনের মধ্যেই পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলা নিয়ে কংগ্রেস-বিজেপির রাজনৈতিক তরজা শুরু হয়ে গেল। যখন জওয়ানরা মরছেন, তখন করবেট পার্কে শ্যুটিং করছেন মোদি! আজ এই মর্মেই প্রশ্ন তুলে আক্রমণ করল কংগ্রেস।
বিশদ

মায়ার সঙ্গে অখিলেশের জোট
ফর্মুলা নিয়ে অসন্তুষ্ট মুলায়ম

 লখনউ, ২১ ফেব্রুয়ারি: মায়াবতীর দলের সঙ্গে সমাজবাদী পার্টির আসন রফার ফর্মুলা নিয়ে অসন্তুষ্ট মুলায়ম সিং যাদব। বৃহস্পতিবার দলের সদরদপ্তরে বসেই জোটের শর্ত নিয়ে খোলাখুলি নিজের এই অসন্তোষের কথা জানিয়ে দিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা।
বিশদ

লক্ষ লক্ষ মানুষের ভিড় নিয়ন্ত্রণে গাণিতিক
পদ্ধতি বের করার দাবি গবেষকদের

 চেন্নাই, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): কোনও উত্সব বা অনুষ্ঠানকে কেন্দ্র করে লক্ষ লক্ষ মানুষের সমাগম হলে সেই ভিড় সামাল দিতে রীতিমতো হিমশিম খেতে হয় স্থানীয় প্রশাসনকে। ভিড় নিয়ন্ত্রণ করতে একদিকে যেমন প্রচুর লোকবলের দরকার পড়ে, তেমনি পদপিষ্ট হয়ে মৃত্যুর মতো ঘটনা আটকানো বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় উদ্যোক্তাদের কাছে।
বিশদ

ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হওয়ার চূড়ান্ত
ছাড়পত্র ‘তেজস’কে, প্রশংসা সেনাকর্তাদের

বেঙ্গালুরু, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): যুদ্ধ হোক বা জঙ্গিদমন, যেকোনও ধরনের অভিযানে যাওয়ার জন্য সবদিক থেকে তৈরি ‘তেজস’। ভারতীয় বায়ুসেনায় এই অত্যাধুনিক যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি এখন স্রেফ সময়ের অপেক্ষা।
বিশদ

অন্ধ্রপ্রদেশে জগনমোহন রেড্ডিকে পাশে চাইছে বিজেপি
উত্তরপ্রদেশে সমঝোতা চূড়ান্ত, মায়াবতীর দল লড়বে ৩৮টি আসনে, অখিলেশ ৩৭ আসনে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: যুদ্ধ যুদ্ধ আবহের আড়ালে লোকসভা ভোটের প্রস্তুতি চলছে জোরকদমেই। সরকারপক্ষ এবং বিরোধী জোট উভয়েই আপাতত মরিয়া হয়ে ঝাঁপিয়েছে জোটের কলেবর বৃদ্ধির লক্ষ্যে। বিজেপি প্রায় প্রতিদিনই নিজেদের জোটের আয়তর বাড়ানোর চেষ্টা করছে। বিশদ

মোদি-সৌদি যুবরাজের যৌথ বিবৃতি
সন্ত্রাসের মদতদাতা হিসেবে পাকিস্তানের নাম বলতে ভুলে গিয়েছেন মোদি, কটাক্ষ কংগ্রেসের

 নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে মোদির যৌথ বিবৃতির সমালোচনা করল কংগ্রেস। কটাক্ষ করে কংগ্রেস বলেছে, প্রধানমন্ত্রী সন্ত্রাসের মদতদাতা হিসেবে পাকিস্তানের নাম উল্লেখ করতে ভুলে গিয়েছেন। মোদি-ক্রাউন প্রিন্সের বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশিত হয়েছিল।
বিশদ

পুলওয়ামা থেকে শিক্ষা, কাশ্মীর যাতায়াতে জওয়ানদের বিনামূল্যে বিমান পরিষেবা, ঘোষণা কেন্দ্রের

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় জঙ্গি হামলার পর হুঁশ ফিরল সরকারের। এবার থেকে কাশ্মীর উপত্যকায় আকাশ পথে যাতায়াত করতে পারবেন সিআরপিএফ জওয়ান সহ অন্যান্য আধা-সামরিক বাহিনীর কর্মীরা। বিমানভাড়া বাবদ টাকাও মিটিয়ে দেবে সংশ্লিষ্ট বাহিনী। অর্থাৎ সম্পূর্ণ বিনামূল্যে বিমানে যাতায়াত করতে পারবেন তাঁরা।
বিশদ

শহিদ পরিবারগুলি যখন শোকে কাতর, বিজেপি
তখন উদ্বোধনে ব্যস্ত, তোপ অখিলেশ যাদবের

লখনউ, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা হামলায় শহিদ সিআরপিএফ জওয়ানদের পরিবারের সদস্যরা স্বজন হারানোর শোকে কাতর। আর এরকম একটি সময়ে বিজেপি ব্যস্ত উদ্বোধন ও শিলান্যাসে। বৃহস্পতিবার এভাবেই ক্ষমতাসীন দলকে আক্রমণ করলেন অখিলেশ যাদব।
বিশদ

  পুলওয়ামার মতো নাশকতা এড়াতে লেজার প্রযুক্তির ব্যবহার

 নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীরে পুলওয়ামার মতো নাশকতা এড়াতে জওয়ানদের নিরাপত্তায় একগুচ্ছ পরিকল্পনা নিল কেন্দ্র। গত ১৪ ফেব্রুয়ারির মতো বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে জঙ্গি হানা ঠেকাতে বিস্ফোরক নিরোধক যানের পাশাপাশি বিশেষ লেজার রশ্মির ব্যবহার করা হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
ব্রিজটাউন, ২১ ফেব্রুয়ারি: জ্যাসন রয় ও জো রুটের সেঞ্চুরির সুবাদে রেকর্ড রান তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল ইংল্যান্ড। সেই সঙ্গে ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ছেলেধরা সন্দেহে গুজবকে কেন্দ্র করে মাঝবয়সি এক মহিলাকে গণপিটুনি দিলেন এলাকার বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে বুধবার রাতে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়ার ...

 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

সংবাদদাতা, লালবাগ: প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকার পর বুধবার রানিতলা থানার চর এলাকায় পদ্মা নদী থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম অচিন্ত্যকুমার মণ্ডল (১৯)।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমানে বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

21st  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রীতির বন্ধন দৃঢ় হবে। বৃষ: শৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। মিথুন:ভ্রাতা-ভগিনী ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম১৯০৬: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

পেরু-ইকুয়েডর সীমান্তে ভূমিকম্প, মাত্রা ৭.৫ 

06:11:00 PM

নাম না করে কেন্দ্রকে তোপ, গেরুয়ার অমর্যাদা করবেন না: মুখ্যমন্ত্রী

04:28:00 PM

মাটি উৎসবের জয় হোক, সকলে ভাল থাকুন: মুখ্যমন্ত্রী 

04:27:00 PM

গুজব ছড়াচ্ছে আরএসএস: মুখ্যমন্ত্রী

04:26:14 PM