Bartaman Patrika
রাজ্য
 
 

  স্বাধীনতা দিবস উপলক্ষে ব্যান্ডের আয়োজন করা হয়েছে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। তারই মহড়া চলছে। -নিজস্ব চিত্র

বিভিন্ন জেলায় যজ্ঞ, পুড়ল বাজি
রাজারহাটে রামপুজো নিয়ে সংঘর্ষ,
চলল গুলি, কাঁদানে গ্যাস, উত্তেজনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতে রামনগর ঘোষপাড়ায় রামের পুজোর প্রস্তুতি ঘিরে সাজসজ্জা চলছিল। সেই সময় সশস্ত্র অবস্থায় বেশ কিছু দুষ্কৃতী ঢুকে পরিস্থিতি অশান্ত করে তোলার চেষ্টা করে বলে অভিযোগ।
নিউটাউন-১ বিজেপির মণ্ডল সভাপতি রাজু পালের অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা পুজো করতে বাধা দেয়। চলে বেশ কয়েক রাউন্ড গুলি। বোমাবাজিও করা হয়। পাড়ার লোকজন বেরিয়ে এলে দুষ্কৃতীরা পালিয়ে যায়। খবর পেয়ে সেখানে যান বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়। চলে আসে বিশাল পুলিসবাহিনীও। তাপসবাবু বলেন, উত্তেজনার পরিস্থিতি যাতে প্রশমিত হয় সেটা দেখতে গিয়েছিলাম। কোনও অভিযোগ থাকলে পুলিসকে জানাতে বলেছি। প্রশাসন তদন্ত করে দেখবে। বুধবার সকাল থেকে ওই অঞ্চলে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিস ও র‌্যাফ মোতায়েন করা হয়। লকডাউন থাকায় বাড়তি নজর দেওয়া হয় প্রশাসনের তরফে।
বিজেপির অভিযোগ, পুলিস প্রথমে পুজোর অনুমতি দিতে চায়নি। যাকে কেন্দ্র করে সকালেও একপ্রস্থ বচসা বাধে। জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয়েছে বলে বিজেপির দাবি। নারায়ণপুরের ঘটনায় সতর্কতামূলক পদক্ষেপের জন্য ১০ জনকে আটক করা হয় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। পুলিস অবশ্য কাঁদানে গ্যাসের শেল ফাটানো এবং লাঠিচার্জের অভিযোগ অস্বীকার করেছে।
এদিন কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় বিজেপির নেতৃত্বে রাম পুজোর আয়োজন করা হয়। বালিগঞ্জ এলাকায় শরৎ বসু রোড এবং দেওধর স্ট্রিটে পুজো দেন দক্ষিণ কলকাতার বিজেপি’র নেতারা। দমদম পার্কের মল্লিকপাড়াতেও পুজোর আয়োজন হয়েছিল। লকডাউনের জন্য সেন্ট্রাল অ্যাভিনিউয়ের রাম মন্দির বন্ধ ছিল। মন্দির সংলগ্ন অঞ্চলে বাড়তি পুলিস মোতায়েন করা ছিল এদিন।
অপরদিকে, হাওড়ার রামরাজাতলায় রামমন্দিরে পুজো হয়েছে স্থানীয় বিজেপির উদ্যোগে। হুগলির চুঁচুড়া, সিঙ্গুরের মল্লিকপুরে রামের মূর্তি বানিয়ে পুজো দেওয়া হয় বলে জানা গিয়েছে।
রামপূজনের একই ছবি দক্ষিণ ২৪ পরগনা বিষ্ণুপুরেও। এদিন পুরুষোত্তম রামচন্দ্রের প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। লকডাউন অমান্য করে বিভিন্ন জায়গায় রামপুজো করার চেষ্টা কড়া হাতে সামাল দিয়েছে জেলা পুলিস। বজবজ চড়িয়াল মন্দিরের পুজো বন্ধ করে দিয়েছে প্রশাসন। লকডাউন ভেঙে রামপুজো করার সময় দু’জন বিজেপি কর্মীকে গ্রেপ্তার করে নরেন্দ্রপুর থানার পুলিস।
বারাকপুর মহকুমার বিভিন্ন জায়গায় যজ্ঞের আয়োজন করে বিজেপি। পানিহাটির অমরাবতীতে ও কামারহাটি-খড়দহের বেশ কিছু অংশে মিছিল বের হয়। পূর্ব ভাটপাড়া রথতলা মোড়ে বারাকপুরের বিজেপি সাংসদ যজ্ঞ করেন। সেখানে ধ্বজা উত্তোলনের পর ব্যাপক বাজি ফাটানো হয় বলে অভিযোগ। এদিকে, বাজি ফাটানোর অভিযোগ পেতেই পুলিস গিয়ে দু’জন বিজেপি সমর্থককে গ্রেপ্তার করে। বারাকপুরের যুগ্ম কমিশনার অজয় ঠাকুর বলেন, দু’জনকে বাজি সমেত গ্রেপ্তার করা হয়েছে। বারাকপুরের পুলিস কমিশনার মনোজ বর্মা বলেন, মিছিল হয়েছে বলে তিনি জানেন না। কেউ যদি বাড়ির সীমানার ভিতরে কিছু করে থাকেন, তাহলে আমাদের কিছু করার নেই।

06th  August, 2020
 অর্ধেক কর্মীকে আসতেই
হবে, জানাল স্বাস্থ্যদপ্তর

৫০ শতাংশ কর্মীকে আসতেই হবে অফিসে। নির্দেশনামা জারি করল রাজ্য স্বাস্থ্যদপ্তর। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম ও স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তীর অফিস থেকে এ বিষয় দু’টি নির্দেশনামা জারি করা হয়েছে। বিশদ

07th  August, 2020
 মমতার ট্যুইটে ঐক্যের বার্তা
শিলান্যাসের সাফল্য উদযাপন
ধনকারের, সমালোচনা বিরোধীদের

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে রামমন্দিরের শিলান্যাস অনুষ্ঠানকে ঐতিহাসিক বলে বর্ণনা করে বুধবার সন্ধ্যায় রাজভবনে প্রদীপ জ্বেলে উৎসব পালন করলেন রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

06th  August, 2020
২৪ ঘণ্টায় ফল, ব্যবস্থা রাজ্যের
করোনা রিপোর্ট
মিলবে মেসেজে

করোনা পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যে মিলবে রিপোর্ট। সিদ্ধান্ত হয়েছিল আগেই। বিভিন্ন বৈঠকে পই পই করে সেকথা স্মরণ করিয়েছেন রাজ্যেৱ স্বাস্থ্য অধিকর্তা। কিন্তু কাজে তা দেখা যায়নি। তাই তারপরও রাজ্যের বিভিন্ন প্রান্তে করোনা পরীক্ষা করিয়ে সময়মতো রিপোর্ট হাতে পাচ্ছেন না বহু মানুষ।
বিশদ

06th  August, 2020
খড়্গপুর আইআইটির দ্বারস্থ রাজ্য
বজ্রপাতের আগাম সতর্কবার্তা দিতে
সব জেলায় সেন্সর বসানোর উদ্যোগ

 বজ্রপাতে প্রাণহানির ঘটনা এড়াতে নতুন প্রযুক্তির খোঁজ শুরু করল রাজ্য সরকার। যাতে কমপক্ষে ঘণ্টাখানেক আগে রাজ্যের সর্বত্র সতর্কবার্তা পৌঁছে দেওয়া যায়।
বিশদ

06th  August, 2020
পুজো ঘিরে আশা-নিরাশার
দোলাচলে বিপন্ন বস্ত্রশিল্প

ভ্যাকসিনের অপেক্ষায় ব্যবসায়ীরা

প্রতি বছর ১৫ আগস্টের মধ্যে বাজারের হাবভাব বুঝে যাই। ওইদিন থেকে আমরা আর অর্ডার নিতে পারি না। প্রচণ্ড কাজের চাপ পড়ে যায়। এবার সব তালগোল পাকিয়ে গিয়েছে।
বিশদ

06th  August, 2020
এবার ভিডিও কনফারেন্সে বিচার
রাজ্যের প্রতিটি পকসো আদালতে
নির্যাতিতের সামনে আনা হবে না অভিযুক্তকে

শুনানি পর্বে অভিযুক্তকে নির্যাতিতের সামনে আনা হবে না। শনাক্তকরণ থেকে শুরু করে গোটা শুনানিপর্ব ভিডিও কনফারেন্সের মাধ্যমেই চলবে রাজ্যের প্রতিটি ‘পকসো আদালতে’। বিশদ

06th  August, 2020
লকডাউনে কতটা পড়িয়েছেন শিক্ষকরা,
নাম ধরে ধরে জানতে চায় বিকাশ ভবন

 লকডাউনের সময় পঠনপাঠনে কোন শিক্ষক কতটা সক্রিয় ভূমিকা নিয়েছেন, একেবারে নাম ধরে সেই হিসেব রাখতে চাইছে বিকাশ ভবন।
বিশদ

06th  August, 2020
‘গেরুয়াপন্থী’ নেতাদের বিরুদ্ধে
ব্যবস্থা নিতে এখনও ব্যর্থ তৃণমূল
ক্ষোভ দলের নিচুতলার কর্মীদের

 লোকসভা নির্বাচনের পর কেটে গিয়েছে প্রায় এক বছর। কিন্তু এই সময়ের মধ্যে কি সংগঠন মজবুত করতে পেরেছে শাসকদল? বিশদ

06th  August, 2020
করোনার ভয়ে ঘরে ঢুকে থাকলে চলবে না,
আন্দোলনের বিকল্প পথ খুঁজতেই হবে: সূর্য

 করোনার কঠিন পরিস্থিতিতে মানুষের পাশে থেকে স্বাস্থ্যবিধি মেনেই আন্দোলন চালানোর বিকল্প পথ খোঁজার আহ্বান জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। বিশদ

06th  August, 2020
মামলার শুনানি বন্ধ
জেলে মাওবাদী বন্দিদের মধ্যে
বাড়ছে ক্ষোভ, বাড়ল নজরদারিও

 লকডাউনে শহরের বিভিন্ন আদালতে মাওবাদী মামলার শুনানি থমকে। অভিযোগ, এর ফলে বিভিন্ন সংশোধনাগারে মাওবাদী বন্দিদের মধ্যে বাড়ছে ক্ষোভ। বিশদ

06th  August, 2020
রাজ্যে লাফিয়ে বেড়েছে খুন
স্পর্শকাতর এলাকা চিহ্নিত
করার কাজ শুরু

 লকডাউন পর্বে রাজ্যে লাফিয়ে বেড়েছে খুনের সংখ্যা। এই নিয়ে রীতিমতো উদ্বিগ্ন পুলিস কর্তারা। এর মধ্যে যেমন রয়েছে রাজনৈতিক খুন, তেমনই পারিবারিক বিরোধ বা শত্রুতা থেকেও খোয়া গিয়েছে প্রাণ। বিশদ

06th  August, 2020
 ডিএলএডের চূড়ান্ত বর্ষের
পরীক্ষা, সিদ্ধান্ত নয় এখনই

 পরীক্ষার জন্য আপাতত আরও কিছুদিন অপেক্ষা করতে হবে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন বা ডিএলএডের দ্বিতীয় বর্ষের ছাত্রছাত্রীদের। প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার জন্য আবশ্যিক এই ডিগ্রি। বিশদ

06th  August, 2020
লকডাউনে রাজ্যে বিক্রি আর্সেনিক
অ্যালবামের কয়েক কোটি ডোজ
নিয়ম না মেনে খাওয়া বহু ক্ষেত্রে, শঙ্কিত চিকিৎসকরা 

বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক, বহু হোমিও ওষুধ কোম্পানির কর্তারা জানাচ্ছেন, অবিলম্বে মানুষ সচেতন না হলে লাগাতার সেবনে আর্সেনিকের ক্রনিক কুপ্রভাবের আশঙ্কা রয়েছে। যেমন ডায়ারিয়া, হার্টের অসুখ, তীব্র শ্বাসকষ্ট, গায়ে র‌্যাশ, এমনকী ক্যান্সার পর্যন্ত হতে পারে।
বিশদ

05th  August, 2020
বিরোধীদের অপপ্রচারকে ঘায়েল করতে নয়া অস্ত্র
শুরু তথ্য সংগ্রহ, মমতার উন্নয়ন
চিত্র এবার সোশ্যাল মিডিয়াতেও

মাঠে-ময়দানে দাঁড়িয়ে নয়। ‘ভার্চুয়াল’ অপপ্রচারের জবাব মিলবে ‘ভার্চুয়ালে’ই। লক্ষ্য একুশের ভোট-মহারণ। আর জবাবের হাতিয়ার এবার সোশ্যাল মিডিয়াও। বিরোধীদের বিভ্রান্তিমূলক প্রচারকে ভোঁতা করতে এবার প্রতিটি দপ্তরে ‘ফেসবুক’, ‘ট্যুইটার’ অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিল নবান্ন। 
বিশদ

05th  August, 2020

Pages: 12345

একনজরে
দেরিতে শুরু হলেও আফ্রিকা মহাদেশে করোনার সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। সেখানে সংক্রমণ ১০ লক্ষ অতিক্রমণ করেছে বলে সরকারি হিসেব। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৮৩ জনের।  ...

মাকে কটূক্তির প্রতিবাদ করতে গিয়ে খুন হতে হল ১৭ বছরের এক কিশোরকে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বালুরঘাট শহর সংলগ্ন আঁখিরাপাড়া এলাকায়।  ...

করোনামুক্ত হয়ে বাড়ি ফেরার পর খড়্গপুর রেল হাসপাতালের এক চিকিৎসক ফের করোনায় আক্রান্ত হলেন।   ...

 অযোধ্যায় রামমন্দিরের জায়গায় যদি মসজিদ নির্মাণ করা হতো, তাহলে সেই উদ্বোধনী অনুষ্ঠানে যেতাম না। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই মন্তব্য ঘিরেই বিতর্ক ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম
১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম
১৯৭৫: গীতিকার ও কবি প্রণব রায়ের মৃত্যু
১৯৭৭: বিশিষ্ট সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীতপরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮১- সুইস টেনিস খেলোয়ান রজার ফেডরারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী ৫৭/৪১ রাত্রি ৪/১৯। উত্তরভাদ্রপদনক্ষত্র ২৭/২৩ অপঃ ৪/১২। সূর্যোদয় ৫/১৪/৩৫, সূর্যাস্ত ৬/৯/৫১। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৯ মধ্যে। রাত্রি ৮/২৩ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৫। বারবেলা ৬/৫১ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৬ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৫১ গতে উদয়াবধি।।
২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী রাত্রি ২/৩২। উত্তরভাদ্রপদনক্ষত্র দিবা ৩/৪৯। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৯/২০ গতে ১০/৩৪ মধ্যে ও ১২/৩ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৬। কালবেলা ৬/৫১ মধ্যে ও ১/২০ গতে ২/৫৮ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৪ মধ্যে।
১৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: ব্যবসায় উন্নতি হবে। বৃষ: কাজে বিশেষ সাফল্য। মিথুন: কর্মে একাধিক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম১৯৭৫: গীতিকার ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল
রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল। এ পর্যন্ত মোট ২০০৫ ...বিশদ

09:06:41 PM

কাজিরাঙ্গায় শিকারির গুলিতে মৃত গণ্ডার 
অসমের কাজিরাঙ্গা অভয়ারণ্যে আজ সকালে একটি মৃত গণ্ডার উদ্ধার করা ...বিশদ

04:35:00 PM

গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন 
 গুজরাতের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন লাগল। আজ শনিবার ঘটনাটি ...বিশদ

03:59:00 PM

কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রী হাসপাতাল থেকে মুক্ত 
কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রীকে সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে ...বিশদ

03:45:00 PM