Bartaman Patrika
চারুপমা
 

আলমারিতে
থাকা চাই-ই

এমন কিছু পোশাক আর অ্যাকসেসরিজ আছে যা আলমারিতে না থাকলে অনেক সময় অসুবিধেয় পড়তে হয়। ডিজাইনার দেবশ্রী দাসের পরামর্শ শোনাচ্ছেন সোমা লাহিড়ী।

অনেক দামি দামি শাড়ি, নামী ব্র্যান্ডের পোশাক আমাদের আলমারিতে থাকেই। কিন্তু একটা সাদা পাঞ্জাবি বা একটা হালকা রঙের তাঁতের শাড়ি না থাকার জন্য অনেক সময়েই বেশ বিপদে পড়তে হয়। তাই কী কী শাড়ি, পোশাক আর অ্যাকসেসরি ক্লোজেটে মাস্ট, তা মনে করিয়ে দিই আপনাদের।
মেয়েদের আলমারিতে যা রাখা দরকার
ছেলেদের তুলনায় মেয়েরা বেশি কেনাকাটা করেন, এমন একটা ধারণা সকলেরই আছে। ধারণাটা কিছু কিছু ক্ষেত্রে ঠিকও। অনেক সময় মেয়েরা অদরকারি জিনিসপত্র কিনে আলমারি বোঝাই করেন। ফলে দরকারের সময় আসল জিনিসটি খুঁজে পান না। তাই হঠাত্ খেয়ালে কোনও কিছু পছন্দ হলেই কিনবেন না। ভেবে দেখবেন আদৌ সেটা আপনার দরকার আছে কি না। সেটা আপনাকে মানাবে কি না।
ক্যাজুয়াল ড্রেস: ইয়ং জেনারেশনের হার্ট থ্রব টর্ন জিনস। এই মুহূর্তে বেশ কয়েকটা আছে আলমারিতে, কিন্তু সব জায়গায় তো সেটা পরে যাওয়া ঠিক নয়। তাই নর্মাল ফিট ব্লু ডেনিম একটা থাকা উচিত। নানা ধরনের টপ, টি-শার্ট তো কেনা চলতেই থাকে, কেনা হয়ে ওঠে না একটা সাদা বা হালকা রঙের ক্যাজুয়াল শার্ট। এটাও থাকা দরকার। এছাড়া লং ড্রেস, লং স্কার্ট রাখতে হবে শর্ট ড্রেস, ক্রপ টপের পাশাপাশি। যাঁরা শাড়ি পরেন, তাঁদের বলব, এই করোনা পরবর্তী সময়ে আলমারিতে রাখুন কিছু লং কুর্তি আর লেগিংস। কারণ বাড়ি ফিরে শাড়ি কাচা সব সময় সম্ভব নয়।
ফর্মাল ড্রেস: বাঙালি মেয়েদের ফর্মাল পোশাক এখনও শাড়ি আর সালোয়ার কামিজ। বিশেষ কিছু প্রফেশনের ক্ষেত্রে হয়তো ফর্মাল স্যুট বা ড্রেস লাগে। এই সময়ে কাজের জায়গায় পরার জন্য সিল্ক তসর না পরে কটন, শিফন, ক্রেপ, জর্জেট জাতীয় শাড়ি রাখুন আলমারিতে। সালোয়ার কামিজও এই ধরনের মেটিরিয়ালের কিনে রাখুন।
পার্টি ড্রেস: আলমারিতে বেনারসি, কাঞ্জিভরম তো অনেক আছে। আছে ঢাকাইও। কিন্তু কোনওটাই এখন পরা যাবে না বিয়েবাড়ি বা পার্টিতে। এমন শাড়ি আলমারিতে রাখুন যা গর্জিয়াস অথচ খুব দামি নয়। সিল্ক লুক এই শাড়ি কাচলে নষ্ট হয়ে যাবে না। আর আলমারিতে এমন কিছু পোশাক ও অ্যাকসেসরিজ রাখবেন যা মিক্স অ্যান্ড ম্যাচ করে পরা যায়। যেমন লেহেঙ্গা স্কার্ট, কারুকাজ করা দোপাট্টা, ব্ল্যাক বা কোনও উজ্জ্বল রঙের সিল্কের কামিজ, বেল্ট, ব্লাউজ টপ, স্কার্ফ।
ছেলেদের আলমারিতে যা থাকা চাই
ছেলেদের পোশাকের ক্ষেত্রে সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে স্মার্টনেসে। অবশ্যই ফিগার আর ব্যক্তিত্ব অনুযায়ী পোশাক বাছাই করবেন। ভুলভাল সাইজের মিসফিট শার্ট, টি-শার্ট কিনে আলমারি ভরাবেন না।
ক্যাজুয়াল ড্রেস: এক্ষেত্রেও বলব টর্ন জিনস যত ফেভারিটই হোক না কেন ব্লু ডেনিম থাকা চাই। এখন ব্ল্যাক গ্রে জিনসও ফ্যাশনে ইন। তাই নর্মাল ফিট কয়েকটা জিনস বা কটন প্যান্ট রাখুন। রাউন্ড নেকের পাশাপাশি কলার দেওয়া সিঙ্গল কালারের কয়েকটা টি-শার্ট আর সাদা ক্যাজুয়াল শার্ট যেন থাকে। এছাড়া পছন্দ মতো শর্টস রাখবেন।
ফর্ম্যাল ড্রেস: ছেলেদের কাজের জগতে ফর্ম্যাল প্যান্ট, শার্ট প্রয়োজন। তাই আলমারিতে প্রচুর জমে যায়। মাঝে মাঝে শর্ট আউট করুন। যেগুলো পরেন না, তা জমিয়ে রাখবেন না। ফর্মাল কোট, জ্যাকেট দু’-একটা রাখবেন অফিস পার্টির জন্য।
পার্টি ড্রেস: বাঙালি পুরুষের উত্সবের সাজ মানেই ধুতি পাঞ্জাবি। যাঁরা ধুতি পরতে জানেন না, তাঁরা রেডি টু ওয়্যার ধুতি কিনে রাখবেন। একটা তাঁতের ধুতি, একটা সিল্কের। কোরা ও কালো রঙের কিনে রাখলে যে কোনও পাঞ্জাবির সঙ্গে টিমআপ করতে পারবেন। গর্জিয়াস পার্টিওয়্যার পাঞ্জাবির সঙ্গে কয়েকটা কটন ক্যাজুয়াল পাঞ্জাবিও রেখে দেবেন আলমারিতে। বিশেষ কিছু অনুষ্ঠানে বা পুজোর বাড়িতে পাজামা বা জিনসের সঙ্গে সেগুলো পরতে পারবেন। বেল্ট, ঘড়ি,
আর চশমার কালেকশন তো শৌখিন পুরুষদের আলমারিতে থাকেই। এর সঙ্গে একটা জরিদার আলোয়ান রাখবেন বিশেষ অনুষ্ঠানে যাওয়ার জন্য।
 
নকশায় বোনা গল্প

ব্লাউজে পোস্টার বা পলাশ ফুল? দেখেছেন নাকি আগে কোথাও? আজকাল অবশ্য বাজারচলতি অনেক জায়গায় খুঁজে পাবেন ব্লাউজের পিছনে নকশাদার আঁকিবুকি। কিন্তু তার সঙ্গে বাংলার ঐতিহ্য, সংস্কৃতি বা কলকাতা শহরের গল্প? সৃষ্টির পিছনে সুতোয় বাঁধা কৃষ্টিকথা। কীরকম? তার জন্য আপনাকে জানতে হবে পরমা ঘোষের কথা। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

কায়দা করে
গুছিয়ে নিন

ঘর গোছানোর তালিকায় এমন অনেক কাজ থাকে, যা একটু কৌশল জানলেই চটপট সেরে ফেলা যায়। যেমন ধরুন আলমারি গোছানো! এমন নানা উপায় রয়েছে, যেগুলো মেনে চললে কাজটা আর কঠিন নয় একেবারেই।
বিশদ

তুলতুলে ত্বকের যত্ন 

কীভাবে ছোট্ট সোনার কোমল ত্বকের যত্ন নেবেন জানাচ্ছেন অভিজ্ঞ বিউটিশিয়ান অঞ্জলি গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

01st  August, 2020
লাল নীল সবুজের মেলা 

ওরা যেন একঝাঁক সতেজ বাতাস। ওদের পোশাকেও চাই ওদের মতোই উজ্জ্বলতার ছোঁয়া, যা দেখলে নিমেষে মন খারাপেরা উধাও। তবে শুধু রংচঙে নয়, কচিকাঁচাদের জামাকাপড়ের ফ্যাব্রিক, টেক্সচারও দেখে নিতে হবে। শিশুদের পোশাক নিয়ে রাতদিন ভাবেন এবং কাজ করেন, এমন কয়েকজনের সঙ্গে কথা বলে খুদেদের ফ্যাশন ট্রেন্ড জেনে নিলেন অন্বেষা দত্ত। 
বিশদ

01st  August, 2020
বিবির নতুন পৃথিবী

বিবি রাসেল। বাংলাদেশের ফ্যাশন ডিজাইনার। খ্যাতি তাঁর জগৎজোড়া। এই প্রথম তিনি পা রাখছেন অনলাইন দুনিয়ায়। আনছেন নিউ নর্মাল পৃথিবীর জন্য নতুন সম্ভার। বাংলাদেশ থেকে হোয়াটসঅ্যাপ কলে সাক্ষাত্কার দিলেন সোমা লাহিড়ীকে। বিশদ

25th  July, 2020
 চুলে রং নিন

গায়ের রং অনুযায়ী একটু বদল আনুন চুলের রঙেও। তাই বলে বিদেশি কায়দায় চুল রং করবেন না যেন। কেমন হবে রঙের ধরন? পরামর্শ দিলেন হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব। বিশদ

25th  July, 2020
ফ্যাশনে ফিরেছে কাফতান

এত দিন ঘরোয়া পরিধেয় হিসেবেই পরিচিতি ছিল কাফতানের। কালের নিয়মে বদলে গিয়েছে তার রূপ। বেড়েছে কদর। কাফতানের রকমফেরের খবর রইল আপনাদের জন্য। বিশদ

25th  July, 2020
নিজের যত্নে হাল্কা সাজ

মাস্ক আর স্যানিটাইজার মাখা জীবনে কি আর কোনও বৈচিত্র থাকবে না? এখন সাজগোজ করে মন ভালো রাখার কোনও উপায়ই কি তাহলে সুরক্ষিত নয়, জানালেন বিশেষজ্ঞরা। লিখেছেন অন্বেষা দত্ত।  বিশদ

18th  July, 2020
বর্ষার সাজগোজ 

শহরে বর্ষা মানেই কাদা প্যাচপ্যাচে রাস্তা আর আর্দ্র অাবহাওয়া। এমন দিনে নিজেকে কীভাবে সাজিয়ে তুলবেন? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁদের মতামত জানালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  July, 2020
ছিল শাড়ি হয়ে গেল গাউন 

সোশ্যাল মিডিয়া আমাদের বদলে দিয়েছে। এখন দামি পছন্দের শাড়িটিও বারবার পরতে মন চায় না। পোশাকটি পরে একবার ছবি পোস্ট মানেই সেটির কথা সবাই জেনে গেল। তাহলে জমে থাকা সেই শাড়ির গতি কী হবে? উপায় বাতলেছেন ডিজাইনার দেবযানী গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

18th  July, 2020
দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।
বিশদ

11th  July, 2020
বিক্রিতে টান,ছক ভাঙা
সাজে মন ডিজাইনারদের

 পোশাক-গয়না নকশার দুনিয়ায় এসেছে বদল। ডিজাইনার থেকে মডেল, কোভিড-সঙ্কট সকলকেই বাধ্য করেছে নতুন পন্থা খুঁজতে। সেইমতোই এগোচ্ছেন কয়েকজন নকশার কারবারি। তারই সুলুকসন্ধানে মনীষা মুখোপাধ্যায়।
বিশদ

11th  July, 2020
যত্নে রাখুন হাত পা

পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার প্রতি এখন আমাদের সজাগ দৃষ্টি। হাত পা সারাক্ষণ সাবানে ধুয়ে তা স্যানিটাইজ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে হাত ও পায়ের যত্ন নিতে পেডিকিওর ও ম্যানিকিওর কতটা জরুরি? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শেহনাজ হুসেন।
বিশদ

11th  July, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
একনজরে
মাকে কটূক্তির প্রতিবাদ করতে গিয়ে খুন হতে হল ১৭ বছরের এক কিশোরকে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বালুরঘাট শহর সংলগ্ন আঁখিরাপাড়া এলাকায়।  ...

করোনামুক্ত হয়ে বাড়ি ফেরার পর খড়্গপুর রেল হাসপাতালের এক চিকিৎসক ফের করোনায় আক্রান্ত হলেন।   ...

কাছারি বাজারের কাপড়পট্টিতে ভয়াবহ আগুনের ঘটনায় মোট ৭ কোটি ৮৮ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি জানালেন ব্যবসায়ীরা। ...

 অযোধ্যায় রামমন্দিরের জায়গায় যদি মসজিদ নির্মাণ করা হতো, তাহলে সেই উদ্বোধনী অনুষ্ঠানে যেতাম না। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই মন্তব্য ঘিরেই বিতর্ক ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম
১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম
১৯৭৫: গীতিকার ও কবি প্রণব রায়ের মৃত্যু
১৯৭৭: বিশিষ্ট সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীতপরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮১- সুইস টেনিস খেলোয়ান রজার ফেডরারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী ৫৭/৪১ রাত্রি ৪/১৯। উত্তরভাদ্রপদনক্ষত্র ২৭/২৩ অপঃ ৪/১২। সূর্যোদয় ৫/১৪/৩৫, সূর্যাস্ত ৬/৯/৫১। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৯ মধ্যে। রাত্রি ৮/২৩ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৫। বারবেলা ৬/৫১ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৬ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৫১ গতে উদয়াবধি।।
২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী রাত্রি ২/৩২। উত্তরভাদ্রপদনক্ষত্র দিবা ৩/৪৯। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৯/২০ গতে ১০/৩৪ মধ্যে ও ১২/৩ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৬। কালবেলা ৬/৫১ মধ্যে ও ১/২০ গতে ২/৫৮ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৪ মধ্যে।
১৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: ব্যবসায় উন্নতি হবে। বৃষ: কাজে বিশেষ সাফল্য। মিথুন: কর্মে একাধিক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম১৯৭৫: গীতিকার ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল
রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল। এ পর্যন্ত মোট ২০০৫ ...বিশদ

09:06:41 PM

কাজিরাঙ্গায় শিকারির গুলিতে মৃত গণ্ডার 
অসমের কাজিরাঙ্গা অভয়ারণ্যে আজ সকালে একটি মৃত গণ্ডার উদ্ধার করা ...বিশদ

04:35:00 PM

গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন 
 গুজরাতের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন লাগল। আজ শনিবার ঘটনাটি ...বিশদ

03:59:00 PM

কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রী হাসপাতাল থেকে মুক্ত 
কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রীকে সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে ...বিশদ

03:45:00 PM