Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কন্যাশ্রীর উত্সাহে সাফল্য ছাত্রীদের

সংবাদদাতা, ধূপগুড়ি: ফলাফলের বিচারে ছাত্রদের তুলনায় উচ্চ মাধ্যমিকে এগিয়ে ছাত্রীরাই। জলপাইগুড়ি জেলায় সেরা পাঁচজনের মধ্যে চারজনই ছাত্রী। স্কুলগুলিতেও পাশের হারে ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যাই বেশি। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের অবদানকে এই সাফল্যের কারণ হিসেবে মনে করছে শিক্ষামহল। 
এবার জেলায় প্রথম হওয়া ধূপগুড়ির ডাউকিমারি ডিএন উচ্চ বিদ্যালয়ে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত প্রথম পাঁচজনের মধ্যে চারজনই ছাত্রী। শিক্ষামহলের দাবি, কন্যাশ্রী এক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছে। রাজ্য সরকারের এই প্রকল্প অনেক কিশোরীর পড়াশোনায় সাহায্য করেছে। গ্রামীণ এলাকায় পড়াশোনার প্রতি উত্সাহ জোগাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প। 
মেয়েদের এই সাফল্যে খুশি ধূপগুড়ির বিধায়ক ডঃ নির্মলচন্দ্র রায়। তিনি বলেন, একটা সময় নানা কারণে মেয়েরা পড়াশোনায় পিছিয়ে ছিল। কিন্তু রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প তাদের পড়াশোনা নিয়ে নানা বাধা কাটিয়েছে।  পড়াশোনায় আগ্রহী করে তুলেছে। বই-খাতা, গৃহশিক্ষক রাখার খরচ নিয়ে কোনও বাবা-মাকে ভাবতে হয়নি। ধূপগুড়ির শালবাড়ি উচ্চ বিদ্যালয়ে ১৭০ জনের মতো পরীক্ষা দিয়েছেন। তার মধ্যে ৯৯ জন ছাত্রী উত্তীর্ণ হয়েছেন। তুলনায় ছাত্রদের পাশের সংখ্যা অনেক কম। কেবল ৫৮ জন ছাত্র পাশ করেছেন। সর্বোচ্চ নম্বর পেয়েছে পূজা বিশ্বাস। তাঁর প্রাপ্ত নম্বর ৪৬৪। 
প্রধান শিক্ষক সুদীপ সিনহা বলেন, এবারের উচ্চ মাধ্যমিকে ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। ধূপগুড়ি ডাউকিমারি স্কুলে ৭৫ শতাংশের উপরে পেয়েছেন ২২ জন। তারমধ্যে মাত্র পাঁচজন ছেলে। প্রধান শিক্ষক রামকৃষ্ণ রায় বলেন, স্কুলে ২৭৮ জন উচ্চ মাধ্যমিক দিয়েছে। তারমধ্যে ১৭৩ জন ছাত্রী এবং ১০৫ জন ছাত্র  উত্তীর্ণ হয়েছে। ছাত্ররা পিছিয়ে পড়ায় অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসঙ্গও তুলছেন। শিক্ষামহলের কথায়, অনেক ছাত্রই মোবাইল ফোনে সারাদিন সময় কাটিয়ে দিচ্ছে। এতে মনোসংযোগের ব্যাঘাত ঘটছে। ভালো ফলাফল করার ব্যাপারে যা অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।  বানারহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুকল্যাণ ভট্টাচার্য বলেন, তুলনামূলকভাবে জলপাইগুড়ি জেলার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে খারাপ  ফলাফল হচ্ছে। এই বিষয়ে জলপাইগুড়ি জেলার স্কুলগুলিতে বিজ্ঞানভিত্তিক  সমীক্ষা খুবই প্রয়োজন। কিন্তু এখনও পর্যন্ত এই জাতীয় সমীক্ষা হয়নি।

11th  May, 2024
বালুরঘাট লোকসভা আসনে কে জিতবেন? চলছে জোর বেটিং

বালুরঘাট লোকসভা আসনে কে জিতবেন, তা নিয়ে চুপিসারে সক্রিয় বেটিং চক্র। ২০০ টাকা থেকে শুরু করে বেটিং মূল্য কোথাও কোথাও লক্ষাধিক টাকাও পেরিয়ে যাচ্ছে। প্রত্যন্ত গ্রাম থেকে শহর, সর্বত্র এই বেটিং চলছে বলেই অভিযোগ
বিশদ

৬০টি টেবিলে হবে গণনা

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের তিনটি বিধানসভা এলাকার ভোট গণনা হবে ইসলামপুর কলেজের ডিসিআরসিতে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইসলামপুর, গোয়ালপোখর ও চাকুলিয়া তিনটি বিধানসভা  এলাকার ভোট গণনা হবে ইসলামপুরে।
বিশদ

গণনার আগের দিন নানা জায়গায় নাকা চেকিং

লোকসভার ভোট গণনার আগে সোমবার গঙ্গারামপুর মহকুমায় রাজ্য ও জাতীয় সড়কে নাকা চেকিং করল পুলিস। মহকুমাজুড়ে নিরাপত্তা ব্যবস্থাও কঠোর করা হয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলার প্রবেশদ্বার হরিরামপুর থানার মেহেন্দিপাড়া, কুশমণ্ডির সন্ন্যাসীতলা ও বুনিয়াদপুর চৌপথী, গঙ্গারামপুর থানা এলাকায় একাধিক নাকা চেকিং পয়েন্ট করে যানবাহনের উপর বিশেষ নজরদারি চলছে
বিশদ

গঙ্গায় তলিয়ে মৃত্যু

মানিকচকের ভূতনিতে গঙ্গায় স্নান করতে গিয়ে ডুবে মৃত্যু হল পঞ্চম শ্রেণির এক ছাত্রীর। মৃতার নাম ঝাঁসি মণ্ডল। রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে ভূতনি থানার পশ্চিম নারায়ণপুর লাঠিপেট্টা ঘাটে।
বিশদ

স্কুলের ফ্যান ও সিলিন্ডার চুরি

রাতের অন্ধকারে স্কুলের দেওয়াল ভেঙে চুরির ঘটনায় সোমবার সকালে চাঞ্চল্য ছড়াল হরিশ্চন্দ্রপুর থানার ডহরা এলাকায়।  থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে স্কুল কর্তৃপক্ষ। তদন্ত শুরু করেছে পুলিস। ডহরার একটি বেসরকারি স্কুলে এই চুরির ঘটনাটি ঘটেছে
বিশদ

জলের পাইপ বসানো শুরু

আন্দোলনের ১৮ দিন পর‌ সোমবার থেকে গ্রামে শুরু হল জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের পাইপ বসানোর কাজ। হরিশ্চন্দ্রপুর থানার তুলসীহাটা গ্রাম পঞ্চায়েতের রাড়িয়াল গ্রামে ভূগর্ভস্থ জলস্তর অনেকটা নীচে নেমে গিয়েছে।
বিশদ

খুনে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে রাজ্য সড়ক অবরোধে মৃতার পরিবার

পণের দাবিতে দক্ষিণ দিনাজপুরের হরিরামপুর থানা এলাকার এক বধূকে খুনের অভিযোগে স্বামী গ্রেপ্তার হলেও বাকি অভিযুক্তরা এখনও অধরা। অভিযোগ, বিষয়টি নিয়ে মৃতার  পরিবারের সদস্যরা হরিরামপুর থানার পুলিস আধিকারিকদের সঙ্গে কথা বলতে গেলে তাঁরা খারাপ ব্যবহার করেন
বিশদ

ভোটের গণনাকে কেন্দ্র করে বালুরঘাটে সাজোসাজো রব

ভোট গণনাকে কেন্দ্র করে সাজোসাজো রব বালুরঘাট শহরে। আজ, মঙ্গলবার ভোট গণনা। নিজ নিজ কর্মী ও এজেন্টদের যাতে কোনও অসুবিধায় পড়তে না হয় সেই দিকে নজর দিয়েছে সমস্ত রাজনৈতিক দল।
বিশদ

চা শ্রমিকের পেনশনের টাকা লোপাটের অভিযোগ

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাপিস পেনশনের টাকা। এমন অভিযোগ নিয়ে সোমবার নকশালবাড়ি থানায় দ্বারস্থ হন নকশালবাড়ি মেরিভিউ চা বাগানের বাসিন্দা ললিতা বরাইক। তাঁর অভিযোগ, শুক্রবার পেনশন বাবদ তিনি এক লক্ষ ৪৪ হাজার ৪৩৯ টাকা পেয়েছিলেন।
বিশদ

প্রার্থীরা পাহাড়ে, সমতলে ঘাঁটি গাড়লেন সেনাপতিরা

দার্জিলিং আসনের তিন জায়গায় গণনা। গোটা রাজ্যের নজর উত্তরবঙ্গের অন্যতম কেন্দ্র দার্জিলিংয়ে। তৃণমূল ও বিজেপি, হেভিওয়েট দলের দুই প্রার্থী থাকবেন পাহাড়ে। নির্বাচনের দিন ভোট পরিচালনার মতোই দুই দলের সেনাপতিরা সামলাবেন সমতল।
বিশদ

বাইক দুর্ঘটনায় দুই ভাইয়ের মৃত্যু

সোমবার সকালে পথ দুর্ঘটনায় মৃত্যু হয় দুই ভাইয়ের। ঘটনাটি ঘটেছে ধূপগুড়ির ঠাকুরপাট বাজার সংলগ্ন রায়সাহেব মোড়ে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম জ্যোতিব্রত রায় (২২) ও দেবব্রত রায় (১৮)। বাড়ি ধূপগুড়ির সাঁকোয়াঝোরা-২ গ্রাম পঞ্চায়েতের পূর্ব মল্লিকপাড়ায়।
বিশদ

তিস্তার জল সরবরাহ করা হলেও ৭টি ওয়ার্ডে রয়েছে ট্যাঙ্ক, প্রচার

লড়াই সমাপ্ত। বাড়ি বাড়ি সরবরাহ করা হচ্ছে নলবাহিত বিশুদ্ধ পানীয় জল। নাগরিকদের ভরসা দিতে চলছে প্রচার অভিযান। তবু জলসঙ্কট অব্যাহত। সোমবারও শিলিগুড়ি শহরের ৭টি ওয়ার্ডে জলের ট্যাঙ্ক পাঠায় পুরসভা। কন্ট্রোল রুমও খোলা রয়েছে
বিশদ

ইটাহারই জিতিয়ে দেবে বিপ্লবকে, আশা তৃণমূলের

এক্সিট পোলের হিসেবকে পাত্তা দিচ্ছে না ইটাহার তৃণমূল। ৪ জুন ফল বেরোলে বালুরঘাট আসনে তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র জিতবেন বলে আত্মবিশ্বাসী নেতৃত্ব। 
বিশদ

03rd  June, 2024
 
রাতে ঝড়-বৃষ্টির সুযোগ নিচ্ছে গোরু পাচারকারীরা, সীমান্তে সতর্ক বিএসএফ

ঘূর্ণিঝড় রেমালের পরে উত্তরবঙ্গে প্রবেশ করতে যাচ্ছে বর্ষা। সরকারিভাবে বর্ষা না এলেও গত ক’দিন ধরে কোচবিহার জেলাজুড়ে রাতে বৃষ্টি হচ্ছে। মাঝেমধ্যে ঝড়ও হচ্ছে। আর প্রাকৃতিক এই দুর্যোগের সুযোগ নিয়েই গোরু পাচারে সচেষ্ট হচ্ছে চোরাচালানকারীরা।
বিশদ

03rd  June, 2024

Pages: 12345

একনজরে
চলতি বছরে ব্যাঙ্ক-বিমার মতো আর্থিক ক্ষেত্র, ই-কমার্স এবং আতিথেয়তা শিল্পে চাকরির বাজার সবথেকে বেশি চাঙ্গা থাকবে। একটি রিপোর্টে এমন জানিয়েছে চাকরি সংক্রান্ত একটি উপদেষ্টা সংস্থা। ...

সাইফার মামলায় ইসলামাবাদ হাইকোর্টে স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার ইমরানকে এই মামলায় বেসকসুর খালাস দেওয়া হয়েছে। ...

সোমবার দাম কমল সোনা ও রুপোর। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী, এদিন শহরে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৭২ হাজার ৬০০ টাকা। ...

আবারও এক বিশ্বকাপ। আবারও টিম ইন্ডিয়াকে ঘিরে ট্রফি জয়ের বিপুল প্রত্যাশা। আশা-আশঙ্কার দোলাচলেই বুধবার বিশের বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কাগজে কলমে ডেভিড-গোলিয়াথের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রশাসনিক রাজকর্মচারীদের কর্ম ব্যস্ততা বৃদ্ধি। দুপুর থেকে চিন্তার অবসান ও বাধামুক্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম মেকানিসক্স-এর উপর তার গবেষণাপত্র, (যেটি পরবর্তীতে "বোস- আইনস্টাইন কনডেনসেট" নামে পরিচিত হয়) আইনস্টাইনের কাছে পাঠান
১৯৫৫: ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৪৬: সঙ্গীতশিল্পী এস.পি. বালসুব্রহ্মণ্যমের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫: মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম 
২০২০:কিংবদন্তি চিত্রপরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.১৯ টাকা ৮৩.৯৩ টাকা
পাউন্ড ১০৪.০৯ টাকা ১০৭.৫৭ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী ৪২/৪৮ রাত্রি ১০/২। ভরণী নক্ষত্র ৪৪/১০ রাত্রি ১০/৩৫। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৪/২৭ মধ্যে। রাত্রি ৬/৫৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪১ গতে ৩/৩৪ মধ্যে পুনঃ ৪/২৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৮/২২ গতে ৯/৪৮ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে। 
২১‌  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী রাত্রি ৯/০। ভরণী নক্ষত্র রাত্রি ১০/৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে ও ৯/২৫ গতে ১২/৬ মধ্যে ও ৩/৪১ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/১ গতে ২/৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪১ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ গতে ৮/৫৬ মধ্যে। 
২৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

09:22:00 AM

পোস্টাল ব্যালটে হুগলিতে এগিয়ে রচনা বন্দ্যোপাধ্যায়

09:21:21 AM

লোকসভা নির্বাচন ২০২৪: এনডিএ এগিয়ে ২৪৪, ইন্ডিয়া ২৪৪ ও অন্যান্যরা এগিয়ে ১২ আসনে

09:21:11 AM

পোস্টাল ব্যালটে শ্রীরামপুরে এগিয়ে কল্যাণ বন্দ্যোপাধ্যায়

09:21:07 AM

লোকসভা নির্বাচন ২০২৪: বারাণসীতে এগিয়ে কংগ্রেস প্রার্থী অজয় রাই, পিছিয়ে নরেন্দ্র মোদি

09:20:08 AM

লোকসভা নির্বাচন ২০২৪: কনৌজ থেকে এগিয়ে সমাজবাদী পার্টির প্রার্থী অখিলেশ যাদব

09:19:28 AM