Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ইলিশ-সন্ধানে সমুদ্রে পাড়ি ৩ হাজার ট্রলার

সংবাদদাতা, কাঁথি: বুদ্ধদেব বসু ‘ইলিশ’ কবিতায় লিখেছিলেন, ‘তারপর কলকাতার বিবর্ণ সকালে ঘরে ঘরে ইলিশ ভাজার গন্ধ...।’ বাঙালির হেঁশেলে টাটকা ইলিশের জোগান দিতে কোমর বেঁধেছেন পূর্ব মেদিনীপুরের মৎস্যজীবীরা। আজ ১৪ জুন, শুক্রবার নদী ও সমুদ্রে মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। আগামী কাল থেকে পূর্ব মেদিনীপুরের সমস্ত মৎস্যবন্দর ও মৎস্য আহরণ কেন্দ্র থেকে ট্রলার, লঞ্চ, টু সিলিন্ডার বোটগুলি মাছ ধরতে পাড়ি জমাতে শুরু করবে সাগরে। বলা ভালো, ইলিশের খোঁজে সাগরে পাড়ি দেবেন মৎস্যজীবীরা। দু’মাস শুনশান থাকার পর আবার ছন্দে ফিরছে মৎস্যবন্দর ও মৎস্য আহরণ কেন্দ্রগুলি। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মৎস্যজীবীরা সেখানে এসে পৌঁছেছেন। চলছে ট্রলার ও লঞ্চগুলিতে মাঙ্গলিক আচার, পূজার্চনা। ট্রলার, লঞ্চগুলি রং করার পাশাপাশি জাল, তেল, বরফ, খাবার, ওষুধপত্র ও অন্যান্য সামগ্রী মজুত করার কাজ শেষ। নিজেদের নিরাপত্তার জন্য লাইফ জ্যাকেট, বয়া প্রভৃতি গুছিয়ে নিচ্ছেন মৎস্যজীবীরা। সব মিলিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত তাঁরা। এবছর ট্রলার, লঞ্চ ও টু-সিলিন্ডার বোট মিলিয়ে আড়াই হাজারের বেশি জলযান সমুদ্রে পাড়ি দেবে বলে মৎস্যদপ্তর সূত্রে খবর। পর্যায়ক্রমে দু’-একদিন অন্তর পাড়ি দেবে সেগুলি। বৃহস্পতিবার ‘কাঁথি মহকুমা মৎস্যজীবী উন্নয়ন সমিতি’ মৎস্যজীবী ও ট্রলার মালিকদের নিয়ে বৈঠক করে। তাঁদের সরকারি নিয়ম, নির্দেশিকা সম্পর্কে অবগত করা হয় বলে জানান সমিতির চেয়ারম্যান আমিন সোহেল।  
প্রতিবছর ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত মাছের প্রজননকাল। তাই এই সময় সমুদ্র ও নদীতে মাছ ধরা নিষেধ থাকে। নিষেধাজ্ঞা উঠলে জীবনের রসদের খোঁজে সমুদ্রে দলবেঁধে সমুদ্রে পাড়ি দেন মৎস্যজীবীরা। জালে ইলিশ উঠলেই দুটো পয়সার মুখ দেখতে পান মৎস্যজীবীরা। লাভবান হন ট্রলার ও লঞ্চ মালিকরা। পূর্ব মেদিনীপুর জেলার উপকূল এলাকার একটি বড় অংশের মানুষের জীবন-জীবিকা মৎস্যশিকারের উপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল। দীঘা, শঙ্করপুর, শৌলা, পেটুয়াঘাট ও বিভিন্ন মৎস্যবন্দর থেকে প্রতিবছর প্রায় ৩০ হাজার মৎস্যজীবী গভীর সমুদ্রে মাছ ধরতে যান। দু’মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকাকালীন সময়ে মৎস্যজীবীদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য রাজ্য সরকার চালু হয়েছে ‘সমুদ্রসাথী’ প্রকল্প। ব্যান পিরিয়ডের দু’ মাসে পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা দেওয়া হবে।  
উল্লেখ্য, বর্ষাকালে গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে মাঝেমধ্যেই দুর্ঘটনায় পড়ে মৎস্যজীবীদের ট্রলার ও লঞ্চ। প্রাণহানিও ঘটে। তাই মৎস্যদপ্তর ও উপকূলরক্ষী বাহিনীর তরফে দুর্ঘটনা এড়াতে গভীর সমুদ্রে যাওয়া প্রতিটি ট্রলার, লঞ্চে বিপদসঙ্কেত প্রেরক যন্ত্র (জিপিআরএস ডিভাইস) এবং অগ্নিনির্বাপণ যন্ত্র রাখা বাধ্যতামূলক করা হয়েছে। অনেক সময়ে ভুল করে ভারতের জলসীমা পেরিয়ে ট্রলারগুলি বাংলাদেশের মধ্যে ঢুকে পড়ে। সে দেশের পুলিস মৎস্যজীবীদের গ্রেপ্তার করে। এ বিষয়েও মৎস্যজীবীদের সতর্ক করেছে মৎস্যদপ্তর।   
জেলা সহ মৎস্য অধিকর্তা (সামুদ্রিক) জয়ন্তকুমার প্রধান বলেন,  মৎস্যজীবীদের লাইফ জ্যাকেট, বয়া সঙ্গে রাখা যেমন বাধ্যতামূলক, তেমনি  লাইসেন্সের কাগজপত্র সহ জীবনবিমার নথিপত্র সঙ্গে রাখতে হবে। মাছ ধরার ক্ষেত্রে ৯০ মিলিমিটারের কম পরিধির ফাঁসযুক্ত জাল ব্যবহার করা যাবে না। ২৩ সেন্টিমিটারের কম দৈর্ঘ্যের মাছ ধরা যাবে না। সমস্ত সরকারি নিয়মনীতি মানার বিষয়ে সতর্ক করতে মাইকে প্রচার করা হয়েছে। দীঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, বেশ কয়েক বছর হল, আশানুরূপ ইলিশ ধরা না পড়ায় মৎস্যজীবীদের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি তো রয়েছেই, মাছ ধরার বিভিন্ন সামগ্রীর দামও বেড়েছে। এক্ষেত্রে ইলিশ সহ অন্যান্য মাছ যথেষ্ট পরিমাণে ধরা পড়লে তবেই দুটো পয়সার মুখ দেখা যায়। আমরা আশাবাদী, গত কয়েক বছরের খরা কাটিয়ে এবার ‘রুপোলি শস্য’-এর দেখা মিলবে।

14th  June, 2024
রঘুনাথপুরে রাজ্যসড়কের বাতিস্তম্ভ বেহাল, ব্যবস্থার দাবি

এখনো রঘুনাথপুর শহরের পুরুলিয়া- বরাকর রাজ্য সড়কের পাশে ত্রিফলা বাতিস্তম্ভ দাঁড়িয়ে রয়েছে। তবে সেইগুলি আর এখন জ্বলে না। সেইগুলি খারাপ হয়ে পড়ে থাকলেও সারানোর কোনও ব্যবস্থা করা হয়নি
বিশদ

অকেজো হয়ে পড়ে আছে ৮ বছর আগে কেনা সেসপুল ক্লিনার

প্রায় আট বছর আগে গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে কেনা হয়েছিল একটি সেসপুল ক্লিনার ভ্যান বা নোংরা নিষ্কাশন গাড়ি। অথচ আজ পর্যন্ত তা চালু করা সম্ভব হয়নি। ফলে পাঁচ লক্ষ টাকা ব্যয়ে কেনা নোংরা নিষ্কাশন গাড়িটি অকেজো হয়ে পড়ে রয়েছে
বিশদ

বড় নেতাদের এনে প্রচারে ঝড় তুললেও সাঁতুড়ি ব্লকে বড় মার্জিনে হার বিজেপির

সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার জনসভার পরেও রঘুনাথপুর বিধানসভার কনভেনরের নিজস্ব ব্লক সাঁতুড়িতে রেকর্ড ভোটে হারল বিজেপি। পুরুলিয়া জেলার সবচেয়ে ছোট ব্লক (৬টি পঞ্চায়েত) সাঁতুড়িতে বিজেপি প্রায় ৭২০০ ভোটে পরাজিত হয়েছে।
বিশদ

ভোটের পরই চালের দাম ঊর্ধ্বমুখী, ভাতেভাত খেতেই নাজেহাল মধ্যবিত্ত

ঈশ্বরী পাটনি প্রার্থনা করেছিলেন ‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’। মূল্যবৃদ্ধির এই যুগে পরিবারকে ‘দুধে ভাতে’ রাখতেও কালঘাম ছুটছে অভিভাবকদের। গরিবের চাল হিসেবে পরিচিত স্বর্ণ। স্বাদে না হলেও গুণে এই চালের কদর কোনও অংশে কম নেয়।
বিশদ

তৃণমূলে যোগদান

সবংয়ে ফের দুই নির্দল পঞ্চায়েত সদস্য তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। সোমবার সন্ধ্যায় তেমাথানিতে দলের এক কর্মীসভায় তাদের হাতে দলীয় পতাকা তুলে দেন মন্ত্রী মানস ভুঁইয়া।
বিশদ

কাঁথিতে আগুনে ভস্মীভূত দোকান

মঙ্গলবার কাঁথি শহরের জুনপুট মোড়ে বন্ধ থাকা একটি খাবারের দোকান আগুনে ভস্মীভূত হয়ে গেল। এদিন দুপুর ১২টা নাগাদ স্থানীয় বাসিন্দা নবীন শূরের বন্ধ খাবারের দোকান থেকে আচমকা ধোঁয়া বেরতে দেখেন পথচারীরা। দোকানের পিছনে বেশকিছু হোগলা পাতা মজুত ছিল।
বিশদ

কাঁথিতে স্কুলপড়ুয়ার দেহ উদ্ধার

মঙ্গলবার কাঁথি শহরের মনোহরচক এলাকায় এক স্কুলপড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃতের নাম শুভসত্য মহতা(১৮)। সে শহরের ৬ নম্বর ওয়ার্ডের মনোহরচকের শান্তিপল্লি এলাকার বাসিন্দা
বিশদ

দাসপুরে মহিলাদের স্নানের ভিডিও তুলে ভাইরাল, কিশোরকে মারধর

মহিলাদের স্নানের ভিডিও ভাইরালের অভিযোগ উঠেছে সদ্য মাধ্যমিক পাশ করা এক ছাত্রের বিরুদ্ধে। ওই ছাত্রের বাড়ি দাসপুর থানার জোতঘনশ্যামে। মঙ্গলবার ওই কিশোরের কাছ থেকে স্থানীয় মহিলাদের বেশ কিছু ভিডিও উদ্ধার করেন গ্রামবাসীরা।
বিশদ

চাকরির প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা, স্ত্রীকেও ফুঁসলে নেওয়ার অভিযোগ

রেলে চাকরি দেওয়ার নাম করে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার পাশাপাশি এক ব্যক্তির স্ত্রীকেও ফুঁসলে নিয়ে পালিয়েছে প্রতারক। এই অভিযোগে ভবানীপুর থানায় মামলা দায়ের হয়েছে। ঘটনার তদন্তে নেমে পুলিস আধিকারিকদের চোখ কপালে
বিশদ

ঘাটালে দুর্ঘটনায় যুবকের মৃত্যু

সোমবার রাতে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। ওই দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছেন আরও এক যুবক। মৃত যুবকের নাম রাজকুমার সামন্ত (২৪)। ঘাটাল থানার বালিডাঙাতে বাড়ি। ঘাটাল থানার পুলিস জানিয়েছে, ওইদিন  বালিডাঙাতেই দুর্ঘটনাটি ঘটেছে।
বিশদ

কোলাঘাট রেলব্রিজের মাথায় যুবক

মঙ্গলবার বিকেলে কোলাঘাটে ৩ নম্বর রেলব্রিজের মাথার উপর এক যুবক ওঠে পড়ার ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়াল। ওই যুবক ব্রিজের মাথায় উঠতেই আশেপাশের এলাকা থেকে প্রচুর লোকজন জড়ো হন
বিশদ

দু’সপ্তাহে খড়্গপুর হাসপাতালে চালু হবে একশো শয্যার ভবন

আগামী দু’ সপ্তাহের মধ্যে খড়্গপুর মহকুমা হাসপাতালের একশো শয্যার ভবন চালু করে দেওয়া হবে। মঙ্গলবার রোগী কল্যাণ সমিতির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ভবনের উদ্বোধন করেছিলেন।
বিশদ

কৃষ্ণনগরের কালীনগর গার্লস হাইস্কুলে তালা ভেঙে চুরি

কৃষ্ণনগর শহরের কালীনগর গার্লস হাইস্কুলে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়াল। স্কুলের আলমারি ভেঙে নগদ টাকা নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীরা।‌ শুধু তাই নয়, সিসিটিভির হার্ডডিস্ক থেকে ভিডিও স্টোরেজের ডিভাইস খুলে নেওয়া হয়।
বিশদ

শান্তিপুরে আবর্জনা সংগ্রহের গাড়ি আটকে বিক্ষোভ

বছর দুয়েক আগেই বন্ধ হয়ে গিয়েছে শহরের ডাম্পিং গ্রাউন্ডে থাকা জঞ্জাল প্রসেসিং ইউনিট। থমকে রয়েছে গ্রিন সিটি মিশন প্রকল্পের কাজও। অথচ মাসের পর মাস ধরে গোটা শহরের আবর্জনার পাশাপাশি জৈব বর্জ্য, মৃত গবাদি পশুর দেহাংশ এনে ফেলা হচ্ছে সেখানে।
বিশদ

Pages: 12345

একনজরে
পাঁচ দিনে তিনটি ম্যাচ! বৃহস্পতিবার ভারতের সামনে আফগানিস্তান। শনিবার লড়াই বাংলাদেশের বিরুদ্ধে। আর সোমবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।  ২০ থেকে ২৪ জুনের মধ্যে সুপার এইট পর্বে তিনটি ম্যাচ ...

কৃষিক্ষেত্রে বাংলাই মডেল। রাজ্যের নিজস্ব প্রকল্পের পাশাপাশি কেন্দ্রীয় প্রকল্পের কাজও রাজ্যে ভালোভাবে রূপায়িত হয়েছে। ...

তার সঙ্গে বিচ্ছেদের পর অন্য সম্পর্কে জড়িয়ে পড়েছেন প্রাক্তন। এই সন্দেহের বশবর্তী হয়ে ব্যস্ত রাস্তায় প্রাক্তন প্রেমিকার মাথায় রেঞ্জ দিয়ে ১৫ বার আঘাত করে খুন ...

মালদহ জেলার সরকার পোষিত স্কুল ও মাদ্রাসায় দ্বাদশ শ্রেণির বাংলা পাঠ্যবই এখনও আসেনি। গরমের ছুটির পর ১০ জুন থেকে পঠনপাঠন শুরু হয়েছে। স্কুল খোলার পর এক সপ্তাহ কেটে গেলেও পাঠ্যবই না থাকায় পঠনপাঠনে সমস্যা হচ্ছে বলে শিক্ষকরা জানিয়েছেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে প্রতিকূলতা কেটে ক্রমোন্নতি। সন্তানের আচরণে ও মতিগতি নিয়ে চিন্তা। অর্থাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৬৪- ফ্রান্সের রাজা একাদশ লুই ডাক ব্যবস্থা চালু করেন
১৫৯৫- ষষ্ঠ শিখ গুরু গুরু হরগোবিন্দের জন্ম
১৮৭৭- ভূমি থেকে আকাশে উলম্বভাবে ওড়ার, আকাশ থেকে ভূমিতে অবতরণের এবং আকাশে স্থির থাকার যান তথা আদি যুগের হেলিকপ্টার পরীক্ষা করা হয়
১৯০৭- শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম
১৯৫৫- অভিনেত্রী মিঠু মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৮- অভিনেতা মুকেশ খান্নার জন্ম
১৯৬২- অভিনেতা আশিষ বিদ্যার্থীর জন্ম
১৯৬৪- যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্ম
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৫- অভিনেত্রী কাজল আগরওয়ালের জন্ম
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৪.৩৬ টাকা ১০৭.৮৩ টাকা
ইউরো ৮৮.০৪ টাকা ৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষাঢ়, ১৪৩১, বুধবার, ১৯ জুন, ২০২৪। দ্বাদশী ৫/৫৮ দিবা ৭/২৯। বিশাখা নক্ষত্র ৩১/৮ অপরাহ্ন ৫/২৩। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১৯/২২। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৩৭ মধ্যে। 
৪ আষাঢ়, ১৪৩১, বুধবার, ১৯ জুন, ২০২৪। দ্বাদশী প্রাতঃ ৫/৫২। বিশাখা নক্ষত্র অপরাহ্ন ৪/৩৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৮ মধ্যে ও ১১/৩৯ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে। 
১২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: হাঙ্গেরিকে ২-০ গোলে হারাল জার্মানি

11:28:58 PM

টি২০ বিশ্বকাপ: আমেরিকাকে ১৮ রানে হারাল দঃ আফ্রিকা

11:26:30 PM

ইউরো কাপ: জার্মানি ২ : হাঙ্গেরি ০ (৭৫ মিনিট)

11:10:45 PM

 ইউরো কাপ: জার্মানি ১-হাঙ্গেরি ০ (হাফটাইম)

10:24:30 PM

ইউরো কাপ: জার্মানি ১-হাঙ্গেরি ০ (২৩ মিনিট)

09:59:45 PM

ইউরো কাপ: জার্মানি ০ : হাঙ্গেরি ০ (৫ মিনিট)

09:41:41 PM