Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দলিতদের উপর গেরুয়া শিবিরের হামলার তথ্য হাতিয়ার তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: আজ, রবিবার পুরশুড়ায় সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্লক অফিস সংলগ্ন মাঠে দুপুর ২টো নাগাদ সভা শুরু হবে। জনসভা সফল করতে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সভা সংলগ্ন এলাকাকে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। ভোটের মুখে গেরুয়াশিবির মোদির উপরেই ভরসা রাখছে। পাল্টা তৃণমূল নেতৃত্ব দলিত ও তফসিলি জাতি উপজাতিদের উপর বিজেপির হেনস্তা ও আক্রমণের ঘটনা নিয়ে প্রচারে ঝাঁজ বাড়াচ্ছে।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী গত মার্চ মাসে কালীপুর মাঠ থেকে চব্বিশের ভোটের প্রচার শুরু করেছিলেন। বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করেন। এবার পুরশুড়ার ব্লক অফিস সংলগ্ন মাঠে জনসভা করবেন। গত বুধবার শহরের কালীপুর মাঠে মমতা বন্দ্যোপাধ্যায় জনসভা করে গিয়েছেন। আরামবাগে অল্প সময়ের ব্যবধানে প্রধানমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমোর সফর ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। গেরুয়া শিবির প্রধানমন্ত্রীকে সামনে রেখে প্রচারে জোর বাড়িয়েছে। তৃণমূল আবার বিজেপির দলিত, তফসিলি জাতি-উপজাতি বিরোধিতাকে প্রচারের সামনে নিয়ে আসছে। লিফলেটে দেশের বিজেপি নেতাদের তফসিলি জাতি উপজাতিদের উপর অবমাননাকর বক্তব্য ও হেনস্তার ঘটনা তুলে ধরা হচ্ছে। 
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা কয়েকদিন আগে বলেছিলেন, ‘তিনটি বর্ণ যথাক্রমে ব্রাহ্মণ, ক্ষত্রিয় এবং বৈশ্য এদের সেবা করা শূদ্রদের স্বাভাবিক কর্তব্য।’ তাঁর এই মন্তব্য ইতিমধ্যেই দেশব্যাপী বিতর্কের ঝড় তুলেছে। গুজরাতের গণদেবী এলাকার বিজেপি বিধায়ক নরেশ প্যাটেল বলেছেন, ‘আমি আদিবাসী ভোটের পরোয়া করি না।’ রাজ্যের এক বিজেপি নেতা মন্ত্রী বীরবাহা হঁসাদা ও আদিবাসী নেতা দেবনাথ হাঁসদা তাঁর জুতোর নীচে থাকে বলে অবমাননাকর মন্তব্য করেছিলেন। এছাড়াও বিজেপির নেতা-কর্মীদের হাতে পিছিয়ে থাকা বর্গের মানুষের উপর আক্রমণের একাধিক ঘটনা লিফলেটে তুলে ধরা হচ্ছে। মণিপুরে আদিবাসী মহিলাদের নগ্ন করে রাস্তায় হাঁটানো, মধ্যপ্রদেশে বিজেপি কর্মী প্রবেশ শুক্লর আদিবাসী যুবকের গায়ে প্রস্রাব, উত্তরপ্রদেশের হাথরাসে তফসিলি জাতির মেয়েকে গণধর্ষণ, গুজরাতে তফসিলি জাতির এক যুবককে ঘোড়ায় চড়ার অপরাধে গালিগালাজ মতো ঘটনা তুলে ধরা হয়েছে। এমনকী নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর বিষয়টিও তৃণমূল প্রচারে তুলে আনছে। 
তৃণমূল প্রার্থী মিতালি বাগ বলেন, আমি নিজে বাগদি সম্প্রদায়ের মেয়ে। বিজেপি পিছিয়ে থাকা এই সম্প্রদায়ের উন্নয়নের নামে মিথ্যা প্রচার চালাচ্ছে।  বিজেপি সরকারের আমলে তফসিলি জাতি-উপজাতিদের উপর আক্রমণের ঘটনা বেড়েছে। এখনও ৫০ শতাংশের বেশি এই সম্প্রদায়ের মানুষ আর্থিক অনটনের মধ্যে জীবনযাপন করছেন। ১০০ দিনের কাজ করিয়ে টাকা না দিয়ে লক্ষাধিক নথিভুক্ত তফসিলি জাতি-উপজাতির শ্রমিককে বঞ্চিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রচারে আসার খবর শুনেই সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছে।
পুরশুড়ার তৃণমূল ব্লক সভাপতি যশোবন্ত ঘোষ বলেন, বিজেপি বিধায়ক এই এলাকায় কতবার এসেছেন নিজে বলুন। বিধানসভা এলাকার মানুষের উন্নয়নে কী কাজ করেছেন তুলে ধরুন। প্রধানমন্ত্রীর সফরে ভোটের ফলাফলে হেরফের হবে না। 
বিজেপি নেতা তরুণ সাহা বলেন, লোকসভায় অন্যান্য দলের চেয়ে বিজেপির তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি সবচেয়ে বেশি। দেশের রাষ্ট্রপতি একজন তফসিলি উপজাতি সম্প্রদায়ের। ভোটের স্বার্থে তৃণমূল মিথ্যা প্রচার চালাচ্ছে। তৃণমূলের মতো দুর্নীতিপরায়ণ দলের কথা  মানুষ আর বিশ্বাস করে না। প্রধানমন্ত্রীর সভায় রেকর্ড জমায়েত হবে।
 

12th  May, 2024
প্রধানমন্ত্রীর মেরুকরণের রাজনীতি প্রত্যাখ্যাত: মহুয়া

মেরুকরণের রাজনীতি বনাম কৃষ্ণনগরের অস্মিতার লড়াই। সাম্প্রদায়িক উস্কানি বনাম সাম্প্রদায়িক সম্প্রীতি। চব্বিশের লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর কেন্দ্রে ভোটের লড়াইয়ের চরিত্রটাই ছিল এরকম। আর সেখানে মানুষের ভোটেই রক্ষা পেল সম্প্রীতির কৃষ্ণনগরের অস্মিতা।
বিশদ

মহুয়া জয়ী হতেই সবুজ আবিরে উচ্ছ্বাস তেহট্টের তৃণমূল কর্মীদের

মহুয়া মৈত্র কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে জয়ী হওয়ার সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে মেতে উঠলেন তেহট্টের তৃণমূল কর্মীরা। মঙ্গলবার কৃষ্ণনগরেই ভোট গণনা হয়।
বিশদ

নবদ্বীপে কাঠের গুড়ি চাপা পড়ে শিশুর মৃত্যু

শ-মিলে মজুত রাখা কাঠের গুড়ি চাপা পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। মৃতের নাম অয়ন ভৌমিক। মঙ্গলবার দুপুরে নবদ্বীপ পুরসভার ১ নম্বর ওয়ার্ডের মালঞ্চপাড়ার গাবতলায় মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। জানা গিয়েছে, অয়নের বয়স ২২ মাস।
বিশদ

২৫ বছর ধরে অঙ্গনওয়াড়ি কেন্দ্র চলছে অস্থায়ী আস্তানায়, উদাসীন প্রশাসন

অঙ্গনওয়াড়ি কেন্দ্র আছে। কিন্তু নেই কেন্দ্রের নির্দিষ্ট কোনও ঘর। কেন্দ্রটি একজনের বাড়িতে চলে। দীর্ঘ ২৫ বছরের বেশি সময় ধরে এইভাবেই চলছে।
বিশদ

প্রত্যাশামতোই ভগবানগোলা বিধানসভা আসনের উপ নির্বাচনে জয়ী তৃণমূল প্রার্থী

লোকসভা ভোটে নবাবের জেলায় সবুজ ঝড়ে ধরাশায়ী বিরোধীরা। বিরোধীদের ওয়াশ আউট করে তিনটি লোকসভা আসনেই জয়লাভ করেছেন তৃণমূলের প্রার্থীরা।
বিশদ

দিনভর কান্দিতে তৃণমূল কর্মীদের উচ্ছ্বাস

সাত সকালে জমজমাট বাজার। বেলা বাড়তেই শুনশান। ঘড়ির কাঁটায় ৯টা বাজতেই কার্যত প্রত্যেকে মোবাইলে চোখ রেখে চলেছেন।
বিশদ

আশা জাগিয়েও হার উত্তমের, জয়ী সৌমেন্দু

প্রত্যাশা জাগিয়েও কাঁথি লোকসভা কেন্দ্রের নির্বাচনে জয় পেলেন না তৃণমূল কংগ্রেস প্রার্থী উত্তম বারিক। মঙ্গলবার দিনভর হাড্ডাহাড্ডি লড়াই শেষে বিজেপির সৌমেন্দু অধিকারীর কাছে প্রায় সাড়ে ৪৭ হাজার ভোটে পরাজিত হলেন উত্তম।
বিশদ

 অরণ্যসুন্দরীর উন্নয়নে কাজ করব বললেন ‘খেরওয়াল’ কালীপদ সোরেন

প্রথমবার ভোটের ময়দানে নেমেই ঝাড়গ্রাম আসনে দেড় লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়ী হলেন তৃণমূল প্রার্থী কালীপদ সোরেন।
বিশদ

কর্মী-সমর্থকদের সঙ্গে সবুজ আবির মেখে ঘাটালে বিজয় উৎসব দেবের

মঙ্গলবার ভোট গণনার শেষের ঘাটালে পৌঁছন দীপক অধিকারী তথা দেব। ভোটগণনা কেন্দ্র থেকে সওয়া কিলোমিটার দূরে দলীয় কার্যালয়ের সামনে তাঁর গাড়ি দাঁড়াতেই কর্মীরা উচ্ছ্বাসে ফেটে পড়েন। দলীয় কর্মী-সমর্থক এবং নেতাদের চিৎকার, সবুজ আবির ও পুষ্পবৃষ্টিতে তৃণমূলের অফিস চত্বরে তখন রীতিমতো উৎসব।
বিশদ

দেবকে ১ লক্ষ ৩ হাজার ভোটে লিড দিল কেশপুর

বরাবরের মতো এবারও শাসকেই আস্থা রাখল কেশপুর। এবারও নিজেদের ‘ঘরের ছেলে’ দেবকে এক লক্ষের বেশি ভোটে লিড দিল কেশপুর।
বিশদ

দিনভর কান্দিতে তৃণমূল কর্মীদের উচ্ছ্বাস

সাত সকালে জমজমাট বাজার। বেলা বাড়তেই শুনশান। ঘড়ির কাঁটায় ৯টা বাজতেই কার্যত প্রত্যেকে মোবাইলে চোখ রেখে চলেছেন।
বিশদ

 হাসন বিধানসভা সহ নিজের বুথেই হার জোটপ্রার্থী মিল্টনের

বীরভূম লোকসভা কেন্দ্রে চতুর্থবারের জন্য জয়ী হলেন শতাব্দী রায়। এই জয়ের পথে দাগ কাটতে পারলেন না বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মিল্টন রশিদ।
বিশদ

প্রার্থী হারলেও সিউড়ির বিজেপির ক্যাম্পে চলল জমিয়ে খাওয়া-দাওয়া

 বীরভূম কেন্দ্রে বিজেপির প্রার্থীর হারের পরও দিনভর খাওয়া-দাওয়া নিয়ে দলীয় অস্থায়ী ক্যাম্পে মেতে রইলেন দলের কর্মী সমর্থকরা।
বিশদ

রানিগঞ্জে তৃণমূলকে লিড পাইয়ে আনুগত্যের প্রমাণ দিলেন তাপস

শ্যালক বনাম জামাইবাবুর মর্যাদার লড়াইয়ে শেষ হাসি হাসলেন শ্যালকই। রানিগঞ্জ বিধানসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসকে লিড পাইয়ে দিয়ে দলের প্রতি আনুগত্যের আরও একবার প্রমাণ দিলেন তৃণমূল বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়। ২০১৪ ও ২০১৯ দুই লোকসভা নির্বাচনেই রানিগঞ্জ থেকে লিড নিয়েছিল বিজেপি।
বিশদ

Pages: 12345

একনজরে
সল্টলেক সেক্টর ফাইভে রাজ্য বিজেপির কার্যালয়। সেখানে প্রবেশের মুখেই নরেন্দ্র মোদির ছবি। পাশে লেখা, ‘মোদির গ্যারান্টি মানে, গ্যারান্টি পূরণ হওয়ার গ্যারান্টি’। মঙ্গলবার সকাল থেকেই সেই কার্যালয়ের সামনে গাড়ি দাঁড়ানোর জায়গা নেই। ...

ফরাসি ওপেন থেকে নিজেকে সরিয়ে নিলেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচ। ডান হাঁটুতে চোটের এমআরআই স্ক্যান হওয়ার পর রিপোর্ট দেখে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন সার্বিয়ান মহারথী। ...

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে না জিতলেও করিম চৌধুরী ও কানাইয়ালাল আগরওয়ালের মুখ বাঁচালেন কৃষ্ণ। রায়গঞ্জে বিজেপি জিতলেও ইসলামপুর বিধানসভায় লিড ধরে রাখল তৃণমূল কংগ্রেস। ...

লোকসভা ভোটে ভরাডুবির পরই বঙ্গ বিজেপিতে আদি-নব্য লড়াই ফের বেআব্রু হয়ে পড়ল। পুরনো বিজেপি নেতারা মঙ্গলবার থেকেই সুকান্ত মজুমদার সহ একাধিক বঙ্গ নেতাদের অপসারণ চেয়ে সরব হতে শুরু করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অর্থকড়ি প্রাপ্তির যোগটি বিশেষ শুভ। কর্ম সাফল্য ও চিন্তার অবসান। দেবারাধনায় মন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পরিবেশ দিবস
৪৬৯ খ্রীষ্টপূর্ব: গ্রিক দার্শনিক সক্রেটিসের জন্ম
১৬৬১:  আইজ্যাক নিউটন কেমব্রিজের টিনিটি কলেজে ভর্তি হন
১৭৮৩: ফ্রান্সে জনসমক্ষে প্রথম বাষ্পচালিত বেলুন উড়িয়ে দেখান মন্টগলফারায় ভাইয়েরা
১৮৬৫: ভারতে জাতীয় শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার পথিকৃৎ সতীশচন্দ্র মুখোপাধ্যায়ের জন্ম
১৮৭০: তুরস্কের কনস্টান্টিনোপল শহরের অধিকাংশই আগুনে পুড়ে যায়
১৮৮৯: ভারতবর্ষে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রথম প্রচারক রাজেন্দ্রচন্দ্র দত্তের মৃত্যু
১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু
১৯১৫: ডেনমার্কে নারীদের ভোটাধিকার প্রদান
১৯৪০: প্রথম রাবারের টায়ার প্রদর্শিত হয়
১৯৫২: বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক মুকেশ ভাটের জন্ম
১৯৬১: ভারতের টেনিস তারকা রমেশ কৃষ্ণানের জন্ম
১৯৭২: স্টকহোম বৈঠকে প্রতিবছর এই দিনে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়
১৯৭২: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্ম
১৯৭৫: কমন মার্কেট থাকা না থাকা নিয়ে ব্রিটেনের ইতিহাসে সর্বপ্রথম গণভোট। অধিকাংশ ভোট কমন মার্কেট থাকার পক্ষে পড়ে
১৯৭৬: বলিউডের বিশিষ্ট অভিনেত্রী রম্ভার জন্ম
১৯৮৩: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ৬’শ হিন্দু নিহত
১৯৮৪: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ছয় শত হিন্দু নিহত
১৯৯৬: সারা ভারতে আধুনিক রীতিতে সাক্ষরতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সত্যেন্দ্রনাথ মৈত্রের মৃত্যু
২০০৪: মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগনের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৫.১৬ টাকা ১০৮.৬৬ টাকা
ইউরো ৮৯.৪৯ টাকা ৯২.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী ৩৭/৩৩ রাত্রি ৭/৫৬। কৃত্তিকা নক্ষত্র ৪০/৫৩ রাত্রি ৯/১৬। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৫/২১ মধ্যে। রাত্রি ৯/৪৮ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী রাত্রি ৭/১৫। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এনডিএ সরকার গড়তে সমর্থন পত্র দিলেন নীতীশ-চন্দ্রবাবু
আজ বুধবার বিকালে প্রধানমন্ত্রীর বাসভবনে এনডিএ-র শরিকরা বৈঠকে বসে।  এই ...বিশদ

05:42:00 PM

পটাশপুরে ৩ দিন ধরে নিখোঁজ প্রৌঢ়ের পচাগলা দেহ উদ্ধার
গত তিনদিন ধরে  নিখোঁজ ছিলেন।  অবশেষে আজ খোঁজ মিলল বটে ...বিশদ

04:53:50 PM

আগামী ১৯ জুন পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

03:44:14 PM

আমি তোমার বোন হতে পেরে গর্বিত, এক্সে রাহুলকে নিয়ে আবেগঘন পোস্ট প্রিয়াঙ্কা গান্ধীর

03:35:08 PM

আগামী ৭ জুন সকাল ১১ টায় সংসদের সেন্ট্রাল হলে এনডিএ সাংসদদের বৈঠক

03:33:37 PM

রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশের দিনক্ষণ ঘোষণা
আগামী কাল, বৃহস্পতিবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশ। দুপুর ২.৩০ টেতে ...বিশদ

03:31:22 PM